মেয়ের অসুস্থতা

in আমার বাংলা ব্লগ3 days ago


আসসালামু আলাইকুম




হ্যালো বন্ধুরা!

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হলাম। আশা করি আমার এই পোস্ট আপনাদের অনেকের জন্য খুব উপকারে আসবে।


IMG_20240514_123948597_BURST0004.jpg


ফটোগ্রাফি সমূহ:



আমার মেয়ে সামিয়া। জন্মের পর থেকে একটা সমস্যায় ভুগছিলেন। তা হচ্ছে প্রতিনিয়ত অতিরিক্ত পায়খানা জনিত সমস্যা। দিনে কুড়ি থেকে ২৫ বার যখন তখন হয়ে যেত। এদিকে আমাদের খালাতো ডাক্তার ভাই, হামজা ভাইয়ের পরামর্শ রেখেছি। এর জন্য পরপর তিনবার গাংনী জেনারেল হাসপাতালের শিশু বিষয়ক ডাক্তার মারুফ স্যারের শরণাপন্ন হয়েছি। কখনো উনার হসপিটালে আবার কখনো উনার ডায়াগনস্টিক সেন্টারে। তবে যেই কয় বার ওনার কাছে নিয়ে গেছি উনি বলেছেন মেয়ে সুস্থ আছে টেনশন করবেন না। মেয়ে অসুস্থ্য অথবা সুস্থ বোঝার আলামত আমাদের বুঝিয়ে দিয়েছেন। পাশাপাশি প্রথম দুইবার শ্রাব বা তরল ঔষধ দিয়েছিলেন। হালকা হালকা সর্দি অনুভব নিয়ন্ত্রণে থাকতো। তবে লাস্টের বার আমাকে প্রশ্ন করেছিলেন কোন বাইরের দুধ খাওয়ায় কিনা। বলেছিলাম বায়ো মিল খাওয়ায়। উনি এই প্রেসক্রিপশন লিখে দেন। বলেছিলেন এই ইজি মিল্ক এর পাশাপাশি এই কৌটার দুধ বাবু অবস্থা বুঝে সেভাবে খাওয়ালে দ্রুত ঠিক হয়ে যাবে।


IMG_20240515_083728_652.jpg

IMG_20240515_082009_249.jpg

Picsart_24-05-15_08-41-34-449.jpg



আমরা সবাই একটা বিষয়ে মাথায় রাখবো বাচ্চা জন্মের ছয় মাসের মধ্যে বাইরের কোন দুধ খাওয়াবো না। তবে বিশেষ প্রয়োজনে বায়োমিল্ক খাওয়ানো হয়েছে এবং পাশে রাখতে হয়। তবে ডাক্তার এটা বন্ধ রাখতে বললেন। এদিকে "NAN AL 110" মিল্কের কৌটা নিতে বলেন। যতক্ষণ কন্ট্রোলে না আসছে ততক্ষণ খাওয়াতে বলেন। তবে আশ্বাস দিয়েছিলেন এটা খাওয়ালে দ্রুত ঠিক হয়ে যাবে। এর বিষয়টা আমারও জানা ছিল কারণ ইউটিউবে আমি ইতোপূর্বে দেখেছি এর কার্যকারিতা। শুধু ডাক্তারের পরামর্শ পাওয়ার আশা ও হাতে টাকা থাকার আশায় ছিলাম। তবে যখন ডাক্তার এটা লিখেছিলেন তখন আমার হাতে এটা কেনার মত টাকা ছিল না বলে চলে। একটি সময় এই কৌটার দাম ছিল ৮০০ টাকা এখন ১৪০০ টাকা। এজন্য সাথে সাথে কিনে না দিতে পেরে মেয়ের সমস্যাটা আরো একটু বাড়তে থাকে। আর এদিকে বায়োমেল খাওয়াতে মানা করেছে, তাই রুমে একটা বায়োমিল ১ এর নতুন প্যাকেট পড়ে রয়েছে।


IMG_20240515_081847_611.jpg



এরপর হঠাৎ একদিন আমার পরিবার এবং শশুর আব্বা সিদ্ধান্ত নিয়ে মেয়েকে চুয়াডাঙ্গাতে নিয়ে যান বাবুর এই সমস্যার সমাধানের জন্য। তবে যেদিন উনারা গিয়েছিলেন তখন অথবা তার পরে এ বিষয়টা আমাকে ক্লিয়ার ভাবে বলতে পারতেন, মেয়েকে চুয়াডাঙ্গাতে ডাক্তারের কাছে দেখাতে নিয়ে যাচ্ছি বা গিয়েছিলাম। কারণ এই না বলাটা আমার কাছে বেশ কষ্টদায়ক হয়েছিল দুইটা কারণে। কারণ ওই দিন স্টিমের বাজার খুবই কম ছিল,আমি আমার মেয়ের চিন্তা করে অতি লসের স্টিম বিক্রয় করে ২৭০০ টাকা উঠেছিলাম, আর তারপর পরে বাজার উঠে ৩২ টাকা ছাড়িয়ে গেছিল। আর এদিকে আমার একটা চেষ্টা রয়েছে, সেখানে না বলাটা বড় দুঃখজনক। শুধু কৌটার ওই দুধটা কেন হয়নি এছাড়া সব কিছুই কিনে দিয়েছিলাম পরবর্তীতে আবার কিনে রেখে ছিলাম ঘরে। যখনই সেখানে যেতে পারব, দিয়ে আসব এমন চিন্তা। যায় হোক এরপর উনারা সেই প্রেসক্রিপশন মোতাবেক ঔষধ কিনেছেন এরপর আমার সন্তান যথেষ্ট সুস্থ হয়ে গেছেন। এখানে লক্ষ্য করে দেখলাম "NAN AL 110" ও "Ezymilk" এর জায়গায় চুয়াডাঙ্গার ডাক্তার "Lacto Fix" ও "Azimex" দিয়েছেন। উভয়ের কার্যকারিতা এক। তবে পপুলারিটি বেশি, দ্রুত কার্যকারিতা রয়েছে মারুফ ডাক্তারের ওইটাই। কারণ অনেকগুলো ইউটিউবে ভিডিও দেখেছি। কখন কি অবস্থায় বাচ্চার অবস্থা বুঝে খাওয়াতে হবে সেটাও ভালোভাবে জেনেছি। আর বাচ্চার সুস্থতা বেশি ডিপেন্ড করে পিতা-মাতার গুরুত্বপূর্ণ ভূমিকা উপর। এদিকে মেয়ের প্রচন্ড গরমের কারণে একটু সর্দি অনুভব ছিল মাঝেমধ্যে কমবেশি অনুভূতি হতো এর জন্য হামজা ভাইয়া বেশ কয়েকটা নাকের ড্রপ দিয়েছিলেন। যেকোনো একটা ব্যবহার করলে হবে। তবে সেখানে আমি খোঁজ করেছিলাম "Norsol" ড্রপ। কিন্তু নিকটস্থ ফার্মেসিতে এটা না পেয়ে অন্যটা নিতে হয়েছিল। তবে উভয়ের কাজ এক।


IMG_20240513_085428_252.jpg

IMG_20240513_085502_008.jpg

IMG_20240513_085442_069.jpg

IMG_20240513_085407_675.jpg



এরপর আমি আমার বাবুকে দেখতে গিয়ে চুয়াডাঙ্গা ডক্টর যে সমস্ত ওষুধগুলো দিয়েছিল সেগুলো সুন্দর করে ফটো করে রেখেছিলাম। আপনাদের সামনে উপস্থাপন করতে এবং পোস্ট করে রেখে দিতে, যদি প্রয়োজনে আপনার আমার দরকার হয় এখান থেকে দেখে নিতে পারি। তাই প্রেসক্রিপশন সহ ঔষধ গুলো সামনে উপস্থাপন করলাম। এ ওষুধগুলো সত্যিই ভালো কার্যকর ৬ মাসের নিচের বাচ্চাদের জন্য।


IMG_20240513_085240_131.jpg

IMG_20240513_083858_707.jpg

IMG_20240513_082936_954.jpg

IMG_20240513_085223_654.jpg



আজ বেশ কয়েকদিন আমার বাবু অসুস্থ। তাই চিন্তায় রয়েছি আমার ডাক্তারের প্রেসক্রিপশন মোতাবেক ঔষধ আনবো নাকি চুয়াডাঙ্গার সেই ডাক্তারের প্রেসক্রিপশন মোতাবেক ঔষধ আনবো। তবে আশা করি দুইটাই যথার্থ কার্যকরী। তবে ইনশাল্লাহ আগামীকাল বাবুর জন্য এ সমস্ত ওষুধগুলো আনতে যাব। তবে দেখানোর চেষ্টা করব চুয়াডাঙ্গার প্রেসক্রিপশনটা। তবে কৌটার দুধ অতিরিক্ত খাওয়ানো ঠিক নয়। কারণ একটু বেশি খাওয়ায় ফেললে আবার এদিকে পেট কষে যায়।


IMG_20240513_100810_470.jpg

IMG_20240513_104857_782.jpg



ঠিক বাবুর কোটার দুধ খাওয়ানোর পর এমন সমস্যা হয়েছিল। তাই পরবর্তীতে হামজা ভাইয়ার পরামর্শ নিয়ে সাপোর্ট দেওয়ার মাধ্যমে পেট কন্ট্রোলে নিয়ে আসা হয়। তাই এই বিষয়ে সবার খেয়াল রাখতে হবে যেন কৌটার দুধ অল্প খাওয়ানোতে ঠিক হয়ে গেলে পরবর্তীতে আর না খাওয়ানো হয়। আর সব সময় চেষ্টা করতে হবে কৌটার দুধ টা ছোট নিতে হবে। কারণ এটা বেশি প্রয়োজন হয় না। অল্প মাত্রা খাওয়ানোর পর ঠিক হয়ে যায়। যাই হোক আশা করি যাদের ছোট বাচ্চা আছে, আপনাদের বেশি উপকারে আসবে এই প্রেসক্রিপশন গুলো। সকলে আমার বাবুর জন্য দোয়া করবেন, আল্লাহ যেন সর্বদা সুস্থ সবল এবং হাসিখুশি ভাবে রাখে এবং নেক হায়াত দান করেন।


Screenshot_20240515-085822.jpg

IMG_20240514_123753259_BURST0002.jpg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

পোস্ট বিবরণ


বিষয়সামিয়ার অসুস্থতা
লোকেশনLocation
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s
ফটোগ্রাফার@sumon09
দেশবাংলাদেশ


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকুন সকলে। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 3 days ago 

আপনার মেয়ে অসুস্থ জেনে খারাপ লাগলো। আমার মেয়েও কয়েক দিন থেকে অসুস্থ তবে এখন আল্লাহর রহমতে মোটামুটি সুস্থ আছে। সন্তান অসুস্থ হলে সব কিছু যেনো এলোমেলো হয়ে যায়। বাইরের দুধ খাওয়ালে অবশ্যই নিয়ম মতো খাওয়াতে হবে তানা হলে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। ডাক্তারের পরামর্শ নিয়ে নিয়মিত ঔষধ খাওয়ান আশাকরি সুস্থ হয়ে যাবে ইনশাআল্লাহ। দোয়া রইল

 2 days ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 3 days ago 

বাবু এর আগে অসুস্থ হয়েছিল এটা জানতাম। তার জন্য বেশ হয়রানির শিকার হয়েছেন আপনি এবং তারা। বাবু আবার অসুস্থ। জন্য সুস্থতা কামনা করি। বাবুকে ভালোভাবে দেখে রাখতে হবে আমাদের। আমাদের ছোট আম্মুর জন্য শুভকামনা রইল।

 2 days ago 

আপনার মতো দেখে ভালো লাগলো।

 2 days ago 

বাড়িতে বাচ্চারা অসুস্থ হলে খুবই চিন্তার বিষয়।তাছাড়া দিনে এতবার টয়লেট করাটাও ভালো লক্ষণ নয়।আপনি ডাক্তারের পরামর্শ নিয়েছেন জেনে ভালো লাগলো।আসলে এত ছোট্ট বাচ্চার জন্য মায়ের দুধ বেশি কার্যকর সবসময়।যাইহোক সামিয়া সুস্থ হয়ে যাবে দ্রুত আশা করি, অনেক অনেক শুভকামনা রইলো।

 2 days ago 

হ্যাঁ আপু ঠিক বলেছেন

 2 days ago 

ভাইয়া আজ আপনার মেয়ের অসুস্থ্যের খবর আপনার পোষ্টের মাধ্যমে জেনে খুব খারাপ লাগলো। আসলে ছোট বাচ্চারা অসুস্থ হলে খুব কষ্ট হয় বাবা-মায়ের। পেটের সমস্যার কারণে বাচ্চারা অনেক দুর্বল হয়ে যায়। তখন তাদেরকে বেশি বেশি খাওয়াতে হবে। সন্তান অসুস্থ হলে প্রতিটা বাবা-মাই বুঝতে পারে সন্তানের জন্য তাদের মনের ভেতর কি যে কষ্ট হয়। দোয়া করি ভাইয়া আপনার মেয়ে যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60191.28
ETH 3302.01
USDT 1.00
SBD 2.36