বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি এবং বর্ণনা

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম

IMG_20230712_190032_947.jpg
Photography device: Infinix hot 11s
লোকেশন



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,

পবিত্র জুম্মা মোবারক! আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি ফুলের ফটোগ্রাফি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে বিভিন্ন ফুলের ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়েছি, আশা করি প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আপনাদের অনেক অনেক ভালো লাগবে,তাই চলুন দেরি না করে এখনই মূল পর্যায়ে চলে যায়।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট



বন্ধুরা অনেকদিন পরে আজকে আমি আপনাদের মাঝে আবার উপস্থিত হয়েছি বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি নিয়ে। এমনিতেই ফুলের ফটোগ্রাফি করতে আমি যেমন পছন্দ করি, ঠিক তেমনি আপনাদের মাঝে শেয়ার করতেও বেশ ভালবাসি। অনেকদিন যাবত ফুলের ফটোগ্রাফি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করিনি, তাই নিজের কাছে যেন কেমন খারাপ লাগছিল। মনে হচ্ছিল যেন পোষ্টের বাগান খালি রয়েছে ফুলের অভাবে। আর যখন ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে তুলে ধরি একটি পোস্ট যখন বিভিন্ন প্রকার ফুলে ফুলে ভরিয়ে দেওয়া হয় তখন মনে হয় যেন আমার আইডিটা আবারও ফুলের বাগানে ভরে গেছে। যাইহোক সেই চিন্তা ধারাকে সামনে রেখে আজকে আমি আপনাদের মাঝে আবার উপস্থিত হয়ে গেছি। প্রথমেই মিনকা গাঁদা ফুলের ফটোগ্রাফি নিয়ে। এই সমস্ত ফুলের ফটোগ্রাফি গুলো আমি করে এনেছিলাম আমাদের পার্শ্ববর্তী একটি নার্সারি থেকে, যেখানে ফুটেছিল অসংখ্য ছোট ছোট গাছের সুন্দর সুন্দর মেনকা গাঁদা ফুল। আসলে শীতের সময় নার্সারিতে গেলে একটি সুবিধা বিভিন্ন প্রকার শীতকালীন ফুলের ফটোগ্রাফি করা যায় এবং অন্যান্য ফুলের সাথে পরিচিত লাভ করা যায়। তাই আমি বাংলা ব্লগ কমিউনিটি সকল ভাই বোন বন্ধুদেরকে সাজেস্ট করবো আপনারা যদি ফুলের ফটোগ্রাফি করতে চান অবশ্যই শীতকালে মোবাইল অথবা যে কোন ডিভাইসের স্টোরেজ বৃদ্ধি করে চলে যাবেন পার্শ্ববর্তী যে কোন নার্সারিতে, সেখান থেকে মন চাইবে না আপনার বাড়িতে ফিরে আসতে। মন বলবে এখানে সারাদিন ধরে ফটোগ্রাফি করি আর ফুলের সৌন্দর্য গ্রহণ করি। ঠিক এই ফটোগ্রাফি করতে গিয়ে আমারও এমন অনুভূতি মনের মধ্যে জেগে উঠেছিল তার জন্য আমি চেয়েছিলাম মন থেকে অসংখ্য ফুলের ফটোগ্রাফি করতে কিন্তু মোবাইলে একটু সমস্যা থাকায় ইচ্ছেমতো ফটোগ্রাফি করতে পারছিলাম না। পাশাপাশি প্রচন্ড রোদ গরম হওয়ায় যেন হিমশিম খেয়ে যাচ্ছিলাম আমি। এরপরে আপনাদের মাঝে শেয়ার করব বলে চেষ্টা করেছিলাম এভাবে নিজের মত করে ফটোগ্রাফি করার জন্য। আশা করি খুব ভালো লেগেছে এই পর্যায়ের ফটো গুলো।

IMG_20221221_102553_763.jpg

IMG_20221221_102559_023.jpg

IMG_20221221_102601_566.jpg

IMG_20221221_102610_035.jpg
Camera device: Infinix hot 11s
Location



এ পর্যায়ে আপনারা যে ফটোগ্রাফি গুলো দেখতে পাচ্ছেন এগুলো অবশ্য গাঁদা ফুলের ফটোগ্রাফি তবে এগুলো গ্রাম বাংলায় একটু বেশি দেখতে পাওয়া যায়। কারণ ছোটবেলা থেকে আমি লক্ষ্য করে আসছি এ জাতীয় গাধা ফুলগুলো আমাদের এলাকায় খুবই বেশি চোখে পড়ে। জানিনা এগুলো কবে কখন কোন দেশ থেকে বাংলাদেশে বিস্তার করেছে তবে দীর্ঘদিন বাংলাদেশের সুপরিচিত দেশীয় গাঁদা ফুলের জাত হিসেবে পরিচিত লাভ করেছে। এই ফুলগুলো দেখতে বেশ সুন্দর একটানা যদি ফুলের গাছ রোপন করা হয় তাহলে যখন ফুল ফুটে থাকে দেখতে খুব সুন্দর লাগে সেই জায়গা।

IMG_20221221_102323_661.jpg

IMG_20221221_102320_981.jpg
Camera device: Infinix hot 11s
Location



এতক্ষণ বাইরের ফটোগ্রাফি নিয়ে আপনাদের মাঝে উপস্থিত ছিলাম কিন্তু এবার এসে গেছি আমার নিজের সবজি বাগানের ফুলের ফটোগ্রাফি নিয়ে। এটা হচ্ছে আমার বেগুন গাছের ফুলের ফটোগ্রাফি। অসাধারণভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করেছিলাম সেই মুহূর্তে, যখন আমি ক্যামেরা নিয়ে উপস্থিত হয়েছিলাম এই ফুলটার পাশে। এমনিতেই নিজের বাগানের ফুল বলে কথা, তাই একটু সুন্দর করে তোলার চেষ্টা করে থাকি যা আপনাদের মাঝে শেয়ার করব সে আশায়। বাগানের ফুলগুলো ছোট হলেও বেশ সুন্দর লাগে, যদি ভালোভাবে ক্যামেরা বন্দি করা সম্ভব হয়।

IMG_20230705_060828_5.jpg



খুবই চমৎকারভাবে তোলার চেষ্টা করেছিলাম আমার বাগান থেকে সবজি ধাড়স গাছের ফুলের ফটোগ্রাফি। অবশ্য এই ফুলগুলো কিছুটা সাদা হলদে হয়ে থাকার কারণে ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর হয় তাই আমি একবারে চেষ্টা করেছিলাম দশটার বেশি ফটোগ্রাফি করতে তার মধ্য থেকে যে ফটোগ্রাফি টা বেশ সুন্দর হবে সেটাই আপনাদের মাঝে শেয়ার করব যেন আপনারা আমার থেকে ভালোবাসা গ্রহণ করতে পারেন এই ফুলের মাধ্যমে। এখন বর্ষার সময় বিভিন্ন জায়গায় বিভিন্ন সবজির খেতে এভাবে অনেক সবজির ফটোগ্রাফি করা সম্ভব আর এমন সুন্দর সুন্দর ফুল দেখতে পাওয়া যায়। যাইহোক আশা করি এই ফুলটা কিন্তু আপনাদের কাছে অনেক ভালো লাগবে তবে আমি বলতে পারি এখানে যে সমস্ত ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করছি তার মধ্যে থেকে কিন্তু আমার এই ফুলটা সবচেয়ে বেশি ভালো লেগেছে কারণ এর সৌন্দর্য তার চেহারার মধ্যে বিদ্যমান যেন নজর করে নেওয়ার মতো। আর শুরুতে যে ফটোগ্রাফি টা দেখেছিলেন সেটাও কিন্তু একই বাগানের যা আমার সবজি বাগান থেকে তোলা ঝিঙে ফুলের ফটোগ্রাফি।

IMG_20230802_084218_951.jpg
Photography device: Infinix hot 11s
লোকেশন



অনেকে এই ফুলগুলোকে জার্মানির ফুল বলে সম্বোধন করে থাকে কিন্তু এগুলোর অরজিনাল নাম হচ্ছে কচুড়ি ফুল অর্থাৎ কচুড়িপানা। এই ফুলগুলো সচরাচর বিলে অথবা ধানের জমিতে দেখতে পাওয়া যায় যখন ধান থাকে। তবে এগুলো আমাদের পুকুর পাড়ে জন্মাতে দেখি। বিশেষ করে বর্ষার সময় এই জাতীয় গাছ এবং ফুল গুলো বেশি লক্ষণীয় আমাদের পুকুরপাড়ের পাশের পুকুর লক্ষ্য করে দেখলাম অনেক সুন্দর সুন্দর ফুল ফুটে রয়েছে অবশ্য সেখানে পানি ছিল না যার জন্য সেখানে যেয়ে ফটোগ্রাফি করার সুযোগ হয়েছিল। তবে ফটোগ্রাফির সময় লক্ষ্য করেছিলাম পায়ের নিচে হালকা কাদা রয়েছে তাই পায়ের স্যান্ডেল বা জুতা গুলো যেন কাদায় তলিয়ে যেতে লাগছিল। এরপরেও চেষ্টা করছিলাম ফটোগ্রাফি টা একটু সুন্দর করতে। হয়তো এটা ছিল বাংলা ব্লগের প্রতি ভালোবাসার টান, তাই একটু ঝামেলা হওয়া সত্বেও ফুলের ফটোগ্রাফি করে আনার চেষ্টা করেছিলাম কাঁদার মধ্য থেকে।

IMG_20230802_085608_346.jpg
Photography device: Infinix hot 11s
লোকেশন



মাছের খাবার তৈরি করতে যেতে হয় পার্শ্ববর্তী গ্রাম '১৬ টাকায়' একটি অটো মেলে। অটো-মিলটা কলম প্রফেসারের। উনি আমার আব্বার ছাত্র তাই অন্য কারোর মিলে আমরা যায় না তার মিল থেকে মাছের খাবার তৈরি করে আনে। মাছের খাবার তৈরি করে নেব তাই অর্ডার দিতে যে লক্ষ্য করে দেখলাম সেখানে বাগানের মধ্যে নয়ন তারা অর্থাৎ বোতাম ফুল ফুটে রয়েছে। কি আশ্চর্য! খুব ভালো লাগছিল এই সুন্দর ফুলের দৃশ্য দেখতে পেরে। নিজে হাতে লাগিয়েছিলাম স্কুলের প্রাঙ্গনে অন্য কোথাও তেমন একটা চোখে পড়ে না কিন্তু হঠাৎ করে যখন এখানেও লক্ষ্য করলাম যেন মনটা ভরে উঠেছিল। যাইহোক তেমন বেশি একটা ছিল না যার জন্য ভালোভাবে তত বেশি ফটোগ্রাফি করতে পারি নাই।

IMG_20230528_182646_435.jpg
Photography device: Infinix hot 11s
location



সর্বশেষে ভ্রমণ করে ঘুরে এলাম নিজের বাড়িতে, ঠিক যেন তাই। এ পর্যায়ে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমার নিজের বাড়ি বাগান থেকে মাধবীলতা ফুলের ফটোগ্রাফি নিয়ে। এই মাধবীলতা ফুল আমার অতি প্রিয়, তাই ছোটকালে লাগিয়েছিলাম নিজের বাড়ির নারিকেল গাছের নিচে। সেই ছোটকাল থেকে দেখে আসছি আজ পর্যন্ত এখানে ফুল গাছ বেঁচে রয়েছে। আর কোন প্রয়োজন হয় না, আজও হয়তো আগের মতো যত্ন নেওয়া হয়না বিভিন্ন কারণে সেই রকম ফিলিংস হয়তো মনের মধ্যে নেই বা ব্যস্ততার কারণে তাকিয়ে দেখা হয় না কিন্তু আজ পর্যন্ত ফুল গাছ ছাগল গরুতে খাওয়ার পরেও বেঁচে রয়েছে এবং মাঝেমধ্যে ফুল ফুটে এভাবে। যখন ফটোগ্রাফি টা করেছিলাম তখন মনের মধ্যে যেন একটু নাড়া দিয়ে উড়ছিল কত না যত্ন করে গাছটাকে দেখাশোনা করতাম। আজ চারপাশে জঙ্গল বেধে গেছে সেভাবে আর যত্ন নেওয়া হয় না বা ফুল ফোটে না তারপরে গাছটা তার সাধ্যমত চেষ্টা করে যাচ্ছে ফুল ফুটে এই জায়গাটা সুন্দর করে রাখার জন্য শুধু তার পাশ থেকে আমি দূরে সরে গেছি। হয়তো সময় আর ব্যস্ততা এভাবেই প্রিয় গাছের থেকে দূরে সরিয়ে দেয়।

IMG_20230623_145458_483.jpg

IMG_20230623_145635_925.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে আগামী শুক্রবার ফুলের পোস্টে, ততক্ষণ ভালো থাকুন সকলে। আল্লাহ হাফেজ।

Sort:  
 last year 

আপনি শাক সবজির ফুলসহ নানা রকম ফুলের ফটোগ্রাফি নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন। আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই দুর্দান্ত ছিলো। আপনার ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালো লাগলো। আসলে ফটোগ্রাফি করতে আমার কাছেও খুব ভালো লাগে। নয়নতারা এবং কচুরিপানা ফুলের ফটোগ্রাফি খুবই দুর্দান্ত হয়েছে। ভেন্ড়ি ফুলের ফটোগ্রাফি সৌন্দর্য বেশ অসাধারণ। এত চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 last year 

গাঁদা ফুলের গাছগুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো। শীতকালে এই ফুলের গাছ বেশি দেখতে পাওয়া যায়। ভাইয়া আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক ভালো লেগেছে। বিশেষ করে ঢেঁড়স, বেগুন এসব সবজির ফুল অনেক ভালো লেগেছে। দারুন সব ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 last year 

দোয়া করবেন যেন আরো সুন্দর ফটোগ্রাফি নিয়ে হাজির হতে পারি

 last year 

নার্সারি থেকে করা মেনকা গাঁদা ফুলের ফটোগ্রাফিটি সত্যি খুব সুন্দর হয়েছে। তবে মেনকা গাঁদা ফুল এই নাম আমি এর আগে কখনো শুনিনি, এই প্রথমবার শুনলাম। সবজি বাগান থেকে করা, বেগুন গাছের ফুলের ফটোগ্রাফিটিও খুব সুন্দর দেখাচ্ছে।

 last year 

নার্সারিতে এমন অনেক সুন্দর ফুল পাওয়া যায় আপু

 last year 

আপনি খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করলেন। ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে অনেক ভালো লেগেছে। বিশেষ করে সবজির ফুলের ফটোগ্রাফি গুলো চমৎকার ছিল। অনেক ধন্যবাদ আপনাকে ফুলের ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 last year 

দেখতে হবে না সবজি গাছের ফুলগুলো আপনার ভাইয়ের বাগানের

আপনি দেখছি বেশ অনেকগুলি ফটোগ্রাফি করেছেন ভাই। ঢেঁড়স গাছের ফুলটা সত্যি দেখতে অনেক সুন্দর লাগছে। তবে মেনকা গাঁদা ফুল বলে কিছু হয় ,সেটা জানতাম না ।আপনার পোস্ট থেকে জানলাম। আপনাদের বাড়ির বাগানে মাধবীলতা ফুল তো বেশ সুন্দর ভাবে ছড়িয়ে পড়েছে দেখছি।

 last year 

সুন্দর মন্তব্য পেয়ে খুশি হলাম ভাইজান

 last year 

আপনার করা ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে। আপনি দেখছি খুবই ভালো ফটোগ্রাফি করতে পারেন। আমারও ফটোগ্রাফি করতে খুবই ভালো লাগে। আপনার করা প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

এত সুন্দর প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ ছোট ভাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58729.26
ETH 2640.67
USDT 1.00
SBD 2.47