স্বরচিত কবিতা 'জাগ্রত বিবেকের ভালোবাসা' || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - বুধবার

১৬ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
৩১ আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম

IMG_20220822_145158145_BURST0002.jpg
Selfie device: Infinix hot 11s




আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,
আপনারা সকলে কেমন আছেন? আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভালো রয়েছি । আজ আমি আপনাদের মাঝে সুন্দর একটি কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। আশা করি আমার এই কবিতা আপনাদের মন মুগ্ধ করবে এবং খুব মনোযোগ সহকারে এই কবিতা পাঠ করে খুশি হবেন। অনেকেই জানেন আমি বিরহের কবিতা বেশ বেশি লিখে থাকি। তাই আজকেও একটি কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। তবে এই কবিতাটি একটু ব্যতিক্রমধর্মী। আশা করি আজকের কবিতাটাও আপনাদের খুব ভালো লাগবে। তাই চলুন আর দেরি না করে খুব সহজেই কবিতাটি ছন্দের তালে তালে পাঠ করি।





কবিতা

জাগ্রত বিবেকের ভালোবাসা

রচয়িতাঃ
মোঃ নাজিদুল ইসলাম (সুমন)


আজ অধরাতে যখন আমার ঘুম ভেঙ্গে ছিল

একরাশ অনুভূতি তোমায় খুজে পেল।

নিদ্রাহীন অপলকে চেয়ে আধার পানে
ভেবেছিলাম তোমার আমার ভালোবাসার মানে।

ভালোবাসো তুমি আমায় মন উজার করে?
নাকি, ভালবাসি আমি তোমায় স্বার্থের টানে?

ভেবেছিল মন তখন ছিলাম গভীর ধ্যানে
জানতে চাই বিবেকের কাছে ভালোবাসার মানে।

জাগ্রত বিবেক ডেকে বলে শোনো সুমন ভাই
তুমি তোমার আপন নহে অন্যজন কেমনে হয়?

বুঝলাম না বিবেকের কথা থাকলাম কিছুক্ষণ চুপ
বন্ধ রেখে চোখের জানালা দেখলাম তোমার মুখ।

হাসি মাখা মুখটি যেন রেখে অমলিন
বলেছিলে তোমায় ছাড়া কাটেনা মোর দিন।

ভাবলাম তখন বিবেকের কথা কি বোঝাতে চায়?
জান চলে গেলে নিথর দেহের আপন কেহ নাই!

বুঝলাম আমি বিবেক এর কথা গুলোর মানে
তবুও মনের অবুঝ শক্তি তোমার প্রতি টানে।

ভাবলাম আমি তোমায় নিয়ে আরো কিছুক্ষণ
প্রেমহীনা একাকী কাটে না জীবন।

তাইতো তোমায় ভালোবাসি মন উজাড় করে
সত্যতার প্রমাণ নিও মন রেখে মনের ঘরে।

হয়তো বিবেক সত্য বলে আপন কেহ নয়
ভালোবেসেছি তোমায় আমি এখানেই মোর জয়।

আপন থেকো সারা জীবন মন রেখে মনে
ভালোবাসি তোমায় আমি জানুক সর্বজনে।






সমা
প্ত



বিশেষ মন্তব্য

জাগ্রত বিবেকালা মানুষের অনেক সময় বিবেকের কাছে দ্বন্দ্বে পড়তে হয়। ভালোবাসার মাঝে যখন রোমান্টিকতা বৃদ্ধি পেতে থাকে তখন দুজনার মাঝে খুবই গভীরতা সৃষ্টি হয়। ঠিক সেই মুহূর্তে মনের মধ্যে পাপ পূরণের একটি অনুভূতি জাগ্রত হয়। তবে আমি বলব সেটা হয় ঠিক তাদেরই, যাদের মধ্যে জাগ্রত বিবেক ও পাপ পূণ্যের ভয় রয়েছে। ঠিক তেমনি একটা অনুভূতি নিয়ে কবিতাটি রচিত। একজন প্রেমিক হঠাৎ মাঝ রাতে ঘুম ভেঙে চিন্তা করছে সে একটি অবলা নারীকে ভালোবেসেছে। যে নারী তাকে মন প্রাণ উজাড় করে ভালোবাসে। সে কি সত্যিই তার প্রতি স্নেহ মমতার দৃষ্টি নিয়ে রয়েছে? নাকি তার ধন দৌলত রূপ যৌবন এর লোভে মুক্ত হয়েছি। হয়তো এমন মুহূর্তে তার বিবেক তাকে পাপ পূণ্যের কথা জাগ্রত করে দিয়েছে এবং মৃত ব্যক্তির পৃথিবীতে যে কেউ আপন নয়, ঠিক তেমনি কিছু অনুভূতি জাগিয়ে তুলছে। তারপরেও সত্যিকারের প্রেমিক কখনো খারাপ কিছু করতে চায় না, কারণ তার মনের মধ্যে রয়েছে সত্যি কারের ভালোবাসা। যদি এ সত্যিকারে ভালোবাসা না হতো তাহলে অবশ্যই বিবেকের কাছে সে হার মানতো। এই থেকে বোঝা যায় সত্তিকারের প্রেমিক কখনো কোন প্রেমিকার সাথে প্রতারণা করে না। ভালোবাসার মধ্য দিয়ে খুঁজে পাই সার্থকতা ও ভালোবাসার জয়।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

আমার কবিতাটি কেমন লেগেছে? নিশ্চয়ই ভালো লেগেছে। কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? আশা করি মনের মধ্যে জাগ্রত বিবেক সাড়া দিয়েছে। কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? প্রেম, বিরহের বা বাস্তবতা সমস্ত বিষয় গুলো কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি @sumon09, আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif

Sort:  
 2 years ago 

আপন থেকো সারা জীবন মন রেখে মনে
ভালোবাসি তোমায় আমি জানুক সর্বজনে।

তবে শেষের এই লাইন দুটো কবিতাটিতে বেশি পূর্ণতা দিয়েছে। খুবই সুন্দর ছিল আপনার কবিতার প্রতিটি লাইন।

 2 years ago 

আশা করি আরো মনোযোগ সহকারে বুঝে পড়লে পারে সব লাইন ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39