স্বরচিত প্রেম অনুভূতিমূলক কবিতা 'তোমায় ঘিরে স্বপ্ন'

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

IMG_20221118_165707479_BURST0002.jpg


হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার আজকের পোষ্টের বিষয় কবিতা। পূর্ব দিনের ন্যায় আজকেও আমি আপনাদের মাঝে কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি ভালোবাসার অনুভূতিকে কেন্দ্র করে একটি সুন্দর কবিতা নিয়ে। আশা করি আমার এই কবিতাটি আপনারা একাধিক বার আবৃত্তি করবেন এবং আপনাদের মনের মধ্যে সুন্দর ভালোবাসা জেগে উঠে ভালোবাসার মানুষকে ঘিরে। তাই চলুন দেরি না করে এখনই কবিতাটি আবৃতি করি।

কবিতা

নাম: তোমায় ঘিরে স্বপ্ন

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


রাত শেষে শিশির যেমন জমে সবুজ ঘাসে

তেমনি করে সারা জীবন থেকো তুমি পাশে।

জোসনা যেমন আধার ভেঙে নিচে নেমে আসে
সারা জীবন তেমনি করে তোমাকে চাই কাছে।

আঁধার রাতে চাঁদটি যেমন হাতছানি দিয়ে ডাকে
ডেকো তুমি তেমন করে তোমার ছোট্ট নিড়ে।

হতাম যদি নীল আকাশ তোমার গগন জুড়ে
মেঘের ভেলায় ভাসিয়ে তোমায় নিয়ে যেতাম দূরে।

রঙিন সব মেঘের ভেলা এনে দিতাম তোমায়
মেঘের চাদর পরে তুমি কাছে ডাকতে আমায়।

বট বৃক্ষ হয়ে তোমায় দিতাম অনেক ছায়া
এমনি করে তোমার প্রতি রেখে দিতাম মায়া।

চাঁদনী রাতে পাশে বসে দেখতাম চাঁদের আলো
বুঝতে তুমি তোমায় আমি কত বাসি ভালো।

মন জমিনের আধার ঘরে চাঁদের প্রদীপ হয়ে
সারা জীবন রাখবো পাশে দুঃখ যন্ত্রণা সয়ে।

তোমার হাসিতে মায়া লাগে লাগে বড় সুখ
দেখে ওই চাঁদ বদন ভরে যায় যে বুক।

মিষ্টি ঠোঁটের হাসি আমি বড় ভালোবাসি
তাইতো আমি বারেবারে ফিরে ফিরে আসি।

ফিরে আসি তোমার ওই হৃদয় মাজারে
থেকো তুমি আমার হয়ে আমার ছোট্ট নীড়ে।

জ্বালিয়ে দিয়েছো মায়ার প্রদীপ মনের ছোট্ট ঘরে
তুমি বিহনে হৃদয় আমার প্রেম পিপাসায় মরে।




সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

যখন একটা মানুষ প্রিয়জনকে মন থেকে ভালোবাসা ঠিক তখনই তার মনের মধ্যে এমন সুন্দর অনুভূতি জেগে ওঠে। আর এই অনুভূতি থেকে সৃষ্টি হয় ভালোবাসার কবিতা। সে মানুষটি শুধু প্রিয়জনকে ছাড়া অন্য কিছু বোঝেনা। তার সবটা ঘিরে সব সময় যেন তার প্রিয় মানুষটা বিদ্যমান থাকে। তাকে নিয়ে স্বপ্ন বাদে, জীবনটা সুন্দর করে সাজানোর উদ্দেশ্যে। হয়তো প্রিয়জন তার মনের চিন্তা চেতনা ভাবনা ভালোবাসা বুঝতে চায় না, তার পরেও যখন এক নিষ্ঠা মনের মধ্যে ভালোবাসা থাকে। প্রিয় জনের না বোঝার সেই চিন্তা চেতনা থেকে জাগ্রত করতে মনের অনুভূতিটা এভাবে প্রকাশ করে দেখাতে চাই কিন্তু কখনো বাস্তব ভাবে বা সরাসরি মুখে বলতে পারে না। বিভিন্ন উপমহতে বুঝাতে চাই মনের ভালোবাসা সেই অনুভূতিকে কেন্দ্র করে সৃষ্টি আজকে এই কবিতা।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 last year 

প্রিয় মানুষটাকে নিয়ে অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন কিন্তু। তোমায় ঘিরে স্বপ্ন কবিতাটা আমার কাছে খুব ভালো লেগেছে। এরকম কবিতা গুলো পড়তে আমি অনেক বেশি পছন্দ করি। আর যদি হয় এরকম টপিক নিয়ে লেখা তাহলে তো কোন কথা নেই। আসলে এটা কিন্তু সত্যি এরকম অনুভূতিগুলো থেকে ভালোবাসা সৃষ্টি হয়। প্রত্যেকটা লাইন একেবারে মন ছোঁয়া ছিল এটা কিন্তু বলতে হচ্ছে। আপনার কবিতা গুলো সব সময় খুব সুন্দর হয়।

 last year 

অনেক উৎসাহ পেলাম আপু

 last year 

অসাধারণ একটি কবিতা লিখেছেন আপনি। আপনার কবিতাটি পড়ে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। প্রিয়জনকে ঘিরে মনের মধ্যে খুবই সুন্দর অনুভূতি জাগে। আর প্রায় মানুষই সেই অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারেনা। আপনি খুবই সুন্দর ভাবে কবিতার মাধ্যমে প্রিয়জনের প্রতি অনুভূতিগুলো প্রকাশ করেছেন। খুবই ভালো লাগলো কবিতাটি পড়ে।

 last year 

অনেক অনেক খুশি হলাম আপনার মন্তব্য পড়ে

 last year 

ব্যক্তিত্ব ভেবে আমি কবিতা অনেক পছন্দ করি ।কিন্তু আপনার আজকের কবিতাটি আমার কাছে একটু বেশি স্পেশাল লেগেছে। কবিতার লাইনগুলো খুবই ছন্দমুখর হয়ে উঠেছে। প্রিয়জনকে নিয়ে এত সুন্দর কবিতা লিখলে প্রিয়জন তো আপনার প্রতি আমার মুগ্ধ হয়ে যাবে। ভাইয়া কবিতাটি ভাবিকে শুনাইয়েন ভাবি নতুন করে প্রেমে পড়বে আপনার।

 last year 

প্রায় মাঝেমধ্যে আপনার ভাবী কে আবৃতি করে শোনায়

 last year 

আপনার লেখা কবিতার লাইন গুলো দারুন ছিল ভাইয়া। আপনি সবসময় দারুন কবিতা লিখেন। মাঝে মাঝে কবিতা লিখতে ভালো লাগে। আবার সবার লেখা কবিতা গুলো পড়তেও ভালো লাগে। আপনার লেখা কবিতার লাইনগুলো অনেক ভালো লেগেছে ভাইয়া। দারুন লিখেছেন আপনি।

 last year 

যথেষ্ট খুশি হয়েছি মন্তব্য দেখে

 last year 

আপনি তো দেখছি আপনার ভালোবাসা প্রিয় মানুষটাকে বিভিন্ন উপমহতে বুঝাতে চাচ্ছেন। আজকে নিজের মনের ভালোবাসাটা এই কবিতাটির মাধ্যমে অনেক সুন্দর করে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন, অনুভূতিটা কিন্তু অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে। নিজের মনের অনুভূতিগুলো যদি কবিতায় প্রকাশ করা হয় তাহলে খুব ভালো লাগে। আর আপনার এই কবিতাটির নামও খুব সুন্দর ছিল তোমায় ঘিরে স্বপ্ন।

 last year 

ভেতরের অনুভূতিটা তুলে ধরার চেষ্টা করি ভাইয়া

 last year 

ভালোবাসার মানুষকে নিয়ে লেখা কবিতাটি সত্যিই চমৎকার হয়েছে। আসলে কবিতা পড়তে এবং লিখতে দুটোই বেশ ভালো লাগে ।আপনি খুব সুন্দর করে কবিতাটি লিখেছেন পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার সুন্দর মন্তব্য আমাকে খুশি করল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66649.04
ETH 3352.77
USDT 1.00
SBD 2.70