মহান 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উপলক্ষে স্বরচিত কবিতা 'মাতৃভাষার অধিকার'

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - শনিবার

২৮ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
১১ ফেব্রুয়ারি, ২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম

IMG_20230124_105319_204.jpg




আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে সকলেই ভালো রয়েছেন। আপনাদের সকলের শুভ কামনা করে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। যে কবিতাটি আমার নিজের লেখা। এই কবিতাটি আমি লিখেছি একুশে ফেব্রুয়ারি মহান মাতৃভাষা দিবস উপলক্ষে। চলুন কবিতাটি পাঠ করে আসি।




একুশের কবিতা

নামঃ মাতৃভাষার অধিকার

রচয়িতা
নাজিদুল ইসলাম (সুমন)


বাংলা আমার মায়ের ভাষা

আছে, আমায় বলার অধিকার।
ছিনিয়ে নিবে মুখের ভাষা
এই সাধ্য আছে কার?

শত্রু এলো স্বদেশেতে
ভাষা ছিনিয়ে নিতে
রফিক শফিক রাজপথে ছিল
পাল্টা জবাব দিতে।

গড়লো তারা সংগ্রাম পরিষদ
রাষ্ট্র ভাষা রক্ষার জন্য।
শত্রু নিপাত করেই এবার
হতে চাই যে ধন্য।

মিটিং হল মিছিল হল
হল গোলাগুলি।
রক্তে যাদের রাজ পথ ভিজেছে
তাদের কেমনে ভুলি?

রক্তে রাজ পথ রঞ্জিত হলো
তোমায় পাওয়ার আশায়।
যতদিন বাঁচবো বলবো কথা
মাতৃ বাংলা ভাষায়।




সমা
প্ত


বিশেষ মন্তব্যঃ

আপনারা অনেকেই জানেন আমি একটি ক্যাডেট মুখী বিদ্যালয়ে শিক্ষকতা করি সেখানে নানান বিষয়ে প্রতিযোগিতা হয়ে থাকে। আর কিছুদিন পরে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর এই মাতৃভাষা দিবস উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মধ্যে কবিতা প্রতিযোগিতা হবে আমাদের বিদ্যালয়। তাই বেশ কিছু ছাত্র-ছাত্রীদের কবিতা লিখে দিতে হবে আমাকে যা বিদ্যালয় থেকে বলা হয়েছিল এবং ছাত্র-ছাত্রীরা আমাকে অনুরোধ করেছে। তাই এই কবিতাটি আমি আমার একটি ছাত্রী 'মিম্মা'কে দেওয়ার উদ্দেশ্যে তার কন্ঠ স্মরণ রেখেই লেখার চেষ্টা করেছিলাম, যেন সে ঠিকভাবে কবিতাটি আবৃত্তি করতে পারে। তবে আমি কবিতাটি তাকে পাঠ করতে দিয়েছি এবং লক্ষ্য করেছি সে সুন্দরভাবে বলতে পারছে। কারণ তার কন্ঠটি একটু চিকন ও তোতলা টাইপের। যত ক্লাস ফোড়ের স্টুডেন্ট তাই খুব কম সংখ্যক লাইনের মধ্যে সীমাবদ্ধ করেছি এই কবিতাটি। আশা করি আপনারা খুব সুন্দর করে আবৃত্তি করতে পারবেন।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

আমার কবিতাটি কেমন লেগেছে? নিশ্চয়ই ভালো লেগেছে। কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? আশা করি মনের মধ্যে স্বদেশ প্রেম জাগ্রত হচ্ছে। কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? প্রেম বা বিরহের,সমস্ত বিষয় গুলো কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন), আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif

Sort:  
 2 years ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাই। আপনি সম্ভবত গত হ্যাংআউটে এই কবিতাটি আবৃত্তি করেছিলেন। সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছিল।

 2 years ago 

সেটা এই কবিতার নয় আপু। সেটা এবারের লেখা প্রথম আর একটা কবিতা ছিল।

 2 years ago 

প্রথমে মাতৃ ভাষা জন্য যারা জীবন দিয়েছেন সকলের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করছি তাদের প্রতি রইলো ভালোবাসা এবং সম্মান। আপনার কবিতাটি পড়ে বেশি ভালো লাগলো। আসলে বাংলা আমার মায়ের ভাষা। বাংলা ভাষাতে কথা বলার অনুভূতি সত্যি অন্যরকম। বুকের তাজা রক্ত দিয়ে আমরা এই ভাষাকে ফিরিয়ে পেয়েছি । এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

কবিতাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে অসাধারণ একটি কবিতা লিখে শেয়ার করেছেন। মাতৃভাষার অধিকার নিয়ে আপনার কবিতাটি সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে মামা। আপনি মনে হয় সম্ভবত হ্যাংআউটে এই ধরনের একটি কবিতা শেয়ার করেছেন। যাই হোক এত সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ মামা।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

একুশে ফেব্রুয়ারি মহান মাতৃভাষা দিবস উপলক্ষে আপনি কবিতাটি লিখেছেন তা পড়েই বুঝতে পেরেছি ভাই। কবিতাটি সত্যিই অসাধারণ হয়েছে। আপনার স্কুলে মাতৃভাষা দিবস উপলক্ষে আবৃতি প্রতিযোগিতার দিন আপনার লেখা এই কবিতাটি আপনার স্কুলের ছাত্রী মিম্মা খুব সুন্দর ভাবে আবৃতি করতে পারুক সেই শুভ কামনা করি।

 2 years ago 

দোয়া করবেন খুব শীঘ্রই প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে

 2 years ago 

ওকে ভাই অনেক অনেক দোয়া রইল।

 2 years ago 

আপনার কবিতার ছন্দে ছন্দে মুখরিত । কবিতার প্রতিটি লাইন মাতৃভাষার তাৎপর্য ফুটে উঠেছে। রফিক শফিক জব্বার যারা ভাষার জন্য প্রাণ দিয়েছে আমরা তাদের সারা জীবন মনে রাখব এমনি বিষয়বস্তু ফুটে উঠেছে আপনার কবিতায়। আর কবিতার ছন্দ আমার বেশি ভালো লেগেছে ধন্যবাদ।

 2 years ago 

চেষ্টা করি সকলের মনের মত করার জন্য

 2 years ago 

বাহ ভাইয়া আপনি অসাধারণ একটি কবিতা লিখেছেন। মাতৃভাষা উপলক্ষে শহীদের স্মরণের কথা মনে করে আপনি যে কবিতাটি লিখেছেন আপনার কবিতাটি আমার কাছে খুব ভালো লেগেছে। কবিতা প্রত্যেকটা লাইন খুবই সুন্দর ভাবে আপনি ফুটিয়ে তুলেছেন এবং একলা একটি লাইন আরেকটা লাইনের সাথে খুবই সুন্দর মিল রয়েছে। খুবই সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমি চেষ্টা করি কবিতাগুলো আপনাদের মনের মত করে লেখার যেন পড়তে সুবিধা হয়

 2 years ago 

ওয়াও ভাইয়া, আপনি অসাধারণ একটি কবিতা লিখেছেন। আসলে বাংলা ভাষা হচ্ছে আমাদের প্রাণের ভাষা। আপনার কবিতাটি পড়ে মনটা ভরে গেল ভাইয়া। কবিতার প্রতিটি লাইন দুর্দান্ত হয়েছে। আশা করি সামনে আরও অনেক কবিতা আমাদেরকে উপহার দিবেন। অনেক ধন্যবাদ আপনাকে, এতো সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অবশ্যই ভাই সব সময় চেষ্টা করব

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 63047.55
ETH 2690.45
USDT 1.00
SBD 2.54