পবিত্র দিনে সকলকে সরিষা ফুলের শুভেচ্ছা || দ্বাদশ পর্ব

in আমার বাংলা ব্লগ8 months ago
আসসালামু আলাইকুম

img_1702620641308.jpg



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম


হাই বন্ধুরা!

পবিত্র জুম্মা মোবারক! আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি ফুলের ফটোগ্রাফি পোস্ট। আজকেও আমি আপনাদের মাঝে উপস্থিত হয়ে গেলাম সময় উপযোগী শীতের সবচেয়ে কৃষকের প্রিয় ফসল এবং তার ফুল সরিষা নিয়ে। আশা করি ফুলের ফটোগ্রাফি গুলো আপনাদের ভাল লাগবে এবং শুভেচ্ছা গ্রহন করবেন।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট


আমাদের এখানে সরিষা ফুল তেমন বেশি একটা দেখা যায় না। তবে মোটামুটি একটু এদিক সেদিক গেলে সরিষা ফুল খুঁজে পাওয়া যায়। কিছু কিছু পুকুর পাড়ে অনেক মাছ চাষিরা সরিষা বুনে থাকে। আর সে থেকে হয়ে যায় অনেক সরিষা গাছ পুকুরপাড়ে সৌন্দর্য বৃদ্ধি করে থাকে। ঠিক সেখান থেকে চেষ্টা করেছিলাম আপনাদের জন্য সরিষা ফুলের ফটোগ্রাফি করে আনব। আমাদের পুকুর পাড় থেকে বেশ অনেক দূরে এ পুকুরটা যেখানে সরিষা ফুল ছিল। কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমি যখন ফটোগ্রাফি করতে গিয়েছিলাম ঠিক তখনই এর ফটোগুলো উঠেছিলাম। সরিষা ফুলের ফটোগ্রাফি করতে বেশ ভালো লাগে,কারণ এখানে অনেক মৌমাছির দেখা মেলে। পাশাপাশি সরিষা ফুল হলুদ হওয়ায় সবুজের মাঝে যেন অন্যরকম ভালো লাগা জাগ্রত হয়।
IMG_20231121_071928_472.jpgIMG_20231121_071951_274.jpgIMG_20231121_083021_435.jpg

IMG_20231121_083015_673.jpg

আমি ছোট থেকে সরিষা ফুল বেশি পছন্দ করি। কারণ ছোট থেকে আমি গ্রামে বড় হয়ে উঠেছি। আর গ্রামে আগে আমি লক্ষ্য করে দেখতাম যখন পুকুর ছিল না আমাদের গ্রামটায় তখন বিভিন্ন ফসল উৎপাদন করা হতো মাঠের কৃষি জমিগুলোতে। বিভিন্ন ফসল বলতে গম; ভুট্টা; তামাক; খেসারি; মুশুরের ডাল; বক্রম; ছোলা; পিঁয়াজ; রসুন; পালং শাক; লাল শাক ইত্যাদি আর এর পাশাপাশি সরিষা সুন্দরভাবে ফুল ফুটে উঠলে দেখতে বেশ ভালো লাগতো অনেক প্রকার ফসল মনে হতো যেন সকল ফসলের রানী সরিষা ফুল। এখন অবশ্য এমন দৃশ্য আমাদের গ্রামে পাশের দুই তিন গ্রাম নেই বললেই চলে আর সেই সুন্দর দৃশ্য উপভোগ করতে যেতে হয় কয়েক কিলো পথ অতিক্রম করে বাদিয়াপাড়া কামারখালী নামক গ্রামের মাঠগুলোতে। আর এই সময়ের মাঠের দৃশ্য আমি খুবই বেশি পছন্দ করি কিছুটা সময়ের জন্য মাঠের ফসলের ক্ষেতে বেড়াতে ভালো লাগে।
IMG_20231121_071959_600.jpgIMG_20231121_072014_112.jpgIMG_20231121_072028_644.jpg

IMG_20231121_072050_196.jpg

তবে যাই হোক আমাদের এখানে সরিষা না থাকলে কি হয়েছে, তার পরেও যথাসাধ্য চেষ্টা করেছি সরিষা ফুলের ফটোগ্রাফি সংরক্ষণ করতে। কিছুটা সময়ের জন্য পুকুরের পাড় গুলোতে বেড়াতে যেয়ে পুকুরের পাড়ে সরিষা গাছ পেয়েছি। সেখান থেকেই ফটোগ্রাফি করেছি আমি। অবশ্য ফটোগ্রাফি করতে গিয়ে দুইটা পুকুর পাড়ে সরিষা গাছের দেখা পেয়েছিলাম। যে পুকুরগুলো আমাদের পুকুর থেকে এতটাই দূরে ছয় মাস অথবা এক বছর পর ওই দিকে যাওয়া মেলে। ঠিক সেই সমস্ত জায়গা থেকেই ফটো ধারণ করে মোবাইলের গ্যালারিতে রেখেছিলাম। আজ আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি পবিত্র দিনে সুন্দর এই ফুলের শুভেচ্ছা আপনারা সাদরে গ্রহণ করেছেন।
IMG_20231121_072109_816.jpgIMG_20231121_082943_983.jpgIMG_20231121_083002050_BURST0006.jpg

IMG_20231121_082821_529.jpg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে আগামী শুক্রবার পবিত্র দিন ও ফুলের শুভেচ্ছা বিনিময় পোস্টে, ততক্ষণ ভালো থাকুন সকলে। আল্লাহ হাফেজ।

Sort:  
 8 months ago 

আপনি বেশ দারুন ভাবে সরিষা ফুলের ফটোগ্রাফি করেছেন। সরিষা ফুল দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আসলে শীত কালে এই সরিষা ফুলের বেশি দেখা মিলে। পুকুরের সাইটে চাষ করার কারণে ফটোগ্রাফি গুলো দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগছে। অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 8 months ago 

শীতকালের অন্যতম আকর্ষণ সরিষা ফুল

 8 months ago 

মামা গত কয়েক সপ্তাহ ধরে লক্ষ্য করে আসছে আপনি প্রত্যেক শুক্রবারে বেশ দারুণ কিছু সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করছেন। আপনি সরিষা ফুলের পোস্ট আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে এই সরিষা ফুল থেকে মৌমাছি মধু সংগ্রহ করে। পুকুরের পাশে সরিষা চাষের ফটোগ্রাফি পোস্ট সত্যিই অসাধারণ ছিল মামা।

 8 months ago 

চেষ্টা করি সুন্দর সুন্দর ফুল গুলো শুক্রবারে শেয়ার করতে

 8 months ago 

আপনি প্রতি সপ্তাহে জুম্মারদিন করে সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপহার দিয়ে। সত্যি ভাই আপনার ফটোগ্রাফি গুলো অসাধারন হয়েছে। সরিষা ফুল আমার অনেক পছন্দের। আপনি চমৎকার ভাবে সরিষা ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 8 months ago 

আপনাকেও জানাই অসংখ্য ধন্যবাদ

 8 months ago 

আপনি শুক্রবার আসলে প্রতিসপ্তাহে খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেন। আপনার সেই ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লাগে। আপনার আজকের সরিষা ফুলের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। এই ফুল ক্ষেতে দেখতে যেমন সুন্দর তেমনি এর বড়া খেতেও দারুন লাগে। শীতের সময়ে এই ফুলের সৌন্দর্য আমাদেরকে মুগ্ধ করে। আমার তো এই ফুল দেখলেই তুলে আনতে ইচ্ছে করে। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 8 months ago 

কেন জানি মন চায় শুক্রবার দিনটা আপনাদের সব সময় শুভেচ্ছা বার্তা পাঠায় ফুলের মাধ্যমে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57142.47
ETH 2437.81
USDT 1.00
SBD 2.39