স্বরচিত বিরহ অনুভূতিমূলক কবিতা 'স্বার্থপর'

in আমার বাংলা ব্লগ9 months ago


আসসালামু আলাইকুম

IMG_20221118_185018_80.jpg

হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার আজকের পোষ্টের বিষয় কবিতা। পূর্ব দিনের ন্যায় আজকেও আমি আপনাদের মাঝে কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে একটি বিরহ বাস্তব অনুভূতিমূলক কবিতা নিয়ে উপস্থিত হয়েছি যেই বাস্তব অনুভূতিতে শত শত মানুষ সম্মুখীন হচ্ছে এবং হৃদয় যন্ত্রনার কারাগারে পতিত হচ্ছে। আর সবটুকু শুধুমাত্র একটু সুখের আশায়। তাই চলুন দেরি না করে কবিতাটা আবৃত্তি করি।

কবিতা

নাম: স্বার্থপর

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


আমি ডিপ্রেশনে পতিত হয়েছি

অনেক কিছুই থাকতে।
যাকে চেয়েছি আপন করে
পারিনি ধরে রাখতে।

পাইনি তাকে আপন করে
মনের ঘরে রাখতে
পেয়েছি কাউকে আপন করে
কষ্ট অনুভূতি জাগ্রত থাকে সে পাশে থাকতে।

পাশে থাকে না থাকার মতন
যেমন মনটা চাই
নিজের মত স্বার্থ বোঝে
আমাকে বুঝে নাই।

কষ্ট অনুভূতি দিগুন হয়ে যায়
অনাকাঙ্ক্ষিত প্রত্যাশায়
নিঠুর দুনিয়ার মানুষগুলো
আপন কেহ নাই।

তবুও চলতে হয় হাসিমুখে
পরিবেশ মেনে চলতে
সত্যি কথা জানো কি বন্ধু
কষ্টগুলো লালন করে আছি বড় সুখে।

সুখের পায়রা আমার কাছে উড়ে আসেনা
কবে কোন কাল নাগিনী করে দিয়েছে মানা

তবুও আমি সুখ প্রত্যাশী
নিজেকে টিকিয়ে রাখতে
ডিপ্রেশনে ধ্বংস করে আমায়
পাষানী বেঁচে থাকতে।




সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

দুনিয়াটা স্বার্থপরের জায়গা। যেখানে স্বার্থ ছাড়া কেউ কারো আপন নয়। আর পথ চলতে গেলে জীবনে এমন মানুষের সম্মুখীন সর্বসময়। যতদিন মানুষ বেঁচে থাকে ততদিন শুধু স্বার্থ নিয়েই ও স্বার্থ পূরণ নিয়ে বেঁচে থাকা। তবুও এত কিছু করার মধ্য দিয়েও কখনো নিজের শোনাম অর্জন করতে পারো না।কারণ স্বার্থপরের স্বার্থ উদ্ধার করতে করতে এমন একটা মুহূর্তে যখন তার দ্বারা আর স্বার্থ উদ্ধার সম্ভব হয় না তখন তাকে ছেড়ে চলে যাইবা ছুঁড়ে ফেলে দেয়। ঠিক এই কবিতার সারমর্ম এমন যেখানে স্বার্থ উদ্ধার হয়ে গেছে আপনজন ছেড়ে চলে গেছে আর একজন এসে পুনরায় স্বার্থ উদ্ধারের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কিন্তু নেই কোন ভালোবাসা নেই কোন তার প্রতি সহানুভূতি মন মানসিকতা। যতটুকু দেখায় সেটা মন থেকে নয় শুধুমাত্র স্বার্থের জন্য। আর এটাই আমাদের দুনিয়ার বাস্তব রূপ।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 9 months ago 

বাস্তবতা অনেক কঠিন।যেখানে সহানুভূতি স্থান পায় না অথচ স্বার্থপর মানুষ ঠিক সুযোগ পায়।আপনার লেখা বিরহের কবিতাটি সুন্দর হয়েছেভাইয়া।ভালো লাগলো পড়ে, ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

কবিতাটা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 9 months ago 

আপনার লেখা স্বার্থপর কবিতা রয়েছে মনের দারুণ একটি আবেগ ফুটিয়ে তুলেছেন। যাহোক, আপনার এই কবিতার ছন্দ এবং ভাষাগুলো সত্যিই চমৎকার হয়েছে। আমাদের সকলের উচিত ডিপ্রেশন এবং হতাশা মুক্ত জীবন গড়া।

 9 months ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66704.41
ETH 3487.40
USDT 1.00
SBD 2.99