শীতকালীন কিছু ফুলের ফটোগ্রাফি || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - বুধবার

২৫ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
০৮ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি শীতকালীন কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে। আশা করি সমস্ত ফুলের ফটোগ্রাফি গুলো এক নজর হলেও দেখবেন এবং বিস্তারিত আলোচনা পড়ে কমেন্ট করবেন।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট



ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

আপনারা সকলে জানেন আমি আর মুস্তাফিজুর অক্লান্ত পরিশ্রম করার মধ্য দিয়ে আমাদের বিদ্যালয়ে অনেক ফুলের গাছ লাগিয়েছিলাম। অন্যান্য ফুলের মধ্য থেকে এই ফুলটা আমার অনেক প্রিয়। এই ফুলের গাছটি দেখতে অতি ছোট হওয়া সত্ত্বেও এর সৌন্দর্য যেন দৃষ্টি আকর্ষণ করে থাকে সবসময়। তাই আমি খুব মনোযোগ সহকারে এ ফুলের ফটোগ্রাফি করেছিলাম। আমি নির্দিষ্ট ভাবে এই ফুল গাছের নাম মনে রাখি নাই। তবে আমার কাছে একটি লিস্ট রয়েছে যেখানে এবার শীতকালীন ফুলের চারা ক্রয় করা উদ্দেশ্য তালিকায় করা হয়েছিল। হয়তো খুব সহজে আমার এই গাছের নাম জানতে পারবো গুগল থেকে তবে ফুলের নাম জানার চেয়ে ফুলটা সৌন্দর্য দেখাটাই যেন আমার কাছে বড় মনে হয়। এখানে একই জাতীয় বিভিন্ন রঙের ফুল রয়েছে। তবে বিভিন্ন ফুলের চেয়ে প্রথম ফুলটা আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে। হাতে ফুলগুলো সবই গাঁদা ফুলের অংশ বিশেষ। আর এর আরেকটি সু পরিচিত নাম শীতকালীন ফুল। তবে আমাদের ছাত্রছাত্রীরা এই ফুলকে প্রজাপতি ফুল বলে সম্বোধন করে থাকে। এবার দেখুন আপনাদের জ্ঞানে কি বলে।

IMG_20221227_130028_551.jpg

IMG_20221227_130215_762.jpg

IMG_20221227_130154_603.jpg

IMG_20221227_130143_585.jpg

IMG_20221227_130249_244.jpg

IMG_20221227_130232_033.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp


২ নং ফটোগ্রাফি

অবশ্যই ফুলটার নাম আমার স্মরণে নেই তবে চাইলে খুব সহজে নামটা জেনে নিতে পারি গুগল থেকে তবে আমি এই মুহূর্তে তার প্রয়োজন বোধ করছি না যদি আপনার প্রয়োজন বোধ করেন তাহলে খুব সহজে গুগল থেকে দেখে নিতে পারবেন। তবে আমি আপনাদের মাঝে অনুভূতি প্রকাশ করতে চাই এটা যে আমাদের স্টুডেন্টরা এই ফুলকে হার করা ফুল বলে সম্বোধন করে থাকে। হয়তো অনেকের কাছে একটু হাস্যকর মনে হতে পারে। মনের মধ্যে প্রশ্ন জাগতে পারে কেন আমার স্টুডেন্টরা এ ফুলকে এভাবে হা করা ফুল বলে থাকে। আমার চেয়ে আমার ছাত্র-ছাত্রীরা ফুল গাছের প্রতি বেশি যত্নশীল এবং খুব ভালো ভাবে মনোযোগ সহকারে ফুলগুলো দেখে থাকে তারা লক্ষ্য করেছে এই ফুলগুলো উপর পাড় হা করে রয়েছে কিন্তু ফুলের পাপড়িতে তা বোঝানো থাকে তাই তারা পাপড়িগুলো টেনে দেখেছে এবং বুঝতে পেরেছে এগুলা হা করা ফুল। আমি আপনাদের থেকে এই ফুলের সঠিক নাম না জানতে চাই আপনাদের কাছে কি ফুল মনে হয় আপনার ভাষায় সেটা জানতে চাই।

IMG_20230122_085652_812.jpg

IMG_20230105_102320_861.jpg

IMG_20230122_085612_460.jpg

IMG_20221227_130614_608.jpg

IMG_20230122_085659_860.jpg

IMG_20230122_085625_119.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp


৩ নং ফটোগ্রাফি

অবশ্য এই ফুলটার নাম আমি জানি কিন্তু তাও আপনাদের মাঝে তুলে ধরতে আমি ইচ্ছুক নই। যদি আপনারা বেশি ইচ্ছুক হয়ে থাকেন তাহলে গুগল থেকে দেখে নিতে পারবেন। তবে আমার ছাত্র-ছাত্রীরা এই ফুলকে তামুক ফুল বলে সম্বোধন করে থাকে। আবার কিছু ছাত্র-ছাত্রী এর নাম বলে থাকে ছোট সূর্যমুখী। তবে এটা মাথায় রাখতে পারেন এগুলো শীতকালীন ফুল এবং গাঁদা ফুলের আলাদা জাত এর অংশ বিশেষ। ফুলগুলো হলুদ ফুল হলেও বেশ মনোমুগ্ধকর। এ ফুল গাছ যখন ক্রয় করেছিলাম তখন মনে হচ্ছিল যেন এ ফুল গাছগুলো অনেক বড় হবে কিন্তু অনেক বড় না হলেও ছোট ছোট গাছে দারুন ফুল ফুটেছে। তবে পরবর্তীতে এই স্থানে এই ফুল না লাগিয়ে নতুন কোন ফুল লাগাবো সেই চিন্তা চেতনা আমার আর মুস্তাফিজুরের মাথায়।

IMG_20221227_130344_118.jpg

IMG_20221227_130333_477.jpg

IMG_20221227_130400_196.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp


৪ নং ফটোগ্রাফি

হয়তো আপনারা প্রশ্ন করতে পারেন এই ফুলগুলো কেন আলাদা করা হয়েছে আগের ফুলের থেকে কারণ তিন নম্বর ফুলের ফটোগ্রাফিগুলো ৪ নম্বর ফুলের জাত তবুও আমি এদেরকে আলাদা করে দেখিয়েছি এই কারণে এই জায়গার ফুলের ফটোগ্রাফি গুলো খুবই মুগ্ধকর কিন্তু তিন নম্বর ফুলের ফটোগ্রাফি বলেছিল শুধু হলুদ কালারের। তবে কত সত্য যে প্রতিটা ফুলে তার নিজ নিজ সৌন্দর্যের মধ্য দিয়ে সকলের মাঝে নিজের গন্ধ বিলিয়ে থাকে। আর সেই সৌন্দর্য উপভোগ করতে পারে মাত্র তারাই যারা ফুলের সৌন্দর্য অনুধাবন করতে পেরেছে। আশা করি এই ফুলগুলো আপনাদের মন্ত করবে এবং ভালো লেগেছে এই সমস্ত ফুলের ফটোগ্রাফি গুলো দেখে।

IMG_20221227_130506_140.jpg

IMG_20221227_130454_495.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন, সেই সাথে নতুন জ্ঞান অর্জন করতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন, অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।

💌আমার পরিচয়💌


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)। বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। আমার বাসা গাংনী-মেহেরপুর। মড়কা বাজার, গাংনী,মেহেরপুর এ গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুল নামক প্রি-ক্যাডেট স্কুলের সহকারি শিক্ষক । ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও সৌর প্যানেল নিয়ে রিসার্চ করতে পছন্দ করি। প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। দীর্ঘদিনের আমি পাঙ্গাস মাছ চাষী এবং বিরহের কবিতা লেখতে খুবই ভালোবাসি।




পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৬ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 2 years ago 

আপনার ফুলের ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে স্কুলের আঙ্গিনায় অনেক সুন্দর সুন্দর ফুলের বাগান হয়েছে।আপনারা সবাই মিলে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন বলে সুন্দর একটি বাগান পেয়েছেন।যৌথভাবে যেকোনো কাজ করলে খুব সহজ হয় এবং কাজটি দেখতে অনেক সুন্দর দেখায়। আজ আপনাদের কষ্টের ফল স্বরূপ অনেক সুন্দর সুন্দর ফুল দেখতে পাচ্ছি।অনেক ধন্যবাদ ভাইয়া প্রত্যেকটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভাল লেগেছে।

 2 years ago 

প্রচন্ড খাঁটি করেছি আমি আর মুস্তাফিজুর এরপরে ফুল ফুটাতে পেরেছি

 2 years ago 

শীতকাল আসলেই এই ফুলের দৃশ্য দেখতে পাওয়া যায় । ফুল গুলো দেখতে খুবই সুন্দর বিভিন্ন কালারের যেটা পরিবেশকে অনেক সুন্দর করে তোলে। আপনার বিদ্যালয়ে ভিন্ন ভিন্ন অনেকগুলো ফুলের চারা রোপন করেছেন ফুল ফুটেছে অনেক ভালো লাগছে।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম

 2 years ago 

প্রতিটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। আপনাদের স্কুলের আঙিনা তাহলে ফুলে ফুলে ভরে গিয়েছে। স্কুলের মাঠে যদি ফুলের গাছে ভরা থাকে তাহলে আমার কাছে অনেক ভালো লাগে। আপনাদের দু'জনের পরিশ্রম আজ স্বার্থক হয়েছে। প্রতিটা ফুল দেখতে এতটাই সুন্দর যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ ভাইয়া আপনাদের স্কুলের ফুল গাছের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

এছাড়াও আরো অনেক মনমুগ্ধকর ফুল ছিল যার সামনের দিন তুলে ধরব

 2 years ago 

তাহলে অবশেষে আপনি এবং মোস্তাফিজ ভাই সফল। স্কুল আঙ্গিন ায় খুব ভালোভাবেই ফুলের বাগান করে তুলেছেন।। প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি অসাধারণ হয়েছে।
ফটোগ্রাফি সম্পর্কে সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

হ্যাঁ ভাই স্কুলের আঙিনা সুন্দরভাবে সাজিয়ে ফেলেছি

 2 years ago 

শীতকালে ফুলের সমারোহ।আর এই ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগে। শীতকালে বিভিন্ন ধরনের ফুল ফুটে থাকে। আপনি বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার মত আমারও ফটোগ্রাফি করতে অনেক ভালো লাগে। কোন জায়গায় সুন্দর ফুলে দেখা পেলেই আমি ফটোগ্রাফি করে ফেলি। আপনারা সবাই একত্রিত হয়ে কাজ করেছেন বলেই এত সুন্দর একটি বাগান তৈরি করতে পেরেছেন।

 2 years ago 

শীতকালীন অনেক সুন্দর সুন্দর ফুল আমাদের আশেপাশের লক্ষ্য করা যায় তাই মন চায় ফটো ওঠাতে

 2 years ago 

আসলে এ বছর আমাদের স্কুলে যে ফুল গাছগুলো লাগিয়েছিলাম সেগুলো সত্যিই মনোমুগ্ধকর ছিল। তিন নম্বর ফটোগ্রাফি তে আপনি যে ফুল গাছটির কথা বলেছেন সেটার নাম ক্যালেন্ডুল। আর প্রথমে যে ফুল গাছটির কথা বলেছেন সেটার নাম দানথাস।

 2 years ago 

সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য অসংখ্য

 2 years ago 

ওয়াও!আপনার সবগুলো ফটোগ্রাফিই খুব সুন্দর লাগছে। ফুল গুলো দেখতে খুবই অসাধারণ লাগছে।আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

শীতকালীন ফুল আমারও ভালো লাগে তাই আপনাদের মাঝে তুলে ধরেছি

 2 years ago 

স্কুল মাঠে লাগানো গাছ গুলো তাহলে ফুল ফুটেছে ৷ যাক ফুলের ফটোগ্রাফি দারুন হয়েছে ৷ যদিও আমিও ফুলের নাম জানি না ও মনে রাখতে পারি না ৷ যত রকম ফুল ৷
যা হোক অনেক ভালো পরিশ্রম করেছেন বলে আজ এতো সুন্দর কিছু ফুল ফুটেছে ৷

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো দুর্দান্ত হয়েছে ভাইয়া। ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। আপনাদের বিদ্যালয়ের আঙিনায় আপনারা খুব সুন্দর সুন্দর ফুল লাগিয়েছেন ভাইয়া। প্রতিটি ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে, তবে চায়না পিংক ফুলের ফটোগ্রাফি গুলো সবচেয়ে বেশি ভালো লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে, এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি করতে আমার বেশ ভালো লাগে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62887.03
ETH 2682.49
USDT 1.00
SBD 2.55