নিজের সাথে "কোয়ালিটি টাইম" কাটানোর কিছু মুহূর্ত :

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা,


আশা করি সবাই ভাল আছেন সুস্থ আছেন।আজ আমি একটু অন্যরকম পোস্ট করতে চাই।আজ আমি কিছু কথা আপনাদের সাথে শেয়ার করবো,আমি জানিনা আমি কতটা ঠিক বা কতটা ভুল, কিন্তু আমার মনে হল যে এটা প্রত্যেকটা মানুষের জীবনে করা খুব দরকার।



মানুষ এখন খুব ব্যস্ত।যুগের সাথে তাল মেলাতে গিয়ে মানুষ নিজেকে ব্যস্ত করে নিতে শিখে গেছে। আজকের দিনে ছেলে-মেয়ে কেউই আলাদা নয়।সবাই নিজের তাগিদে এগিয়ে চলেছে। কেউ খুব ছোটো বয়সে পরিবারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছে,কেউ বা নিজের স্বপ্ন পূরণ করতে সবকিছু ভুলে এগিয়ে চলেছে,কেউ বা কর্তব্য পালন করতে করতে নিজেকে সময় দিতে ভুলতে বসেছে।

প্রত্যেক মানুষেরই উচিত জীবনটাকে একঘেয়ে না করে নতুন ভাবে চলতে শেখা।নিজের জন্য কিছু ভাবা। ত্যাগ,দায়িত্ব, কর্তব্যের মধ্যে নিজেকে হারিয়ে না ফেলে কিভাবে জীবনে নতুনত্ব আনা যায় সেরকম কিছু কাজ করা।পরনির্ভর না হয় আত্মনির্ভরশীল হওয়া উচিত সবারই।

এতগুলো কথা এজন্যই বললাম আজ আমি তোমাদের সাথে আমার 'নিজের সাথে নিজের কাটানো কিছু সময়' এর কথা ভাগ করে নিচ্ছি।



আজ সকাল থেকেই মনটা খুব একটা ভালো ছিল না। যেকোনো সময় আমার মন খারাপের কারনে হঠাৎ যদি কোথাও যেতে ইচ্ছা হয়, সেটা হল বইপাড়া। আর বইপাড়া বলতে আমাদের এই উত্তর কলকাতায় অবস্থিত কলেজস্ট্রীট।এমন কোনো বই নেই যেটা চাইলে সেখানে পাওয়া যায় না। আর সত্যি কথা বলতে আমার বই পড়তে খুব ভালো লাগে। অভ্যাস ও বলতে পারেন।এখন হয়তো পড়ার বই ছাড়া অন্যান্য বইগুলো পড়া হয় না, তাও চেষ্টা করি পড়ার।

তাই দেরি না করেই বই কিনতে চলে গেলাম কলেজস্ট্রিটে।আমার বাড়ি থেকে কলেজস্ট্রীট এর দূরত্ব খুব একটা বেশি নয় তাই জন্যই পাঁচটা নাগাদ বাড়ি থেকে বেরোলাম।বাড়ি থেকে কিছুটা হাঁটলেই অটোস্ট্যান্ড সেখান থেকে অটো ধরে বেলগাছিয়া মেট্রো স্টেশন, সেখানে ৬ টার মেট্রো ধরে মহাত্মা গান্ধী রোড নামলাম। পাঁচ মিনিট হাঁটার পরে কলেজস্ট্রীট পৌঁছে গেলাম।

WhatsApp Image 2021-10-30 at 10.14.50 PM (1).jpeg

আমার খুব প্রিয় একজন লেখিকা আশাপূর্ণা দেবীর একটি বই কিনলাম। অনেকদিন ধরেই এই বইটা কেনার ইচ্ছে ছিল তাই আর দেরি না করে কিনে ফেললাম আর বই কেনার সাথে সাথে মনটা ভাল হয়ে গেল। অনেকদিন পর আবার নিজের বিশ্ববিদ্যালয়ের সামনে দিয়ে ঘুরে এলাম,ভালো লাগলো।

তারপর ভাবলাম কোথাও থেকে একটু শপিং করে নিই, আর যেহেতু সামনে দীপাবলি তাই ভাবলাম একটা নিজের জন্য জামা কিনে নিই।আবার মহাত্মা গান্ধী রোড থেকে ফেরার মেট্রো ধরে বেলগাছিয়া নামলাম,ওখান থেকে অটো করে কিছুক্ষণের দূরত্বে শপিংমল আছে,যেটা আমার বাড়ি থেকে পাঁচ মিনিট এর দূরত্ব।


WhatsApp Image 2021-10-30 at 10.14.41 PM (1).jpeg
ট্রেন্ডস থেকে একটা জামা কিনে নিলাম।

অনেকক্ষণ ঘোরাঘুরির পর শরীর আর দিচ্ছিল না,খিদে ও পেয়ে গেছিল ভীষণ।তাই কোনো কথা না ভেবে ঢুকে গেলাম পুরনো সেই চেনা ক্যাফেতে। এই ক্যাফেতে আমার প্রায়ই আসা হয়, তবে আজ যেন সেই পুরনো চেনা ক্যাফে টাকেই নতুন করে দেখলাম।এখানে প্রধান আকর্ষণ হলো যেমন সুন্দর ক্যাফের ডেকোরেশন, তার সাথে হালকা গান,আর সময় কাটানোর জন্য সাথে বই❤️ আর কি চাই😍?



সঙ্গে সঙ্গে একটা স্যান্ডউইচ আর তার সাথে কোল্ড কফি অর্ডার করে দিলাম।

অনেক দেরি হয়ে গেছিল এমনিতেই 🤭আর সময় নষ্ট না করে বাড়ি চলে এলাম।

আজকের অভিজ্ঞতা দিয়ে একটাই কথা সবাইকে জানাতে চাই আজকে বেরিয়ে সত্যিই খুব সুন্দর সময় কাটালাম। হয়তো একা কিন্তু তাও।কোথাও একটা যেন মানসিক প্রশান্তি মেলে,কখনো কখনো কিছু জ্ঞান ও প্রশস্ত হয়।

আজ কিন্তু মোবাইল ফোনটা আমার থেকে দূরে রেখে ছিলাম শুধু ছবি তোলা ছাড়া।জীবনে এমন কিছু মুহূর্ত প্রয়োজন হয় তখন মনে হয় সমস্ত ব্যস্ততা ভুলে নিজের ফোনটাকে দূরে রেখে নিজের সাথে সময় কাটানো উচিত।এতে মনটাও সুস্থ থাকবে,সতেজ থাকবে।

আর হ্যাঁ, নিজের সাথে কোয়ালিটি টাইম কাটানো অত্যন্ত প্রয়োজনীয় দৈনন্দিন নানান কর্তব্য পালন করতে করতে আমরা হয়তো বেশিরভাগ সময়ই সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটিকে ভুলে যাই।এই গুরুত্বপূর্ণ মানুষটি অন্য কেউ নয় আমরা নিজেরাই😊।



ধন্যবাদ

Sort:  
 3 years ago 

খুব সুন্দর ভাবে আপনি আপনার সময়ের কথা আমাদের সামনে তুলে ধরেছেন। খুব ভালো লাগলো আপনার চোখ থেকে নতুন করে শহরটাকে আরেকবার দেখে। আমার মন খারাপ হলে তো আমি গঙ্গার ধারে গিয়ে সময় কাটাই এবার বইয়ের মানুষ যা চেষ্টা করব। ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝখানে শেয়ার করার জন্য।

 3 years ago 

আমি নিজেও বই পড়তে বেশ পছন্দ করি। নতুন এক বইপ্রেমীর খোঁজ পেয়ে বেশ ভালো লাগলো। আর পুরনো ক্যাফের নতুন ডেকোরেশন সত্যিই অসাধারণ ছিল। এমন পরিবেশে মন আপনা আপনিই ভালো হয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66373.20
ETH 3291.44
USDT 1.00
SBD 2.69