অনেকদিন পর লেভেল তিন এর ভিডিও ক্লাস দেখার অনুভূতি

in আমার বাংলা ব্লগ7 months ago
আসসালামু আলাইকুম

GridArt_20231213_132257068.jpg





হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। অনেকদিন পর লেভেল তিনের ক্লাস করলাম। তাও আবার ভিডিও ক্লাস। এই মুহূর্তে আমার কেমন অনুভূতি ছিল সেটা আপনাদের মাঝে তুলে ধরতে আসলাম। আশা করি আমার মত ভেরিফাইড যারা রয়েছেন তাদের অনেক ভালো লাগবে।


স্ক্রিনশট সমূহ:


আমাদের সময় লেভেল তিনের ক্লাস নিয়েছিলেন শ্রদ্ধেয় হাফিজুল্লাহ ভাইয়া। এখন দেখলাম সিয়াম ভাইয়া এই ক্লাস নিচ্ছেন। ক্লাসের শুরুতে সিয়াম ভাইয়ের সাবলীল নম্র ভদ্র ভাষায় ক্লাস শুরু করা, থেমে থেমে সুন্দরভাবে লেকচার শীট বুঝানোর ধরণটা যেন আমাকে মুগ্ধ করতে থাকলো। ক্লাসে চার জন নিউ মেম্বার ছিল। তার মধ্যে @simransumon আমার পরিবার। এইজন্যই মূলত আমার এই ক্লাসে জয়েন্ট হওয়া। অনেকদিন যেহেতু ক্লাস করা নেই, তার প্রচেষ্টার পাশি আমারও পরিবারকে শিখাতে হবে। যেহেতু কয়টা দিন ধরে লেকচার শীট তাকে সুন্দর করে বুঝালাম। সে এরপর থেকে পড়তে থাকলো মাঝে মাঝে ভুল করছে আবার বোঝায়। কাঙ্খিত ক্লাসের দিন আসলো ক্লাসে সে জয়েন্ট হলো তাই আমিও জয়েন্ট হলাম। সিয়াম ভাইয়া শুরুতেই মার্ক ডাউন সম্পর্কে সুন্দর আলোচনা করতে থাকলেন। যেখানে কিভাবে বোল্ড ইটালিক, সাবস্ক্রাইব সুপার স্ক্রিপ্ট সেন্টার জাস্টিফাই ইত্যাদি কিভাবে করতে হয় ভিডিও ক্লাসের মাধ্যমে ধীরে ধীরে দেখাতে থাকলেন।

Screenshot_20231212-193434_1.jpg

Screenshot_20231212-193832_1.jpg

এরপর উনি কনটেন্ট সম্পর্কে সুন্দরভাবে শটে বুঝিয়ে দিলেন। আমরা জানি কনটেন্ট বলতে নিজের জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীলতার মাধ্যমে সৃষ্টি পোস্ট কে বোঝায়। যেখানে নিজস্ব অভিজ্ঞতা দ্বারা সৃষ্টি করা হয় পোস্ট। এই মুহূর্তে আমিও দেখতে থাকলাম আর পরিবারকে মনোযোগ সহকারে পুনরায় বুঝানোর চেষ্টা করলাম সিয়াম ভাইয়ের পাশাপাশি। তারপর কিউরেশন রেওয়ার্ড সম্পর্কে সুন্দরভাবে উনি পূর্বনির্ধারণ করা পেজ দেখিয়ে দেখিয়ে বুঝাতে থাকলেন। আমিও পাশাপাশি সমস্ত পেজগুলো স্ক্রিনশট করে নিলাম। যেন এগুলো দেখে পরিবারকে ভালোভাবে বুঝাতে পারি। একটি পোষ্টের মোট রেওয়ার্ড ৭ দিন পর পে আউট হয়ে কিভাবে বন্টন হয় অথর আর কিউরেটর এর মাঝে সেটা তিনি বুঝাতে থাকলেন। মাঝে মধ্যে ক্লিয়ার ভাবে শোনা যাচ্ছে কিনা এবং ভিডিও দেখা যাচ্ছে কিনা আমাকে প্রশ্ন করলেন, আমিও লাউড অন করে জানিয়ে দিলাম হ্যাঁ ঠিকভাবে সব দেখা যাচ্ছে এবং শোনা যাচ্ছে।

Screenshot_20231212-194622_2.jpg

Screenshot_20231212-194824_1.jpg

এভাবেই সিয়াম ভাই আর দীর্ঘ এক ঘন্টা তার সাবলীল ভাষায় ক্লাস নিতে থাকলো, পাশাপাশি উনি যেটা বলছেন সেটা আমি আমার পরিবারকে পুনরায় বুঝিয়ে বলার চেষ্টা করলাম। ঠিক এভাবেই বাংলা ব্লগের নতুন ইউজার কে সহায়তা করতে থাকলাম। আমার পরিবার মনোযোগ সহকারে দেখতে থাকলো বুঝতে থাকলে এবং খাতায় লিখতে থাকল দেখলাম। আর মাঝেমধ্যে বলতে থাকলো এত কিছু মনে রাখবো কি করে? আমি সান্ত্বনা দিয়ে বললাম তুমি তোমার মত চেষ্টা চালিয়ে যাও দেখবা সহজ হয়ে যাবে এদিকে আমি শীট তৈরি করে দিব। এদিকে রেড জুন গ্রিন জুন সম্পর্কে সিয়াম ভাইয়া বলতে থাকলেন। তারপর প্রথম ভোটার দ্বিতীয় ভোটার ভোট প্রদানের মাধ্যমে কতটুক রেওয়ার্ড কিভাবে পায় তার হিসাব নিকাশ সূত্রের মাধ্যমে বোঝালেন। আর এভাবে সম্পূর্ণ গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ন পেজগুলো আমি স্ক্রিনশট করে রাখলাম।

Screenshot_20231212-195145_1.jpg

Screenshot_20231212-195428_1.jpg

Screenshot_20231212-195623_1.jpg

পরিবারের সুবিধার্থে যে সমস্ত পেজগুলো আমি স্ক্রিনশট করে রেখেছিলাম, তার গুরুত্বপূর্ণ পেজগুলো এক নজরে এখানে শেয়ার করলাম। যেন নতুন ইউজার আর অন্যান্যদের খুঁজে পেতে সুবিধা হয়। পাশাপাশি আমার মতামত এই যে সিয়াম ভাইয়ার ক্লাস নেওয়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে। হাফিজুল্লাহ ভাইয়া আজ থেকে দেড় দুই বছর আগে যেভাবে আমাদের সুন্দরভাবে বুঝিয়েছিলেন, ঠিক সেভাবেই সিয়াম ভাইয়া বোঝানোর চেষ্টা করলেন। আশা করি এভাবে যদি উনি প্রত্যেকটা ক্লাসে ছাত্র-ছাত্রীদের লেভেল থ্রীর বিষয়গুলো বোঝান তাহলে খুব সহজেই প্রত্যেক ছাত্র-ছাত্রী ধারণা পেয়ে যাবে এবং নিজের প্রচেষ্টার মাধ্যমে সফল হবে।

received_1094260801575255_1.jpeg

received_211420778603830_1.jpeg

received_825706312583829_1.jpeg

received_1321060138590179_1.jpeg

received_808652190947475_1.jpeg

received_1564991444327368_1.jpeg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 7 months ago 

আসলে আমার বাংলা ব্লগের যে চারটি লেভেল রয়েছে, সবগুলো খুবই গুরুত্বপূর্ণ। এগুলো যদি কেউ যথাযথভাবে সম্পন্ন করে, তখন এ প্লাটফর্ম সম্পর্কে অনেকগুলো তথ্য তার জানা হয়ে যায়। আর অনেকদিন পর আপনি লেভেল তিনের ভিডিওর বিষয়বস্তু আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

 7 months ago 

যে চারটি লেভেল রয়েছে তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ লেভেল হচ্ছে লেভেল থ্রী। অনেকদিন পর এই লেভেলের ক্লাস করেছেন এটা জানতে পেরে খুবই ভালো লাগলো। তাহলে তো খুবই ভালো বিষয় দেখছি বউয়ের জন্য আপনি ক্লাস করতে পারলেন।

 7 months ago 

সেদিন ক্লাসে আমিও ছিলাম। আপনি দেখছি আজকে চমৎকার ভাবে লেভেল তিন এর ভিডিও ক্লাস দেখার অনুভূতি শেয়ার করেছেন। আপনার লেখা গুলো পড়ে ভীষণ ভালো লাগলো ভাইয়া। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জি ভাই ক্লাসে আপনিও ছিলেন,ভেরিফাইড ইউজার আমরা দুজন উপস্থিত ছিলাম।

 7 months ago (edited)

আমার মাঝে মাঝে ইচ্ছে করে লেভেলের ক্লাসে ঢুকে নিজেকে একটু ঝালাই করে নেই। অনেক মিস করি সেদিনগুলোকে যখন আমরা লেভেল থ্রিতে ছিলাম। স্কুলের মত আমরা নতুন করে পড়াশোনা শিখতে ছিলাম। লেভেল কে নিয়ে প্রফেসর বেশ সুন্দর করে সম্পূর্ণ ক্লাসটি আমাদেরকে বোঝানোর চেষ্টা করেন। ধন্যবাদ ভাইয়া পুরনো স্মৃতি মনে করে দেওয়ার জন্য।

 7 months ago 

বেশ ভালো লাগে পুরাতন দিনগুলো খুঁজে পাই এর মাঝে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44