স্বরচিত বিরহের কবিতা 'তবুও প্রতীক্ষায়' || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - মঙ্গলবার

০৪ শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
১৯ জুলাই, ২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম

IMG_20220510_123509_779.jpg




হ্যালো,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভাল রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল রয়েছি। মানুষের জীবনটা বড়ই সংগ্রামীময়। সকল মানুষের মধ্যে প্রেম ভালোবাসা সুন্দর একটি আশা রয়েছে। যৌবনের কাজ শুরু হওয়ার সাথে সাথে অনেকে প্রেমে পড়ে যায়, কেউ প্রেমে ব্যর্থ হয় আবার কেউ সাকসেস। আর এরই মধ্য দিয়ে সুন্দর ভালোবাসার জীবন অতিবাহিত করে। আবার দেখা গেছে অনেক মানুষ রয়েছে প্রেম ভালোবাসা করে প্রেমিক প্রেমিকা একত্রে বিবাহ করে সংসার করছে কিন্তু তার মধ্যে সুখী নেয়, রয়েছে দুঃখ বেদনা, মনের অমিল। আর এই নিয়ে মানুষের প্রেম। তাই আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হলাম একটি কবিতা পোস্ট করার জন্য। জানিনা কতটা ভালো লাগবে আপনাদের কাছে তারপরও চেষ্টা করেছি একটি বিরহের কবিতা আপনাদের উপহার দেওয়ার জন্য। যে কবিতার মধ্যে প্রেমিকা তার প্রেমিকের মনে ভালোবাসা জাগিয়েছিল আবার ভালবাসার জাগিয়ে স্বেচ্ছায় দূরে চলে যাওয়ার এক অগ্রহণযোগ্য ট্রাজেডি ফুটে উঠেছে। তবে সত্যি কারের ভালোবাসা নিয়ে আর্তনাদ এর মধ্যে প্রেমিকের জীবন। আশা করি এই কবিতাটি আপনারা খুব মনোযোগ সহকারে পড়বেন এবং মনোযোগ সহকারে বুঝে নিবেন।





কবিতা

তবুও প্রতীক্ষায়

রচয়িতা
নাজিদুল ইসলাম (সুমন)


সবুজের মাঝে অবুঝ এই মনটা

চেয়ে থাকে তোমার আশায়
কেন তুমি দাও না সাড়া।

তোমার অভাবে মন আমার
সর্বদা হয়ে থাকে দিশেহারা
শূন্য বাগানে নেই আর পুষ্প ভরা।

তোমারই জন্য থাকি পাগল পারা
কখন তুমি দিবে সাড়া
জানি তুমি ফিরবে না এ মনের আঙিনায়।

তোমার পাওয়ার ব্যাকুলতা
মনকে যেন রাখে সর্বক্ষণ নিরাশ
তবে তা চিরজীবনের জন্য মেনে নেওয়া কঠিন।

তুমি আমার ময়না পাখি
আমার হৃদয় পিঞ্জরে ছিল তোমার বসবাস।
তবে তা শূন্য বাগানের মত জমছে বুনোঘাস।

আমার জীবনে তুমি ছিলে রংধনুর মত
বৃষ্টির পরে যেভাবে রংধনু
আকাশের বুকে জেগে ওঠে।

এই হৃদয়ে তুমি জেগে উঠেছিলে
এক বুক প্রেম ভালবাসা নিয়ে
তাই তোমায় নিয়ে স্বপ্ন সাজায়েছি নিশি রাতে।

তোমায় ভালবাসার অনুভূতিগুলো
আমাকে ভাবতে শেখায়
নতুন করে দেখায় আশার আলো।

যুগ যুগ ধরে ভালোবাসার টানে
কত লাইলি মজনু এলো আর গেল
তোমার পেয়ে হৃদয়টা আসার প্রদীপ জ্বেলেছিল।

বসন্ত ফুল হাতে নিয়ে আসে ভালোবাসা
তুমি এসেছিলে আমার জীবনে
ফুল হাতে নিয়ে স্বপ্ন ছোঁয়া রঙিন আশা।

তোমার দেওয়া সেই ভালোবাসাগুলো
আজ হয়ে যায় প্রাচীন
নবীনের মাঝে খুঁজে ফিরি ভালোবাসার ঋণ।

তোমার দেওয়া পুষ্পে ভরা রঙিন চিঠি
জাগিয়েছিল প্রেম ভালোবাসা
দক্ষিণা হাওয়ার দেখা পেয়েছিল তোমার কথায়।

নদীতে জোয়ার আসে সাগরের টানে
উত্তল ঢেউগুলো ছুটে তার পানে
তবে তা সৃষ্টি শুধু ভালোবাসার জন্য।

হয়তো গভীর ভালোবাসা নিয়ে
তুমি এসেছিলে আমার জীবনে
কিন্তু আজ তা আস্ত নমিত

জানিনা কি অপরাধে আমায় করে অপরাধী
অন্য কারোর হাত ধরেছ
করতে চাও তারে বর।

মনের অতল গহীনে প্রবেশ করে
দেখেছো কি তুমি?
কতটা ভালবেসে স্বপ্ন বুনেছিলাম আমি।

একবার প্রশ্ন করে দেখো
তোমাকে তুমি
বুঝতে তাহলে কেমন আজ আছি আমি।

ভুলতে পারিনা আমি তোমার স্মৃতি
মধুর ভালবাসা দিয়ে
কেন জানালে ইতি?

তবুও তুমি সুখী হও এটাই মনের কামনা।
একা নির্জনে পড়ে রইবো।
দিয়ে মনের সান্তনা।






সমা
প্ত



received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

আমার কবিতাটি কেমন লেগেছে? নিশ্চয়ই ভালো লেগেছে। কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? আশা করি মনের মধ্যে প্রেম প্রেম ফিলিংস হচ্ছে। কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? প্রেম বা বিরহের,সমস্ত বিষয় গুলো কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি @sumon09, আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif

Sort:  
 2 years ago 

যে হারাবার সে হারাবে। প্রকৃত ভালোবাসা কি যারা মূল্যায়ন করতে পারে না ।তারা কখনো ভালোবাসা পায় না। তারা ভালোবাসা পাওয়ার যোগ্য না তারা ভালোবাসাটাই কি তা জানে না। আপনার আজকের কবিতাটি আমার মন ছুঁয়েছে। আসলে কবিতায় আমাদের ভালোবাসা।
তবে এই লাইনগুলো আমার কাছে শ্রেষ্ঠ মনে হয়েছে।

আমার জীবনে তুমি ছিলে রংধনুর মত
বৃষ্টির পরে যেভাবে রংধনু
আকাশের বুকে জেগে ওঠে।

 2 years ago 

আপনি আমার কবিতাটি মনোযোগ সহকারে পড়েছেন জেনে খুব ভালো লাগলো।

 2 years ago 

আমার জীবনে তুমি ছিলে রংধনুর মত
বৃষ্টির পরে যেভাবে রংধনু
আকাশের বুকে জেগে ওঠে।

লাইন গুলো দারুন ছিল ভাইয়া।
আপনার লেখার মধ্যে অন্যরকম একটা ফিলিংস পাওয়া যায়।

 2 years ago 

আমার কবিতা পড়ার জন্য কোন অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতার একটি লাইনের সাথে অন্য লাইনে দারুন মিল রয়েছে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ আমার কবিতা নিয়ে এত সুন্দর একটা গঠনমূলক মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59986.17
ETH 2417.93
USDT 1.00
SBD 2.45