স্বরচিত বিরহের কবিতা 'জীবন যেন আজ পথের ধুলো'

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - শুক্রবার

৩ আষাঢ়,১৪২৯ বঙ্গাব্দ
১৭ জুন,২০২২ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম

IMG_20220406_082318_693.jpg
Photography device: Itel vision 1
location





হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। হয়তো আপনাদের কাছে অনেকটা পরিচিত হয়ে গেছে 'সুমন মানেই নতুন কিছু, সুমন মানে ইউনিক পোস্ট। আর আপনারা জানেন আমি বিরহের কবিতা লিখতে খুব পছন্দ করি। তাই আজকেও পূর্বের ন্যায় উপস্থিত হলাম একটি বিরহের কবিতা নিয়ে। অবশ্য আজকে ইচ্ছে ছিল আমার পুকুরের মাছ নিয়ে কিছু লেখালেখি করব। তবে বিকেলে ঝড়-বৃষ্টিতে কারেন্ট অফ থাকায় ওয়াইফাই লাইন নেই। যার জন্য ফটো দেয়া সম্ভব হচ্ছে না। তাই ভাবলাম সুন্দর একটি কবিতা আপনাদের মাঝে শেয়ার করি। চলুন কবিতাটি বার বার আবৃতি করি মনযোগ সহকারে।





কবিতা

জীবন যেন আজ পথের ধুলো

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


দিনটা ছিল মেঘাচ্ছন্ন

মন উতলা তোমারই জন্য।

বৃষ্টি এলেই খুব মনে পড়ে
কেমন আছো কার ঘরে।

বৃষ্টি ভেজা স্মৃতি গুলো
হয়েছে যেন পথের ধুলো।

ছাতার নিচে আমরা দুজন
পথ চলেছিলাম সন্ধ্যালগণ।

হঠাৎ যখন ঝড় এলো
হাওয়াই ভাসল পথের ধুলো।

মাথা রাখলে বুকের ঘরে
ইস! কত দেখো ধুলা উড়ে।

বলেছিলাম একটু হেসে
থামিয়ে দিবে বৃষ্টি এসে।

মুখ উঠালে মোর নয়ন পানে
মনের ভাষা চোখের কোণে।

বৃষ্টি এলো ঝম ঝমিয়ে
নুপুর পায়ে নিত্য নিয়ে।

রইলাম দুজন ছাতার নিচে
গ্রিন হাউজের একটু পিছে।

বললে তুমি বাঁকা ঠোটে
বেধে রেখ তোমার বুকে।

হাত লাগিয়ে মিষ্টি ঠোটে
বলেছিলাম রাখবো সুখে।

প্রমিস হল চোখে চোখে
সুখের হাসি দুইটি মুখে।

তবে কেন এমন হলো!
জীবনটা আজ পথের ধুলো।

হাওয়া এলে উড়িয়ে নেয়
বৃষ্টি হলে কাঁদায় লুটায়।

এটাই কি ভাগ্য ছিল?
প্রদীপ নিভে আঁধার এলো।


সমা
প্ত


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

হতাশাগ্রস্ত মন নিয়ে দীর্ঘদিনের এই পথচলা। জানি এই কবিতার মূল্যায়ন হবে না, তারপরে কবিতা লিখতে হবে নিজের মনের প্রশান্তি মেটানোর জন্য। বাস্তবতা বড়ই কঠিন। তবে জীবনের কিছুটা বাস্তবতা কে স্মরণ বা কেন্দ্র করে বিরহের কবিতা গুলো লিখে থাকি। ভালো লাগলে উৎসাহ দিবেন, ভালো না লাগলে বলে দিবেন। তবে দীর্ঘদিন থেকে কবিতা লেখার অভ্যাস।কাছের মানুষ পাশে তবু হইয়া আছে পর। এটাই আমার জীবনের বাস্তবতা ও ট্রাজেডি। পুনরায় কথা হবে পরবর্তী কোন পোষ্টে, ততক্ষণ ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

আপনি সবসময় বিরহের কবিতা লিখে থাকেন। আমাদের মাঝে উপস্থাপন করেন। আজকের এই কবিতাটি ছন্দে ছন্দে মিলানো পড়তে খুব ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার। আপনার পরবর্তী কবিতার অপেক্ষায় রইলাম। ‌

 2 years ago 

আশা করি সামনের কবিতার প্রতীক্ষায় থাকবেন।

 2 years ago 

যেহেতু আপনার জীবনে দুঃখ রয়েছে তাই আপনি প্রায় সময় এমন বিরহের কবিতা গুলো আমাদের মাঝে শেয়ার করেন। আমার কাছে খুবই ভালো লাগে আপনার এমন কবিতাগুলো। এই কবিতার মাধ্যমে আপনি আপনার জীবনে দুঃখ কষ্ট গুলো তুলে ধরেন। হয়তো আপনার অর্ধাঙ্গিনীর সাথে আপনার এমন সুখের একটা সময় ছিল। যেটা অনেকটা প্রদীপের মত, একটা সময় প্রদীপ নিভে আধার এলো। যাইহোক আপনার জন্য শুভকামনা রইল আশা করি খুব শীঘ্রই সে প্রদীপ আবার জ্বলে উঠবে 🙂।

 2 years ago 

বাস্তবতাকে বুঝতে পেরেছেন জেনে আমার খুবই ভালো লাগলো। দেখা যাক নতুন করে প্রদীপ জ্বালাতে পারি কিনা।

 2 years ago 

দুঃখকে সাদরে গ্রহণ করে নিয়ে দুঃখের সাথে জীবন গড়ার প্রকৃত বীর এর কাজ। রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে তেমনি দুঃখ যত ভারী হয় শুখ তত কাছে আসে। যাইহোক কবিতাটি অনেক ভালো লিখেছেন

 2 years ago 

এটাই জীবন ভাই,বড় সংগ্রামী ময়। খুবই ভালো লাগলো আপনার এত সুন্দর মন্তব্য দেখে।

 2 years ago 

জীবন যেন আজ পথের ধুলো শিরোনামে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি আমার বেশ ভাল লেগেছে। আসলে মানুষের হতাশ হওয়ার কিছু নেই। লেগে থাকুন নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যান কেউ মূল্য মূল্যায়ন করুক বা না করুক সেদিকে কর্ণপাত করবেন না। কবিতাকে ভালোবেসে কবিতা লিখে যান দেখবেন এই কবিতায় আপনাকে উচ্চ আসনে আসীন করবে। দোয়া করি জীবনের সাধনা আপনি সফল হন।

 2 years ago 

কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো এবং সুন্দরভাবে কিছু পরামর্শ প্রদান করেছেন যাতে আমি খুবই মুগ্ধ হলাম।

 2 years ago 

বাহ,দারুণ লিখেছেন বিরহের কবিতাটি ভাইয়া।ভালো লাগলো পড়ে, আসলে জীবনটা এমনই।কেউ হাসে,কেউ কাঁদে কেউবা অন্যের ঘরে ভালো থাকে।সুন্দর ছন্দের মিল ছিল, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার এত সুন্দর কমেন্ট দেখে আমার খুব ভালো লেগেছে।

 2 years ago 

আপনারা জানেন আমি বিরহের কবিতা লিখতে খুব পছন্দ করি।

আপনার রচিত অনেকগুলো বিরহের কবিতা এর আগে আমি পড়েছিলাম আলকেটল পড়লাম। প্রতিটি ছন্দমিল করে খুবই সুন্দর কবিতা রচনা করেন। সত্য কথা বলতে আপনার রচিত কবিতা গুলো আমার কাছে অনেক ভালো লাগে যেন মনে হয় বাস্তব জীবনের কাহিনী।

 2 years ago 

বাস্তবতাকে কেন্দ্র করে রচনা করার চেষ্টা করবে।

 2 years ago 

ভাই ওয়াইফাই লাইন অফ থাকার কারণে আপনি আজকে মাছের পোস্ট এর পরিবর্তে বিরহের একটি কবিতা লিখেছেন ।আসলে কবিতাটি লেখার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হয় সুন্দর কিছু চিন্তাভাবনা। আর এই চিন্তাভাবনা থেকে আপনি অনেক সুন্দর করে আজকে আমাদের সামনে কবিতাটি উপস্থাপন করেছেন। তবে ভাই আপনার কবিতার নিচের লাইন গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে।

বৃষ্টি এলো ঝম ঝমিয়ে
নুপুর পায়ে নিত্য নিয়ে।

রইলাম দুজন ছাতার নিচে
গ্রিন হাউজের একটু পিছে।

 2 years ago 

কবিতাটা যে আপনার কাছে এতো ভালো লেগেছে তা জেনে আমারও খুবই ভালো লাগলো।

 2 years ago 

দুঃখভারাক্রান্ত মনের আবেগ-অনুভূতিটুকু আপনি আপনার এ কবিতার মাধ্যমে দারুনভাবে উপস্থাপন করেছেন। অনেক সুন্দর একটি কবিতা পোস্ট উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার বোধ শক্তি ও জ্ঞান দেখে আমার খুবই ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60202.34
ETH 2423.33
USDT 1.00
SBD 2.43