স্বরচিত বিরহের কবিতা 'প্রেমের বাগান শূন্য' || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - শুক্রবার

৪ ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
১৯ আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম

IMG_20220704_130420767_BURST0002.jpg




আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভাল রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আরো আশা করে, 'আমার বাংলা ব্লগ' কমিউনিটির সকল ভাই বোন বন্ধুরা সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছে। আপনাদের ভালোবাসায় এবং অনুপ্রেরণায় আপনাদের মাঝে প্রায় কবিতা লিখে থাকি। আমি পূর্বেই আপনাদের মাঝে বলেছি কবিতা লেখা আমার অনেক দিনের শখ তাই যখন অনার্সে ভর্তি হয়েছিলাম তখন থেকেই কবিতা লিখে থাকি। দাদার গড়ায় এত সুন্দর একটি কমিউনিটি পেয়ে, এখানে কবিতা লিখে পোস্ট করতে পেরে নিজেকে ধন্য মনে করি।


অনেকেই জানেন আমি বিরহের কবিতা লিখে থাকি।অবশ্য বিরহের কবিতা লিখতে আমার বেশ ভালো লাগে। জীবনের বাস্তবতা সেখানে তুলে ধরতে পারি রূপকের ছলে অথবা লেখার অন্তরালে। যায়হোক, সবমিলিয়ে আমি বিরহের কবিতাকে প্রাধান্য দিয়েছি। আশা করি আমার আজকের অস্তিত্ব এই কবিতাটি আপনারা মনোযোগ সহকারে পড়বেন এবং কিছুটা হলেও আমার অনুভূতি ফিল করতে পারবেন। জানিনা কার কতটা ভালো লাগবে তারপরে বলবো এই জাতীয় কবিতাগুলো জীবনের বাস্তবতার অভিজ্ঞতা থেকে সৃষ্টি হয়। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কবিতার নাম জেনে নেওয়া যাক এবং কবিতাটি পাঠ করি।


কবিতা

প্রেমের বাগান শূন্য

রচয়িতাঃ
মোঃ নাজিদুল ইসলাম (সুমন)




স্নিগ্ধ সকালে তোমার অনুভূতি গুলো

মায়ার করিডোরে উঁকি দিয়ে যায়।

একরাশ বাঁক রুদ্ধশ্বাস বের হয়ে যায়
যখনই ভাবি তুমি পাশে নাই।

জানি তুমি ফিরবে না এধারায়
পড়ন্ত বিকেলের সূর্যের মতো নিজ ঠিকানায়।

তোমার দেওয়া সেই শপথের কথাগুলো
আমায় দেখলে কাল আধারে লুকাতে চাই।

প্রেমের স্বপ্ন গুলো যেন প্রাণ ফিরে পায়
যখনই কল্পলোকে তোমাতে হারায়।

আবারও শ্বাসরুদ্ধ হয়ে আসে
ভাবি যখন ফিরবে না তুমি নিজ ঠিকানায়।

সাজানো সে হৃদয় বাগানে
নেই কোন ফুলের গাছ।

যখনই চেয়ে দেখি সাজানো এ বাগানখানি
শূন্য উদ্যান হয়ে আছে আজ।

ফুটে থাকা রং-বে-রঙের শত গোলাপ
কোথায় হারালো তার সাজ!

মনকে বুঝদেই,
হয়তো কোন কালবৈশাখীর ঝড়ে
বেদনার বৃষ্টির সাথে পড়েছিল বাজ।

ভোরের সকালে মনের বাগানে
নেই আর পাখির কলতান।

তুমি ছিলে তাই পাখিগুলো এসে
গেয়ে যেত মিষ্টি সুরে মন মাতানো গান।

হৃদয় বাগানে তুমি ছিলে মধ্য মনি
ছিলে এই শ্মশান ভূমির প্রাণ।

তুমি নেই তাই এই পোড়া জমিনে
কে যেন গেয়ে যায় বেদনার গান।






উৎসর্গ
Sumoni F14 এর জন্য
সমা
প্ত



received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

আমার কবিতাটি কেমন লেগেছে? নিশ্চয়ই ভালো লেগেছে। কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? আশা করি মনের মধ্যে গভীর বিরহ আবেগ ফিলিংস হচ্ছে। কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? প্রেম বা বিরহের? ভালোলাগা বিষয় গুলো কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি @sumon09, আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif

Sort:  
 2 years ago 

অনেক চমৎকার একটি কবিতা লিখেছেন শূন্য হৃদয় পূর্ণতার চাহিদার যে ইচ্ছা আকাঙ্ক্ষা সবটাই ফুটে উঠেছে কবিতার মধ্যে ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কবিতা পড়ে পড়ে ,আজ আমি কবিতার প্রেমে পরে গেছি । অনেক কষ্টের অনুভুতি ফুটে উঠেছে আপনার কবিতায় । কষ্ট বা বিরহ না থাকলে সত্যিকার কবি হওয়া যায় না । অনেক শুভকামনা ভাইয়া আপনাকে ।

 2 years ago 

খুবই খুশি হলাম আপনার এত সুন্দর মন্তব্য পেয়ে।

 2 years ago 

অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন আমাদের মাঝে আপনি। যদিও আমি কখনো কবিতা লিখতে পারি না এভাবে। চেষ্টা করেছিলাম। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সাবলীল ভাষার মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চমৎকার একটি কবিতা লিখি আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন মামা। সত্যি বলতে আপনার কবিতার লাইন গুলোর অনেক গভীরতা রয়েছে মামা। আপনার কবিতায় কষ্ট ও বিরহের কিছু কথা রয়েছে। ধন্যবাদ মামা এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কবিতা পোস্ট করার জন্য আমার বাংলা ব্লগে আসা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39