শিমুর হাতের সিঙ্গারা ও বড়া

in আমার বাংলা ব্লগ7 months ago
আসসালামু আলাইকুম

GridArt_20231228_074517017.jpg




হাই! বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি বামুন্দি বাজার ও সাথিয়া নামক স্থানের ছোট্ট একটা মেয়ের হাতে সিঙ্গারা ও বড়া কেনার অনুভূতি নিয়ে। তাই চলুন বন্ধুরা আর দেরি না করে এখনই শুরু করা যাক।


ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

বামুন্দি বাজারে উপস্থিত হয়েছিলাম বেশ কিছু কেনাকাটার জন্য। তবে সেখানে যেতে সন্ধ্যা হয়ে গেছিল আমাদের। আমি আর আমার চাচাতো ভাই ইমন সেখানে উপস্থিত হয়। এরপর বেশ কিছু কেনাকাটা খাওয়া-দাওয়া শেষ করে যখন বাড়ির দিকে রওনা দিলাম তখন তেলপাম থেকে ২০০ টাকার তেল পুরে নিলাম মোটরসাইকেলে। হঠাৎ মনে আসলো অনেক কিছু কেনাকাটা করেছি কিন্তু পরিবারের জন্য কোন কিছুই তো কিনলাম না। বিশেষ করে খাবার জাতীয় জিনিস। তখন হঠাৎ মনে আসলো ছাতিয়ার নামক গ্রামে প্রবেশ করার পূর্বে তিন রাস্তার মোড়ে একটি সিঙ্গারার দোকান রয়েছে সেখান থেকে কিছু কিনে নেব।

IMG_20231210_181959_243.jpg
Photography device: Infinix hot 11s
Location


২ নং ফটোগ্রাফি

কিছুটা পথ সামনে এগিয়ে সে দোকানে পৌঁছে গেলাম। শুক্র আর সোমবার বামন্দি হাটের দিন তাই এই দুইটা দিন এখানে বড়া বা সিঙ্গারা তৈরি করেনা। বাকি অন্যান্য দিন পাওয়া যায়। আমরা গিয়েছিলাম বৃহস্পতিবার দিনে প্রায় দেখলাম দোকানটা খোলা রয়েছে। আমি কিছু বড়া ও সিঙ্গারা কিনতে চাইলাম। দেখলাম যিনি তৈরি করছেন সে খুবই ব্যস্ত।

IMG_20231210_182534_974.jpg
Photography device: Infinix hot 11s
Location


৩ নং ফটোগ্রাফি

আমি বড় বিক্রেতাকে বললাম ভাই একটু দ্রুত আমাদের যদি দিয়ে দিতেন তাহলে ভালো হতো আমাদের বাসা এখান থেকে ১০ কিলো দূরে। এদিকে সন্ধ্যা হয়ে গেছে মাগরিবের আজান অনেকক্ষণ আগে হয়েছে পথে যেতে বেশ ঠান্ডা অনুভূতি হবে। এ মুহূর্তে দেখলাম সেখানে দুইটা ছোট ছোট বাচ্চা মেয়ে কাজ এগিয়ে দিচ্ছে।

IMG_20231210_182444_607.jpg

IMG_20231210_182540_844.jpg
Photography device: Infinix hot 11s
Location


৪ নং ফটোগ্রাফি

দোকানদার ভাই বললেন একটু ওয়েট করেন এখনই মেয়ে আপনাকে যা প্রয়োজন তা গুছিয়ে দিচ্ছে। এরি মধ্যে আমি কয়েকটা ফটোগ্রাফি করলাম।

IMG_20231210_182544_650.jpg
Photography device: Infinix hot 11s
location


৫ নং ফটোগ্রাফি

ছোট্ট একটি মেয়ে আমাদের মাঝে এসে উপস্থিত হলো। আমাকে প্রশ্ন করল আঙ্কেল কি নিবেন। বাবুটার কথা বলার ধরনটা খুবই সুন্দর যেন ভদ্রতা সম্পন্ন জ্ঞান তার মধ্যে বিদ্যমান। তখন আমি বললাম বাবু তুমি দিতে পারবা ঠিকভাবে। তখন সে নম্র ভদ্রভাবে বলল জি আমি দিতে পারি। ইমনকে বললাম আমরা আগে কিছু খেয়ে নিই, তারপর বাড়ির জন্য নিয়ে যাই। ইমন কিছুতেই রাজি হলো না। যেহেতু বাজারে বেশ কিছু খাওয়া দাওয়া হয়ে গেছে আমাদের। তখন বললাম চারটা সিঙ্গারা আর ১০০ গ্রাম বড়া দাও তো। মেয়েটা খুব সুন্দর ভাবে গুছিয়ে দেয়া শুরু করলো। আমি তখন তার নাম জিজ্ঞেস করলাম সে বলল আমার নাম 'শিমু' নামটা আমার খুবই ভালো লাগলো। যেহেতু কয়েক মাস পরে আমাদের মেয়ে হবে,ইচ্ছে হলো আমার মেয়ের নামটাও এ নাম রাখবো। মেয়েটার কাছে জানতে চাইলাম সে কোন ক্লাসে পড়ে। সে বলল আমি ক্লাস টু তে পড়ি। ইংরেজিতে টু বানান করতে দিলাম একই তো বলে ফেলল। বুঝতে পারলাম ছাত্রী ভালো।

IMG_20231210_182453_379.jpg

IMG_20231210_182454_708.jpg
Photography device: Infinix hot 11s
location


৬ নং ফটোগ্রাফি

এরপর সে সবকিছু রেডি করে আমার সামনে উপস্থিত করল। তখন বাচ্চাটিকে প্রশ্ন করলাম বাবু এগুলোর দাম কত হয়েছে বলতো। কয়েক সেকেন্ডের মধ্যে সে বলে দিল ৪৫ টাকা দাম হয়েছে। তারপরে আমাকে হিসাব ধরিয়ে দিল। আমি মূলত যাচাই করছিলাম মেয়েটা কতটা মেধা সম্পন্ন। দুইটা দিক আমি লক্ষ্য করলাম তার লেখাপড়ার ট্যালেন্ট রয়েছে পাশাপাশি তার ভদ্র কথাবাত্রা। খুবই ভালো লাগলো। ইতো পূর্বে আমি এই দোকানে অনেকবার উপস্থিত হয়েছি কিন্তু মেয়েটাকে দেখি নাই।

IMG_20231210_184045_937.jpg

IMG_20231210_184050_397.jpg
Photography device: Infinix hot 11s
location


শেষ ফটোগ্রাফি

আমি বুঝতে পারলাম লেখাপড়ার পাশাপাশি সুযোগ পেলে পরিবারের কাছে সহায়তা প্রদান করে থাকে বাচ্চাটা। তবে বলতে পারি অলস মস্তিষ্ক যেমন শয়তানের কারখানা, তেমন বাচ্চাদের লেখাপড়ার পাশাপাশি যদি পারিবারিক কাজে অংশগ্রহণ করানো যায় তাহলে তারা খারাপ পথ না চিনে সঠিক পথটাই চিনতে পারে আর এভাবে বেড়ে ওঠে। নিঃসন্দেহে বলতে পারব এমন কাজের মধ্য দিয়ে তার মধ্যে সুন্দর একটা মনোবল জাগ্রত হবে, যে মনোবল তার ভবিষ্যতের জন্য অনেক সহায়তা প্রদান করবে। একদিকে বুঝতে পারবে লেখাপড়ার কেমন গুরুত্ব আরেকদিকে বুঝতে পারবে পরিবারের সহায়তা প্রদান করার মধ্য দিয়ে নিজেকে কিভাবে তৈরি করতে হয়। অবশেষে বাচ্চাটার সাথে একটা সেলফি তোলার চেষ্টা করলাম যেহেতু রাত তাই ভালো সেলফি হলো না তারপরে মেয়েটা খুবই আগ্রহের সাথে সেলফি উঠতে চাইল আমার সাথে। দোয়া করি বাচ্চাটার জন্য, আল্লাহ যেন সর্বদা তাকে হেফাজতে রাখে এবং মানুষের মত মানুষ হিসেবে গড়ে তোলে।

IMG_20231210_182521598_BURST0003.jpg

Photography device: Infinix hot 11s
location

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

Sort:  
 7 months ago 

আপনার সিংগাড়া ও বড়া কেনার অনুভুতি বেশ ভালো লাগলো।আপনাদের এলাকায় বড়া মেপে বিক্রি হয় কিন্তুু আমাদের এলাকায় পিস হিসেবে বিক্রি হয়ে থাকে।শিমু বাচ্চা মেয়েটা দেখছি দোকানের অনেক কাজে সাহায্য করে লেখাপড়ার পাশাপাশি। আসলে পরিবেশ পরিস্থিতি সবাইকে বাস্তবতার মুখোমুখি করে।বাড়ির জন্য সিংগাড়া, বড়া কিনেছেন জেনে ভালো লাগলো।

 7 months ago 

হ্যাঁ মেয়েটা আমার কাছে খুব মেধাবী মনে হয়েছে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60915.02
ETH 2636.51
USDT 1.00
SBD 2.64