বাড়িতে গণেশ পুজো ।। //১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,


আশা করি সবাই ভালো আছেন।সুস্থ আছেন।আপনারা সকলেই জানেন গতকাল গণেশ চতুর্থী ছিল। সেই গণেশ চতুর্থী উপলক্ষেই আমার বাড়িতে গণেশ পূজা ছিল ।তারই কিছু মুহূর্ত আজকে আমি আপনাদের সাথে ভাগ করে নিচ্ছি।


আমাদের বাড়িতে পুজো একটু বেশিই হয়। অনেক বাড়িতেই হয়তো হয় আমাদের বাড়িতে লোকনাথ প্রতিষ্ঠিত। এছাড়াও লক্ষ্মীপূজা, সরস্বতী পূজা, মনসা ঠাকুরের পূজা, তার সাথে গোপাল তো রয়েছেই ।প্রায় সব পুজোই হয় বলতে গেলে। আর এই সব পূজো হওয়ার কারণ আমার মা পূজো করতে খুব ভালোবাসে।বিয়ের আগে থেকে মা বলতে গেলে একদম ছোটবেলা থেকেই পুজো করতে খুব ভালবাসতো। মায়ের বিয়ের আগে আমার ঠাকুমা শুধু লক্ষ্মীপূজাই করতেন ,আর এখন যা পুজো হয় আমাদের বাড়িতে সব পূজোই মায়ের হাত ধরেই এসেছে। এই জন্য কোনো পুজো হলেই মা সবার আগে দায়িত্ব নিয়ে করে।

WhatsApp Image 2022-09-02 at 12.42.21 AM.jpeg



যাই হোক আগের সপ্তাহে মায়ের একটা বড় অপারেশন হয় ।তার জন্য দুমাস রেস্ট নিতে হবে। এখন কিছুটা ভালোই আছে ।আরো রেস্ট নিলে খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে। তার মধ্যেই যেহেতু গনেশ পূজা ছিল গতকাল তাই এই বছর পুজোর দায়িত্ব আমি নিয়েই করেছি । মায়ের মত পারিনি সত্যি কথা বলতে মায়ের মতো করে আমি পুজো করতে পারিনা কারণ মা এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে পুজো করে যেটা আমি এখনো শিখে উঠতে পারিনি ।তাই আমি আমার মতন করেই বাড়িতে পুজো করেছি।

WhatsApp Image 2022-09-02 at 12.42.22 AM.jpeg


প্রভু গনেশের লাল রঙের ফুল খুব পছন্দ। এছাড়াও দুর্বা ঘাসও পছন্দ করেন। তার মধ্যে যেহেতু গনেশ পূজায় মোদক নিবেদন করা হয় কথিত আছে যে গণেশ পূজার তার প্রিয় ভোগ হল মোদক। তাই সকাল সকালই ঘুম থেকে উঠে বাবাকে এই ফুল আনতে বলেছিলাম ।আর সেই ফুলগুলো দিয়েই আমি আমার মতো করে পুজো করেছি।


WhatsApp Image 2022-09-02 at 12.42.21 AM (2).jpeg


সকল দেবতার মধ্যে তাই সিদ্ধিদাতা গণেশকেই প্রথম উপাসক হিসাবে বিবেচনা করা হয়ে থাকে। গণেশ পুজোকে বাদ দিয়ে কোনও পুজোই সম্পূর্ণ হয় না বা সম্পন্ন করা যায় না ।প্রতি বছর সমগ্র দেশজুড়ে মহা ধুমধামের সাথে পালন করা হয় পার্বতী নন্দন গণেশের পুজো। সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব রূপে পালিত হয় এই উৎসব।ভগবান গনেশ শুধু হিন্দু ধর্মেই নয় ,বৌদ্ধ ধর্মেও পূজা করা হয়। বৌদ্ধ ধর্মে গণেশ বিনায়ক নামে পরিচিত। তিব্বত ,চীন ,জাপানের মতো দেশেও গণপতির পূজা হয় খুব আড়ম্বরে।


ধন্যবাদ

Sort:  
 2 years ago 

গণপতি বাবা আপনাদের সব কাজে সিদ্ধি দেবেন।আর ভগবানের কাছে প্রার্থনা করি আপনার মা জলদি সুস্থ হয়ে উঠবেন।

 2 years ago 

প্রথমেই বলে আপনার মা অসুস্থ দিনে খুবই খারাপ লাগলো। প্রার্থনা করি তিনি যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে যায়। আসলে মায়েদের পক্ষেই এই সবকিছুর করা সম্ভব। আপনার অসুস্থতা কারণে নিজেই পূজোর দায়িত্ব নিয়েছেন এটাই তো বড় কথা। আমি গনেশ পুজোর নাম শুনেছি। আজকে আপনার মাধ্যমে দেখতে পেয়ে ভালো লাগলো। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

গনু বাবুকে অনেক মিষ্টি দেখাচ্ছে,
সিদ্ধিদাতা গণেশ ঠাকুরের পুজো সুন্দর ভাবে গুছিয়ে করেছেন। আমিও মেস বাড়িতে যেটুকু আয়োজনে পেরেছি, করেছিলাম। অনেক ভালো থাকুন। শুভ কামনা রইল।

 2 years ago 

হুম, একটা বিষয় কিন্তু বেশ পরিস্কার এবং আমরা অহরহ আমাদের সমাজে দেখতে পাই, সেটা হলো মা যদি ভালো পুজারী হয় তাহলে তার সন্তানও সেই শিক্ষাটা পায়। আপনাকে দেখেও আমার সেই কথা মনে হচ্ছে দিদি, আপনি আপনার মার কাছ হতে সেই শিক্ষাটা সুন্দরভাবেই পেয়েছেন, ভালো লাগলো দেখে। তবে অনেক কিছুই নতুনভাবে জানা যায় আপনার পোষ্ট হতে, যেমন আজকে অনেক কিছু শেয়ার করেছেন। আপনার মা দ্রুত সুস্থ্য হয়ে উঠুক, আপনার দিনগুলো আরো সুন্দর ও রঙিন হয়ে উঠুক, এই কামনা করছি।

 2 years ago 

প্রথমে আপনার মায়ের সুস্থতা কামনা করছি। আসলে পরিবারের ঘরের কাজে মা প্রধান। একটি পরিবারের ঘরের কাজ হিসেবে সবকিছু সহজেই ম্যানেজ করে নেয়। সেই মা অসুস্থ তাই আপনাকে সব দায়িত্ব নেওয়া হয়েছে। আর মায়ের দায়িত্ব আপনি খুবই সুন্দরভাবে পালন করেছেন। দেখে খুবই ভালো লাগলো এবং আপনাদের সকলের জন্য সুস্থতা কামনা করছি।

 2 years ago 

দিদি আপনার মায়ের যে অপারেশন হয়েছিল এইটা জানার ছিল না । তার সুস্থতা কামনা করছি । মোদক সম্ভবত কোন মিষ্টান্ন কিছু কে বোঝাচ্ছে যদি ভুল না বলি । এইটা জেনে ভালো লাগলো যে, আপনাদের বাড়িতে সব সময় কোন না কোন পূজা আর্চনা চলেই । ব্যাপারটা বেশ ভালোই।

শুভেচ্ছা রইল দিদি ।

 2 years ago 

লাড্ডু কে হিন্দি তে মোদক বলে ভাইয়া।

 2 years ago 

আপনার মায়ের দ্রুত সুস্থতা কামনা করি দিদি। এবং মায়ের জায়গাই আপনি দায়িত্ব টা নিয়ে পূজোটা করেছেন জেনে ভালো লাগল। আশাকরি সবকিছু ঠিকঠাক করতে পেরেছেন। গণেশ নিয়ে অনেক কার্টুন দেখেছি মোটামুটি ধারণা আছে।।

 2 years ago 

আপু, আপনার মায়ের অপারেশন এর কারণে পুজো করার দায়িত্বটা আপনি পালন করেছেন এটা জানতে পেরে আমার খুবই ভালো লেগেছে। আর আপনাদের বাড়িতে পুজো বেশি হয় এটা জেনেও আমি খুবই আনন্দিত।বাড়িতে গণেশ পুজো দেওয়ার বিষয়গুলো আমাদের মাঝে দারুণভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

।। জয় গণপতি ও সিদ্ধিদতার জয়।। আমাদের হিন্দু ধর্মীয় মতে গণপতি ছাড়া কোন পুজোয় শুদ্ধ হয় না। জেনে খুবই ভালো লাগলো দিদি যে আপনাদের বাড়িতে **লোকনাথ প্রতিষ্ঠিত। তাছাড়া আপনাদের বাড়িতে মা লক্ষ্মী, সরস্বতী, মনসার পূজা হয়, তার সাথে গোপাল ঠাকুরের ও । এ সকল ঠাকুরের পূজা যে বাড়িতে হয় সে বাড়িতে অবশ্যই ভগবানের শুভ আশীর্বাদ বর্ষিত হবে। আপনাদের পরিবারের জন্য মঙ্গল কামনা রইল।

 2 years ago 

দিদি, আপনার মা দ্রুত সুস্থ হয়ে উঠুক সেই প্রার্থনায় করি।গণেশ ঠাকুরের পূজা সব ধর্মের মানুষরাই করে থাকেন।আর আপনি ও সুন্দর করে সাজিয়ে পূজা সম্পন্ন করেছেন দেখে ভালো লাগলো।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88