ভিডিওগ্রাফির মাধ্যমে একটি পেঁপে গাছের গল্প

in আমার বাংলা ব্লগ10 months ago
আসসালামু আলাইকুম

IMG_20231007_175006_0.jpg





হাই! বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি ভিডিওগ্রাফি এবং গণনার সাথে সুন্দর একটি গল্প শেয়ার করতে চলেছি যেখানে মহান সৃষ্টিকর্তা কোনো কারণে খুশি হয়ে এমনি দান করেছে একটি পেঁপে গাছ যে পেঁপে গাছে ধরেছি অনেক পেঁপে। চলুন সুন্দর ভিডিওগ্রাফির মাধ্যমে পেঁপে গাছের বর্তমান দৃশ্য দেখি।


ফটো ও ভিডিওগ্রাফি:



আজকে আমি আপনাদের মাঝে একটি পেঁপে গাছের গল্প শেয়ার করতে চলেছি। ২০১১ সাল থেকে মাঠের জমিতে পুকুর কাটা হয়েছিল। ওই সময় লক্ষ্য করতাম আমাদের এখানে মাঠের পুকুরগুলোতে অনেকেই পেঁপে গাছ লাগাতো। অন্যান্যদের দেখাদেখি আমিও পেঁপে গাছ লাগাতাম। তবে আমার কপালটা এতটাই খারাপ অনেক সবজি তৈরি করি কিন্তু যদি দশটা পেঁপে গাছ লাগাই একটা ফল ধরা পেপে গাছ হয় কি হয় না। ভুলক্রমে যদি একটা ফল ধরা পেঁপে গাছ হয়ে যায় সে পেঁপে গাছের উপর এত প্রকার অত্যাচার চলে তা বলে বোঝানো সম্ভব নয়। যেহেতু পুকুর পাড় বুঝতে পারছেন সারা গ্রামের লোকজনের চলাচল থাকে মাঠের বুকে। আর যখনই দেখে পেঁপে গাছে পেপে ধরে রয়েছে ঘাস কাটা অনেক বেয়াদব ছেলেপেলেরা সেই পেপে গাছের পেঁপে হাইসু দিয়ে এমনিতেই কেটে থুয়ে যায়। কেউ আছে ইংরেজি অক্ষর লিখিত হয়ে যায় অর্থাৎ দুইটা ইংরেজি অক্ষর মাঝখানে প্লাস বুঝতেই পারছেন। আবার অনেকেই রয়েছে মাঝখান দিয়ে এক কপে কেটে ফেলে রেখে যায় দেখে ভিতরে পাকা আছে কি। এছাড়া অনেক মানুষের চুরি করে নিয়ে চলে যাই। তাহলে বুঝতে পারছেন পুকুর পাড়ে যদি ভুল করে একটা ফল ধরা পেঁপে গাছ হয় তাহলে কত অত্যাচার। তাই সে ১১ ১২ ১৩ সালের দিকেই পেঁপে গাছ লাগানো শেষ এরপর আর কোনদিন চেষ্টা করিনি। অন্যান্য রাজারা পেঁপে গাছ লাগাতো তারাও বন্ধ করে দিয়েছে হয়ত আমার ভিডিওতে আমাদের যে পেঁপে গাছটা দেখতে পারছেন এটা সারা মাঠ কুড়িয়ে একটাই পেঁপে গাছ হতে পারে। কারণ এতটা অত্যাচারের কারণে কেউ আর পেপে গাছ লাগানোর উৎসাহ পায় না এদিকে ছাগল গরু চরাই করে অনেক মানুষ গাছ নষ্ট করে দিয়ে যায় তাই লাগানোর ইচ্ছে কেউ করেনা। তবে আপনারা জানেন আমি পুকুরপাড়ের চারিপাশ তার জাল দিয়ে ঘিরে বেশ সবজি চাষ করে থাকি। যেহেতু আমাদের এই মাঠে শত শত পুকুর রয়েছে সবাই যদি উদ্যোগ গ্রহণ করে সবজি চাষ করে তাহলে অনেক সবজি ফলানো সম্ভব কিন্তু অতিরিক্ত বন জঙ্গল হয় মানুষের অত্যাচার হয় বলে কেউ সে কাজ করে না। মোটামুটি আমি আর কয়েকজন মানুষ সবজি চাষ করে থাকি আশেপাশে যতটা লক্ষ্য করি। আর সবজি গাছ লাগানোর জন্য যে থানা তৈরি করেছিলাম। সেই থানার মধ্যে কম্পোস্ট সার দিয়েছিলাম আমাদের সারগাদা থেকে। মিষ্টি কুমড়ো আর লাউ গাছ লাগানোর জন্য থানা তৈরি করেছিলাম।


Video device: Infinix hot 11s
location



অবশ্য সেখানে কিছু ভুট্টা গাছে লাগিয়েছিলাম। মিষ্টি কুমড়া গাছ হল লাউ গাছ হল কিছু মিষ্টি কুমড়া ও লাউ খেতে পারলাম। এরপর হঠাৎ করে ওই থানায় লক্ষ্য করে দেখিয়ে একটি পেপে গাছ এমনিতেই জন্ম নিয়েছে একটি সাইট করে। মাঝে মধ্যে মনে হতো পেঁপে গাছ হয়ে কি হবে তুলে ফেলে দেই। কারণ ফল ধরা পেঁপে গাছ তো হয় না আবার যদি ফল ধরা পেঁপে গাছ ভুল করে হয়ে যায় তার অত্যাচারের শেষ থাকে না।

IMG_20231007_175015_4.jpg
Photography device: Infinix hot 11s
location



তবে আমার এই জায়গাটা চতুর্পাশে ঘেরা এবং তালাবদ্ধ থাকে। তাই পেঁপে গাছটা তুলে আর ফেলে দেয়নি কিন্তু ভুল করে কখনো তার যত্ন নেওয়া হয়নি। বর্ষার সময় আসলো আর বর্ষার সময় মানে পুকুরপাড়ে বিভিন্ন লতাপাতার বন জঙ্গলে ছেয়ে যায়। সে বন জঙ্গলের মধ্য থেকে পেঁপে গাছটা যেন হারিয়ে যাই এমন অবস্থা তারপরেও বেঁচে রয়েছে। অতি চিকন ভাবে বেড়ে উঠতে থাকলো। মাঝে মধ্যে চোখ পড়ে যেহেতু মাছের খাবার দিতে যায়, সবজি গাছগুলো নষ্ট হয়ে গেছে এবং জঙ্গলে ঘিরে গেছে। একদিন মনে করলাম বন জঙ্গল সাফ করাই গাছটা কেটে দেয়া হবে। তবে মোটামুটি বৃষ্টির পানি হচ্ছে বলেই বন জঙ্গল সাফ করা হচ্ছিল না।

IMG_20231007_175012_7.jpg
Photography device: Infinix hot 11s
location



একদিন মাছের খাবার দিয়ে বাড়ি ফিরতে হঠাৎ ঘুম জঙ্গলের মধ্য দিয়ে আমার ভাই লক্ষ্য করে দেখতে পারলো পেঁপে গাছটাই দু-একটা প্রেমে ধরেছে। ভাই আমাকে বলল সুমন দেখ দেখ পেঁপে গাছে পেঁপে আসছে! তাহলে এটা ফল ধরা পেঁপে গাছ হবে। ভাই বলল আমি সুযোগ করে একদিন গাছটার গোড়া সাফ করে দেবো তাহলে গাছটা সুন্দরভাবে বৃদ্ধি পাবে এবং মোটা হয়ে যাবে। ভাইয়ের কথা তার মুখে থেকে গেল ভুল করে আর সাফ করল না কিন্তু ফল ধরা দেখে তো আমি অতি আনন্দে আত্মহারা। কারণ আমি কষ্ট করে যে সমস্ত পেঁপে গাছ লাগাই ফল ধরা পেঁপে গাছ হয় না তে হয় না। ভুলক্রমে দশটার মধ্যে একটা হলে তার ভোগান্তির শেষ থাকত না। এবার তো আমার ঘেরার মধ্যে হয়েছে আর গাছটাই যেহেতু ফল এসেছে তাই আমি যেন গাছটার যত্ন নেওয়ার জন্য আরো বেশি উৎসাহিত হলাম।

IMG_20231007_174939_3.jpg
Photography device: Infinix hot 11s
location



পেঁপে গাছটা চতুর পাস এত সুন্দর করে আমি সাফ করে দিয়েছি মনে হয় না এই জায়গায় বোন জঙ্গল পুরা ছিল। সাফ করে দেওয়ার দিন ১৫ ২০ মধ্যে লক্ষ্য করে দেখলাম গাছটা হঠাৎ অনেক মোটা হয়ে গেছে এবং আরো অনেক বেশি পেঁপে ধরেছে। এইতো যেদিন পরিষ্কার করে দিলাম তখনও বেশ কত চিকন ছিল। যাই হোক পেঁপে গাছে একের পর এক পেঁপে ধরছে দেখে তো আমি অনেক আনন্দিত। সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে যেই গাছ নিজে লাগালাম না এমনিতেই হয়ে গেল আবার ফল ধরা পেঁপে গাছ আর এত সুন্দর পেঁপে ধরছে আমি আমার দীর্ঘদিনের সবজি চাষের এমন পরিশ্রমে এভাবে কোনদিন ফ্রি ভাবে কোন কিছু পেয়েছি বলে মনে হয় না। অনেক পরিশ্রম করেছি কিন্তু তার জন্য অনেক ভোগান্তির স্বীকার হতে হয়েছে। তবে মহান সৃষ্টিকর্তা এভাবে একটি পেঁপে গাছ এমনিতেই আমার ঘেরার মধ্যে দান করবে এটা সত্যিই আমার জন্য সৌভাগ্য। আবারো পরবর্তীতে চেষ্টা করব আরেকটি ভিডিও আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

IMG_20230928_144828_685.jpg
Photography device: Infinix hot 11s
location


ভিডিওটি দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 10 months ago 

বাহ্ ভাই আপনার পেঁপে গাছের গল্প আর ভিডিওগ্রাফিটি দেখে অনেক ভালো লাগলো। ভিডিওগ্রাফির সাথে মুখে আপনি বেশ সুন্দর করে পেঁপে গাছ নিয়ে অনেক গল্প বলেছেন। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 10 months ago 

মাশাল্লাহ পেঁপে গেছে প্রচুর পেঁপে ধরেছে। ভিডিওগ্রাফি এবং বর্ণনা অসাধারণ ছিল। আপনি ঠিক বলছেন ভাই আসলে গ্রামের মানুষ গুলো খুবই খারাপ। তবে সব মানুষ না কিছু কিছু মানুষের মন মানসিকতা এতই মানের মানের। গাছপালা কি করে মানুষের? কি ক্ষতি করে? কেন কেটে ফেলা হয় সেটা বুঝি না। আর গাছে ফল দেবে সবাই খাবে একটা উপকারী গাছ। যদি ক্ষতি কারক হতো তাহলে কেটে ফেললে একটু ভালো হতো। এটা তো অত্যাচার ফুলে ফুলে ভরা গাছ কেটে ফেলা খুবই অন্যায়। আপনার বর্ণনা খুবই ভালো লেগেছে সেই সাথে ভিডিওটি অসাধারণ ছিল।

 10 months ago 

ভিডিওগ্রাফির মাধ্যমে পেঁপে গাছের গল্প! বেশ দারুন লাগলো ব্যাপারটা ভাই। এই গাছটি যে পুকুর পাড়ে আপনা আপনিই হয়েছে এই ব্যাপারটা শুনে একটু অবাক হলাম । যদিও আপনি সেটা শেয়ার করলেন, পুকুর পাড়ে জৈব সার দেওয়ার সময় জৈব সারের মধ্যে হয়তো কোন ভাবে এই পেঁপে গাছের বীজ টি ছিল সেই কারণেই হয়েছে। যাই হোক ওভারল বলব দারুন একটি ব্লগ শেয়ার করলেন আজ আপনি আমাদের মাঝে। অনেক সুন্দর লেগেছে আপনার এই পেঁপে গাছটি আমার কাছে।

এক পেঁপের গাছের পেছনে যতটা না পরিশ্রম করেছেন তার থেকে বেশি ভোগান্তি ভুগেছেন। নানা জনে আপনার পরিশ্রম পন্ড করে দিত। আপনার ফল ধরা গাছ নষ্ট করে দিত। তারপরও ধৈর্য ধরে আপনি প্রচেষ্টা চালিয়ে গেছেন। শেষ পর্যন্ত আপনি সফলতার মুখ দেখেছেন। সব মিলিয়ে আপনার ভিডিওটিও আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45