পুকুর পাড়ের লাউ-শিমের ভিডিওগ্রাফি

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম





হাই! বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমার পুকুর পাড়ের সবজি বাগানের লাউয়ের ভিডিওগ্রাফি নিয়ে। আশা করি এই ভিডিও আপনাদের ভালো লাগবে।

IMG_20240123_165405_481.jpg

ফটো ও ভিডিওগ্রাফি:


একটা কথা আছে সৃষ্টিকর্তা যখন দেয় তখন পকেট ভরে দেয়। ঠিক আমারও তেমন হয়েছে, যা দেখতে পারছেন ভিডিওর মধ্যে। অনেকদিন ধরে পুকুর পাড়ে লাউ গাছের দিকে আমি চেয়ে আছি মাঝে মধ্যে মাছের খাবার দিতে আসলে বা শিম উঠাতে আসলে লক্ষ্য করি লাউবান এর দিকে। খোঁজ করি লাউ ধরেছে কিনা কিন্তু বেশিরভাগ লক্ষ্য করি একটু বড় হতে না হতে পৌঁছে নষ্ট হয়ে গেছে। বিভিন্ন প্রকার আক্রমণে লাউ দাঁড়ায় না। তবে যেদিন ভিডিও ধারণ করেছিলাম হঠাৎ পুকুরপাড়ে এসে লাউ গাছের দিকে চোখ রাখতে অবাক হয়ে গেলাম। একটু মাথা নিচ করে বানের যে দিকে তাকায় সেখানেই দেখি লাউ ধরে আছে, আর খাওয়ার উপযুক্ত হয়ে গেছে। আমি গাছের দিকে তাকিয়ে অবাক হয়ে গেলাম, কোনটা রাখবো আর কোনটা তুলে নিয়ে যাব খাওয়ার জন্য। ঠিক এই মুহূর্তে হঠাৎ মাথায় আসলো ভিডিও ধারণ করি বন্ধুদের দেখায়। আর উৎসাহ হবে হয়তো এই ভিডিও দেখার মধ্য দিয়ে,তাই আর থেমে থাকলাম না। এখানে তিন রকমের লাউ গাছ রয়েছে। একটা লাউ ছোট গোল হয়ে থাকে। আরেকটি লাউ রয়েছে এক হাত পর্যন্ত লম্বা হয়। আর জেলা উঠানো হয়েছে দেখলেন বড় বড় সেগুলা আর একটা জাত। বিস্তারিত ভিডিওতে শুনতে পারবেন কেমন অনুভব করেছিলাম ওই মুহূর্তে।


Video device: Infinix hot 11s
location



আমি সব সময় যুবসমাজকে উৎসাহ প্রদান করে থাকি শাকসবজি উৎপাদন করার ক্ষেত্রে। আমি মনে করি যুবক সম্প্রদায় যদি একটু সজাগ ও সচেতন হয় তাহলে পড়ে থাকা জমির জায়গাগুলো ব্যবহার করে বিভিন্ন কিছু ফলাতে পারে। আবার বর্তমান সময়টা এমন খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে মানুষের বিভিন্ন প্রকার রোগ বলা হচ্ছে। সে ক্ষেত্রে কিন্তু টাটকা শাক সবজির মাধ্যমে কিছুটা হলে পরিবারের মানুষকে ভালো রাখতে পারবে। তাই আমার পুকুর পাড়ে শাক সবজির বড় তথ্য হিসেবে থাকে মানুষকে সজাগ করা। আমি এখানে আপনাদের বলতে চাই আপনাদের পড়ে থাকা অল্প পরিসরে জমি কেউ কাজে লাগান। দেখবেন কোন কিছুতেই সুখ শান্তি না মিললেও কৃষি কাজের মধ্যে সুখ শান্তি বিদ্যমান। আমার যখন মন খারাপ থাকে তখন ঘুমানোর চেষ্টা করি আর যদি ঘুম না হয় পুকুরপাড়ে এসে সবজি বাগানে বিভিন্ন কাজ করার মধ্য দিয়ে মন ঠিক হয়ে যায়। তাই বলতে পারেন ঠিক এভাবেই একটা দুইটা নয় তিনটা বাগান রয়েছে আমার। তার মধ্যে দুই জায়গাতে রয়েছে এমন লাউ গাছ। আর ভিডিওর শেষের দিকে শিম দেখে তো বুঝতেই পারছেন এই বছর কত শিম হয়েছে আমার। পাঁচ জায়গায় গাছ লাগিয়েছিলাম নিজেদের কোন রকম খাবার শিম হওয়ার আশায়। সে জায়গায় নিজেরা খেয়ে আত্মীয়-স্বজনদের দিয়ে চার থেকে পাঁচ মন আরতি বিক্রয় করেছি। এর চেয়ে সৌভাগ্য আল্লাহর আর কি রাখতে পারে। তাই আসুন আমরা নিজেরাই নিজেদের ভাগ্য পরিবর্তন করি এবং সুস্থ সবল থাকার জন্য টাটকা শাকসবজি নিজ হাতে উৎপাদন করি।

IMG_20240123_165416_241.jpg
Photography device: Infinix hot 11s
location


গুরুত্বপূর্ণ তথ্য
ভিডিও বিষয়কতথ্য
ভিডিও ডিভাইসমোবাইল ফোন
ভিডিও ম্যান@sumon09
Editing appinshot & pixelLab
YouTubeসোর্স
বিষয়পুকুর পাড়ের সবজি


আমার পরিচয়

আমার বাংলা ব্লগের সদস্য,সুমন। থানাঃ গাংনী, গাংনী-মেহেরপুর বাংলাদেশ। দৈনন্দিন জীবনে আমার পথ চলার প্রতিপাদ্য বিষয়: সততা সচেতনতা সাহসিকতা যার মধ্যে ন্যায় নীতি নিহিত।


ভিডিও দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 3 months ago 

পুকুর পাড়ে পরে থাকা এরকম জমিতে সবজি চাষাবাদ করা খুবই গুরুত্বপূর্ণ। আসলে এই জমিগুলো পড়ে থাকে সেখানে আপনি খুবই সুন্দর ভাবে লাউ ওসিমের চাষাবাদ করেছেন। আর ভিডিওগ্রাফি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আমাদের বাড়ির পাশে ওইরকম জায়গার রয়েছে, সেখানে এই পরিকল্পনাটা আপনার মাধ্যমে নিলাম। আসলে এভাবে জমিগুলো ফেলে না রেখে চাষাবাদ করাটাই উত্তম।

Posted using SteemPro Mobile

 2 months ago 

হ্যাঁ ভাই আমারও চেষ্টা করলে কিন্তু পরিত্যাক্ত জায়গা গুলো ব্যবহার করতে পারি।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আপনার পুকুর পাড়ে লাগানো লাউ ও শিম গাছের খুব সুন্দর একটি ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। আপনি ঠিকেই বলেছেন,পড়ে থাকা জমির জায়গাগুলো ব্যবহার করে বিভিন্ন সবজি চাষ করে পরিবারের চাহিদা পুরনের পাশাপাশি আর্থিক ভাবে লাভবান হওয়া যায়। আপনার স্বাবলম্বী কর্ম উদ্যোগকে স্যালুট। ভিডিওগ্রাফিটি আমার ভালো লেগেছে। আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 months ago 

হ্যাঁ আর্থিক দিক থেকে অনেকটা এগিয়ে যায়

Posted using SteemPro Mobile

 3 months ago 

মাশাআল্লাহ ভাইয়া শিম আর লাউ তো অনেক ধরেছে গাছে। কি সুন্দর টাটকা একদম। আর এমন লাউ গুলো কে আমাদের এখানে কদু বলে। আর যাইহোক ভিডিও গ্রাফি টা দারুণ হয়েছে। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আমাদের এখানেও কদু বলা হয়

Posted using SteemPro Mobile

 3 months ago 

পুকুর পাড়ে চাষ করা বিভিন্ন শাকসবজি ভিডিও গ্রাফি টি দেখে ভালো লাগলো ৷ আপনি ভালো করেছেন ৷ যে পুকুর পাড়ে ধারে ধারে এমন চাষাবাদ করেছেন ৷ সবমিলে ভিডিও টি বেশ সুন্দর দেখলাম ৷ অসংখ্য ধন্যবাদ ভাই

 2 months ago 

ভালো লেগেছে জেনে খুশি হয়েছি।

Posted using SteemPro Mobile

 3 months ago 

বাহ্ ! বেশ ভালোই সবজি ধরেছে গাছে এবার ৷ আসলে ধৈর্য্য ধরে পরিশ্রম করতে হয় ৷ পরিশ্রমের ফল ঠিকঠাক ই পাওয়ার যায় ৷ যাই হোক , আপনার ভিডিওগ্রাফি দেখে অনেক ভালো লাগলো ৷ বিশেষ করে আপনার অনুভূতি জেনে আরো বেশি ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে , আপনার সুন্দর অনুভূতি এবং সুন্দর একটি ভিডিওগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 2 months ago 

চেষ্টা করব এমন আরো ভিডিও শেয়ার করতে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

পুকুর পাড়ের লাউ শিমের খুব সুন্দর ভিডিওগ্রাফি করেছেন। লাউ এবং সিমের ভিডিওগ্রাফিটি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। নিজের চাষ করা টাটকা সবজি খাওয়ার মজাই আলাদা। আপনার ভিডিওগ্রাফিটি দেখে আমার কাছে খুবই ভালো লাগলো। লাউ গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। সুন্দর একটি ভিডিওগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

হ্যাঁ এখন লাউ ধরছে আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

মাশাল্লাহ দেখে অনেক ভালো লেগেছে আপনার লাউ বাগানের লাউ দেখে। আপনি ঠিক বলছেন সৃষ্টিকর্তা যখন দেয় একেবারে পকেট ভরিয়ে দেয়। অনেকদিন অপেক্ষা করলেন আপনি লাউ ধরার জন্য। পৌঁছে গেলেও এবারে অনেক সুন্দর ফলন হয়েছে। ভালো লাগলো আপনি ভিডিওটি খুব সুন্দর ভাবে নিলেন। আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 months ago 

হ্যাঁ আপু ঠিক বলেছেন

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68763.18
ETH 3770.45
USDT 1.00
SBD 3.76