অনলাইন এর মাধ্যমে সৌর প্যানেল কেনার অনুভূতি

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

IMG_20230814_184625_668.jpg





হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি সৌর প্যানেল অনলাইনের মাধ্যমে কেনার অনুভূতি নিয়ে আপনাদের মাঝে একটি পোস্ট করতে চলেছি আশা করি এই পোস্টের মাধ্যমে আপনারা অনেক তথ্য জানতে পারবেন এবং উপকৃত হবেন। তাই পোস্টটা হয়তো একটু বড় হতে পারে আশা করি ধৈর্য সহকারে পড়ে তথ্যগুলো জানার সুযোগ করে নিবেন। বিস্তারিত তথ্য তুলে ধরতে যাচ্ছি আপনাদের সহযোগিতা প্রদান করার জন্য, তাই চলুন আর দেরি না করে বিস্তারিত শুরু করি।


ফটোগ্রাফি সমূহ:



প্রচন্ড গরমের দিনকাল অতিবাহিত করলাম আমরা সকলে। যেহেতু গরমের দিন আমরা সবসময় চেষ্টা করে থাকি ফ্যানের বাতাস অথবা এসির বাতাস। নিজেকে সুস্থ সবল রাখার জন্য ভালো থাকার জন্য গরমের দিনে যে কোন কিছু থেকে ঠান্ডা বাতাস আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়ে এবং আমরা সেই বাতাস পাওয়ার আশায় যেন ব্যাকুল হয়ে উঠি। অনেক মানুষ রয়েছি দেখা যায় প্রচন্ড রোদ গরমে দৌড়াদৌড়ি করছি ইলেকট্রনিক্স এর দোকানে ফ্যান কেনার আশায়। ঠিক এমন মুহূর্তে অনেকেই চেষ্টা করে থাকে কারেন্টের ফ্যান এর বিকল্প ব্যাটারি চালিত ডিসি ফ্যান কেনার জন্য। কারন আমাদের দেশে প্রচন্ড পরিমান লোডশেডিং হয়ে থাকে বিশেষ করে গরমের সময়। এবারও ঠিক তেমনি দুর্ভোগ পোহাতে হয়েছে সারাদেশের মানুষের আর এ অবস্থায় বিকল্প পদ্ধতি হিসেবে চেষ্টা করেছে অনেকেই ব্যাটারি অর্থাৎ ১২ ভোল্টের ব্যাটারি ম্যানেজ করা এবং শোর প্যানেল জাতীয় বিকল্প কারেন্ট গ্রহণ করার। ঠিক তেমনভাবে আমিও সৌর প্যানেল বিষয়ে বেশ ইন্টারেস্টেড। এত পূর্বে আমি অনলাইন থেকে দুইবার পাঁচটা সৌর প্যানেল কিনেছিলাম। আর সৌর প্যানেল সম্পর্কে আমি অনেক আগে থেকে বেশ অবগত রয়েছি। কারেন্টের বিকল্প হিসেবে এতে বেশ সহায়তা ও সুযোগ-সুবিধা রয়েছে। তাই এবার প্রচন্ড গরমের মধ্যে চোখ কান খোলা রেখে ছিলাম অনলাইন এর দিকে কম দামে শোর প্যানেল পাওয়া যায় কিনা।

IMG_20230814_182233_051.jpg



ঢাকা সাভারে এক ইউটিউবার রয়েছেন তার ইলেকট্রনিক্স দোকানের নাম পপুলার ইলেকট্রনিক্স। অনলাইনে সৌর প্যানেল সম্পর্কে আমি বেশ ভিডিও দেখতাম একসময় কারণ এই বিষয়ে আমি খুব আগ্রহী। ঠিক সেই থেকেই জানো এই ইউটিউবার এবং ইলেকট্রনিক্সের দোকানদার ভাইয়ের সাথে আমার পরিচয় হতে থাকে ইমু কলের মাধ্যমে। উনি বিভিন্ন কিছু বিক্রয় করে থাকেন এবং ইউটিউবে ভিডিও আপলোড করে থাকেন তবে তার মধ্য থেকে সেকেন্ড হ্যান্ড সৌর প্যানেল কম দামে বিক্রয় করে থাকেন প্রতিবছর কয়েকবার তার কাছে পাওয়া যায়। বিশেষ করে রোজার সময় উনি শোরও প্যানেলগুলো বিক্রয় করে থাকেন এবার রোজার সময় পাওয়া যায়নি। তবে কিছুদিন আগে হঠাৎ দেখি একটি ভিডিও আপলোড করেছেন উনার কাছে ২০ ওয়াটের সৌর প্যানেল পাওয়া যেত এবার ছিল ৮৫ ওয়াটের প্যানেল। এই মুহূর্তে বেশ আগ্রহী হলাম ছয়টা অর্ডার করলাম। উনি প্রতি ওয়ার্ড ২৬ টাকা দরে বিক্রয় করতে চাইলেন। সেকেন্ড হ্যান্ড হলেও এগুলো ভালো যেহেতু সৌর প্যানেল করে বছরের গ্যারান্টি দেওয়া থাকে, আমি যতটা জানি এগুলো সহজে নষ্ট হয় না তাই এগুলো কেনার প্রতি আমি বেশি আগ্রহী প্রকাশ করে থাকি। যাইহোক সবকিছু জেনেশুনে যোগাযোগ গ্রহণ করলাম ছয়টা প্যানেলের অর্ডার করলাম। বেশ কিছু যোগাযোগের পর জানা গেল ১০০ কুড়িটা প্যানেল উনার কাছে ছিল। এখন এমন একটা মুহূর্ত এসে দাঁড়িয়ে গেছে মাত্র আটটা রয়েছে তার কাছে। তবে আমি যখন অর্ডার করেছিলাম তখন ৬০-৭০ টা ছিল। বুঝতে পারছেন এক সপ্তাহের মধ্যে সবকিছু বেচাকেনা হয়ে গেছে মানুষের এতটাই চাহিদা। আমি আমার পরিচয় এবং কুরিয়ার নাম সবকিছুই তার কাছে দিয়েছিলাম কিন্তু হঠাৎ করে আমাকে ফোন দিয়ে উনি বলছেন ভাই আমার এমন দুইটা রিপোর্ট এসেছে প্যানেল দূরের পথে গেলে ভেঙে যাচ্ছে এতে হয়তো কাস্টমারদের সাথে আমার মনোমালিন্য সৃষ্টি হতে পারে আমি চায়না কাস্টমারের সাথে সম্পর্ক নষ্ট হোক।

IMG_20230814_190550_642.jpg

IMG_20230814_190549_795.jpg

IMG_20230814_190532_124.jpg

IMG_20230814_190530_273.jpg



এরপরে আমি তাকে খুব বুঝেশুনে বললাম ভেঙে গেলে আমার যাবে তারপর আমাকে দিতে হবে। কারন আমরা চারজন মানুষ ৬ টা নেব আর সবাই আপনার ইউটিউব চ্যানেল দেখে থাকি। উনি এই সুযোগে আমাকে শেষমেশ বললেন চারটা দিতে পারব তার বেশি আর সম্ভব নয়। যাই হোক ৪টা সৌর প্যানেল উনি আমাদের গাংনী করতোয়া কুরিয়ার সার্ভিস পাঠালেন। চারটা সৌর প্যানেলের কাস্টমার ছিলাম আমরা চারজন আমি, আমার বন্ধু মারুফ, আমাদের সবার সুপরিচিত মুস্তাফিজুর@mostafezur001, আর আমার শশুর। পারিবারিক কাজকাম শেষে সন্ধ্যা মুহূর্তে আমরা দুই বন্ধু রওনা হলাম গাংনীর দিকে।

IMG_20230814_184456_476.jpg

IMG_20230814_184501_978.jpg



আমি আর মারুম গাংনী করতোয়া কুরিয়ার সার্ভিসে উপস্থিত হয়ে ভেতরে দেখতে পারলাম সৌর প্যানেলগুলো। দেখলাম ৮৫ ওয়াটের সৌর প্যানেলগুলো বেশ বড়সড়ো এবং প্যানেলগুলো ঠিকঠাক রয়েছে আলহামদুলিল্লাহ একটা সৌর প্যানেল ভাঙ্গে নাই বা ফাটে নাই। সৌর প্যানেলগুলো দেখে আমার আর মারুফের বেশ ভালো লাগছিল। কারণ এই মুহূর্তে সরু প্যানেলের মূল্য আমাদের গাংনী বাজারে 70 থেকে 75 টাকা ওয়াট। সে জায়গায় ২৬ টাকা ওয়ার্ডে কিনতে পেরেছি বাড়ি পৌঁছাচ্ছে সাড়ে সাতাশ টাকায়। আর এই ইউটিউবার যথেষ্ট বিশ্বস্ত এবং বিশ্বাসী। এত পূর্বে আমি যে দুইবার নিয়েছি সেগুলো ঠিক ছিল। তাই বিশ্বাস অতিমাত্রায় বেড়ে গেছে এই দোকানদার বা ইউটিউবার ভাইয়ের প্রতি। ওনার ইউটিউব চ্যানেল হচ্ছে 'bangla tech 369'। চ্যানেলের নামটা আপনাদের মাঝে দিয়েছি বলে ভুল বুঝবেন না কারণ বিশেষ প্রয়োজনে যদি আপনাদের দরকার হয়ে থাকে তাহলে এখান থেকে সার্ভিস নিতে পারেন তাই চ্যানেলের নামটা দিলাম। কারণ মানুষটা যথেষ্ট বিশ্বস্ত মনে হয়েছে আমার কাছে দীর্ঘ ৪-৫ বছর যোগাযোগে। যাইহোক প্যানেলগুলো উঠিয়ে নিতে হবে তাই দোকানের মধ্যে থাকা মানুষটার সাথে কথা বললাম।তবে কুরিয়ার সার্ভিসে আসল মানুষটা উপস্থিত না থাকায় আমারও কিছুটা সময় ধরে অপেক্ষা করলাম।

IMG_20230814_184155_548.jpg

IMG_20230814_185801_770.jpg



কিছুটা সময় পর করতোয়া কুরিয়ার সার্ভিসের আসল মানুষটা আসলো। উনি আমার নাম মোবাইল নম্বর জিজ্ঞেস করলেন। এরপর একটি লিস্টের মধ্য থেকে আমার নাম বের করলেন। একটা সীল আমার হাতে দিলেন। এরপর কুরিয়ার করা লেনদেনের আসল কাগজটা আমার হাতে দিলেন। সব ঠিকঠাক আছে কিনা জিজ্ঞেস করলেন দেখে বললাম হ্যাঁ শুরু করেন ঠিক দিয়েছে। তারপর ওনারা জানতে চাইলেন এত অল্প দামে কিভাবে আপনাদের শোর প্যানেল দিচ্ছে। বিস্তারিত গল্প হল অনলাইনে কিভাবে এই সৌর প্যানেল আমি ক্রয় করছি সে বিষয়ে। উনারা বেশ আশ্চর্য বোধ করলেন বললেন যে আমরা কুরিয়ার সার্ভিসে থেকেও এ সুবিধা নিতে পারছি না! প্রচন্ড এই গরমের দিনে গাংনী বাজার থেকে সৌর প্যানেল ব্যাটারি কিনছি বেশি দামে। যাইহোক অনেক কথা হলো ৪ সৌর প্যানেলে ৯৩০০ পর্যন্ত খরচ হলো আমাদের। হিসাব করে দেখলাম ২৭ টাকার কিছু বেশি প্রতি ওয়াটে খরচ পড়ছে। আলহামদুলিল্লাহ ঘরে বসে এমন সুন্দর সুবিধা ভাবে সৌর প্যানেল পাবো কখনো ভাবেনি। যাই হোক করতোয়া কুরিয়ার সার্ভিস থেকে টাকা পরিশোধ করে শোরু প্যানেলগুলো একটি অটো রিক্সার মাধ্যমে নিয়ে আসার চেষ্টা করলাম।

IMG_20230814_184429_079.jpg

IMG_20230814_184433_165.jpg

IMG_20230814_184624_294.jpg



এরপর সৌর প্যানেল চারটা চারজনের বাড়িতে দেওয়ার ব্যবস্থা করা হলো। জনপ্রতি ২৩০০ এর চেয়ে কয়েক টাকা বেশি খরচ হয়েছে আমাদের। যেখানে গাংনী বাজারে একটি ৮৫ ওয়াটের সৌর প্যানেল কিনতে গেলে খরচ হয় ৫৬০০ থেকে ৫৮০০ টাকা। যেদিন সৌর প্যানেল টা অর্ডার করেছিলাম তার পাঁচ সাতদিন আগেই গাংনী সৌর প্যানেলের দোকানে উপস্থিত হয়েছিলাম ঠিক এই দাম বলায় আর সৌর প্যানেল কেনা হয়েছিল না আমাদের। বাইরে অন্য দোকানে এমনকি অনলাইনে বিভিন্ন জায়গায় যোগাযোগ নিয়েছিলাম সর্বনিম্ন ৬৫ টাকা পর্যন্ত ওয়ার্ড রাখতে পারবে বলেছিল কিন্তু সেগুলো কি এ গ্রেডের হবে এটা কিন্তু দুশ্চিন্তার বিষয় ছিল। আবার কুরিয়ারের মাধ্যমে আশায় আরো একটা খরচ ছিল। ঠিক এই মুহূর্তে আমাদের এই বিশ্বস্ত স্থানে সৌর প্যানেলের সুন্দর একটা ভিডিও আপলোড করেছে দেখে সাথে সাথেই অর্ডার করেছিলাম। যাইহোক আমার কাছে একটি মাল্টিমিটার রয়েছে যেটা দিয়ে চেক করা হয় সৌর প্যানেল কেমন সার্ভিস দিচ্ছে। আমরা জানি সৌর প্যানেল ১২ ভোল্ট এবং ২৪ ভোল্টের হয়ে থাকে। যখনই সূর্যের তাপ প্যানেলের উপর সঠিকভাবে পড়ে তখন এর ভোল্ট ১৮ থেকে ২০ অথবা ২২ পর্যন্ত দেখাতে পারে তাহলে জানা যাবে এগুলো এ গ্রেডের। আমি চেক করে লক্ষ্য করে দেখলাম প্রায় ২২ ভোল্ট পর্যন্ত দেখাচ্ছে। তখনই বুঝতে পারলাম হ্যাঁ এ গ্রেডের এবং এ গ্রেডের স্বর প্যানেলগুলো আমি যথেষ্ট চিনতে পারি কারণ দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে আমার। তবে এই শোরু প্যানেলগুলো মৌন প্যানেল ছিল না পলি প্যানেল। আর এই কথাটাও ইউটিউবার অবশ্যই বলেছিলেন। কারন আমরা জানি পলি প্যানেলের চেয়ে মৌন প্যানেলগুলো ভালো হয়ে থাকে। যাইহোক অবশেষে আমার নিজেরটা ঘরের চালের উপর স্থাপন করলাম ফটোগ্রাফিতে দেখতে পারছেন ইতিপূর্বে একটা স্থাপন করেছিলাম উনার কাছ থেকে কিনে। আলহামদুলিল্লাহ এই বেশ কিছুটা দিন হয়ে গেল খুব সুন্দর সার্ভিস চলছে এই সৌর প্যানেল এর। বর্তমান আমার যে ওয়াইফাই লাইনে আপনাদের সাথে যোগাযোগ রাখছি এবং কাজ করছি এই ওয়াইফাই লাইন সম্পূর্ণটা সৌর প্যানেলের লাইনের সাথে সংযুক্ত রয়েছে যেখানে কারেন্ট চলে গেলেও আমি বর্তমানে ওয়াইফাই চালাতে পারি। কারেন্টের সাথে কোন সংযুক্ত নেই আমার ওয়াইফাই লাইন এর। এমনকি আমার রুমে কারেন্ট না থাকলেও বর্তমান চলে। আর এভাবেই আমার সুন্দর একটি কার্যক্রম সম্পন্ন করলাম সৌর প্যানেল কেনা এবং স্থাপন করার মধ্য দিয়ে।

IMG_20230915_135131_802.jpg

IMG_20230919_174729_830.jpg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

বর্তমানে যে পরিমাণ লোডশেডিং চলছে তাতে সৌর বিদ্যুৎ নেয়াটাই মনে হয় বেটার। আপনি খুব বুদ্ধিমানের একটা কাজ করেছেন ভাইয়া। তবে অনলাইনের মধ্য দিয়ে যে সরু প্যানেল কেনা যায় এটা আমার জানা ছিল না। আপনার কাছ থেকে এটা জানতে পেরে বেশ ভালো লাগলো তবে ভবিষ্যতে এর মধ্য দিয়ে একটি কেনার চেষ্টা করব। ধন্যবাদ আপনার অনুভূতিটা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আমি তো ভাই অনলাইন থেকে কিনে থাকি কম দামে

 last year 

মামা আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন অনলাইন এর মাধ্যমে সৌর প্যানেল কেনার অনুভূতি। আসলে বর্তমান সময়ে আমাদের এলাকাতে বিদ্যুৎ থাকে না বললেই চলে। তবে আপনি অনলাইনের মাধ্যমে সৌর প্যানেল কিনে বেশ ভালোই করেছেন। আসলে এর আগে আমি অনলাইন থেকে অনেক কিছু কিনেছি আসলে প্রোডাক্টের রিভিউ দেখে নিলে বেশ ভালোই হয়। ধন্যবাদ মামা এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ মামা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67315.59
ETH 2604.26
USDT 1.00
SBD 2.71