স্বরচিত বিরহ অনুভূতিমূলক কবিতা 'হারানো অনুভূতি'

in আমার বাংলা ব্লগlast year

আজ - বুধবার

০৭ আষাঢ়, ১৪৩০ বঙ্গাব্দ
২১ জুন, ২০২৩ খ্রিষ্টাব্দ


IMG_20230106_143131730_BURST0001_COVER.jpg



আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার আজকের পোষ্টের বিষয় কবিতা। পূর্ব দিনের ন্যায় আজকেও আমি আপনাদের মাঝে কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। আপনারা অনেকেই জানেন আমি আপনাদের মাঝে, মাঝে মধ্যে বিরহ অনুভূতিমূলক কবিতা নিয়ে উপস্থিত হয়ে থাকি। ঠিক তেমনি আজকে উপস্থিত হলাম এই বিরহের অনুভূতিমূলক কবিতা নিয়ে। আশা করি আমার এই কবিতাটি আপনারা খুব মনোযোগ সহকারে আবৃত্তি করবেন এবং এর মধ্যে অনেক অনুভূতি খুঁজে পাবেন তাই চলুন দেরি না করে কবিতাটি আবৃতি করি।

কবিতা

নাম: হারানো অনুভূতি

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


বেদনার নিলে গড়া যেন এ জীবন

নেই মনে ভালোবাসা নেই আয়োজন।

ছিল এক অনুভূতি আজ থেকে আগে
কোথায় সে হারিয়েছে মনের অনুরাগে।

হৃদয়ের চারপাশে নেই বারিধারা
হৃদয় পোড়া তপ্ত দহন করে দিশেহারা।

অনুভূতির রাজ্য যেন হয়েছে বালুচর
সবুজে ঘেরা বৃক্ষরাজি হয়েছে মর মর।

আশার আলো প্রদীপ হয়ে জ্বলতে চাইনা আর
স্বপ্ন ভেঙে কাছের গৃহ হয়েছে ছারখার।

সাজাতে পারেনি গৃহটিকে ফুলের শোভা দিয়ে
পালিয়েছে ছলনাময়ী প্রতারণা দিয়ে।

দেখিয়েছে স্বপ্ন বধুর সাজে মনের উঠান জুড়ে
জ্যোৎস্না সভিতো মধুর রজনী আসবে ফিরে ফিরে।

আসলো না তার বাহুখানি মায়ার আঁচল নিয়ে
চলে গেছে হতাশ করে হাজার স্বপ্ন দিয়ে।

নিম্ন রেখায় পতিত যেন মনের ভালোবাসা
উর্ধ গগনের তাকিয়েও সে খুঁজে পায় না ভাষা।

পাহাড় থেকে ঝরনা যেমন নিচে গড়িয়ে পড়ে
নয়ন তারার স্বপ্নগুলো তেমনভাবেই ঝরে।

ঝরাতে চাইনি কখনো আমি আমার স্বপ্নগুলো
মিথ্যে ছলনার মায়ায় পড়ে এমন দশা হল।




সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

যখন ভালোবাসার স্বপ্ন দেখিয়ে ভালোবাসার মানুষ দূরে চলে যায় তখন স্বপ্ন হয় ভঙ্গ, আর মনের মধ্যে জেগে ওঠে একরাশ হতাশা আবেগ অনুভূতি। যেই হতাশা আবেগ অনুভূতিগুলো মানুষকে তিলে তিলে ক্ষয় করে চলে। আর এই কঠিন মুহূর্তে নিজেকে টিকিয়ে রাখা বড়ই কঠিন। ঠিক পূর্বে সে বেদনাদায়ক যন্ত্রণাদায়ক অনুভূতিটাকে ব্যক্ত করার জন্য কবিতা সরবে সর্বা। কারণ সব সময় সবকিছু মানুষের মাঝে প্রকাশ করা যায় না যা কবিতার ভাষায় প্রকাশ করা সম্ভব।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 last year 

বা খুব সুন্দর কবিতা লিখেছেন আপনি। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। প্রিয়জন হারিয়ে ফেলার অনুভূতি কবিতার ছন্দে আমাদের মাঝে শেয়ার করেছেন। সত্যি প্রিয় জন হারিয়ে গেলে স্বপ্ন গুলো ভেঙ্গে যায় মনের সকল আশা অচিন দেশে উড়ে যায়‌।

হৃদয়ের চারপাশে নেই বারিধারা
হৃদয় পোড়া তপ্ত দহন করে দিশেহারা।

অনুভূতির রাজ্য যেন হয়েছে বালুচর
সবুজে ঘেরা বৃক্ষরাজি হয়েছে মর মর।

এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

এত সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইজান

 last year 

ওয়াও অসাধারণ সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। আপনার কবিতার প্রত্যেকটি লাইন আমার কাছে খুবই ভালো লেগেছে। খুব সুন্দর করে আপনি কবিতাটি ছন্দ মিলিয়ে লিখেছেন। পড়তে সত্যি খুব ভালো লাগছে কবিতাটি। কবিতাটি পড়ে বুঝতে পারলাম সত্যিই আপনি খুব ভালো কবিতা লেখেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপনার মন্তব্য পড়ে আমার অনেক ভালো লেগেছে আপু

 last year (edited)

ভাই আপনার স্বরচিত কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যি হারানো অনুভূতি গুলো অনেক যন্ত্রনা দেয় ভাই। আপনি আমাদের সাথে মাঝে মাঝেই বিরহের অনুভূতির কবিতাগুলো শেয়ার করেন। আমার বাংলা ব্লগে আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 last year 

অনেক খুশি হলাম আপনার মন্তব্য পড়ে

 last year 

আপনি কবিতা বেশ সুন্দর লিখেছেন কবিতাটি বেশ সুন্দর অনুভূতি দিয়ে লেখায় এর কথা গুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। প্রতিটি মানুষের জীবনে কিছু না কিছু হারানো অনুভূতি থাকে। তা আপনি কবিতার মাধ্যমে সুন্দরভাবে তুলে ধরেছেন আমাদের সাথে। অনেক ধন্যবাদ সুন্দর কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

সাবলীল ভাষায় এত সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু

 last year 

খুবি সুন্দর কবিতা লিখেছেন, এতো সুন্দর কবিতা পড়ে খুবি ভালো লেগেছে আমার। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62410.74
ETH 2445.09
USDT 1.00
SBD 2.67