নিজের উৎপাদিত মূলা তোলার অনুভূতি

in আমার বাংলা ব্লগ7 months ago
আসসালামু আলাইকুম




হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়ে গেলাম আমার পুকুরপাড় থেকে শীতকালীন সবজির মুলা উত্তোলনের অনুভূতি নিয়ে। আশা করি আপনাদের খুবই ভালো লাগবে আমার পুকুর পাড়ের সুন্দর এই মুলার দৃশ্য দেখে আর পাশাপাশি তার বর্ণনা পড়ে। চলুন বিস্তারিত শুরু করা যাক।

img_1703874230862.jpg

মোবাইল ফোনের গ্যালারি মেকার দিয়ে এডিট


ফটোগ্রাফি সমূহ:


আপনারা জানেন আমি পুকুরপাড়ে অনেক শাকসবজি উৎপাদন করে থাকি। আর আমাদের বাংলাদেশের শীতকাল আসলেই যেন বিভিন্ন প্রকার শাকসবজি উৎপাদন করা পাশাপাশি বাজারে বিক্রয় করা যেমন ধূম পড়ে যায় ঠিক সেভাবেই ক্রেতারা বিভিন্ন শাকসবজি কেনাকাটায় উদ্বুদ্ধ হয়ে বাজারের দিকে ছুটে। ঠিক শীতকালীন শাকসবজি আমারও খুবই প্রিয় আমিও বাজার থেকে বিভিন্ন শীতকালীন শাকসবজি কিনে থাকি, তবে আমার সাধ্যমত যেটা সম্ভব পুকুরপাড়ে চাষ করার চেষ্টা করি। তবে শীতকালীন শাকসবজি তো মেলা রকমের হয়ে থাকে সবগুলো তো আর সম্ভব নয় চাষ করা এবার শীতের শুরুতেই আমি মুলা চাষ করার জন্য জায়গা নির্বাচন করেছিলাম আমার পুকুরপাড়ের বাগানটার মধ্যে। সেখানে বেশ সুন্দর মুলা উৎপাদন করতে সক্ষম হয়েছি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে। তাই এই সবজি তোলার উদ্দেশ্যে পুকুর পাড়ে উপস্থিত হলাম। দেখলাম উঠানোর মতো বেশ অনেকগুলো মুলা হয়েছে। এমন কিছুগুলা মুলা রয়েছে যেগুলা মাটির উপরে উঠে এসেছে।

IMG_20231212_143700_398.jpg

IMG_20231212_143556_866.jpg
Photography device: Infinix hot 11s
লোকেশন

আমি একের পর এক খুব ধীরে মুলা উত্তোলন করতে শুরু করে দিলাম। এগুলো হাইব্রিড মুলা। এগুলো অনেক বড় ও মোটা হয়ে থাকে। তাই খুব ধীরে তুলতে হয় যেন ভেঙে না যায়। আমি মুলা উত্তোলনের পূর্বে একটু সেচ দিয়ে থাকি। মাটি রসালো হয়ে যায় আর উত্তোলন করতে সুবিধা হয়। যাই হোক এই দিন কিন্তু সেচ দেয়া হয়েছিল না। আমি গাছগুলোর মধ্যে বেছে বেছে দেখতে থাকলাম কোন গুলো বেশি মোটা হয়েছে আর তুললে ভালো হবে। ঠিক এভাবেই অনেকগুলো তুলে ফেললাম। আপনারা দেখতে পাচ্ছেন মুলাগুলো অনেক লম্বা হয়েছে। পাশাপাশি সবচেয়ে বড় যেগুলো সেগুলো কিন্তু সম্পূর্ণ মাটির নিচ থেকে উঠে না এসে ভেঙ্গে ভেঙ্গে উঠেছে। এই মুলা গুলো খেতে ভালই সুস্বাদু, ছোটবেলায় আমি লক্ষ্য করতাম ছোট ছোট মোলা আর লাল কালারের মুলা হতো যেগুলো খুবই ঝাল। সেই তুলনায় এই হাইব্রিড গুলা গুলো খেতে খুবই ভালো লাগে কাঁচা খেতেও বেশ শান্তি পাওয়া যায়।

IMG_20231212_143923_652.jpg

IMG_20231212_143915_780.jpg

IMG_20231212_143912_366.jpg

IMG_20231212_144009_874.jpg
Photography device: Infinix hot 11s
লোকেশন

মুলা যখন তোলা হয়ে গেল, তখন প্রত্যেকটা মুলার মাথা থেকে পাতার অংশগুলো আলাদা করে ফেললাম। অবশ্য মুলার পাতা শাক রান্না করে খাওয়া যায়। এদিকে মুলা আলুর সাথে ভাজি করে খেতে আমার বেশি দারুন লাগে। যাই হোক সম্পূর্ণ মুলা তোলা হয়ে গেলে পাতার অংশ আলাদা করে আমি আমার ব্যাগের মধ্যে নিয়ে নিলাম কারণ শাক রান্না করে খাক অথবা না খাক এগুলো ছাগলের খুব ভালো খায়। এরপর আলাদা একটি ব্যাগের মধ্যে মুলাগুলো উঠিয়ে নিলাম। এরপর মুলাগুলো ব্যগে করে বাসার দিকে নিয়ে গেলাম। তবে একটা বিষয় ভাবতে আমার খুবই ভালো লাগে নিজের হাতে কোন কিছু যখন উৎপাদন করি এর চেয়ে বেশি আনন্দ কোন কিছুতেই যেন খুঁজে পায়। পাশাপাশি ফরমালিনমুক্ত এ সমস্ত শাকসবজি শরীরের জন্য খুবই উপকার এটা ভাবতেও ভালো লাগে। আশা করি আমার মত আপনারাও পড়ে থাকা জায়গা গুলো এভাবে কাজে লাগাবেন।

IMG_20231212_144213_401.jpg

IMG_20231212_144204_121.jpg
Photography device: Infinix hot 11s
লোকেশন


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 7 months ago 

বর্তমানে দ্রব্যমূল্য দাম যেভাবে বৃদ্ধি পেতে শুরু করেছে তাতে আমাদের সকলেরই উচিত বাড়ির আশেপাশে থাকা জায়গাতেই এই ধরনের সবজি চাষ করা। আপনার চাষ করা সবজি গুলো দেখছি অনেক সুন্দর হয়েছে। প্রত্যেকটা মুলা দেখেই মনে হচ্ছে এগুলো প্রায় আধা কেজি করে ওজন হয়ে গিয়েছে।

 7 months ago 

দুইটাই না হলে তিনটায় কেজি

 7 months ago 

কিছু কিছু অনুভূতি আছে যে অনুভূতি কখনো ব্যক্ত করা যায় না। ঠিক তেমনিভাবে কোন সবজি চাষ করে যখন সেই সবজি উত্তোলন করা হয় তখন নিজের মধ্যে এক অন্যরকম ভালো লাগা কাজ করে সবসময়ই। পুকুরপাড়ে এরকম সবজি চাষ করেছেন যিনি খুবই ভালো লাগলো। মুলা আমার কাছে এখন খুবই ভালো লাগে আর এটা যদি আলু দিয়ে ভাজি করা হয় তাহলে তো আর কোন কথাই নেই। আপনার অনুভূতি আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আগে পছন্দ হতো না এখন ভালো লাগে খুব

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66263.69
ETH 3419.88
USDT 1.00
SBD 2.63