লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @sumon09 || তাং ১৬-১২-২০২১ || ১০% বেনিফিসারী @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হাই বন্ধুরা,
আসসালামু আলাইকুম। আশা করি, 'আমার বাংলা ব্লগ'এর সকল সদস্যবৃন্দ সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছেন। আমি @sumon09 আপনাদের দোয়ায় অনেক ভাল আছি। ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ এর প্রতিষ্ঠাতা,এডমিন,প্রফেসর ও অন্যান্য সকল সদস্য বৃন্দকে। লেভেল ওয়ানের ক্লাসে আমি যে সমস্ত বিষয়ে জ্ঞান অর্জন করতে পেরেছি,সে সমস্ত বিষয় নিয়ে আমার আজকের এই প্রস্তুতি।

আমার সংক্ষিপ্ত পরিচয়


আমি মোঃ নাজিদুল ইসলাম সুমন। বাংলা মাস্টার্স ফাস্ট ক্লাস,মেহেরপুর গভমেন্ট কলেজ আঠারো সালের ব্যাচ। ষোল-টাকা ইউনিয়ন,গাংনী-মেহেরপুর,বাংলাদেশ। আমি ফটোগ্রাফি ও কবিতা লিখতে ভালোবাসি।পাশাপাশি ইলেকট্রনিক সম্বন্ধে বিশেষ কিছুধারণা রেখেছি।

IMG_20211216_153625_174.jpg

আন্তরিকভাবে ধন্যবাদ জানাই 'আমার বাংলা ব্লগ' কমিউনিটি এবং abb-school কে


আমি গত শুক্র ও শনিবার রাত দশটার @abb-school এর শিক্ষকদের নিকট থেকে লেভেল ওয়ান এর ক্লাস করেছি ডিস্কট চ্যানেলে।পাশাপাশি লেভেল ওয়ান এর লেকচার শিট এক সপ্তাহ ধরে কমবেশি পড়েছি। সব কিছু থেকে আমি অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে ও বুঝতে পেরেছি। আমার বাংলা ব্লগ কমিউনিটি প্রাথমিক পর্যায়ের নিয়ম কারণ সহ অনেক বিষয়ে আমি অসচেতন ছিলাম। ক্লাস করার পর থেকে এবং শিক্ষকদের দেওয়া লেকচার সিট থেকে অনেক ধারণা লাভ করেছি।

abb-school এ লেভেল ওয়ান ক্লাস থেকে আমার জ্ঞান অর্জন


লেভেল ওয়ানের' ক্লাসে শিক্ষকগণ আমাদের অনেক সহজ ও সাবলীল ভাষার মাধ্যমে সুন্দর করে প্রাথমিক শিক্ষা দিয়েছেন যা থেকে আমি এই কমিউনিটির প্রাথমিক পর্যায়ের ক্লিয়ার ধারণা গ্রহণ করতে পেরেছি। যেমন:

স্টিমিট


স্টিমিট একপ্রকার রিওয়ার্ড ভিত্তিক ব্লগিং প্লাটফর্ম । ইহা ইউজারদের মূল্যবান সময় ও কার্যক্রমকে মূল্যায়ন করে থাকে।

অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে স্টিমিট এর পার্থক্য


ফেসবুক,টুইটারের মতো সোশ্যাল মিডিয়াতে ইউজারগণ সময় ব্যয় করার ফলে মিডিয়াগুলো অনেক জনপ্রিয়তা লাভ করে এবং তাদের ভ্যালু বৃদ্ধি পেতে থাকে কিন্তু অর্জিত মূল্য পুরোটাই মালিকপক্ষ ভোগ করে থাকে। এই সমস্ত মিডিয়ার সাথে বিবেচনা করলে দেখা যায় যে স্টিমিট অনেকটা ভিন্ন প্ল্যাটফর্ম। এখানে প্রত্যেকটি ইউজারের সমস্ত বিষয়ের প্রতি মূল্যায়ন করা হয়ে থাকে। স্টিমিট ইউজারগণ এর কার্যক্রম দ্বারা এই প্লাটফর্ম সমৃদ্ধ হতে থাকে এবং এই ভ্যালু থেকে রিওয়ার্ড আসে। আর এই সমস্ত রেওয়ার্ড সিস্টেমে রাখা হয়, যাহা সকল ক্রিয়েটিভ ব্যবহারকারীদের মধ্যে ভাগ করে দেওয়া হয়। তাই সোশ্যাল মিডিয়া ও ব্লগিং প্ল্যাটফর্ম এর মধ্যে এটা বিশেষ পার্থক্য।

ব্লকচেইন


বর্তমান সময়ের চাহিদা সম্পন্ন একটি প্রযুক্তির নাম ব্লকচেইন। ক্রিপ্টোকারেন্সিকে নিরাপত্তা দেওয়ার জন্য ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করা হয়। আমরা স্টিমিটে যে সমস্ত কাজগুলো করে থাকি তা কোন কেন্দ্র দ্বারা নিয়ন্ত্রিত হয় না। সকল তথ্য সংরক্ষণ করা হয় বিন্যস্ত ডাটাবেজে। এখানে বিকেন্দ্রীকরণ করা আছে, যেখানে সব কিছু রেকর্ড হয়। আর এইগুলো যেই লেজারে রেকর্ড হয়ে থাকে সেটা হচ্ছে ব্লকচেইন। এই ডাটা গুচ্ছ নির্দিষ্ট সময়ে ব্যবহারকারীদের মাঝে ভাগ হয়ে জমা হয়,যাকে বলা হয় ব্লক। আর এভাবেই ডাটাগুলো একের পর এক যুক্ত হতে থাকে,যাহা চেইন আকার ধারণ করে। যার জন্য এর নাম বলা হয় ব্লক চেইন। স্টিমিট ব্লকচেইন ছাড়াও এই পৃথিবীতে আরো অনেক ধরনের ব্লকচেইন রয়েছে।

পোস্ট করার নিয়ম


স্টিমিট কম ওয়েব সাইটে প্রবেশ করলে দেখা যাবে সেখানে নিজের প্রোফাইলের পাশে একটি কলম চিহ্ন। কলম চিহ্নটিতে ওকে করলে ভেতরে প্রবেশ করা হবে। সেখানে দেখা যাবে তিনটি অংশ রয়েছে। প্রথম টাইটেল লেখার জন্য,দ্বিতীয়টি পোষ্ট লিখা ও ফটো দেওয়ার জন্য,তৃতীয় অংশ ট্যাগ লেখার জন্য।
যে বিষয়ে পোস্ট করতে হবে ঠিক সে বিষয়ের নির্দিষ্ট টাইটেল লিখতে হবে। টাইটেল ২৫৫ অক্ষরের মধ্যে হতে হবে। আর পোস্টটি নির্দিষ্ট বিষয়ে মানসম্মত হওয়া প্রয়োজন। বডিতে ৬৫৫৩৬ অক্ষরের মধ্যে পোস্ট লেখা যাবে। তবে খেয়াল রাখতে হবে ১০০ অক্ষরের নিচে না হয়। পোস্টটির লিখা সৌন্দর্য বৃদ্ধি করতে ও বর্ণনা করার জন্য সঠিক ফটো দিতে হবে এবং মার্কডাউন কোড ব্যবহার করতে হবে। তবে এক্ষেত্রে একটি ফটো গ্রহণযোগ্য নয়। ছবির সাইজ ১০ মেগাবাইট এর বেশি নয়। এবং সর্বশেষে যে বিষয়ের উপরে পোস্টটি করা হয়েছে, সে বিষয়ে ট্যাগ করতে হবে। ট্যাগের নিচে এডভান্স সেটিং এ গিয়ে বেনিফিসারী যুক্ত করতে হবে @shy-fox এর জন্য।

ট্যাগ


ট্যাগ হচ্ছে,যে বিষয়ের উপরে পোস্ট করা হয় সে বিষয়ে কিছু কিওয়ার্ড। ট্যাগের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে যেন মূল টপিকস এর উপরে ভিত্তি করে লেখা হয়। যথার্থ ট্যাগ লিখলে খুব সহজে পোস্টটিকে খুঁজে পাওয়া যায়।

আমরা পোস্ট করার সময় যে জন্য ট্যাগ করি এবং যার ভিত্তিতে ট্যাগ নির্বাচন করি


একটি বিষয়ের উপর ব্লগ লিখা হলে তার রিলেটেড কিছু কিওয়ার্ড হলো ট্যাগ। আর এই ট্যাগ ক্লিক করলে এ জাতীয় অন্যান্য ব্যক্তিদের পোস্ট যত আছে সব সহজে পাওয়া যায় এবং রিভিউ করা যায়। তাই আমরা যখন যে যে বিষয়ে পোষ্ট করে থাকি সে সেই বিষয়ের উপর ভিত্তি করে ট্যাগ করতে হবে। যদি সেটা হয় রেসিপি পোষ্ট,তাহলে রেসিপি বিষয় থেকে বিশেষ কিছু শব্দ ট্যাগ হিসেবে ব্যবহার করতে হবে। পোস্ট এর মূল টপিকস এর উপর ভিত্তি করেই ট্যাগ লেখা উত্তম।

ট্যাগের বিশেষ কিছু নিয়ম


এখানে হ্যাস চিহ্ন দিতে হবে না, তবে বডিতে ট্যাগ লেখার সময় হ্যাস ব্যবহার করতে হবে। এখানে বড় হাতের রোমান অক্ষর ব্যবহার করা যাবে না। নিউমেরিক্যাল সংখ্যা ব্যবহার করা যাবে না। স্টিমিট এ পোস্ট করার ক্ষেত্রে #steemexclusive ট্যাগটি ব্যবহার করতে হবে। নিজস্ব ব্লগে আটটি ট্যাগ এবং কোন কমিউনিটিতে পোস্ট করলে সাতটি ট্যাগ ব্যবহার করা যাবে। কোন কমিউনিটিতে পোস্ট করলে সেখানে সেই কমিউনিটির নাম অনুসারে অটোমেটিক একটি ট্যাগ হয়ে যায়। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে বাংলায় লেখা পোস্ট করতে হয়, তবে এটা স্টিমিট প্ল্যাটফর্ম এর জন্য ট্যাগ ইংরেজিতে লিখতে হবে। nsfw অর্থ not safe for work এই ট্যাগটি ব্যবহার করতে হয় সেক্সুয়াল কনটেন্ট,নগ্ন ছবি,প্রাণী হত্যা,দুর্ঘটনার মুহূর্ত,শুকর অথবা গরুর মাংসের রেসিপি পোস্ট ইত্যাদির ক্ষেত্রে। তবে আমার বাংলা ব্লগ কমিউনিটি নিয়ম অনুসারে এ বিষয়ে কোনো পোস্ট না করাই উত্তম।

ফলো আনফলো ও কমেন্টের নিয়ম


ফেসবুক ইউজ করার মত এ ব্লগিং কমিউনিটিতে ফলো আনফলো কমেন্ট করা যায়। ফেসবুকে যেমন ফ্রেন্ড আনফ্রেন্ড কমেন্ট করা হয়ে থাকে ঠিক তেমনি ভাবে এখানে কোন ব্যক্তির পোস্টটি ভালো লাগলে তাকে ফলো করে রাখা যায়। আর এই ফলো করার বিশেষ সুবিধা হচ্ছে সে কখন কি পোস্ট করল তা আপনার সামনে উপস্থিত হয়। আর তার পোস্ট অনুসারে আপনি তাকে কমেন্ট করতে পারবেন। ফলো ও কমেন্টের মাধ্যমে আপনার পরিচিতি লাভ করবে এবং আপনার ফলোয়ার বাড়বে। তবে আমার বাংলা ব্লগ কমিউনিটি নিয়ম অনুসারে কমেন্ট এর মান ভালো হতে হবে। পোস্টি সঠিকভাবে সম্পন্ন পড়ে তার অনুসারে কমেন্ট করতে হবে। আর আনফলো বিষয়টি হচ্ছে কোন ফলোয়ারকে ভালো না লাগলে তাকে আনফলো করে দেয়া যাবে আনফ্রেন্ড করার মত।

আপভোট,ডাউনভোট ও রিস্টিমের নিয়ম


ফেসবুকে কোন পোস্ট আমাদের ভালো লাগলে আমরা যেমন লাইক বা লাভ দেই। ঠিক তেমনি ভাবে এখানে লাইক দেওয়াটাকে আপভোট বলা হয়। আর ফেসবুকে যে সমস্ত পোস্ট গুলো আমাদের পছন্দ হয় না তখোন ডিস-লাইক দিয়ে থাকি,এখানে ডিস-লাইককে ডাউনভোট বলা হয়। তবে আপাতত আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ডাউনলোড না দেওয়াটাই উত্তম। আর ভালোলাগা কোন পোস্ট আমরা যে শেয়ার করে থাকি,এখানে শেয়ার করা কে রিস্টিম বলা হয়।

রিওয়ার্ড পুল ও পে আউট বিষয়ক তথ্য


আপনি যখন একটি গুণগতমানের পোস্ট করে থাকেন তখন ইউজাররা লাইক অর্থাৎ ভোট দিয়ে থাকে,আর সেটির রিওয়ার্ড জমা হয় পুলে। আর এই পুল থেকে যতক্ষণ না আপনার ওয়ালেটে আসবে ততক্ষণ আপনি তার মালিক হতে পারবেন না। পোস্ট বা কমেন্ট করার সাতদিন পরে পে আউট হয়। পেয়ে আউট হয়ে গেলে তা আপনার ওয়ালেট এসে জমা হয় তখন তার মালিক আপনি নিজে।

স্প্যামিং


স্প্যামিং বলতে বোঝায় অপ্রাসঙ্গিক কোন বিষয়। যাহা প্রয়োজন নয়,তারপরেও বারবার করা হয়ে থাকে। আর এই স্প্যামিং বিভিন্ন ক্ষেত্রে হয়ে থাকে। যেমনঃ পোস্ট স্প্যামিং,কমেন্ট স্প্যামিং,মেনশন স্প্যামিং,ট্যাগ স্প্যামিং।

যে সকল অ্যাকটিভিটিজ গুলো স্পামিং বলে গণ্য


আপনার মোবাইলে আপনার বন্ধু একটি মেসেজ বারবার সেন্ড করছে,যা আপনি প্রয়োজন মনে করেন না বিরক্ত বোধ করছেন তার পরেও দিতেছে। এক কথায় বিরক্ত সূচক কোন বিষয় পুনরাবৃত্তি করা। আর এই স্প্যামিং মেলা ধরনের হয়ে থাকে। যেমন:

পোস্ট স্প্যামিংঃ একটি ঘটনার বর্ণনা আপনি বারবার একই ভাবে ঘুরিয়ে পেচিয়ে বলতেছেন,যা একবার বললে হয়ে যায়। সেখানে আপনি একই বিষয়ে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে বলে যাচ্ছেন। যেমন মনে করুন মুজিবনগর ভ্রমণে গিয়েছেন। সেখানকার আমবাগানের একাধিক ফটো তুলেছেন। আর এই আম বাগানকে কেন্দ্র করে আপনি প্রত্যেকটা ফটোতে একি বর্ণনা একেকভাবে ঘুরিয়ে পেচিয়ে দিতেছেন যা একটি ফটোতেই একবার বললেই হয়ে যেতো। এটাই মূলত পোস্ট স্প্যামিং।

কমেন্ট স্প্যামিংঃ আমরা স্টিমিট ইউজার। আমার বাংলা ব্লগকে উন্নতির ধারা এগিয়ে নিয়ে যেতে অনেক নিয়ম কারণ মেনে চলতে হয়। সেক্ষেত্রে এঙ্গেজমেন্ট বজায় রাখা ও বৃদ্ধি করা একটি অন্যতম দিক। একটি মানসম্মত কমেন্ট হচ্ছে একটি কনটেন্ট,যার জন্য রিওয়ার্ড দেওয়া হয়। তাই আমাদের উচিত একাধিক পোস্ট ভালোভাবে পড়া এবং তার জন্য সুন্দর মন্তব্য করা কিন্তু আমরা অনেক সময় দেখি পোস্টগুলো সম্পূর্ণরূপে না পড়ে কমেন্ট করতেছি কয়েকটি শব্দ দিয়ে। আর এ কমেন্ট একাধিক পোস্টে একইভাবে একই রকমের কমেন্ট করে চলেছি,যা ভিন্ন ভিন্ন পোষ্টের মানসম্মত কমেন্ট হচ্ছে না বরং দেখা যাচ্ছে একই ধারায় কমেন্ট করা হচ্ছে সকল বিষয়ে পোস্টে। যাহা কমেন্ট স্প্যামিং বলে গণ্য হয়।

মেনশন স্প্যামিংঃ আপনি আপনার পোস্টে কোন ইউজারকে বারবার মেনশন করছেন যা সেই ব্যক্তি কে একপ্রকার বিরক্ত করে তুলছেন। অযাথা কাউকে বার বার মেনশন করাটা স্প্যামিং।

ট্যাগ স্প্যামিংঃ কোন পোস্ট করার সময় পোষ্টের বিষয় ভিত্তিতে ট্যাগ করতে হবে। যদি সেটি পোস্ট বিষয়ক ট্যাগ না হয়ে অন্য বিষয়ক হয়,তাহলে সেটা হবে ট্যাগ স্প্যামিং। যেমনঃ আপনি পোষ্ট লিখেছেন ভ্রমণ বিষয়ক কিন্তু ভ্রমণ বিষয়ে কোনো ট্যাগ না লিখে লিখছেন শুধু ফটোগ্রাফি বিষয়ে। আবার রেসিপি বিষয়ে পোস্ট লিখে ট্যাগ দিয়েছেন ডাই বিষয়ে। এগুলো সব ট্যাগ স্পামিং এর অন্তর্ভুক্ত।

কঁপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট


কোন ব্যক্তি বিশেষের ইন্টেলেকচুয়াল প্রপার্টি রক্ষার্থে যে আইন প্রণয়ন করা হয়েছে তা কঁপিরাইট আইন। আর সে আইন ভঙ্গ করা অর্থ কঁপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট। কোনো প্লাটফর্মে কাজ করার সময় অনেক মানুষের,অন্য ব্যক্তির তোলা ছবি বা ডকুমেন্ট প্রয়োজন হয়ে থাকে। তবে তা ব্যবহার করতে হলে,সে ব্যক্তি বিশেষের যথার্থ ক্রেডিট দিয়ে ব্যবহার করতে হবে। অন্যথায় এটা কঁপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট বলে গণ্য হবে।

ফটো কঁপিরাইট সম্পর্কে আমার অর্জনকৃত ধারণা


কোন ব্যক্তির অনুমতি ছাড়া তার ছবি যদি অন্য কোথাও পোস্ট করা হয় আরনিং করার জন্য তবে তাকে ফটো কপিরাইট বলে। একটি পোস্টকে মানসম্মত রূপ প্রদান করতে এবং সুন্দরভাবে উপস্থাপন করতে যথার্থ ছবি লাগে। কিন্তু সেই ফটো আমাদের কাছে নাও থাকতে পারে। তখন কপিরাইট ফ্রি ওয়েবসাইট থেকে আমরা ছবি নিতে পারি,তবে পোস্ট করার ক্ষেত্রে আমাদের অবশ্যই তার সোর্স উল্লেখ করা লাগবে। আর কপিরাইট ফ্রি তে সে সব ছবি না পাওয়া গেলে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে নিতে হয়,তখন আমাদের ছবির লাইসেন্স দেখে নিতে হবে। ব্যবহার করার জন্য মালিক পক্ষকে ক্রেডিট দিতে হয়। সেই ছবির ওনারকে অবশ্যই মেনশন দিতে হবে। আর যদি সেই ছবির জন্য কোন প্রকার নিষেধাজ্ঞা জারি করা থাকে তাহলে কোনোভাবেই ছবি নেওয়া সম্ভব নয়। আজ বিশ্বে বিভিন্ন দেশে কপিরাইট নিয়ে অনেক আইন বিদ্যামান,তাই সেসকল দিকে বিশেষ নজর রাখতে হবে এবং তা মেনে চলতে হবে।

কঁপিরাইট ফ্রী ফটো সংগ্রহ করা যায় এমন তিনটি ওয়েব সাইটের নাম


https://www.freeimages.com
https://unsplash.com
https://pixabay.com

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে সমস্ত বিষয়ে পোস্ট করা যাবে


যে সমস্ত বিষয় এখানে পোস্ট শেয়ার করা যাবে তা নিম্নরূপ। যেমন: বাংলা সহজ সরল সাবলীল ভাষার মাধ্যমে সকল রকমের ক্রিয়েটিভিটি রাইটিং গল্প,কবিতা,ছড়া,আর্টিকেল,রেসিপি,ফটোগ্রাফি, ভ্রমণকাহিনী,আর্ট,ভিডিও,মিউজিক ইত্যাদি।

ফটোগ্রাফি পোস্টঃ ফটোগ্রাফি পোস্টে ১০০ শব্দের উপর বর্ণনা করতে হবে। যেখান থেকে ফটো তোলা হয় সেই লোকেশন এর সোর্স উল্লেখ করতে হবে। যে ক্যামেরা দিয়ে ছবিটা তোলা হয়েছে সেই ক্যামেরা এবং তার মডেল নম্বর তুলে ধরতে হবে। আর এদিকে খেয়াল রাখতে হবে কোন পোস্টে একটি ছবি কখনোই গ্রহণযোগ্য নয়।

অডিও গান পোস্টঃ কোন ব্যক্তির মৌলিক গান হলে সেখানে কন্ট্রিবিউশন উল্লেখ করতে হবে না। তবে গানটির যদি অন্য শিল্পীর গাওয়া গান হয়ে থাকে,তাহলে শিল্পী,গানের গীতিকার ও সুরকারের নাম অবশ্যই উল্লেখ করতে হবে।

রেসিপি পোস্টঃ রেসিপি পোষ্ট একপ্রকার ইন্টেলেকচুয়াল প্রপার্টি, তাই কপিরাইট থাকতে পারে। সরাসরি শেয়ার না করে মৌলিক কিছু আনতে হবে রেসিপি পোস্ট করার সময়। রেসিপির ভেতরে বিশেষ বিশেষ সময়ের ফটো শেয়ার করতে হবে। রেসিপি প্রস্তুত করে নিজের সাথে সেলফি বা ফটো পোস্ট করতে হবে। এখানে রেসিপির ভিডিও দিলে আরো ভালো হয়, কারণ এতে পোস্ট এর মান বৃদ্ধি পায়।

ট্রাভেল পোস্টঃ ভ্রমণ পোস্ট করার সময় অবশ্যই যে স্থানে ভ্রমণ করতে যাওয়া হয়েছে সেখানকার লোকেশন,ফটো এবং বর্ণনা উল্লেখ করতে হবে। ভ্রমণ প্লেসের ফটোর মধ্যে নিজের ছবি থাকতে হবে। ভ্রমণ বিষয়ে কিছু বর্ণনা করা লাগবে। যেখানে বেড়াতে যাওয়া হয়েছে সেখানকার অত্যন্ত তিনটি ছবি দিতে হবে নিজের সেলফি সহো। এই পোস্টে মিনিমাম ২৫০ শব্দের বর্ণনা করতে হবে।

রিভিউ পোস্টঃ কোন কিছু রিভিউ পোস্ট করতে হলে তার নির্দিষ্ট সোর্স উল্লেখ করতে হবে। বই রিভিউ করলে বইয়ের প্রথম মলাট সহ তিনটি পাতা পর্যন্ত ফটো দেওয়া যাবে। কোন লেখকের বই লিখতে হবে এবং হবু হবু কোন লেখা কপি করা যাবে না। মুভির ক্ষেত্রে সিনেমার নাম পরিচালকের নাম অবশ্যই উল্লেখ করতে হবে,সাথে মুভির পোস্টার,প্লট উল্লেখ করতে হবে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে,মিনিমাম ১০০ শব্দে রিভিউ হতে হবে।

আর্ট পোস্টঃ আর্ট পোস্ট করার প্রধান নিয়ম নিজের হাতে আর্ট করতে হবে। আর্ট শেষে যেকোনো একটি স্থানে নিজের সিগনেচার করতে হবে। আর্ট করার সময় তার প্রসেসের কমপক্ষে চারটি স্টেপ এখানে শেয়ার করতে হবে। আর্ট করা ছবির সাথে নিজের সেলফি দিতে হবে।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে সমস্ত বিষয়ে পোস্ট করা নিষিদ্ধ


যে সমস্ত বিষয়ে এখানে পোস্ট শেয়ার করা যাবে না তা হল নিম্নরূপ। যেমন:

ধর্মীয় বা রাজনৈতিক উস্কানিমূলক কথা।

শিশুশ্রম সমর্থন করে এমন বিষয়।

নারীর সম্মান হানি ও আত্মমর্যাদা নষ্ট হয় এমন কথা।

কোন ব্যক্তিকে আঘাত করে বা কটুক্তি করে অথবা মানহানি করে।

বাংলা ভাষা ছাড়া অন্য কোন ভাষায় লেখা।
রোমান হরফে বাংলা লেখার নিষিদ্ধ বাংলা হরফ ব্যবহার করতে হবে।

পূর্ব প্রকাশিত কোন পোস্ট বা ছবি এখানে পোস্ট করা যাবে না।

লেখার সময় শুদ্ধ বানানের দিকে বিশেষ যত্নশীল হতে হবে,অশুদ্ধ বানান বার বার লেখা যাবে না।

অন্যের লেখা হুবহু কপি করা মারাত্মক ভুল।

আমার বাংলা ব্লগের নিয়ম ভঙ্গ করে কোন চালাকি বুদ্ধি খাটিয়ে এখানে কাজ করা যাবে না।

অবৈজ্ঞানিক মিথ্যা গুজব জাতীয় কোন কথা।

nsfw ট্যাগ ছাড়া কোন প্রকার অশ্লীল বা যৌনতা নিয়ে লেখা যাবে না।

পশুপাখি হত্যা মুলক কোন ধরনের পোস্ট।

কোন প্রকার অপরাধকে সমর্থন করে এখানে লেখা।

প্লাগিয়ারিজম সম্পর্কে আমার বিশেষ ধারণা


অন্যের কোন লেখা নিজের বলে চালিয়ে দেওয়া কে প্লাগিয়ারিজম বলে। তবে এ ক্ষেত্রে অন্যের লেখাটি পুরোপুরি হতে পারে অথবা আংশিক হতে পারে। অন্যের কোন বিষয়ে লেখার পড়ে অনুপ্রাণিত হলে যদি মন চায় ওই বিষয়ে লেখালেখি করতে বা পোস্ট করতে, তাহলে সে বিষয়ে থেকে খুব জোর ৩০ ভাগ নেওয়া যেতে পারে এবং বাকি ৭০ ভাগ নিজের সৃজনশীল জ্ঞান দিয়ে লিখতে হবে। তবে এক্ষেত্রে উপযুক্ত সোর্স উল্লেখ করতে হবে।

অ্যাবিউজ


অ্যাবিউজ বলতে বুঝায় অপব্যবহার। খারাপ কর্মের সোজা রাস্তায় ধরা পড়ার ভয়ে বাঁকা রাস্তা গ্রহণ করা। অর্থাৎ প্লাগিয়ারিজমের হাত থেকে বাঁচতে চালাকি পন্থা অবলম্বন করা।

re-write আর্টিকেল বলে বুঝি


এমন একটি বিষয়ে লিখতে চাই যেটা পূর্বে লিখিত আছে। আর এই লেখার বিষয় আমাদের বেসিক জ্ঞান থাকতে পারে তবে সরাসরি পুরো জ্ঞান নেই। আর এই লেখার জন্য ওয়েব সাইট থেকে কিছু ডাটা নিয়ে লিখতে হয়। এই পদ্ধতিকে re-write বলে। আর এই লেখার ক্ষেত্রে আমরা যে সকল অংশটুকু সোর্স থেকে নিয়ে থাকি সেটি ইনভার্টেড কমার ভেতরে দিতে হবে এবং সোর্সের নাম উল্লেখ করতে হবে। আর এই বিষয়ে নিজের ইউনিক লেখা ক্ষেত্রে ৭৫ পার্সেন্ট থেকে ৮০ পার্সেন্ট হতে হবে।

ব্লগ লেখার সময় re-write আর্টিকেল সম্পর্কে যে সকল বিষয় গুল উল্লেখ করতে হবে


ব্লগ লেখার সময় re-write আর্টিকেলের কুড়ি থেকে পঁচিশ পার্সেন্ট অন্য কোন সোর্স থেকে নেওয়া যায় আর বাকি ৭০ থেকে ৮০ পার্সেন্ট ওই বিষয়ে নিজস্ব সৃজনশীল জ্ঞান দ্বারা লিখতে হবে। এখানে যে সাইট থেকে আর্টিকেল নেওয়া হয় সেই সাইট বা সোর্সের নাম উল্লেখ রাখতে হবে।

একটি পোস্ট ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হয় যখন


কোন পোস্ট করার সময় পোস্টটির শব্দসংখ্যা যদি ১০০ ওয়ার্ডে এর নিচে হয়ে থাকে,তখন তাকে মাইক্রো পোস্ট বলে গণ্য করা হয়। আবার কোন পোস্ট করার সময় পোস্টে মাত্র একটি ছবি ব্যবহার করলে তাকে মাইক্রো পোস্ট বলে। আর যে বার বার এমন মাইক্রো পোস্ট করে তাকে 'spammer' বলে গণ্য করা হয়।

প্রতি ২৪ ঘন্টায় 'আমার বাংলা ব্লগ কমিউনিটিতে' একজন ব্লগার মোট পোস্ট করতে পারবে


আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার প্রতি ২৪ ঘন্টায় ৩টি পোস্ট করতে পারবে।

আমার বাংলা ব্লগ কমিউনিটির বিশেষ কিছু সুবিধা


পার্সোনাল একটিভিটিস বাড়াতে নিয়মিত পোস্ট করতে হবে। প্রতিদিন পোস্ট করা সম্ভব না হলেও সপ্তাহে তিনদিন পোস্ট করতে হবে। নিজের পোস্টে অন্য কোন ব্লগার কমেন্ট করলে তার উত্তর তিন থেকে চার দিনের মধ্যেই দিতে হবে। নিয়মিত অন্যান্য ব্লগারদের পোস্ট পড়তে হবে এবং কমেন্ট করতে হবে। ভালোলাগা পোস্টে আপভোড দিতে হবে এবং রিস্টেম করতে হবে, এর ফলে আপনার পরিচিতি লাভ হবে।

লাজুক খ্যাঁক


লাজুক খ্যাঁক থেকে কিউরেশন পেতে আমাদের 'আমার বাংলা ব্লগ' কমিউনিটিতে কোয়ালিটি সম্পন্ন পোস্ট করতে হবে। সকল নিয়ম কানুন মেনে চলতে হবে,বেনিফিসারী এড করতে হবে সর্বনিম্ন ১০ পার্সেন্ট। নিয়মিত একটিভ থাকতে হবে। লাজুক খ্যাঁকের পাওয়ার বিলাপে আমাদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
মোবাইলInfinix hot 11s
ক্যামেরা8/50mp+2mp+Al lens quad flash light camera
আমার বাসাগাংনী-মেহেরপুর
আমার বয়স২৫ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগে' ব্লগিং করা
Sort:  
 3 years ago 

স্বাগতম জানাই আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে। আপনি খুব সুন্দর করে লেভেল ওয়ানের' পরিচিতিমূলক পোস্ট টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং লেভেল মনের আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় বস্তু সেখানে অন্তর্ভুক্ত করেছেন। আপনার উপস্থাপনা সত্যি দারুন হয়েছে।
শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 3 years ago 

ভাইয়া আমার জন্য দোয়া করবেন। আমার বাংলা ব্লগ কমিউনিটির লেভেল ওয়ান ক্লাস বলে নয়,সকল লেভেলের ক্লাস গুলো যেন আমি সুন্দরভাবে উপস্থাপন করতে পারি এবং এরই মধ্য দিয়ে আমার বাংলা ব্লগে একজন একটিভ মেম্বার হতে পারি। আপনাদের সাথে একত্রে যেন কাজ করে এ কমিউনিটিকে সমৃদ্ধশালী করে গড়ে তুলতে পারি। পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

 3 years ago 

স্বাগতম আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে। লেবেল ওয়ান থেকে প্রাপ্ত অর্জনগুলো খুবই সুন্দর ভাবে আপনি আপনার পোষ্টের মাধ্যমে তুলে ধরেছেন। আপনার পোষ্টটি পড়ে আমার অনেক অনেক ভালো লেগেছে। আপনি এভাবেই এগিয়ে যান আপনার জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা রইল।

 3 years ago 

আপনাদের উৎসাহ আমার জন্য একান্তই কাম্য। আপনাদের সামান্য উৎসাহ প্রদান আমাকে এগিয়ে নিয়ে যেতে পারে আমার কাঙ্খিত লক্ষ্যে। তাই আশা করব সর্বদা পাশে থাকবেন। পাশে থেকে আমার চলার পথকে আরও সহজ করে দেবেন। আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনার পোস্টে সব কিছু বিস্তারিত ভাবে লিখেছেন। যদিও এতো কিছু দরকার ছিল না। লেভেল ১ পরিক্ষার একটি পোস্ট দেয়া আছে। আপনি সেটা দেখেননি মনে হচ্ছে। আপনার পোস্ট থেকে এটা বোঝা যাচ্ছে যে বিষয় গুলো আপনি বুঝতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

লেভেল ১ পরিক্ষার একটি পোস্ট দেয়া আছে। আপনি সেটা দেখেননি মনে হচ্ছে।

ভাইয়া, আমি সুমন-ভাইয়ার লেভেল ওয়ান পরীক্ষা বিষয়ক পোস্ট মাত্র কয়েকটা দিন আগে পড়েছি। সেখানে দশটি প্রশ্ন রয়েছে। তবে দুঃখের বিষয় এটা যে,আমি তার পূর্ব থেকেই লেখাটা শুরু করেছি। দাদার দেওয়া নিয়মাবলীর সর্বশেষ আপডেট আর লেভেল ওয়ানের' লেকচার শিট পড়তাম। যা বুঝতে পারতাম তাই খাতাতে লিখতাম। এভাবে আমার সাধ্যমত চেষ্টা করেছি বোঝার জন্য। বোঝার পরে আমি তিনদিন ধরে অল্প অল্প করে লিখেছি মোবাইলে। এরপর রিভিউ দিয়েছি, মার্ক ডাউন ঠিকঠাক করে গতকাল সেন্ড করেছি। সুমন ভাইয়ের পোস্ট যদি আমি আগে পেতাম,তাহলে হয়তো প্রশ্ন অনুসারে লিখতে পারতাম। এমন একটি সময় পেয়েছি যখন এক কনফিউশনে পড়ে গেছি। তাই ভেবে দেখলাম এভাবেই পোস্ট করা যাক যেহেতু লেখা মাঝ পর্যায়ে পৌঁছে গেছে। সেন্ড করার আগে ভেবে দেখলাম হয়তো আমার এই লেখাতে অনেকে উপকৃত হতে পারে,তাই আর অন্য কোন কিছু মাথায় না নিয়ে এভাবে সেন্ড করে দিয়েছি। আশা করি বুঝতে পেরেছেন। আমার জন্য দোয়া করবেন। আমি যেন সর্বসময় আমার বাংলা ব্লগ কমিউনিটি তে অ্যাক্টিভ থেকে আপনাদের সাথে চলতে পারি এবং সকল প্রকার নিয়ম শৃঙ্খলা মেনে চলতে পারি।

 3 years ago 

অনেক সুন্দর ভাবে আপনি লেভেল ১ এর ধাপগুলো আলোচনা করেছেন। আপনার লেখাগুলো পড়ার মাধ্যমে আমি নিজেও প্রতিটি ধাপ সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা লাভ করতে পারলাম। আপনাকে অশেষ ধন্যবাদ এমন সুন্দর একটা পোস্ট করার জন্য।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া, আমি লেখার সময় এমনটাই মনে নিয়েছিলাম যে শুধু লেভেল ওয়ানের' পরীক্ষা বলেই নয়,আমার এ পোস্ট থেকে যেন অনেকেই উপকৃত হতে পারে। তাই ভেবে চেষ্টা করেছি ধাপে ধাপে বুঝিয়ে লেখার জন্য। আপনার জন্য শুভ কামনা করি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60932.34
ETH 3380.87
USDT 1.00
SBD 2.50