'মা'কে নিয়ে সুন্দর একটি কবিতা || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - বুধবার

২৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
১৩ জুলাই, ২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম

IMG_20220531_135036_754.jpg
Photography device: Infinix hot 11s
location




আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো
আমার বাংলা ব্লগ প্রেমিকেরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানায়। আশা করি সকলেই ভাল এবং সুস্থ রয়েছেন সৃষ্টিকর্তার অশেষ রহমতে এবং মেহেরবানীতে। আর সেই কামনায় শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি কবিতা পোস্ট। কিছুদিন সর্দি জ্বর এ ভুগছিলাম। মায়ের অক্লান্ত প্রচেষ্টায়,স্নেহ ভালোবাসা, সেবা-যত্নের মধ্য দিয়ে পুনরায় সুস্থ হতে পেরে শুকরিয়া আদায় করি। মায়ের ভালোবাসা কখনো শেষ হবার নয় সেটা আমরা সকলেই জানি। দেখলাম মাকে নিয়ে একটি কবিতা রচনা করে আপনাদের মাঝে শেয়ার করি। হয়তো এই কবিতার মধ্য দিয়ে আপনাদের বিবেকে কিছুটা হলেও জাগ্রত অনুভূতি তৈরি হবে এবং পিতা-মাতার প্রতি আরো শ্রদ্ধাশীল হতে পারবেন। যেহেতু আমার আজকের বিষয় কবিতা, সেহেতু কবিতার নাম কি আমাদের জেনে নেওয়া প্রয়োজন। আজকের কবিতার নাম:


কবিতা

কবিতা তুমি এসো

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


কবিতা তুমি এসো

তুমি এসো মনের আঙিনায়
লুকিয়ে থেকোনা আর মনের অগোচরে।

কবিতা তুমি এসো
এসে দেখে যাও মায়ের ভালোবাসা
যে ভালোবাসা কখনো শেষ হবার নয়।

কেন তোমাকে
এত আহবান করে ডাকছি
সে কথা কি জানতে চাও?

সকলের মাঝে
দৃষ্টি আকর্ষণ করে
ছড়িয়ে দাও মায়ের ভালোবাসার কথা।

সেই কবে কখন
মায়ের স্নেহ ভালোবাসাগুলো
মন থেকে মুছে ফেলার পথে চলে গেছি।

মায়ের ভালোবাসা
যা কখনো শেষ সবার নয়
তা কি কভু মুছে ফেলা যায়?

এই সেই নিষ্ঠুর মন
বুঝতে পারলো পুনরায় এখন
মায়ের পায়ের নিচে জান্নাত কেন রয়।

তুমি এসো
এসে দেখে যাও
মায়ের অক্লান্ত প্রচেষ্টা তার সন্তানকে সুস্থ করার।

কবিতা তুমি এসো
জানিয়ে দাও সকল পাশানের মাঝে
সন্তান সুস্থ করার জন্য স্রষ্টার নিকট মায়ের প্রার্থনা।

যে মা তার সন্তানকে
সুস্থ করার জন্য সেবা-যত্নার মধ্য দিয়ে
দু হাত তুলে সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করে।

কবিতা তুমি এসো
জানিয়ে দাও এই কথা
আমার বাংলা ব্লগবাসীর নিকট।

সবাই যেন
সচেতন দৃষ্টিভঙ্গি নিয়ে জানতে পারে
মায়ের ভালোবাসার কত মূল্য।

তুমি জানিয়ে দাও
পাথর বাধা সেই মনওয়ালা মানুষগুলোর নিকট
যারা মাকে শ্রদ্ধা করতে জানে না।

ঈদের পরে
কঠিন জ্বরে ভুগছিলাম যখন
মায়ের মুখের চেয়ে দেখি অশ্রু ভেজা ক্ষত।

সন্তান তার
কিভাবে বল সুস্থ হবে এখন
চোখের জল করছে টলামল মাথা ধোয়াল যখন।

ওরে অধম
তুই বুঝবি কখন
মায়ের এই মধুর ভালবাসা।

যার মা নাই
সেই বোঝে ভাই
গর্ভধারিনী মায়ের মূল্য কেমন।

মায়ের দোয়ায়
সুস্থ হয়েছি ভাই
বুঝতে পেরেছি আজ আমি।

মা হল
সবার সেরা
স্বর্গের চেয়েও দামি।




সমা
প্ত



received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

আমার কবিতাটি কেমন লেগেছে? নিশ্চয়ই ভালো লেগেছে। কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? আশা করি মনের মধ্যে মা এর প্রতি শ্রদ্ধা ভালোবাসা দ্বিগুণ বেড়ে যাচ্ছে। কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? সেই কথা কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি @sumon09, আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif

Sort:  
 2 years ago 

ওয়াও ভাইয়া আপনি অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছেন মাকে নিয়ে। কবিতাটির প্রত্যেকটি লাইন খুবই ভালো লেগেছে। সত্যি মায়ের ভালোবাসা আর কোন কিছুর সাথে তুলনা করা যায় না। আপনি সত্যিই খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সাবলীল ভাষার মন্তব্য আমাকে মুগ্ধ করেছে।

 2 years ago 

সন্তান তার
কিভাবে বল সুস্থ হবে এখন
চোখের জল করছে টলামল মাথা ধোয়াল যখন।

আপনার কবিতার প্রতিটি লাইন অনেক ভালো ছিলো ভাই। খুব ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে। আপনার কবিতাটি হ্যাংআউটে আবৃত্তি করার অনুরোধ রইলো।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,চেষ্টা করব বলার জন্য।

 2 years ago 

এই সেই নিষ্ঠুর মন
বুঝতে পারলো পুনরায় এখন
মায়ের পায়ের নিচে জান্নাত কেন রয়।

মাকে নিয়ে সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। আমি শুধু মুগ্ধ হয়ে পড়েছি খুবই ভালো লাগলো কবিতাটি পড়ে। আসলেই মায়ের ঋণ কখনোই আমরা শোধ করতে পারব না।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ কবিতাটি পড়ার জন্য।

 2 years ago 

মাকে নিয়ে খুবই চমৎকার একটা কবিতা রচনা করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে মা এমনই একটা জিনিস যা নিয়ে সারা জীবন লিখলেও শেষ করা যাবে না।

যার মা নাই
সেই বোঝে ভাই
গর্ভধারিনী মায়ের মূল্য কেমন।

আপনি একদম ঠিক কথা বলেছেন যার মা জীবিত নেই তারাই জানে মায়ের মূল্য টা আমাদের জীবনে কতটা বেশি।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার এই কবিতাটি আমার কাছেও খুবই ভালো লেগেছে। মাকে নিয়ে লেখা আপনার এই কবিতাটা আমার কাছে কতটা ভালো লেগেছে সেটা আমি হয়তো বলে আপনাকে বোঝাতে পারবো না। চেষ্টা করতে থাকুন এরকম সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে প্রতিনিয়ত শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আশা করি এভাবে পাসে থাকবেন। চেষ্টা করব ভালো লাগার মত নতুন কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

মাকে নিয়ে এত সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া যা পড়ে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। সত্যি মায়ের ভালোবাসা কোনো কিছুর সাথে তুলনা হয় না।

এই সেই নিষ্ঠুর মন
বুঝতে পারলো পুনরায় এখন
মায়ের পায়ের নিচে জান্নাত কেন রয়।

খুবই সুন্দর হয়েছে কবিতাটি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার কবিতাটা আপনার ভালো লাগার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45