পবিত্র দিনে সকলের জন্য বিভিন্ন ফুলের শুভেচ্ছা

in আমার বাংলা ব্লগ10 months ago
আসসালামু আলাইকুম

img_1697915004245.jpg





হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আবার আজকে হাজির হয়ে গেলাম আপনাদের মাঝে পবিত্র দিনের বিভিন্ন ফুলের শুভেচ্ছা জানানোর জন্য। তবে এখানে নাম জানা না জানা অনেক ফুল আপনাদের মাঝে তুলে ধরছি পবিত্র দিনের শুভেচ্ছা বার্তা পাঠিয়ে কিছুটা আনন্দ দেওয়ার জন্য। আশা করি সকলে আমার এই শুভেচ্ছা বার্তা গ্রহণ করবেন।


ফটোগ্রাফি সমূহ:



এই ফুলটার নাম সঠিক আমার জানা নেই। তবে ফুলটা বেশি দারুণ। খুবই ভালো লাগে। নতুন একটি ফুল আমার কাছে মনে হয়েছে। পূর্বে কখনোই দেখিনি। তাই ভালো লেগেছে বলে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করলাম। কারণ আমি সর্বদা চেষ্টা করে থাকি ভালোলাগার জিনিসগুলো আপনাদের মাঝে পোস্ট করে শেয়ার করার জন্য। আশা করি খুশি হয়েছেন।

IMG_20220912_132345_757.jpg

এই ফুলটার সঠিক নাম না জানা থাকলেও স্থানীয়ভাবে অনেকেই বলে থাকে মাইক ফুল। তবে বিদেশী নাম এই মুহূর্তে আপনাদের মাঝে গুগল থেকে দেখে বলার কোন ইচ্ছে আমার হচ্ছে না। কারণ পরিচিত নামটাই আমার কাছে যথার্থ মনে হয়। তবে গাছ যথেষ্ট লম্বা হয়ে ওঠে, তবে লতা নয়। চিকন ডাল জাতীয়। আর ফুল গুলো অনেক হয়। দূর থেকে এই ফুলের গাছ দেখতে খুব ভালো লাগে।

IMG_20220823_131026_510.jpg

এটা আমাদের পুকুর পাড়ে হওয়া কলমির ফুল। শরৎকালে অথবা শরতের পরে বেশ ফুটতে দেখা যায় আমাদের এখানে। খুবই ভালো লাগে অযত্নে ফুটে থাকা ফুলগুলো দেখতে। পূর্বে যেই মাইক ফুলটা আপনাদের দেখলাম মনে হয় যেন তারই কোন বংশজাত এটা। তবে এই কলমির শাক খাওয়া যায়।

IMG_20231021_085251_330.jpg

এটা গোলাপ ফুল দেখতে বেশ ছোট হলেও অনেক সুন্দর। আমি যেখানে ফুল দেখে থাকি চেষ্টা করি ফটোগ্রাফি করে রাখার, কারণ ফুলের ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লাগে ক্যামেরা বন্দি করতে। আর যখন মোবাইলের গ্যালারিতে লক্ষ্য করি বিভিন্ন প্রকার ফুল গুলো অন্যরকম ভালোলাগা জাগ্রত হয় মনের মধ্যে।

IMG_20221128_131733_906.jpg

এগুলো আমার সবজি বাগানের বিদেশী কলমি ফুল। এগুলো শক করে শীতের সিজনে লাগিয়ে থাকা হয়, আর সারা বছর বিভিন্ন সময়ে শাক খাওয়া সম্ভব হয়ে থাকে। কয়েক বছর ধরে আমি আমার বাগানে এগুলো লাগিয়ে পরিবারের শাকের ব্যবস্থা করছি।

IMG_20231021_084011_844.jpg

IMG_20231021_084042_360.jpg

গ্রামীণ ভাষায় এটা জার্মানির ফুল। বিশেষ করে পুকুরে অথবা যে কোন গর্ত বিলে এই জাতীয় জার্মানি হতে দেখা যায় এবং বিশেষ কোন এক সময়ে ফুলগুলো ফুটে থাকে। তবে যতটা জানি শরৎকালের আগে অর্থাৎ বর্ষার সময় এই ফুলগুলো ফোটে আমাদের এখানে। আর সেই থেকে আমি ফটোগ্রাফি ধারণ করেছিলাম। যখন সম্পূর্ণ পুকুরে ফুটে থাকে প্রত্যেকটা গাছে এতটা সুন্দর লাগে, স্বচক্ষে না দেখলেই নয়।

IMG_20221101_140546_622.jpg

এটা আমার সবজি বাগানের ঢেঁড়স ফুল। আমি যখন বিভিন্ন প্রকার সবজি উৎপাদন করে থাকি আমার বাগানে প্রায় লক্ষ করে থাকি বিভিন্ন শাকসবজির ফুল হয়ে থাকে, তবে তার মধ্যে এই ফুল এতটাই অপরূপ হয়ে থাকে কিছুটা সাদা আর হলদে টাইপের হয়ে থাকে বলে দেখতে খুবই ভালো লাগে। মাঝখানে থাকা ছোট্ট একটি ফুলের শীষ আরো সৌন্দর্য বাড়ায়।

IMG_20231021_083945_961.jpg

এটা শীতকালীন ফুল। গাছগুলো দেখতে বেশ ছোট হয়ে থাকে। ফুলগুলো ছোট। তবে পাশাপাশি সারিবদ্ধ ভাবে যদি অনেক গাছ লাগানো হয় ফুল এতটা সৌন্দর্য বৃদ্ধি করে যেন বাগান অপরূপ সৃষ্টিতে ছেয়ে উঠে। এই ফুলটা আমি ক্যামেরা বন্দি করছিলাম শীতের সময় আমাদের স্কুলের বাগান থেকে। আজকে সুযোগ হলো তুলে ধরলাম আপনাদের মাঝে আশা করি আমার মত আপনাদেরও অনেক ভালো লেগেছে ফুলের দৃশ্যটা দেখে।

IMG_20221128_125815_504.jpg

এটা আমার বাগানে ফুটে থাকা চালকুমড়ার ফুল। আপনারা হয়তো সকলেই এই ফুলের সাথে সুপরিচিত। কিছুদিন পরে চাল কুমড়া আর নতুন কলায়ের ডাল দিয়ে তৈরি হবে বড়ি। তবে তার পূর্বে কিন্তু এই ফুলের জন্যই আমরা সেই বড়ি খেতে পারব। দেখতে পারছেন এভাবে বিভিন্ন পোকা মাকর পুরুষ ফুল থেকে পরাগায়ন ঘটিয়ে ফল হতে সহায়তা করে থাকে।

IMG_20220924_112443_502.jpg

এতক্ষণ যে সমস্ত ফুলগুলো আপনাদের মাঝে তুলে ধরেছি। তবে তার মধ্যে এই ফুলটা যথেষ্ট সাদা। আর দেখার মতো। অবশ্য নামটা এই মুহূর্তে স্মরণে আসছে না। তবে খুবই সুন্দর সুবাস ছিল এই ফুলের। আশা করি আপনাদের যদি এই ফুলটার নাম জানা থাকে তাহলে কমেন্টে অবশ্যই জানাবেন যেহেতু এই মুহূর্তে আমার স্মরণে নেই।

IMG_20220823_133229_597.jpg

মোরগ ফুল। ছোট থেকে এ ফুলগুলো দেখে আসছি আমাদের বাড়ির আনাচে-কানাচে। তবে এবার শীতের সময় আমাদের স্কুলের বাগানটায় লাগানো হয়েছিল। বেশ কয়েকটা গাছ। গাছগুলো ছাগলে খেয়ে গেছিল। তবে তার মধ্যে একটা গাছ পরবর্তীতে খুব সুন্দরভাবে বৃদ্ধি পায় আর এভাবে ফুল ফুটতে থাকে। আশা করি সমস্ত ফুল গুলো আপনাদের অনেক অনেক ভালো লেগেছে।

IMG_20221013_084620_754.jpg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 10 months ago 

শুক্রবারের মতো পবিত্র দিনে আপনি অনেকগুলো সুন্দর এবং পবিত্র ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তোলা প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি দেখতে অসাধারণ সুন্দর লাগছে। দারুন একটি ফটোগ্রাফির পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য ধন্যবাদ

 10 months ago 

পবিত্র দিনে চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করলেন। সবগুলো ফটোগ্রাফি দারুন লাগলো।আপনি সুন্দর ভাবে ফুলের ফটোগ্রাফি গুলো শেয়ার করলেন। অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে সুন্দর বিবরনের সাথে সাথে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 10 months ago 

চেষ্টা করলাম সমস্ত সুন্দর ফটো শেয়ার করতে

 10 months ago 

দুর্দান্ত ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া।
এক কথায় একের ভিতর অনেক।
একটা ফটোগ্রাফি পোস্ট এর মাধ্যমে অনেকগুলো ফুলের সৌন্দর্য উপভোগ করলাম খুবই ভালো লেগেছে আমার কাছে।

 10 months ago 

আশা করি খুবই ভালো লেগেছে আপনার

 10 months ago 

ফুল যেমন সুন্দর হয় তেমনই হয় পবিত্র। আপনার করা ফুলের ফটোগ্রাফি গুলো চমৎকার ছিল। ঢেঁড়শ ফুলটা আমার কাছে সবচাইতে বেশি ভালো লাগছে। বেশ আকর্ষণীয় ছিল ওটা। পাশাপাশি অন্য ফুলের ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার করেছেন ভাই। অনেক সুন্দর ছিল আপনার ফটোগ্রাফি পোস্ট টা।

Posted using SteemPro Mobile

 10 months ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইজান

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59020.34
ETH 2514.65
USDT 1.00
SBD 2.47