বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি নিয়ে। আশা করি আমার এই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো আপনাদের অনেক অনেক ভালো লাগবে। তাই চলুন দেরি না করে এই সমস্ত ফুলের ফটোগ্রাফি গুলো এক নজরে দেখে আসি এবং পরিচিত লাভ করি।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট



ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

অনেকদিন ধরে আপনাদের মাঝে ফুলের ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়নি। তাই ভাবলাম আজকে আপনাদের মাঝে ফুলের ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হলে কেমন হয়। আর সেই চিন্তা ধারাকে সামনে নিয়েই উপস্থিত হয়ে গেছি বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি নিয়ে। আপনারা প্রথমে দেখতে পাচ্ছেন এক নম্বর ফটোগ্রাফিতে আমি আপনাদের মাঝে তুলে ধরতে এসেছি ডালিয়া ফুলের ফটোগ্রাফি। এই ফুলের ফটোগ্রাফি করেছিলাম আমাদের বিদ্যালয়ের বাগান থেকে যেখানে বিভিন্ন প্রকার শীতকালীন ফুলের চারা লাগিয়েছিলাম এবং সমস্ত গাছে অনেক সুন্দর সুন্দর ফুল ফুটেছিল। তারই মধ্যে থেকে আমি চেষ্টা করেছিলাম বিভিন্ন প্রকার ফুল গুলো খুব সুন্দরভাবে ফটোগ্রাফি করে মোবাইলে গ্যালারিতে রেখে দেই। আজ ঠিক তার মধ্য থেকে কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়েছি। যার মধ্যে অন্যতম ছিল এই ডালিয়া ফুল। এই ফুলটি দেখতে আমার কাছে অতি চমৎকার মনে হয়েছে। জানিনা আপনাদের কাছে কেমন লাগছে। তবে বলতে পারি বছরে একটি সিজনে ডালিয়া ফুল ফুটে থাকে তাহলে শীতের সময়। আর সেই সময় ডালিয়া ফুল যেখানে ফুটে না কেন তার আশেপাশের সৌন্দর্য বৃদ্ধি করে থাকে এই ফুলে।

IMG_20230228_101251_573.jpg



received_305654148004402.webp


২ নং ফটোগ্রাফি

দ্বিতীয় পর্যায়ে আপনারা দেখতে পাচ্ছেন নয়নতারা ফুলের ফটোগ্রাফি। এটাও আমি আমাদের বিদ্যালয়ের আঙিনা থেকে ফটোগ্রাফি করেছিলাম। অবশ্য নয়ন তারা ফুলটা এ বছরে আমার প্রথম চেনা। আমি দেখেছি কিন্তু এর নাম জানতাম না। অনেকে বলতে নয়ন তারা আবার অনেকেই বলতো বোতাম ফুল, তবে যাই হোক ফুলটা কিন্তু বেশ সুন্দর। এই ফুলগুলো অবশ্য অনেক রকমের হয়ে থাকে। তবে আমাদের বিদ্যালয়ে যা লাগিয়েছিলাম তা এই কালারেরই হয়েছিল। তবে দীর্ঘদিন ধরে এই ফুলটা আমাদের এই বাগানে ফুটেছিল। আর এই সুন্দর দৃশ্য গুলো আমাদের বিদ্যালয় সকল ছাত্র-ছাত্রী শিক্ষক মণ্ডলী খুব পছন্দ করত। এমনকি মাঝেমধ্যে ফুলের মাঝখানে ছাত্র-ছাত্রীদের বসিয়ে ফটোগ্রাফি করতাম।

IMG_20221211_123047_352.jpg



received_305654148004402.webp


৩ নং ফটোগ্রাফি

অনেক পরিশ্রম করে আমি আর মোস্তাফিজুর আমাদের বিদ্যালয়ের ফুলবাগানটা তৈরি করেছিলাম এভাবেই। আপনারা যে সমস্ত ফটোগ্রাফি গুলো দেখতে পারছেন এগুলো মিনকা গাঁদা ফুল। এ জাতীয় গাধা ফুল গুলো বিভিন্ন রকমের হয়ে থাকে, হয়ে থাকো ছোট অথবা হয়ে থাকে মেলা বড়। তবে আমরা দেখে শুনে হলুদ কালারের মিনকা ফুল গাছ কিনে এনেছিলাম। কারণ বিভিন্ন প্রতিষ্ঠানে এ জাতীয় ফুল গুলো বেশি ব্যবহার করা হয়ে থাকে এবং দেখতে বেশ সুন্দর লাগে। দূর থেকে দেখতে বেশি সুন্দর দেখায় এ জাতীয় ফুলগুলো তাই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম হলুদ কালারের মিনকা ফুলগুলোই লাগাবো। যাইহোক এভাবেই সারিবদ্ধ ভাবে লাগানোর চেষ্টা করেছিলাম আর বাগানের সৌন্দর্য তৈরি করেছিলাম।
IMG_20221221_093736_960.jpg

IMG_20221224_170805_793.jpg



received_305654148004402.webp


৪ নং ফটোগ্রাফি

এটাও আমরা জানি রক্ত গাঁদা ফুল। তবে বড় আশ্চর্যজনক এই যে একটি ফুল গাছে দুই রকমের বা দুই কালারের ফুল ফুটে থাকে। এগুলো মোস্তাফিজুর কোথা থেকে সংরক্ষণ করেছিল জানিনা, তবে তার বাষাতে নাকি এই গাছ রয়েছে, আর সেখান থেকে ডাল এনে জায়গায় জায়গায় লাগিয়েছিল। আর সেখান থেকে হয়ে গেছিল এই গাছগুলো। বেশ সুন্দর ফুল ফুটতো আর এই সুন্দর ফুল গুলো দেখে যেন মন ছুঁয়ে যেত। বারবার চেষ্টা করতাম যখন গাছ ভর্তি ফুল তখন ফটোগ্রাফি করতে। যাইহোক এই গাছগুলো স্কুলের ফুলবাগানকে আরো বেশি সুন্দর্য করে তুলতুক যখন ফুল ফুটতো। তাই মাঝেমধ্যে আমি ও মুস্তাফিজুর চেষ্টা করতাম এই ফুলের ফটোগ্রাফি করে রাখার। আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে এই জাতীয় ফুলের ফটো গুলো দেখে। নিচের ফটোটা ছিল অবশ্য নার্সারি থেকে নেওয়া, কিন্তু আমরা নার্সারি থেকে ফুলের চারাগুলো নিয়ে ছিলাম না কারণ মুস্তাফিজুরের বাড়ি চারাতেই হয়ে গেছিল।
IMG_20230201_152826_526.jpg

IMG_20221221_102323_661.jpg



received_305654148004402.webp


৫ নং ফটোগ্রাফি

এ পর্যায়ে আপনারা দেখতে পাচ্ছেন গেট ফুল, এটা গেটের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য অনেকেই বাড়ির গেটের সামনে অথবা বিশেষ কোন স্থানের সামনে লাগিয়ে থাকে। আমি আর মোস্তাফিজের নিজে হাতে এই গাছটা লাগিয়েছিলাম এবং অতি যত্ন নেওয়ার পর থেকেই খুব সুন্দর সুন্দর ফুল ফোটা শুরু হয়েছিল। তবে গাছে কিন্তু বেশ বড় বড় কাটা হয়ে থাকে। তাই যে যখন এই গেট ফুলগুলো লাগাবেন অবশ্যই কাটার দিকে খেয়াল রাখবেন।
IMG_20230219_091518_136.jpg



received_305654148004402.webp


৬ নং ফটোগ্রাফি

এই ফুলের নামটা অবশ্য এই মুহূর্তে আমার মনে আসে না। তবে এই ফুলগুলো বিভিন্ন কালারের এবং অনেক সুন্দর হয়ে থাকে। আমি আর মোস্তাফিজুর গুনে গুনে এই গাছ ২৫টি কিনে এনেছিলাম নার্সারি থেকে। এরপর অনেক পরিচর্যা ফলে গাছের খুব সুন্দর সুন্দর ফুল ধরতে লাগলো। তবে বিভিন্ন কালারের ফুলের মধ্যে এই কালারের ফুলটা অর্থাৎ গোলাপি কালারের ফুলটা কিন্তু আমার সবচেয়ে বেশি পছন্দ। তাই আমি চেষ্টা করেছিলাম সুন্দর ভাবে ফটোগ্রাফি করে রাখার জন্য, যেন আপনাদের মাঝে কোন এক সময় উপস্থাপন করতে পারি। আশা করি এই ফটোগ্রাফি টা আপনাদের মনের মত হয়েছিল।
IMG_20230202_151639_652.jpg



received_305654148004402.webp


৭ নং ফটোগ্রাফি

এ পর্যায়ে আপনারা দেখতে পাচ্ছেন একটি গ্রাম্য গাছরা ফুল। যে গাছের কোন যত্ন লাগে না, এমনিতেই বর্ষার সময় মাঠে-ঘাটে লক্ষ্য করা যায়। এই ফুলটার নাম ঢোল-কলমী ফুল। এতক্ষণ পর্যন্ত আমি আপনাদের মাঝে যে সমস্ত ফুলের ফটোগ্রাফি গুলো উপস্থাপন করেছিলাম সে সমস্ত ফুলের চেয়েও সর্বপ্রথম জীবনে এই ফুলের সাথেই পরিচিত লাভ করেছিলাম কারণ গ্রামে আমার জন্ম গ্রামে বেড়ে উঠেছি আর এই ফুলগুলো গ্রামের সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়। আশা করি সমস্ত ফুল গুলো আপনাদের অনেক ভালো লেগেছে আর তার মধ্য থেকে আমার প্রিয় এবং গ্রামের এই ফুলটা আপনাদের ভালো লেগেছে।

IMG_20230615_094520_705.jpg



received_305654148004402.webp

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন, সেই সাথে নতুন জ্ঞান অর্জন করতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন, অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৭ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 last year 

আমার মনে হচ্ছে এই ধরনের পোস্টে আপনাকে কম দেখি। এখন দেখে বেশ ভালো লাগছে। সবগুলো ফটোগ্রাফি সুন্দর ছিলো। আর খুব সুন্দর বর্ণনা দিয়েছেন আপনি।

 last year 

এত সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ

 last year 

ভাইয়া আপনার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।সত্যি অসাধারণ ছিল প্রত্যেকটি ফটোগ্রাফি। তবে আপনার স্কুল বাগানে ফুল গুলো বেশি ভালো লেগেছে। রক্তা গাদা ফুল গুলো দেখতে চমৎকার ছিল। প্রতিটি ফটোগ্রাফির পাশাপাশি সুন্দর বর্ণনা দিয়েছেন ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আমার ফুলগুলো আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম

 last year 

ফুলের ফটোগ্রাফি করতে যেমন ভালোবাসি। তেমন ফুলের ফটোগ্রাফি দেখতে ভালোবাসি। আপনার পোস্ট এর মাধ্যমে এক সাথে বিভিন্ন ধরণের ফুলের ফটোগ্রাফি দেখতে পেয়ে ভীষণ ভালো লাগলো। প্রত্যেকটা ফুলের চমৎকার ভাবে বর্ননা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Posted using SteemPro Mobile

 last year 

কথাটি জেনে খুশি হয়েছি

 last year 

আসলেই অনেক পরিশ্রম করে আমি আর আপনি এই বাগানটা তৈরি করেছিলাম। আপনার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলোর মধ্য থেকে আমার কাছে ডালিয়া ফুলের ফটোগ্রাফি এবং বিভিন্ন ধরনের গাঁদা ফুলের ফটোগ্রাফি খুবই ভালো লাগলো।

 last year 

হয়তো এবারও থাকলে করতাম

 last year 

ফুল সৌন্দর্যের প্রতীক ফুল ভালোবাসে না এমন লোক খুব কমই আছে। ফুলের ফটোগ্রাফি আমার কাছে বরাবরই খুবই ভালো লাগে। খুব সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। তবে আমার কাছে কলমি ফুলের ফটোগ্রাফি ও ডালিয়া ফুলের ফটোগ্রাফি খুব ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

একদম ঠিক কথা বলেছেন আপু

 last year 

আপনার তোলা বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো দেখে সত্যি আমি মুগ্ধ হয়ে গেছি। আপনার তোলা প্রত্যেকটি ফুল সৌন্দর্যে পরিপূর্ণ। আপনার তোলা গাঁদা ফুল গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে। চমৎকার একটি ফুলের ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

গাঁদা ফুল দেখতে ভালো লেগেছে জেনে খুশি হয়েছি

 last year 

এমন সুন্দর ফুলের ফটোগ্রাফি করতে যেমন ভালো লাগে তেমনি অন্যদের সাথে শেয়ার করতে অনেক ভালো লাগে। আপনি স্কুলের আঙ্গিনা থেকে সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি নিলেন এবং আমাদের সাথে শেয়ার করলেন। আপনার শেয়ার করার প্রতিটি ফুলের ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে।

 last year 

তাইতো ফটোগ্রাফি গুলো শেয়ার করেছি

 last year 

বাহ আজ আপনি বেশ চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন। আপনার প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি বেশ অসাধারণ হয়েছে। আসলে ফুল সৌন্দর্যের প্রতীক ।ফুলের সৌন্দর্য দেখে সত্যিই আমরা মুগ্ধ হয়ে যাই। ফুলের সৌরভ এবং সৌন্দর্য আমাদেরকে বিমোহিত করে তোলে। কলমি ফুল দেখতে খুবই সুন্দর লাগছে। গাঁদা ফুলগুলো ফটোগ্রাফিও বেশ দুর্দান্ত হয়েছে।

 last year 

একদম ঠিক বলেছেন ভাইজান

 last year 

আপনি তো দেখতেছি বিভিন্ন প্রকারের ফুলের ফটোগ্রাফি করেছেন। আসলে ফুলের ফটোগ্রাফি দেখতে আমার কাছে অনেক ভালো লাগে। সত্যি বলতে আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। এর আগেও মোস্তাফিজ ভাইয়ের স্কুল আঙিনায় ফুলগুলোর চারা গাছের এবং ফুলের ফটোগ্রাফি দেখেছি। সত্যি বলতে আমার কাছে গাঁদা ফুলের ফটোগ্রাফি দেখে বেশি ভালো লাগলো। সবগুলো ফটোগ্রাফি অসাধারণ বর্ণনা দিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

হ্যাঁ গাঁদা ফুল গুলো অনেক সুন্দর ছিল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28