কয়েকটি ফুলের ফটোগ্রাফি//১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা,


আশা করি সবাই ভালো আছেন।সুস্থ আছেন।আমি আগেই বলেছিলাম ইকোপার্ক আমার বাড়ির খুব কাছে, তাই আমি প্রায়ই ইকো পার্কে ঘুরতে যাই ।শীতকালের দিকে আমি একবার ইকো পার্কে গিয়েছিলাম, ওখানে গিয়ে কিছু ফুলের ফটো তুলেছিলাম ।সেই ফুলের ছবিগুলি আজ আমি আপনাদের সাথে ভাগ করে নিচ্ছি।



আলোকচিত্র: ১

WhatsApp Image 2022-07-25 at 11.29.32 PM.jpeg

ডায়ান্থাস নামে এই সুন্দর ফুলটি বহুবর্ষজীবী হলেও শীতের মৌসুমী ফুল হিসেবেই আমাদের দেশে এর চাষ হয়ে থাকে। ডায়ান্থাস বা পিক ফুল দেখতে অনেকটা কারনেশনের মতো। চাষ পদ্ধতি সহজ, আমাদের দেশের আবহাওয়ায় সচ্ছিদ্র উর্বর দো-আঁশ মাটি এর চাষে বেশ উপযোগী।গোলাপি রঙের খুব সুন্দর নকশা কাটা এই ফুল দেখতে বড্ড মনোরম।


আলোকচিত্র: ২

WhatsApp Image 2022-07-25 at 11.29.34 PM.jpeg

এন্টিরিনাম বহুবর্ষজীবী হলেও শীতকালীন মৌসুমী ফুল হিসাবে চাষ করা হয়। সমতল অঞ্চলে সেপ্টেম্বর ও অক্টোবর এবং পাহাড়ি অঞ্চলে ফেব্রুয়ারি ও মার্চ মাসে চাষ করা হয়।


আলোকচিত্র: ৩

WhatsApp Image 2022-07-25 at 11.29.31 PM (1).jpeg

জবা ফুল হল মালভেসি গোত্রের অন্তর্গত একটি চিরসবুজ পুষ্পধারী গুল্ম, যার উৎপত্তি পূর্ব এশিয়াতে।বাগানের গাছ হিসেবে জবাকে গ্রীষ্মমণ্ডল এবং উপগ্রীষ্মমণ্ডল অঞ্চলে সর্বত্র ব্যবহার করা হয়। যেহেতু জবা ১০°সেলসিয়াসের নিচের তাপমাত্রা সহ্য করতে পারে না, তাই নাতিশীতোষ্ণ অঞ্চলে জবা গাছকে গ্রীনহাউসে রাখা হয়। জবা গাছের বিভিন্ন রকমের সংকর প্রজাতি আছে, যাদের ফুলের রঙ সাদা, হলুদ,কমলা, ইত্যাদি হতে পারে।


আলোকচিত্র: ৪

WhatsApp Image 2022-07-25 at 11.29.30 PM.jpeg

শীতকালীন ফুলের মধ্যে ডালিয়া খুব বিখ্যাত। বর্ণবৈচিত্র্য ও বড় আকারের জন্য খুবই জনপ্রিয়। ডালিয়া গাছের উচ্চতা ১০০থেকে ১৫০ সেন্টিমিটার হয়ে থাকে। ডালিয়া ফুল বিভিন্ন রংয়ের হয়। এই ফুলের নামকরণ হয়েছিল সুইডেনের আন্দ্রেডালের নামানুসারে।এই ডালিয়া ফুলের কালারের আকর্ষণ চারপাশের পরিবেশকে অপরূপ সৌন্দর্যে ভরপুর করে তোলে।


আলোকচিত্র: ৫

WhatsApp Image 2022-07-25 at 11.29.29 PM.jpeg

গ্যালার্ডিয়া অ্যাস্ট্রোভ পরিবারের একটি উদ্ভিদ। এই ফুলের জন্মস্থান আমেরিকা। বন্য অঞ্চলে, মেক্সিকো এবং দক্ষিণ আমেরিকা যুক্তরাষ্ট্রে জন্মে। গাইলার্ড ডি চেরেন্টনের নামে নামকরণ করা এক জনহিতৈষী যিনি আঠারো শতকে বসবাস করেছিলেন এবং উদ্ভিদবিদ্যার বিকাশে দুর্দান্ত অবদান রেখেছিলেন।বাহ্যিকভাবে, এই ফুলগুলি ক্যামোমাইল বা জেরবেরার সাথে সাদৃশ্যপূর্ণ। উচ্চতা 60 সেন্টিমিটারে পৌঁছায়।


আলোকচিত্র: ৬

WhatsApp Image 2022-07-25 at 11.29.29 PM (1).jpeg

জিনিয়া (বৈজ্ঞানিক নাম Zinnia elegans ইংরেজি নাম: Zinnia) মূলত এর বাহারী রঙের ফুল হিসেবে সুপরিচিত । Asteraceae পরিবারের অন্তর্ভুক্ত একটি বিরুৎ প্রজাতির উদ্ভিদ। জিনিয়া সাদা , হলুদ , লাল , বাদামী , বেগুণী , কমলা , সবুজ হরেক রঙের হয়ে থাকে ।


আলোকচিত্র: ৭

WhatsApp Image 2022-07-25 at 11.29.33 PM (1).jpeg



পিটুনিয়া ফুল দেখতে অনেক সুন্দর। বর্তমানে এটা আমাদের দেশে নিয়মিত চাষ করা হচ্ছে। এই ফুলের নজরকাড়া রঙ এবং সৌন্দর্য পাগল করে সবাইকে। পিটুনিয়া ফুল নানান রঙের আছে। যেমন সাদা, গোলাপি, লাল, হলদে, বেগুনি ইত্যাদি।


ডিভাইসvivo v21
লোকেশনইকো পার্ক
ক্রেডিট@swagata21

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম আপু আপনার প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফির দিকে। আমার কাছে খুব ভালো লাগে ফুলের ফটোগ্রাফি দেখতে, এবং ফুলের ফটোগ্রাফি করতে। প্রত্যেকটা ফুলে অসম্ভব ভালো লাগে।

 2 years ago 

আপনার প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে। বিশেষ করে জিনিয়া ফুলটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। আপনি যে সব ফুলের ফটোগ্রাফি দিয়েছেন, সে ফুলগুলো সচরাচর দেখা যায় না,শুধু জবা ফুল বাদে। ধন্যবাদ আপনাকে সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি দেখলে আমার অনেক ভালো লাগে। আপনি খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সবগুলো ফটোগ্রাফ অসাধারণ ছিলো দিদি। তবে আমার কাছে সব চেয়ে বেশি ভালো লেগেছে সাদা জবা ফুলের ছবিটি। আপনার ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার ফটোগ্রাফির হাত অনেক পাকা কিছুদিন আগেও দেখতে পেয়েছি এখনো দেখতে পাচ্ছি। খুব সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। ধন্যবাদ দিদি আপনাকে ভালো থাকবেন সর্বদা।

 2 years ago 

আপনি যে এত সুন্দর ফটোগ্রাফি করেন সত্যি সেটা আমি জানতাম না আপনার এই ফটোগ্রাফি গুলো দেখে আমি রীতিমত মুগ্ধ। আপনার কাছ থেকে পরবর্তীতে এরকম সুন্দর সুন্দর ফটোগ্রাফি আশা করবো আপু। শুভকামনা রইল

 2 years ago 

খুবই সুন্দর কিছু ভুলের আলোকচিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলা ফটোগ্রাফি গুলা দেখে হারিয়ে গিয়েছিলাম মনে হচ্ছে কোন ফুলের বাগানে।

 2 years ago 

শীতকালীন ফুলের ছবি খুব সুন্দর হয়েছে আপু। এন্টিরিনাম ফুলটা আমার কাছে খুব ভালো লেগেছে। আসলে প্রতিটি ফুলই সুন্দর।ফুল মানেই সৌন্দর্যের প্রতীক। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

আমার কেনো জানি ডালিয়া ফুল খুব বেশি পছন্দ।এতো সুন্দর লাগে রঙ টা।

 2 years ago 

প্রথম ফুলের ফটোগ্রাফিতে সত্যি খুবই সুন্দর। এছাড়াও প্রত্যেকটা ফটোগ্রাফি দেখতে আমার কাছে খুবই ভালো লাগছে। জবাফুল আসলে আমার অনেক বেশি পছন্দের। আপনি আজকে সাদা কালারের জবাফুল শেয়ার করেছেন অনেক ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58169.95
ETH 3145.36
USDT 1.00
SBD 2.38