স্বরচিত বিরহ অনুভূতিমূলক কবিতা || উদাসীনতা

in আমার বাংলা ব্লগ8 months ago

আজ - বুধবার

১২ অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
২৯ নভেম্বর, ২০২৩ খ্রিষ্টাব্দ

IMG_20221118_171725693_0001_COVER_1.jpg
Photography device: Infinix hot 11s
Lake View




আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার আজকের পোষ্টের বিষয় কবিতা। পূর্ব দিনের ন্যায় আজকেও আমি আপনাদের মাঝে কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। আশা করি আমার এই কবিতাটি আপনাদের অনেক অনেক ভালো লাগবে। তাই চলুন আর দেরি না করে কবিতাটি আবৃত্তি করি।

কবিতা

নাম: উদাসীনতা

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


ব্যক্ত করতে পারিনা

মনের আবেগ অনুভূতি।
যদিও দিয়েছি কাউকে আশা
হয়ে যায় মিথ্যা প্রতিশ্রুতি।

থেমে গেছে জীবন চলাচল
হয়ে উঠেছে সব নিষ্ফল।
মনের সেই এক নিষ্ঠা চিন্তাধারাটা
আর হয়ে ওঠে না অটল।

বেঁচে থেকেও যেন মরা মানুষের মত
হয়ে আছি লাশ।
মানব সমাজে বসবাস করেও যেন
মনে হয় একাকিত্বের বসবাস।

নিষ্ফল এই ছোট্ট মনের মাঝে
আজ শুধু হতাশা।
ভাবলেই জীবনের সকল স্মৃতি
চঞ্চল মনটা হয় নীরবতা।

মনের রঙিন গগনে যেন
নেমে আসে আঁধার।
আমি আমাকেই দোষারোপ করে থাকি
কেন দেখাই এত অধিকার।

মনের কবি কবি অনুভব
খুঁজে পায়না ভাষা।
প্রেম বিরহ কথার মাঝে
স্থান করে নিয়েছে উদাসীনতা।

আগের মতো আর আসে না
মনের ঘরে কবিতার চরণ।
একনিষ্ঠা উদাসীন অনুভব
দিনে দিনে আমায় করে নিয়েছে বরণ।

খুজতে চায় না আর বৃক্ষের ছায়া
কার প্রতি দেখাবো এত বেশি মায়া।
ভালোবাসার কবিতা আসেনা আর মনে
বিরহের লাইনগুলো হারায় প্রতি ক্ষণে।

এ কেমন অনুভব নিয়ে
আজ বেঁচে থাকা
মেঘাচ্ছন্ন আকাশের মত আজ
এই মন পড়েছে ঢাকা।




সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

মানুষ আশা নিয়ে বেঁচে থাকে কিন্তু অনেক সময় দেখা যায় সে আশা পূরণ হয় না। মনের ভালোলাগা ভালোবাসা সবই নিষ্ফল হয়ে যায় মিথ্যা প্রতিশ্রুতির কারণে। আর এই কারণে মানুষের পথচলা অনেক সময় থেমে যায়। হারিয়ে ফেলে স্বপ্ন ভালোলাগা, তাই দিশেহারা মনটা যেন উদাসীনতায় রূপ নিয়ে ফেলে। আগের মতো মনের চঞ্চলতা ভালোলাগা সবই থেমে যায়। মনের মধ্যে থাকা সেই কবি কবি ভাব, রোমান্টিক অনুভূতি কোথায় যেন কখনো হারিয়ে ফেলে দিশেহারা মনটা শুধু আর্তনাদে মরে। এক সময় থেমে যায় সকল চলাচলের অনুভূতি। কোন এক অভিমানী বা অহংকারী জীবনের মোড় ঘুরিয়ে দিয়ে আজকে চলে গেছে অনেক দূরে। তাই এই নিষ্ফল জীবনটা যেন সবকিছু ভুলে উদাসীনতায় রূপ নিয়েছে।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 8 months ago 

বিরহের অনুভূতিগুলো নিয়ে বেশ দারুন একটি কবিতা লিখেছেন ভাই। মানুষের যখন স্বপ্ন ভেঙ্গে যায় তখন সেই মানুষটা উদাসীন হয়ে যায়, রোমান্টিক কোনো অনুভূতি তখন আর কাজ করে না তার মধ্যে। বিরহের অনুভূতিগুলো এই কবিতার লাইনগুলোর মাধ্যমে বেশ সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন ভাই।

 8 months ago 

হ্যাঁ একদম ঠিক কথা বুঝেছেন আপনি

 8 months ago 

মানুষের ছোট্ট জীবন কত রকমের রূপ বদলায়। কখনো উদাসীনতা কখনো কখনো ভিন্ন রকম অনুভূতি। যাই হোক চমৎকার লিখেছেন কবিতাটি। খুব ভালো লাগলো কবিতাটি পড়ে। ধন্যবাদ ভাই ভালো থাকবেন সর্বদা এই কামনা করি।

 8 months ago 

একদম ঠিক বলেছেন ভাই মানুষ আকাশের মত

 8 months ago 

আপনি আজকে বিরহ অনুভূতিমূলক কবিতা লিখেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন, যেটা পড়ে আমার কাছে ভালো লেগেছে। আসলে মানুষ অনেক আশা নিয়ে বেঁচে থাকে। আর দেখা যায় মিথ্যা প্রতিশ্রুদের কারণে সেগুলো ভেঙে যায়। উদাসীনতা কবিতাটা পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। পুরো কবিতার লাইনগুলো আপনি ছন্দের সাথে ছন্দ মিলিয়ে অনেক সুন্দর করে লিখেছেন। পুরো কবিতাটা আমি যত পড়ছিলাম আমার কাছে ততই খুব ভালো লাগছিল।

 8 months ago 

হ্যাঁ, সেই বাস্তবতাকে কেন্দ্র করে লেখা কবিতাটা

 8 months ago (edited)

এত সুন্দর একটি বিরহের কবিতা কি করে লিখলেন আপনি। আপনি তো বেশ উৎফুল্ল মনের মানুষ। আসলে মানুষ চেষ্টা করলে পারে না এমন কিছু নেই। দারুন একটি কবিতা লিখে ফেলেছেন দেখছি। সব মিলিয়ে কবিতাটি আমার বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আসলে অভ্যাস হয়ে গেছে আপু

 8 months ago 

ভাই আপনার স্বরচিত কবিতা গুলো সব সময় পড়তে অনেক বেশি পছন্দ করি। আজকে আপনার স্বরচিত উদাসীনতা কবিতাটি পড়ে অনেক বেশি ভালো লাগলো। একটি পোস্ট বিস্তারিতভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আমার কবিতা ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম

 8 months ago 

আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো আর অনেক কঠিন কিছু শব্দ কবিতার মধ্যে নিয়ে এসে এত সুন্দর ভাবে মিলিয়ে ছন্দ মিলিয়েছেন যা অনেক ভালো লেগেছে।এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 8 months ago 

এটা আসলে আমার পূর্ব অভ্যাস আপু

 8 months ago 

ভাই আপনার লেখা কবিতা গুলো আমি প্রতিনিয়ত পড়ার চেষ্টা করি। আজকেও আপনি অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন। যেটা একবার পড়ে বারবার পড়তে ইচ্ছে করছে। অনুভূতিমূলক কবিতা কিন্তু বেশিরভাগ মানুষের পছন্দ করে। আপনি অনেক সুন্দর সুন্দর শব্দের মাধ্যমে পুরো কবিতাটা লিখেছেন, যার কারণে পুরোটা পড়তে ভালো লেগেছে।

 8 months ago 

জেনে খুশি হলাম আপনি প্রতিনিয়ত আমার কবিতা পড়েন

 8 months ago 

বেশ সুন্দর কবিতা লিখেছেন তো দেখছি। আপনার লেখা প্রতিটি কবিতা আমার কাছে ভীষণ ভালো লাগে পড়তে। আজকের কবিতাটি ও আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ। আশা করছি পরবর্তীতে এরকম আরো সুন্দর সুন্দর কবিতা পড়তে পারবো।

 8 months ago 

অবশ্যই চেষ্টা করব

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64970.70
ETH 3238.82
USDT 1.00
SBD 2.64