পুকুরের মাছ বিক্রয়ের অনুভূতি

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

IMG_20230608_134251_135.jpg




আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম




হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমার পুকুরে মাছ ধরার দৃশ্য নিয়ে। যেখানে জেলে ভাইয়েরা খুব সুন্দর ভাবে মাছ ধরে হাঁড়ি লোড করছিল। আর এই সুন্দর মুহূর্তটা আমি ক্যামেরাবন্দি করে আপনাদের মাঝে তুলে ধরলাম। আশা করি আমাদের এই মাছ বিক্রয়ের দৃশ্য আপনাদের অনেক ভালো লাগবে,তাই চলুন আর দেরি না করে সমস্ত পোস্ট দেখি এবং পড়ি।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট


ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

গতদিনের মাছ ধরার দৃশ্যটা ছিল অপরূপ। আমি পুকুরে এসেই দেখি জেলে ভাইয়েরা পুকুরে নেমে পড়েছে মাছ ধরার জন্য। পুকুরে অনেক ডাল কনচি দেওয়া হয়ে থাকে। ডাল কমছি এই কারণে দেওয়া হয়ে থাকে এখানে অনেক মাছ চুরি হয়ে থাকে। চোরের হাত থেকে মাছ রক্ষা করার জন্যই মূলত এই জাতীয় খোঁজ গুলো পুকুরে রাখা হয়। তবে আমি যখন পুকুরে এসে উপস্থিত হলাম দেখলাম পুকুরের চারিপাশে বাঁশের ডাল কঞ্চি গুলো তুলে পুকুরে জাল নামিয়ে ফেলেছে জেলে ভাইরা। জেলে ভাইদের এমন মাছ ধরার দৃশ্য আমি আগে খুব মিস করতাম মনে হতো যে আমার যদি একটা ভালো মোবাইল বা ক্যামেরা থাকতো তাহলে এই সমস্ত দৃশ্য গুলো ক্যামেরাবন্দি করে রেখে দেবো অনেক দিন তবে সেগুলো অনেকদিন আগের চিন্তা ধারা। যখন আমি পুকুরে এসে উপস্থিত হলাম ঠিক সেই অনুভূতিগুলো মনের মধ্যে জেগে উঠলো তাই মনে করলাম আমাদের পুকুরের এ মাছ ধরার দৃশ্য যদি ফটোগ্রাফি করে আমার বাংলা ব্লগে পোস্ট করে রাখি তাহলে দীর্ঘদিন এই দৃশ্যগুলো থেকে যাবে হয়তো যখন বৃদ্ধ হয়ে যাব তখন দেখতে পাবো এই সমস্ত লাইফ স্টাইল গুলো। এজাতীয় বিভিন্ন চিন্তা ভাবনা করতে থাকলাম এবং ফটোগ্রাফি করতে থাকলাম। এরই মধ্য থেকে জেলেদের মধ্যে হতে একজন বলল 'আমাদের ভিডিও করো, ফেসবুকে তো কত কিছুই দেখি কিন্তু আমাদের দেখা লোক নেই! কত কষ্ট করে পুকুর থেকে মাছ ধরি আমরা, আর বাজারে বিক্রয় করি, বড়লোকের ছেলেমেয়েরা কিনে নিয়ে যেয়ে, পায়ে পা তুলে বসে মাছ খায় কিন্তু আমাদের কথা কখনোই ভাবে না।' জেলে ভাইদের মুখের এমন কথা শুনে সত্যিই আমার খুব খারাপ লাগলো,সত্যিই তো তারা অনেক পরিশ্রম করে প্রতিনিয়ত আমাদের মুখে আহার তুলে দেওয়ার মতো করে মাছ তুলে দেয়। তাই আমি ফটোগ্রাফির পাশাপাশি তাদের ভিডিও ধারণ করলাম।

IMG_20230608_133327_630.jpg

IMG_20230608_133213_208.jpg

IMG_20230608_133211_420.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

২ নং ফটোগ্রাফি

তাদের এই সমস্ত মাছ ধরা সুন্দর দৃশ্য গুলো আমার অনেক ভালো লাগে। তাই আমি মন মুগ্ধ হয়ে তাদের মাছ ধরা দৃশ্য দেখতে থাকলাম এবং তাদের গল্প শুনতে থাকলাম। আমি লক্ষ্য করলাম তাদের গ্রামের মানুষ হতে পারে কিন্তু তাদের গ্রাম্য ভাষার বিভিন্ন রকম গাল গল্প শুনতে বেশ ভালো লাগে। তারা কখন কি বিষয়ে গল্প করে তার নেই ঠিক তবে তাদের এই সমস্ত কিচ্ছা কাহিনী এর মধ্যে থেকে মাছ ধরার কার্যক্রম চলতে থাকলো। আর আমি আমার মত ফটোগ্রাফি করতেই থাকলাম। যেন মন ছুঁয়ে যায় গ্রামের এই সমস্ত মানুষের সাথে নিজেকে মিশিয়ে রাখতে, খুঁজে পাই আমার সেই অতীত স্মৃতিগুলো, সোনালী দিনগুলো। যে সমস্ত দিনগুলো পিছনে ফেলে এসেছি। যাইহোক একটি পর্যায়ে জেলে ভাইয়েরা পুকুরের সমস্ত দিকগুলো জাল টেনে একটি লাইনে উপস্থিত হল। আর এভাবেই সারা পুকুরে মাছগুলো তারা জালে বন্দি করার চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

IMG_20230608_133740_4.jpg

IMG_20230608_133743_6.jpg

IMG_20230608_133809_1.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স


৩ নং ফটোগ্রাফি

জেলে ভাইয়েরা সারা পুকুর জাল টেনে যখন একটি স্থানে অবস্থান করে তখন তারা খুব মনোযোগ সহকারে মাছ ধরার চেষ্টা করে, যেন সমস্ত মাছগুলো জালের মধ্যে অবস্থান করতে পারে বের হয়ে যেন না যায়। আমরা পুকুরের সকল শ্রেণীর মাস দিয়ে থাকে,যেমন সিলভার কাপ; গ্লাস কাপ; ব্লাক কাপ; ব্রিগেড, কাতলা, রুই, মৃগেল, কালবাউজ, জাপানি, বাটা, তেলাপিয়া, পাঙ্গাস, পুটি, স্বরপটি, জাপানিপুঁটি এছাড়া পুকুরে থেকে থাকে বিভিন্ন প্রকার কাট জাতীয় মাছ যেমন টাকি মাছ, শীং মাছ, জিওল মাছ ইত্যাদি।

IMG_20230608_133946_964.jpg

IMG_20230608_134052_6.jpg

IMG_20230608_134039_1.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

৪ নং ফটোগ্রাফি

জেলে ভাইরা জাল টেনে খুব মনোযোগ সহকারে অনেক মাছ ঘেরাউ করতে পেরেছিল, তাই যে যার ইচ্ছেমতো একটি করে মাছ ধরে তাদের হাড়ি পুড়তে থাকলো। আমিও উঠে গিয়ে তাদের মাছ ধরা ভালোভাবে দেখতে থাকলাম। দীর্ঘ কোন মাছ ধরার পর অপ্রয়োজনীয় মাছগুলো পুকুরে ছেড়ে দিল। এরপর তারা জাল তুলে ফেলল আর এভাবেই মাছ ধরার কার্যক্রম শেষ হলো। মাছধরা থেকে শুরু থেকে শেষ পর্যন্ত সত্যিই অনেক ভালোলাগার একটা মুহূর্ত যারা এই মুহূর্তটা সরাসরি নিজে অবস্থান করে দেখে থাকে তারাই জানে ভালোলাগা কতটা। তবে তার মধ্য থেকে শুধু মাছ ধরার দৃশ্যটাই আপনাদের মাঝে ভিডিওগ্রাফির মাধ্যমে তুলে ধরলাম। আশা করি অনেক ভালো লাগবে।

IMG_20230608_134452_963.jpg

IMG_20230608_134147_7.jpg

IMG_20230608_134144_7.jpg

IMG_20230608_134143_2.jpg


Photography device: Infinix hot 11s
সোর্স


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকুন সকলে। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 last year 

আপনার পুকুরে তো দেখছি এখন অনেক ধরনেরই মাছ রয়েছে। আসলে এখন মাছের দাম খুবই ভালো রয়েছে তাই এই সময় মাছ বিক্রয় করলে খুব সহজ হয়ে লাভ করা সম্ভব হবে বলে আমার কাছে মনে হয়।

 last year 

চেষ্টা করি সকল প্রকার মাছ রাখার

 last year 

বেশ বড় পুকুর আপনার । আর অনেক ধরনের মাছ চাষ করেন দেখছি। এভাবে মাছ ধরা দেখতে আমার বেশ ভালো লাগে। টিভিতে দেখেছি কিন্তু সরাসরি কখনও দেখা হয়নি। বেশ ভালো লাগলো মাছ ধরার ফটোগ্রাফগুলো। অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

এখন আর টিভি লাগবে না আমার এই চ্যানেলে পেয়ে যাবেন

সিলভার কাপ; গ্লাস কাপ; ব্লাক কাপ; ব্রিগেড, কাতলা, রুই, মৃগেল, কালবাউজ, জাপানি, বাটা, তেলাপিয়া, পাঙ্গাস, পুটি, স্বরপটি, জাপানিপুঁটি এছাড়া পুকুরে থেকে থাকে বিভিন্ন প্রকার কাট জাতীয় মাছ যেমন টাকি মাছ, শীং মাছ, জিওল মাছ ইত্যাদি।

এত ধরনের মাছ আপনাদের পুকুরে ভাই🥺🥺

যাইহোক শেষ পর্যন্ত জেলেদের কথা রেখেছেন তাহলে, একটা ভিডিওগ্রাফি করেই ফেলেছেন। ভালো লাগলো আপনার দৌলতে তাদেরকে দেখা হল। আসলে এই ধরনের ফটোগ্রাফি আমার কাছেও বেশ ভালো লাগে। বিশেষ করে মাছ ধরা বা ধান মাড়াই করা ইত্যাদি।

 last year 

মাঝেমধ্যে চোখ রাখুন ভাই এমন ভিডিও আরো অনেক পাবেন

 last year 

বাহ ভাই, আপনি মাছ চাষ করছেন যেন খুব ভালো লাগলো। আমার খুব শখ মাছ চাষ করবো তবে সময় এবং ব্যস্ততার কারণে মাছ চাষ করা হয়ে উঠে না। আপনার মাছ বিক্রি করার অনুভূতি পড়ে খুব ভালো লাগলো। এখন মাছের দাম অনেক বেশি নিশ্চয়ই মাছ বিক্রি করে লাভবান হবেন ভাই। এত চমৎকার পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

হ্যাঁ ভাই দীর্ঘদিন মাছ চাষ করি

 last year 

দেখতেছি অনেক বড় পুকুরে আপনি মাছ শ্বাস করেছেন। পুকুরের মধ্যে আমাদের এদিকেও যদি গাছের ডালগুলো না দেয় তাহলে মাছ চুরি হয়ে যায়। তাহলে অনেকগুলো মাছ ধরে বাজারে বিক্রি করলেন। আপনার ফটোগ্রাফির মধ্যে দেখা যাচ্ছে অনেকগুলো মাছ পেয়েছেন। এবং ভিডিওগ্রাফি তে দেখা যাচ্ছে অনেকগুলো মাছের হাড়ি নিয়ে জেলেরা মাছ ধরতে নেমে গেল। সত্যি খুব ভালো লাগলো আপনারা মাছ চাষ করেন শুনে। অনেক সুন্দর করে পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

জি আপু পুকুরটা একটু বড়

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56111.00
ETH 2371.27
USDT 1.00
SBD 2.31