জীবন বাঁচানো ফরজ

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

IMG_20230814_092812_197.jpg



হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আপনারা পূর্ব অবগত রয়েছেন যে 'সুমন মানে নতুন কিছু, সুমন মানেই ইউনিক পোস্ট' ঠিক সে ধারাবাহিকতা বজায় রাখতে আজকেও হাজির হয়ে গেছি নতুন কিছু নিয়ে। যেখানে একটি পাখির যান বাঁচানোর জন্য আমার প্রচেষ্টা অব্যাহত।


ফটোগ্রাফি সমূহ:

আজ সকালে ঘুম থেকে উঠতে আমার একটু দেরি হয়ে যায়। ঘুম থেকে ওঠার পর নিজে ফ্রেশ হলাম। প্রতিদিনের মতো অনলাইনে এদিকে চোখ রাখতে হয় বিভিন্ন বিষয়ে। আত্মীয়-স্বজনের মধ্যে ফোন দিয়েছিল কিনা এদিকে আমার অনলাইনে যে সমস্ত কাজকর্ম করি সেদিকে একটু চোখ রাখতে হয়। এরপর পরপরই কিছু মুখে দেবা না দেই চলে যেতে হয় মাছের খাবার দিতে। দুই ভাই মিলে সাতটি পুকুরের মাছ আবাদ করি বেশিরভাগ পাঙ্গাস। তবে আজকে বিভিন্ন কারণে পুকুরে যেতে আমার কেমন জানি একটু দেরি হয়ে গেল। এদিকে আমার বড় ভাই বিদ্যুৎ জিরো ওয়ান সে আমাকে বলে গেল আসতে দেরি হবে নাকি? দেরি হলে মাছের খাবার সব আমি নিয়ে যাব। আমি বললাম না একটু দেরি হলেও চলে আসছি। তাই সে আগে চলে গেল। প্রতিদিন একসাথে যেতাম আর কি। যাইহোক আমি যখন মাছের খাবার দিব তার আগেই অন্যান্য পুকুরগুলোকে ভাই দিয়ে ফেলেছে বাকি রয়েছে দুইটা বড় পুকুর যেখানে আমি খাবার দেই। মাথা থেকে মাছের খাবারের বস্তা গুলো নামালাম তার মধ্য থেকে একটি ভাইয়ের কাছে রেখে গেলাম সে পাশের একটা পুকুরে খাবার দেয়া হয়েছিল না সেটাকে দিয়ে দিল আমি চলে গেলাম যেখানে সবজি বাগান তৈরি করেছিস সেই জায়গায়। অর্থাৎ আমি যে পুকুরটাতে মাছের খাবার দেবো সেই কুকুরটা এখানে সবচেয়ে বড় পুকুর। পুকুর পাড়ে বিভিন্ন সবজি ফলিয়েসী ইতোমধ্যে আপনারা দেখেছেন বিভিন্ন পোস্টে।

IMG_20230814_092619_4.jpg

IMG_20230814_092615_9.jpg

IMG_20230814_092611_1.jpg

IMG_20230814_092555_6.jpg

IMG_20230814_092503_051.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

বেশ ১৫-২০ মিনিট ধরে মাছের খাবার দেয়া হলো এরপর মাছের খাবার দেওয়া শেষ করলাম। লক্ষ্য করে দেখলাম আমার সবজি গাছের মধ্যে ঝিঙে গাছের ঝিঙে গুলো ইঁদুরে খেয়ে যাচ্ছে তাই কিছুটা বন জঙ্গল ছাপ করতে হবে। এদিকে ভাইকে একটু ডাক দিলাম সে যদি আমার সাথে সহায়তা প্রদান করত তাহলে ভালো হতো। কিন্তু ভাই বলল আমার স্কুলে যাওয়ার দেরি হয়ে যাচ্ছে, কিছুটা ছাগলের জন্য কলার পাতা আর একটি পাকা কলার কাইন নিয়ে বাড়ি চলে যায়। যেহেতু পূর্বেই বলেছি আজকে আমার পুকুরে আসতে দেরি হয়ে গেছে তাই ভাইকে আর বারণ করলাম না বললাম তুমি চলে যাও আমি একটু দেরি করে আসছি একটু সবজি আশপাশ জায়গাগুলো সাফ করে আসি। হয়তো এই দেরিটাই পাখিটা বাঁচানোর অন্যতম পন্থা ছিল। নাই কেনইবা আজকে আমার দেরি হবে আর কেনই বা দেরি করে বাড়ি যাবো। কিছুটা সময় ঝিঙে গাছ আর ঝাল গাছের আশপা শ পরিষ্কার করছি এই মুহূর্তে দেখতে পারলাম পায় সুতা বাধা একটি শালিক এসে উপস্থিত আমার সামনে, প্রথমে চেষ্টা করলাম তার কাছে এগিয়ে যেতে কিন্তু পারলাম না সে উড়ে চলে গেল কেমন জানি মনে হচ্ছিল শালিকটা না জানি কোথাও বেধে থাকবে না জানি মরে যাবে। যে কোন মুহূর্তে হিংস্র প্রাণী তাকে খেয়ে ফেলবে যদি এভাবে বেঁধে থাকে কোথায়। বন জঙ্গল সাফ করতে দেখলে বিভিন্ন পাখি এসে সামনে উপস্থিত হয় পোকামাকড় খাওয়ার জন্য হয়তো শালিকটা তাই এসেছিল। শাড়িটা দূরে একটি কলা গাছে উড়ে চলে গেল এরপর আমার দীর্ঘ এক দেড় ঘন্টা কাজ শেষে আমি যখন বাড়ির দিকে চলে আসবো এই মুহূর্তে আমার সবজি বাগানের রেলিং এর মুখে আমি একটু পরিষ্কার করতে গেলাম কারণ এখানেও ইঁদুর লেগেছে পরিষ্কার করাটাই ফরজ। এমন মুহূর্তের শালিক পাখিটা এসে এখানে পোকা খেতে যে হঠাৎ বেঁধে গেল আমার রেলিংয়ের পাশে পুকুর ঘেরা সেই তারের সাথে। এবার কিন্তু পাখিটা কোনভাবেই আমার এখান থেকে ছুড়ে যেতে পারলো না।

IMG_20230814_092543_3.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

আমার মনের মধ্যে একটি কাজ করছিল যেভাবেই হোক পাখিটাকে বাঁচাতে হবে নাই যে কোন মুহূর্তে এভাবে যে কোন জায়গায় বেধে যাবে আর হয়তো সে আর কুকুর অথবা অন্য কোন হিংস্র প্রাণী তাকে খেয়ে ফেলবে। এদিকে আমার বেশ ভয় লাগছিল না জানি হাতুড়িয়ে দেয় কারণ কখনো পাখি ধরার অভ্যাস নেই তো। কয়েকবার চেষ্টা করে ব্যর্থ হলাম কারণ পাখিটা জোরে জোরে লাফাচ্ছিল। তখন ভাবলাম এমন দৃশ্য একটি ভিডিও ধারণ করে যা আপনাদের মাঝে শেয়ার করতে পারব ভিডিও ধারণ করতে করতে আমার মধ্যে সাহস যোগানো আমি যদি পাখিটাকে বাঁচাতে পারি সেটা হয়তো আপনাদের মাঝে তুলে ধরতে পারবো। যাইহোক যখন ভিডিও ধারণ করছিলাম পাখিটা তখন বেশ ভালোই জোরে লাফাচ্ছিল তার সঙ্গীতা আশেপাশে এসে শুধু ডাকতে থাকলো এই ডাকে সাড়া দিলে ভয় তো ভয়তে আর এভাবেই যখন লাফাতে লাফাতে দুর্বল হল তখনই আমি তাকে ধরতে গেলাম।
Photography device: Infinix hot 11s [সোর্স](https://w3w.co/parsing.examined.starlings)

কিছুটা ভয় লাগা সত্ত্বেও চেষ্টা করলাম তাকে যেভাবে হোক ধরে ফেলি কারণ এদিকে আমার প্রচন্ড খিদে লেগে গেছে যেহেতু মাছের খাবার দেয়া শেষ করে তারপর বাড়িতে গিয়ে গোসল করে নিজে খাবার খায়। আজকে দেরি হয়ে গেছে পাশাপাশি দীর্ঘক্ষণ কাজ করতে গিয়ে। যাইহোক অবশেষে পাখিটা হাতে ধরতে পারলাম। পাখিটা হাতে ধরতে পেরে বেশ ভালো লাগছিল আমার। তবে হাতের মুঠোর মধ্যে পাখিটার কলিজা যে জোরে জোরে কাঁপছিল। তবুও মনে প্রাণে তাকে আশ্বাস দিচ্ছিলাম পায়ের এ বাধন খুলে দিয়ে মুক্ত আকাশে ছেড়ে দিয়ে তারপর বাসায় যাব। কারণ পাখিটার জান বাঁচানো আমার জন্য এখন ফরজ। ছোট্ট একটা পাখিকে দুনিয়ার বুকে বাঁচতে দেওয়া আমার জন্য একান্ত কর্তব্য হয়তো এর বিনিময়ে সৃষ্টিকর্তা আমাকেও একদিন রক্ষা করবে কোন এক বিপদ থেকে।

IMG_20230814_092804_712.jpg

IMG_20230814_092757_004.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

Sort:  
 last year 

আপনি একটি ছোট্ট পাখির জীবন বাঁচালেন দেখে খুব ভালো লাগলো ভাই। ওর প্রাণ বাঁচানো আসলে আপনার হাতেই ছিল সেই জন্য আপনার বড়ো ভাই চলে গেলেও আপনি দেরি করে আসায় দেরি করে ফিরবেন বলে থেকে গেলেন।

 last year 

হ্যাঁ এমনটা আমিও ভাবলাম হয়তো পাখিটাকে রক্ষা করতে পারব তাই সৃষ্টিকর্তা আমাকে দেরি করেই পাঠিয়েছে

 last year 

আসলে মাঝে মাঝে পাখিরাও কোথাও আটকে গেলে বাঁচতে চায়। এই পাখিটি এভাবে ফাঁদে আটকে যাবে সে তো জানতো না। পাখিটির আটকানো থেকে রক্ষা করার জন্য আপনি সফল হয়েছেন। আসলে মাঝে মাঝে এভাবে পাখি হোক বা যে কোন প্রাণী হোক সাহায্য করতে পারলে ভালো লাগে।

 last year 

পাখিটাকে সহায়তা প্রদান করতে পেরে খুব খুশি হয়েছিলাম আপু

ভাগ্যিস আপনার সকালে ঘুম থেকে উঠতে দেরি হয়ে গেছিল আর দেরি করে ক্ষেতে গেলেন। তাই তো এই নিরীহ পাখিটির সাথে আপনার সাক্ষাৎ হল আর আপনি পাখিটির প্রাণ বাঁচাতে পারলেন। অনেক ভালো একটি কাজ করেছেন আপনি। আপনার জন্য শুভ কামনা রইল।

 last year 

সবকিছুই মহান সৃষ্টিকর্তার বিষয়, নাই কেনই বা দেরি করে মাঠে যাব

 last year 

বাহ্ ভাই আপনার আজকের পোস্টটি দেখে অনেক ভালো লাগলো আমার কাছে। পাখিদের জীবন বাঁচানো আমাদের কর্তব্য। এই শালিক পাখিটার জীবন বাঁচিয়ে বেশ ভালো একটি কাজ করেছেন আপনি। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

আপনাকেও জানাই অসংখ্য ধন্যবাদ আশা করি এমন কাজে আপনিও সহায়তা করবেন

 last year 

যদিও আপনি ঘুম থেকে দেরি করে উঠে পুকুরে মাছের খাবার একটু দেরি করে দিতে গেলেন। কিন্তু আপনি একটি প্রাণ বাঁচাতে পারলেন। পাখিটা অবশেষে আপনার হাতে ধরা পড়লো এবং আপনি পাখিটিকে ছাড়িয়ে নিলেন এবং ছেড়ে দিলেন। বেশ ভালো লেগেছে আপনার আজকের ব্লগটি পড়ে অনেক মহৎ একটি কাজ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

কিছুটা ভয় লাগছিল হাচড়ে দেবে কি তারপরও চেষ্টা করছি তাকে বাঁচানোর

 last year 

আপনি খুবই ভালো একটি কাজ করেছেন।আসলে একটি কাজে গিয়ে আপনি অনেকগুলো কাজ সম্পন্ন করেছেন দেখে ভালো লাগলো।আর প্রাণীকে রক্ষা করা মানুষের কর্তব্য।মুক্ত প্রাণীরা অনেক সময় সুতায় বেঁধে কষ্ট পায় এভাবে।তাদেরকে মুক্ত করে দিতে পারলে ভালো লাগে মন থেকে।ধন্যবাদ আপনাকে।

 last year 

আমি চেষ্টা করেছি তাকে মুক্তি দিতে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44