লেভেল ২ হতে আমার অর্জন - By @svshuvo ||

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা



বাংলা ভাষাভাষী আমার বাংলা ব্লগের সকল সদস্যদের জানাই অভিনন্দন। আমি @svshuvo ফরিদপুর শহর থেকে। আশা করি সৃষ্টিকর্তা সবাইকে ভালো রেখেছেন। আমাকেও আল্লাহতালা আলহামদুলিল্লাহ অনেক ভালো রেখেছেন। আজকে আমি এবিবি স্কুলের লেভেল-২ এর লিখিত পরীক্ষায় এ অংশগ্রহণ করছি। তাহলে শুরু করা যাক।

WhatsApp Image 2021-11-20 at 9.02.01 PM.jpeg

এবিবি স্কুলের লেভেল-2 তে আমাদের বিভিন্ন কী এর ব্যবহার এবং ওয়ালেট সম্পর্কে স্বচ্ছ ধারণা দেয়া হয়েছে। প্রতিটি বিষয়ে আমাদের পরিষ্কার ধারণা দিতে চেষ্টা করেছেন ভাইয়ারা। কোন কী কোথায় ব্যবহার করতে হবে কি কি কাজে ব্যবহার করতে হবে এবং কিভাবে আমাদের একাউন্ট আমরা দীর্ঘ মেয়াদের জন্য সুরক্ষিত রাখতে পারব সে ব্যাপারে গুরুত্বপূর্ণ উপদেশ প্রদান করা হয়েছে। এমনকি যদি কোন ক্রমে আমরা আমাদের অ্যাকাউন্ট নিয়ে নিরাপত্তা সংক্রান্ত জটিলতায় পড়ি তখন আমাদের কি করনীয় হবে সে ব্যাপারেও সার্বিক দিক নির্দেশনা দেয়া হয়েছে। কিভাবে আমরা নিজেদের নির্ভরশীলতা বৃদ্ধি করতে পারব সে ব্যাপারেও জানানো হয়েছে। এবিবি স্কুলের লেভেল-2 থেকে আমি যে বিষয়গুলি শিখতে পেরেছি তার নিচে তুলে ধরছি।



চারটি কী এবং একটি মাস্টার পাসওয়ার্ড এর ব্যাপারে আমাদের সাথে আলোচনা করা হয়েছে লেভেল-2 তে।



প্রাইভেট পোস্টিং কীঃ

এস্টিমেট অ্যাকাউন্টে লগইন করার সময় প্রাইভেট পোস্টিং কী দিয়ে লগইন করতে হয়। যাবতীয় পোস্টিং কার্যক্রম এই কীর মাধ্যমে সংঘটিত হয়। কারো পোস্টে কমেন্ট করা, আপভোট বা ডাউনভোট প্রদান করা, কারো পোস্ট রিস্ট্রিম করা এমনকি কাউকে ফলো বা আনফলো করার জন্য এই কী ব্যবহৃত হয়।

প্রাইভেট অ্যাক্টিভ কীঃ

সকল প্রকার আর্থিক কার্যক্রম নিয়ন্ত্রণের জন্য অ্যাক্টিভ কী ব্যবহার করা হয়। যেহেতু অ্যাক্টিভ কী লেনদেনের সাথে সরাসরি জড়িত তাই এটি ব্যবহারের ক্ষেত্রে খুবই সতর্কতা অবলম্বন করতে হবে। কোন ধরনের সন্দেহপ্রবণ স্থানে এটি যাতে কোনো অবস্থাতেই দেয়া না হয়। কারণ কেউ যদি আমার অ্যাক্টিভ কী জানতে পারে তাহলে তার পক্ষে খুব সহজে আমার সঞ্চয় গুলোকে হাতিয়ে নেয়া সম্ভব। প্রাইভেট একটিভ কীর মাধ্যমে আমরা -

  • পাওয়ারআপ বা ডাউন করতে পারি।
  • স্টিম ট্রানস্ফার করতে পারি।
  • কনভার্শনের জন্যও এই কি ব্যবহার করা হয়।
  • এসবিডি টু স্টিম বা স্টিম টু এসবিডি এক্সচেঞ্জ করতে চাইলে অর্ডার এর ক্ষেত্রে এই কি ব্যবহার করতে হয়।

প্রাইভেট মেমো কীঃ

ট্রান্সফারের সময় আমরা যদি কোনো গোপন মেসেজ দিতে চাই, যেটা অন্য কেউ দেখলে যাতে বুঝতে না পারে সে ক্ষেত্রে মেমো কী ব্যবহার করা হয়। মেমো কীর মাধ্যমে মেসেজ ডিক্রিপ্ট করে কাঙ্খিত মেসেজটি যাকে পাঠানো হয়েছে সে পড়তে পারবে।

মেমো ফিল্ডের কাজঃ

আমি যদি কাউকে স্টিম ট্রানস্ফার করার সময় তাকে নির্দিষ্টভাবে জানাতে চাই যে আমি তাকে কেন এই স্টিম পাঠাচ্ছি সে ক্ষেত্রে আমি মেমো ফিল্ডে তাকে উল্লেখ করে দিতে পারি কারনটি। পরবর্তীতে সে তার মেমো কীর মাধ্যমে মেসেজ টি ডিক্রিপ্ট করে জানতে পারবে যে আমি তাকে কেন স্টিম প্রেরণ করেছি ।

এছাড়া আমরা যখন এক্সচেঞ্জ সাইটগুলোতে যাই তখন স্টিম ট্রান্সফারের সময় এসব সাইট থেকে আমাদের একটি কোড দেওয়া হয়। যেটি আমরা স্টিম ট্রান্সফারের সময় ব্যবহার করি। এই কোডটি মেমো ফিল্ডের মাধ্যমে দেয়া হয়। যা পরবর্তীতে আমরা মেমো কীর মাধ্যমে ডিক্রিপ্ট করে ব্যবহার করি।

প্রাইভেট উনার কীঃ

একাউন্টের মালিকানা যাচাই করনের জন্য উনার কী প্রয়োজন হয়। কোন কারণে যদি একাউন্ট হ্যাক হয়ে যায় সে ক্ষেত্রে উনার কীর মাধ্যমে আমি আমার একাউন্টের মালিকানা দাবি করতে পারব। তবে সে ক্ষেত্রে 30 দিনের মধ্যে আমাকে উনার কী ব্যবহার করতে হবে। অন্য যেসব কী গুলো রয়েছে সেগুলো পরিবর্তন করতে পারব এই উনার কীর মাধ্যমে।

মাস্টার পাসওয়ার্ডঃ

এটি একাউন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড। বলা যেতে পারে লাস্ট লাইন অফ ডিফেন্স। উনার কীর মাধ্যমে পোস্টিং,অ্যাক্টিভ এবং মেমো কী পরিবর্তন করা যায়। কিন্তু মাস্টার পাসওয়ার্ড এর মাধ্যমে উনার কী সহ বাকি সবগুলো কী পরিবর্তন করা যায় প্রয়োজনবোধে। অন্যান্য কী গুলো যদি আমার কাছ থেকে কোন কারনে দুর্ভাগ্যবশত হারিয়ে যায় তারপরও যদি শুধু মাস্টার পাসওয়ার্ড টি আমার কাছে থাকে তাহলে আমি এটির মাধ্যমে আমার অ্যাকাউন্ট পুনরায় ফেরত পেতে পারব। তাই এটিকে সবচেয়ে বেশি গুরুত্বসহকারে সংরক্ষণ করতে হবে।

এজন্য আমি আমার মাস্টার পাসওয়ার্ড সহ অন্য সকল কী গুলো কে অফলাইনে এনক্রিপ্ট করে আমার পেনড্রাইভে সংরক্ষন করে রেখে দিয়েছে ।

পাওয়ার আপঃ

নিজের সক্ষমতা বৃদ্ধির জন্য পাওয়ারআপ খুবই জরুরী। নিজের ওয়ালেটের স্টিম পাওয়ারে ট্রান্সফারের মাধ্যমে আমরা পাওয়ারআপ করে থাকি। এর ফলে আমাদের নিজের একটি ভোটিং পাওয়া তৈরি হয়। যাতে করে আমরা অন্যদের ভোট প্রদানের মাধ্যমে সাপোর্ট সহ নিজে একটা কিউরেশন পেতে পারি। যদি ভবিষ্যতে কোন কারনে অন্যদের কাছ থেকে সাপোর্ট না পাওয়া যায় সে ক্ষেত্রে যাতে আমরা টিকে থাকতে পারি এজন্য পাওয়ারআপ খুবই জরুরী। এতে করে আমাদের ভোটিং পাওয়ার সহ কমেন্ট এবং পোস্টিং এর ক্যাপাসিটি বৃদ্ধি পায়। তাছাড়া পাওয়ারআপ এর মাধ্যমে একটা নিরাপত্তার অতিরিক্ত স্তর তৈরি হয়। কারণ আমরা যদি আমাদের ওয়ালেট এর স্টিম পাওয়ারে ট্রানস্ফার করি সে ক্ষেত্রে আমাদের ভোটিং পাওয়ার বৃদ্ধি পায় সাথে সাথে যেহেতু এটাকে তাৎক্ষণিকভাবে উইথড্র করা যায় না, 28 দিনের চারটা কিস্তিতে এটা ফেরত আসে সেজন্য হ্যাকারদের হাত থেকে নিজের কষ্টার্জিত স্টিম রক্ষায়র একটা সুযোগ থাকে। অ্যাক্টিভ কী র মাধ্যমে ওয়ালেটে এ প্রবেশ করে স্টিম ব্যালেন্স কে পাওয়ারে ট্রানস্ফার করতে পারি। সে ক্ষেত্রে আমাদের ইউজারনেম এবং অ্যামাউন্ট দিয়ে পাওয়ারআপ করতে হয়।

পাওয়ার আপ প্রসেসঃ

প্রথমে প্রাইভেট অ্যাক্টিভ কীর মাধ্যমে ওয়ালেট পেজে প্রবেশ করতে হবে। এরপর লিকুইড স্টিমের পাশে যে ডাউন অ্যারো কি রয়েছে এটিতে ক্লিক করলে একটি ড্রপডাউন মেনু ওপেন হবে। সেখান থেকে পাওয়ারআপ এ ক্লিক করতে হবে। এবার একটি ছোট উইন্ডো ওপেন হবে। এখানে আমার ইউজারনেম টা দেয়া থাকবে এবং কি পরিমান স্টিম আমি পাওয়ারআপ করতে চাই সেই অ্যামাউন্ট টি উল্লেখ করতে হবে। এরপর পাওয়ার বাটনে ক্লিক করলে উল্লেখিত স্টিম পাওয়ারে ট্রানস্ফার হয়ে যাবে।

সেভিংস ফেরত এর টাইম পিরিয়ডঃ

সেভিংস এর সংরক্ষিত স্টিম আমরা ওয়ালেটে ফেরত আনতে চাইলে সেক্ষেত্রে আমাদের তিন দিন অপেক্ষা করতে হয়। যেহেতু এটা চাইলেই তাৎক্ষণিকভাবে উইথড্র করা যায় না এর জন্য একটা এক্সট্রা নিরাপত্তা থাকে।

ডেলিগেশন

নিজের ভোটিং পাওয়ার অন্য কারো কাছে সাময়িকভাবে হস্তান্তর করাকে ডেলিগেশন বলা হয়। ব্যাপারটা এমন যে ধরা যাক আমার কাছে যথেষ্ট ভোটিং পাওয়ার রয়েছে কিন্তু ভালো মানের পোস্টগুলো খুঁজে সেখানে ভোট দেয়ার মত সময় আমার নেই। সে ক্ষেত্রে আমি আমার ভোটিং পাওয়ার অন্য একজনকে ব্যবহারের জন্য দিতে পারি। সে আমার ভোটিং পাওয়ার ব্যবহার করে অন্যদের পোস্টে ভোট দিবে এবং আমি এর মাধ্যমে আমার কাঙ্খিত কিউরেশন রেওয়ার্ড পেয়ে যাব। ধরি আমি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেট করেছি। কিছুদিন পরে আমি চিন্তা করলাম আমি আমার ডেলিগেশন টা বৃদ্ধি করতে চাই আরো ১০০। সে ক্ষেত্রে আমাকে ডেলিগেশনের সময় এসপির পরিমাণ লিখতে হবে ৩০০। এক্ষেত্রে সে আমার এসপির মালিক নন। আমি যখন চাই এটাকে ফেরত আনতে পারি। সে ক্ষেত্রে ডেলিগেশন ক্যানসেল করার পাঁচ দিন পর এসপি আমার একাউন্টে ফেরত আসবে। এছাড়া যাদের এসপি বা ভোটিং পাওয়ার খুবই কম তারা সম্মিলিতভাবে একজনকে তাদের এসপি ডেলিগেট করলে সে তাদের হয়ে সবার সম্মিলিত ভোটিং পাওয়ার ব্যবহার করে একটি ভাল মানের ভোট দিতে পারবে। এর ফলে যাদের এসপি কম তারাও একটা কিউরেশন রেওয়ার্ড পেয়ে যাবে।

ওয়ালেট

পোস্টিং সম্পর্কীয় কাজ বাদে যাবতীয় অন্য সকল কাজ কাজ ওয়ালেট পেজেই সংগঠিত হয়। ওয়ালেট এর পেজ এ প্রবেশের জন্য আমাদের অ্যাক্টিভ কী ব্যবহার করতে হয়। এখানে আমরা আমাদের যাবতীয় আর্থিক অবস্থা জানতে পারি। কত লিকুইড স্টিম রয়েছে, বর্তমান স্টিম পাওয়ার কত, একাউন্ট ভ্যালু কত এবং রিডিম অ্যাওয়ার্ড ও এখান থেকেই করতে হয়। এমনকি কাউকে ইস্টিম ট্রান্সফার করলে বা কেউ আমাকে সেন্ড করলে এর সার্বিক লেনদেনের অবস্থা এখান থেকেই জানা যায়। এজন্য ওয়ালেট খুবই সতর্কতার সাথে সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। প্রাইভেট কী ব্যবহারের ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করতে হবে হবে বিশেষ করে উনার এবং মাস্টার কীর ক্ষেত্রে। যে কাজ মাস্টার কী পরিবর্তে অন্য কী দিয়ে করা যায় সেখানে কোনভাবেই মাস্টার কি ব্যাবহার উচিত নয়।


আজকের মত এখান থেকেই বিদায় নিচ্ছি। আগামীতে ইনশাআল্লাহ আবার কথা হবে ভিন্ন কিছু নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন এই কামনা করছি।

ধন্যবাদ সবাইকে

@svshuvo

Sort:  
 3 years ago 

আপনাকে অভিনন্দন জানাই। আপনি লেভেল ১ অতিক্রম করে লেভেল ২ অর্জন করেছেন এবং প্রতিটি বিষয়ে আপনি বিস্তারিত আলোচনা করেছেন।অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া, দোয়া রাখবেন যাতে এভাবেই সামনে এগিয়ে যেতে পারি।

 3 years ago 

আপনার অর্জনটি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। যেখানে আপনি প্রত্যেকটি কি ব্যাখ্যা সহ কার্যকারিতা বুঝিয়েছেন। আমাদের একই গুলো খুবই গুরুত্বপূর্ণ আমাদের উচিত একটি সিকিউর জায়গাতে এগুলোকে সংরক্ষন করা। ধন্যবাদ

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সব ঠিকঠাক আছে, শুধু পাওয়ার আপ প্রসেস আর মেমো ফিল্ডের কাজটা লিখে দিন।

জি ভাইয়া ধন্যবাদ, আমি এবার পাওয়ার আপ প্রসেস এবং মেমো ফিল্ডের কাজ উল্লেখ করে দিয়েছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57142.47
ETH 2437.81
USDT 1.00
SBD 2.39