পুকুর পাড়ের সবজি বাগান থেকে ঝালের ভিডিও ধারণ

in আমার বাংলা ব্লগ2 months ago


আসসালামু আলাইকুম





হাই! বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমার সবজি বাগানের মধ্য থেকে একটি সুন্দর ভিডিও ধারণ করে শেয়ার করার জন্য। আর সেই ভিডিওটা ঝালের ভিডিও। আশা করবো আমার এই ভিডিওটা দেখে আপনাদের ভালো লাগবে।

Picsart_24-08-03_09-35-43-917.jpg

Photo Editing by PicsArt app

photography device:
Infinix Hot 11s


ফটো ও ভিডিওগ্রাফি:


আপনারা মোটামুটি জানেন আমি পুকুরপাড়ের সবজি বাগানে বেশ বিভিন্ন প্রকার শাকসবজি উৎপাদন করে থাকি। গত বছর আমার সবজি বাগান গুলো ছিল সবজিতে পরিপূর্ণ। যেখানে পুয়ের শাক; বেগুন; লাউ; ঢেঁড়স; করলা; ঝিঙ্গা সহ আরো অনেক কিছু ছিল পাশাপাশি ছিল অনেকগুলো ঝালের গাছ। আর সে ঝাল গাছে খুবই ঝাল ধরতো। এক কথায় বলতে গেলে বাজার থেকে আমরা যে সমস্ত জিনিস কিনে আসনি তার অর্ধেক জিনিস আমার সবজি বাগানের মধ্যে পেয়ে যেতাম। এবার আমার অপারেশনের জন্য দীর্ঘ এক মাসের বেশি ঢাকাতে অবস্থান করতে হয়েছিল। তাই সবজি বাগানে তেমন বেশি শাকসবজি উৎপাদন করতে পারি নাই। কারণ পুকুর পাড়ে বন জঙ্গলে পুরে গেছিল। এরপরে সে সমস্ত গুণ জঙ্গল কাটিয়ে বেশ কিছু সবজি গাছ হয়ে গেছে। তবে গতবারের মতো পরিপূর্ণতা আনতে পারি নাই। কারণ একটি মাসের ব্যবধান। গত বছর আমার ঝাল গাছে এত বেশি বেশি ঝাল ধরত যারা স্বচক্ষে দেখেছে তারাই অনুভব করতে পেরেছে। তারই মধ্য থেকে এই ভিডিওটা ধারণ করেছিলাম।

IMG_20231026_080947_762.jpg

IMG_20231026_080640_805.jpg

Photography device: Infinix hot 11s
location



আপনারা লক্ষ্য করলে দেখতে পারছেন, এটি আকাশী ঝাল নামে পরিচিত। প্রায় ঝাল গাছে এভাবে অনেক অনেক ঝাল ধরেছিল গতবার। এমনকি ঝালের ভারের কারণে গাছের ডাল ভেঙে পড়ে যেত। আবার অনেক ডাল মাটির সাথে শুয়ে যেতো ঝালের ভারী কারণে। আর সবচেয়ে ভালো লাগার বিষয় হচ্ছে এই ঝাল বেশি প্রয়োজন হয় না। এত বেশি ধক হয়ে থাকে যে, অন্য ঝাল যদি দশটা তরকারিতে দিতে হয় সেই জায়গায় এই ঝাল ৫ টা দিলে হয়ে যায়। ঝাল গুলো দেখার মতো মোটা আর অতি ধক সম্পন্ন হয়ে থাকে। এই ঝালের চারা গাছগুলো বামুন্দি বাজারে পাওয়া যায়। তবে মাঝেমধ্যে আমি নিজেও চারা দিয়ে থাকি। কারণ ঝালের চারা দেওয়া খুবই সহজ। এই ঝাল গাছগুলো আমি বাজার থেকে সংরক্ষণ করে এনেছিলাম। তবে বাজার থেকে সংরক্ষণ করা চারা অনেক সময় ভালো হয় না। অনেক অসাধু ব্যবসায়িক থাকে মিথ্যা বলে গাছ দিয়ে দেয় কিন্তু সে গাছে ভালো ফলন হয় না। তবে আলহামদুলিল্লাহ এই গাছগুলো বেশ ভালো ছিল। আপনারা ভিডিওটা ভালো করে দেখলে বুঝতে পারছেন কত পরিমান ঝাল ধরেছে। আর এভাবে দীর্ঘদিন ধরতেই ছিল। যখনই পুকুরপাড়ে মাছের খাবার দিতে উপস্থিত হয়েছি তখনই বাড়ি থেকে বলে দিত ঝাল লাগবে কিনা আর কতটুকু লাগবে। সে কথা মোতাবেক আমরা উঠে আনতাম। এক কথায় বলতে গেলে টাটকা টাটকা শাকসবজি ও ঝাল সংরক্ষণ করতাম বাড়ির জন্য।

Video device: Infinix hot 11s
location



এভাবে পুকুর পাড়ের তিনটা জায়গায় আমার ঝালকা ছিল। এবার দুইটা জায়গায় ঝাল গাছ লাগিয়েছি কিন্তু তার কোন উন্নতি নাই। পাশের গ্রামগুলোতে যেখানে ঝাল গাছ লাগানো লক্ষ্য করে দেখেছি ঝাল গাছে বেশিভাগ রোগ লেগে রয়েছে, যার জন্য সারা দেশে ঝালের অতিমাত্রায় দাম। তবে আমরা সবাই যদি এভাবে উদ্যোগ গ্রহণ করি এবং পরিত্যক্ত জায়গা গুলো কাজে লাগাই তাহলে কিন্তু দেশের ঝালের সংকট বা অন্যান্য শাকসবজির সংকট কমে আসে। আমি যখন এভাবে শাকসবজি সহ ঝাল চাষ করতে পারি তবে অন্যরা কেন পারবেনা। আসলে অলসতা দূর করতে হবে নিজেদেরকে কর্মী তৈরি করতে হবে। আর এভাবেই সুন্দর একটা দেশ গড়া সম্ভব। যেখানে অভাব অনটন কোন কিছুর ঘাটতি থাকবে না। আমার ভালো লাগে আমার দেখাদেখি বেশ অনেকেই শাকসবজি উৎপাদন করে। তবে আমাদের এখানে শত শত পুকুর রয়েছে সবাই যদি কাজে লাগতো পুকুর পাড়গুলো তাহলে না কতই ভালো হতো। আশা করবো আমার এই ভিডিওটার মাধ্যমে অনেকে উদ্বুদ্ধ হবে এমন কাজে।

IMG_20231102_084630_983.jpg

IMG_20231028_121109_8.jpg

Photography device: Infinix hot 11s
location



গুরুত্বপূর্ণ তথ্য
ভিডিও বিষয়কতথ্য
বিষয়ঝালের ভিডিও
ভিডিও ডিভাইসমোবাইল ফোন
ভিডিও ম্যান@sumon09
Editing appPicsArt & inshot
YouTube channelসোর্স
লোকেশনগাংনী-মেহেরপুর


আমার পরিচয়

আমার বাংলা ব্লগের সদস্য,সুমন। থানাঃ গাংনী, গাংনী-মেহেরপুর বাংলাদেশ। দৈনন্দিন জীবনে আমার পথ চলার প্রতিপাদ্য বিষয়: সততা সচেতনতা সাহসিকতা যার মধ্যে ন্যায় নীতি নিহিত।


ভিডিও দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 2 months ago 

ভাই আপনার পুকুরপাড় থেকে ঝাল গাছের ভিডিওগ্রাফিটা আমার কাছে দারুণ লেগেছে। আসলে এই বর্ষা আসার পর থেকে পুকুরে যাওয়া হয়নি। ঝালের গাছগুলো দেখছি বেশ সুন্দর হয়েছে ভিডিওগ্রাফি তে আরো সুন্দর দেখাচ্ছে। ধন্যবাদ এমন সুন্দর ভিডিওগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

একদম ঠিক কথা। পুরাতন গাছে ঝাল ধরা শুরু হয়ে গেছে।

 2 months ago 

কাঁচা মরিচের যে পরিমাণে দাম বাজারে বাপরে বাপ।আপনি পুকুর পাড়ে কাঁচা মরিচের চাষ করে বেশ ভালো করেছেন। আপনার পুকুর পাড়ে শাকসবজির ভিডিও কিংবা ফটোগ্রাফি দেখতে আমার খুবই ভালো লাগে। এর আগেও মাঝে মধ্যে আপনি শেয়ার করতেন। আজকের কাঁচামরিচ গাছের ভিডিওগ্রাফিটি দেখে খুবই ভালো লাগলো ভাইয়া। বেশ ভালই মরিচ এসেছে দেখছি গাছে। ধন্যবাদ সুন্দর একটি ভিডিওগ্রাফি শেয়ার করার জন্য।

 2 months ago (edited)

আমি আপু প্রচুর দাম এখন

 2 months ago 

পুকুর পাড়ে থাকা মরিচ গাছের দারুন একটি ভিডিওগ্রাফি দেখে খুবই ভালো লাগলো।খুবই নিখুঁত ভাবে ভিডিওগ্রাফি টি উপস্থাপন করেছেন ।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

চেষ্টা করেছি সুন্দর ভিডিও ধারণ করতে

 2 months ago 

আপনি আপনার পড়ে থাকা পুকুর পাড়ের মধ্যে বিভিন্ন ধরনের শাক সবজি চাষ করেছেন, এটা দেখে বেশ ভালো লাগলো আমার কাছে। আসলে বর্তমান সবুজ শাক সবজির যে পরিমাণ দাম, সেই অনুপাতে নিজের বসতবাড়িতে শাক সবজি চাষ করে খাওয়া অনেক ভালো। আপনি আজকে খুবই সুন্দর করে আপনার সবজি বাগানের ঝাল গাছের ঝালের ভিডিও খুবই সুন্দর করে ধারণ করে আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশ ভালো লাগলো আমার কাছে।

 2 months ago 

একদম ঠিক বলেছেন আপনি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67789.28
ETH 2615.54
USDT 1.00
SBD 2.72