স্বরচিত বিদায়ের কবিতা || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - শনিবার

১৬পৌষ, ১৪২৯ বঙ্গাব্দ
৩১ ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম


IMG-20221231-WA0002_1.jpg

IMG_20221229_103409_138.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স


আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার আজকের পোষ্টের বিষয় কবিতা। পূর্ব দিনের ন্যায় আজকেও আমি আপনাদের মাঝে কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। অনেকদিন পরে, আজ আপনাদের মাঝে ছাত্র-ছাত্রী বিদায় অনুষ্ঠানকে কেন্দ্র করে একটি কবিতা রচনা করেছি, সেই কবিতাটি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করি এই কবিতাটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। আর কথা না বাড়িয়ে এক নজরে পড়ে ফেলি।





কবিতা

স্কুল থেকে বিদায়

রচয়িতাঃ
নাজিদুল ইসলাম (সুমন)


এ বিদায় তো সে বিদায় নয়!
তবে কেন তোমার চোখে অশ্রু ছলছল।
তোমার নয়ন জুড়ে কেন নেমে আসে
বিন্দু বিন্দু কাপুরুষের জল?

বিদায় অনুষ্ঠান মানে প্রস্থান নয়
নয় কোন আনুষ্ঠানিক বিচ্ছেদ।
প্রতিষ্ঠানের পাঠদান থেকে বিদায় জানালেও
রেখে যায় স্মৃতি মাখা আবেগ।

বেজে উঠেছে বিদায়ের ঘন্টা, দিতে হবে বিদায়
এ মিথ্যা বিশ্বাস করে না গ্রীন-পরিবার।
এ বিদায় রক্তিম সূর্যকে ছিনিয়ে আনার
ধ্বংস করে সকল বাঁধা জড়তার।

হয়ে তুমি পাখি মেলে দুই আখি
চেয়ে দেখো জগত সংসার।
এমন বিদায় তো লাখো মানুষের
লক্ষ্য তাদের স্বপ্নকে জয় করার।

জীবনের শুরুতে এমন স্কুল বিদায়ে
আখি ভরা অশ্রুজল মানায় না তোমার।
তুমিও পারবে রেখো সেই মনোবল
থাকবে দোয়া প্রার্থনা গুরুজন বাবা-মার।

নির্ভীক নয়নে দেখ তোমার পানে
চেয়ে আছে সকল স্যার।
তোমার জয় শুনে হাসির উল্লাসে
মুখরিত হবে গ্রীন পরিবার।

আশা নিয়ে তোমায় দিতে চাই বিদায়
নেই কোন ভয় নেই কোন ক্ষয়।
আছে সেথায় চলতি পথে বাধা
থাকবে কত জয় পরাজয়।

গোড়বো মোরা স্বদেশটাকে
লড়বো দেশের জন্য
এদেশ আমার জন্মভূমি
তাইতো আমি ধন্য।

সকল বাধা পেরিয়ে তুমি
আসবে বীরের বেশে।
ললাটে থাকবে রাজটিকা
সুনাম সর্ব দেশে।

হয়তো তুমি থাকবেনা আগের মত
হৃদয়ের মাঝে রেখে যাবে ছোট্ট একটি ক্ষত।
তবুও তোমায় নিয়ে স্বপ্ন দেখবে গ্রীন-পরিবার
কোথায় আছে কেমন আছে স্নেহের ছাত্র আমার।

ছিলনা কাগজ বই খাতা অর্থের সঞ্চয়
তবুও নজরুল রেখে গেছে জাতীয় কবি পরিচয়।
তুমিও পারবে রেখো মনোবল ছেড়োনা কভু হাল
তোরি বেয়ে তুমি সর্বজয়ী হবে তুলে দাও মাঝি পাল।

শুনতে চাই বিজয়ের ধনী আসবে তুমি কবে?
সেই আশা সবার মাঝে জাগ্রত হয়ে রবে
উড়িয়ে তুমি বিজয় নিশান দিয়ে হাতছানি
জয় করবে সোনার হরিণ হীরে মুক্তা মনি।

ঘনিয়ে এসেছে বিদায়ের বেলা কিভাবে ধরে রাখি
অশ্রু জলে সিক্ত এই মর্মাহত আখি।
তবুও আমি দেব বিদায় হাসি আনন্দের ছলে
হৃদয় নিংড়ানো ভালোবাসা যেওনা কবুল ভুলে।



বিশেষ মন্তব্য

কবিতাটি আমি আমাদের গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুলের ২০২২ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির ছাত্রদের বিদায় উপলক্ষে রচনা করেছিলাম এবং কবিতাটি বিদ্যালয়ের অনুষ্ঠান পরিচালনায় স্ক্রিপ্ট আকারে আবৃত্তি বা উপস্থাপন করেছি। আমাদের বিদ্যালয়টি ক্যাডেটমুখী তাই এখানে ষষ্ঠ শ্রেণীর পর্যন্ত শ্রেণী রয়েছে। আলহামদুলিল্লাহ, এটাই ছিল প্রথম বিদায় অনুষ্ঠান বিদ্যালয়ের। এবং যে সমস্ত শিক্ষার্থীর ষষ্ঠ শ্রেণীতে ছিল তারা ক্যাডেট এডমিশন দেওয়ার চান্স পেয়েছে। সুন্দরভাবে স্ক্রিপ্ট সাজিয়ে অনুষ্ঠানটি পরিচালনা করে তাদেরকে বিদায় জানানোর জন্য আমি এই কবিতাটি রচনা করেছিলাম এবং অনুষ্ঠানের আয়োজন সম্পূর্ণ করেছে।




সমা
প্ত



received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

আমার কবিতাটি কেমন লেগেছে? নিশ্চয়ই ভালো লেগেছে। কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? আশা করি মনের মধ্যে প্রেম প্রেম ফিলিংস হচ্ছে। কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? প্রেম বা বিরহের,সমস্ত বিষয় গুলো কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি @sumon09, আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif

Sort:  
 2 years ago 

অনেকদিন পর আপনার কবিতা পেলাম ভাইয়া। হয়তোবা আমি মিস করে গেলাম। আগে আপনার বিরহের কবিতা প্রচুর পড়া হয়েছিল।যাইহোক ছাত্র-ছাত্রীদের বিদায়ী উপলক্ষে কবিতা রচনা করেছেন বেশ ভালো লাগলো।

 2 years ago 

ইনশাল্লাহ এখন থেকে আবারো কবিতা পাবেন আপু

 2 years ago 

ভাই দারুন একটি কবিতা লিখেছেন ৷ আসলেই শিক্ষা জীবনে আমার সবাই একেক অস্তর পার করি ৷ যেমন প্রথম প্রাথমিক থেকে এরপর মাধ্যমিক আবার উচ্চ মাধ্যমিক ৷ প্রতিটি গন্ডি পেরিয়ে যেতে হয় এক নতুন গন্তব্যে ৷
আর তার আগে একেক একটি গন্ডি পেরোতে বিদায় অনুষ্ঠান করে থাকি স্কুল বা বিদ্যালয় হতে ৷

আর এ বিদায় মানে শেষ বিদায় নয় ৷ এ বিদায় হলো নিজেকে চেনার জন্য বিদায় ৷ এ বিদায় হলো নিজেকে মানুষের মতো মানুষ গড়ে তোলার বিদায় ৷

ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি কবিতা উপস্থাপনা করেছেন ৷

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

খুবই সুন্দর কবিতা লিখেছে, সত্যিই কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ কবিতাটি পড়ার জন্য

 2 years ago 

ছাত্র-ছাত্রী বিদায় অনুষ্ঠানকে কেন্দ্র করে বেশ সুন্দর একটি স্বরচিত কবিতা লিখেছেন। প্রতিটি লাইন বেশ সুন্দর।

গোড়বো মোরা স্বদেশটাকে
লড়বো দেশের জন্য
এদেশ আমার জন্মভূমি
তাইতো আমি ধন্য।

লাইনগুলো বেশি সুন্দর। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কবিতা লিখলে মাঝে মধ্যে অনেক সুন্দর সুন্দর চরণ মনের মধ্যে চলে আসে

 2 years ago 

আপনার রশি তো আজকের এই কবিতার প্রত্যেকটি লাইন যেন হৃদয়ে গেথে যাওয়ার মত ছিল। যখন আমি অনুষ্ঠানে বসে আপনার কন্ঠে কবিতার লাইন গুলো শুনছিলাম যেন মুগ্ধ হয়ে যাচ্ছিলাম। হয়তোবা এ স্বাদ কবিতা পড়ে হবে না যেটা পেয়েছি আপনার আবৃত্তি থেকে।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62613.64
ETH 2438.01
USDT 1.00
SBD 2.67