চাচার পুকুর থেকে বড় পাঙ্গাশ মাছের ফটো ও দুইটা ভিডিওগ্রাফি

in আমার বাংলা ব্লগ9 months ago
আসসালামু আলাইকুম




হাই! বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি পাঙ্গাস মাছের ভিডিওগ্রাফি নিয়ে


ফটো ও ভিডিওগ্রাফি:



আমাদের বড় চাচা জাহাঙ্গীর মাস্টার। গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি প্রায় আট- দশটা পুকুরে পাঙ্গাস মাছ চাষ করে থাকেন। তিনি আমাদের পাড়ার মধ্যে সফল একজন পাঙ্গাস চাষি। চাচার পুকুর আমাদের পুকুরের সাথে। তাই বেশ কিছুদিন ধরে আমি চিন্তা ভাবনা করছিলাম চাচার পাঙ্গাস মাছ ভিডিও করে আপনাদের দেখাবো। সুযোগ হয়ে গেল তাই চলে গেলাম পুকুরপাড়ে। যে পুকুরটা আমাদের পুকুরের নিকটে। সেখানে আমার চাচাতো এক বড় ভাই খাবার দিছিল। যে দেখলাম বাপরে বাপ চাচাতো দেখি আমাদের চেয়ে অনেক এডভান্স। আমাদের পুকুরে পাঙ্গাসগুলো যখন হাফ কেজি ছাড়িয়েছে তখন আমার চাচার পুকুরে মাছগুলো দের কেজি। মাছগুলো বড় হওয়ার কারণে আর রেডি ভাসমান খাবার খাওয়ানোর কারণে ভিডিও ধারণ করতে বেশ ভালো লাগছিল। এমনিতেই মাছের সুন্দর দৃশ্যগুলো আমার খুবই প্রিয়। পাঙ্গাস মাছ যদি একটু বড় হয় তাহলে খাবার খাওয়া একসাথে অনেকগুলো মাছ ভেসে ভেসে রেডি ভাসমান খাবার খায় দেখতে যান জুড়িয়ে যায়।


Video device: Infinix hot 11s



এরপর আমি চাচাদের কাছে জিজ্ঞাসা করলাম তার পুকুরে সব মাছ কি এত বড় সাইজের হয়ে গেছে। বলল সম্পূর্ণ পুকুরে মাছগুলো এত বড় হয়নি তবে সব কেজি সাইজের উপরে চলে গেছে। অবশ্য এই পাঙ্গাসের কোন আর আমাদের পাঙ্গাসের কোন একসাথে নিয়ে আসা হয়েছিল যশোর থেকে। এখন যাই হোক লোন দেনা করে দ্রুত খাওয়াছে, মাছের বাজার অনেকটা কমে গেছে। যতদিন না মাছের বাজার আবার বৃদ্ধি পাবে ততদিন থেকে এভাবেই খাওয়ানো চলবে। তখন আমি প্রশ্ন করলাম যে এই মাছের খাবার দাম তো বেশি এতদিন এভাবে খাওয়াতে গেলে তো অনেক বাকি হয়ে যাবে। তখন উত্তর পেলাম মাছগুলো টিকিয়ে তো রাখতে হবে বড় তো করতে হবে।

IMG_20231102_170225_6.jpg

IMG_20231102_170245_1.jpg

IMG_20231102_170244_1.jpg

IMG_20231102_170243_1.jpg
Photography device: Infinix hot 11s



এখানে দেখতে পারছেন পাশাপাশি দুইটা পুকুর থাকায় রেডি খাবার দুইটা পুকুরে দিতে পারছেন। দৃশ্যটা বেশ ভালো লাগছিল আমার ।এর পরে আমাদের পুকুর,দেখতে পাচ্ছেন আমার কলা গাছ গুলো। আমাদের পাঙ্গাস মাছগুলো অটো মিল থেকে খাবার তৈরি করে এনে খাওয়ায়। আমার চাচা অবশ্য অটমিলের খাবার খাওয়াতে পছন্দ করে না কিন্তু বেশি দাম দিয়ে ভাসমান আর ডোবা খাবারগুলো কিনে আনে বা বাকি করে আনে। তবে এতে যে প্রচুর পরিমাণ খরচ হয়ে যাচ্ছে না জানি কেমন লাভ করতে পারবে। এক মাস আগে পাঙ্গাস মাছের পুকুরে দাম ছিল ১৫০ টাকা কেজি কিন্তু এখন হয়ে গেছে ১৩০ টাকা কেজি। যে খাবারগুলো খাওয়াচ্ছে এই খাবারের দাম ১৬০০ টাকায় ২৫ কেজি। তাহলে বুঝতে পারছেন কেমন লাভ হওয়ার সম্ভাবনা দেখা যাক তারপরে কি হয় শেষ পর্যন্ত। আবারও চেষ্টা করব পরবর্তী আপডেট আপনাদের মাঝে তুলে ধরার জন্য।


IMG_20231102_170242_2.jpg

IMG_20231102_170233_9.jpg

IMG_20231102_170232_8.jpg

IMG_20231102_170228_9.jpg
Photography device: Infinix hot 11s


ভিডিওটি দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 9 months ago 

আপনার চাচাদের পুকুরে অনেক বড় বড় পাঙ্গাস মাছ আছে দেখতে অনেক ভালো লাগছে। পাঙ্গাস মাছের ভিডিওটা অনেক সুন্দর হয়েছে। মাছগুলো যখন নড়ছে তখন সাদা অংশটা দেখতে বেশ ভালো লাগছে। পুকুরে এভাবে মাছ নাড়াচাড়া করলে দেখতে ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর একটি দৃশ্য আমাদের সঙ্গে শেয়ার করলেন ধন্যবাদ।

 9 months ago 

এ জাতীয় মাছের ভিডিও ধারণ করতে আমার খুব ভালো লাগে

 9 months ago 

পাঙ্গাস মাছ খুব একটা খাই না ভাইয়া কিন্তু কয়েক সময় না জেনে পাঙ্গাস মাছ ভাজা খেয়ে ফেলি কিন্তু আমার তখন অনেক ভালো লাগে।আমরা তো জানি আপনি পুকুরে মাছ চাষ করেন এবং চাচার পুকুর থেকে বড় পাঙ্গাসের ফটো ভিডিওগ্রাফি তুলে ধরেছেন খুবই ভালো লাগলো ভাইয়া । মাছগুলি কি সুন্দর ভাবে তুলে ধরেছেন ভাইয়া। আমার এরকম দৃশ্যগুলো দেখতে ভীষণ ভালো লাগে এবং ভিডিওগ্রাফিতে মাছগুলি খুব ভালো লাগছিল দেখে ভাইয়া।

 9 months ago 

অবশ্য পাঙ্গাস মাছ অনেকেই খেতে চায় না তবে মাছটা কিন্তু দারুন

 9 months ago 

আমাদের এলাকাতে বর্তমান সময়ে প্রচুর পরিমাণে পাঙ্গাস মাছ চাষ হয়। আপনার চাচার পুকুরের পাঙ্গাস মাছ গুলো তো দেখছি অনেক বড় হয়ে গিয়েছে। বর্তমান সময়ে মাছের দাম বৃদ্ধি পাবার কারণে কৃষকেরা একটু ভালো অবস্থানে রয়েছে।

 9 months ago 

হ্যাঁ বর্তমান দেড় কেজি ওজনের

 9 months ago 

ভাইয়া অপনার চাচার পুকুরে তো অনেক পাঙ্গাস মাছ দেখা যাচ্ছে। দেখতে সুন্দরই লাগছে। ভাইয়া আপনার চাচা একজন শিক্ষিত মানুষ তাই শুধু চাকরি করেই বসে থাকে না। পাশা পাশি ব্যবসা করার চিন্তা করেছে। যার ফলে তিনি একজন সফল ব্যবসায়ী হতে পেরেছেন। ধন্যবাদ।

 9 months ago 

আপনি তো দেখতেছি ইদানিং খুব সুন্দর সুন্দর পাঙ্গাশ মাছের ফটোগ্রাফি শেয়ার করেন। সেই সাথে আপনি খুব সুন্দর পুকুরের মাছের দৃশ্যের ভিডিওগ্রাফি গুলো শেয়ার করেন। আসলে এমন দৃশ্য গুলো দেখতে খুবই ভালো লাগে। এগুলো দেখতে ভালো লাগা কাজ করে। অনেক ভালো লাগলো চাচার পুকুর থেকে নেওয়া পাঙ্গাশ মাছের ফটো এবং ভিডিও গুলো দেখে।

 9 months ago 

আপনার কাকার পুকুরের পাঙ্গাস মাছ গুলো অনেক বড়ো।আমি পাঙ্গাস মাছের চাষ কখনো দেখিনি আজ আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেরে বেশ ভালো লাগলো।ধন্যবাদ সুন্দর পোস্ট শেয়ার করে ভিডিওর মাধ্যমে পাঙ্গাস মাছের চাষ দেখার সৌভাগ্য করে দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65