সফেদা নাকি গাব গাছ? বন্ধুর সাথে তর্ক ও ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - সোমবার

০২ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
১৭ জানুয়ারি, ২০২৩ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি সাতক্ষীরার মোজাফফর গার্ডেন ঘুরতে যে সফেদা গাছে প্রচুর পরিমাণ সফেদা ফল দেখে আমার বন্ধু মিলন বিশ্বাস করতে পারছিল না এগুলো সফেদা সে বারবার বলছিল গাব ফল। আর সেই নিয়ে বিস্তারিত আলোচনা করব এই পোস্টে, চলুন শুরু করা যাক।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট



ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

মোজাফফর গার্ডেন এন্ড পিকনিক স্পট সাতক্ষীরা। সৌভাগ্য হয়েছিল আমরা তিন বন্ধু চারুকলা বিভাগে পরীক্ষা দিতে যেয়ে সময় করে এক বিকাল টাইমে এই গার্ডেনে প্রবেশ করলাম। গার্ডেনে প্রবেশ করার পর মেইন গ্রেটের অপোজিট পাশে বেড়াতে যেয়ে লক্ষ্য করলাম সারিবদ্ধ পুকুরের পাশ দিয়ে অনেক সফেদ গাছ। আমরা তিন বন্ধু তখন যে যার মত ফটো আর ভিডিও করা ব্যস্ত ছিলাম। তখন তিন বন্ধু একসাথে ফটো ভিডিও করছিলাম না। যে যার ইচ্ছে মতো এক এক দিকে ভালো লাগা অনুভূতিগুলো ভিডিও করে ব্লগ করা আর ফটোগ্রাফি করার চেষ্টা চলছিল তিনজনে। হঠাৎ সারিবদ্ধ এই সফেদা গাছের নিচে আমার আর মিলনের উপস্থিতি। মিলন তো ভিডিও করতে করতে হঠাৎ ভিডিওতে ভুল তথ্য প্রকাশ করা শুরু করে দিয়েছিল। সে বারবার বলছিল গাব গাছে অনেক গাব ধরেছে যা জালে ব্যবহার করা হয়। আমি ততক্ষণিকভাবে তাকে বলছিলাম এটা ভুল বোঝানো হচ্ছে কিন্তু! এটা গাব ফল নয় সফেদা ফল।

IMG_20221116_163606_864.jpg

IMG_20221116_163554_731.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

received_305654148004402.webp


২ নং ফটোগ্রাফি

আমাদের দুজনার মধ্যে বাকবিতণ্ড সৃষ্টি হয়ে গেল। আমি তাকে নানান কৌশলে বোঝানোর চেষ্টা করছিলাম এটা সফেদ গাছের সারি। তার ভিডিওর মধ্যে আমার কথা বলায় তারও রাগ হয়ে গেছিল। সে কনোমতে বিশ্বাস করতে চাচ্ছিল না অসংখ্য পরিমাণ ফল ধারা দেখে। সে গ্রামের বাড়িতে কোথায় যেন দেখেছে গাব গাছে এমন ফল ধরে আর এই সাইজেরই হয়ে থাকে, তাই ভেবেছিল আমি ভুল বলছি। আমি বেশ কয়েকটা পয়েন্ট আকারে তাকে বোঝানোর চেষ্টা করছিলাম। আমি বলেছিলাম গাব গাছ না। সফেদা গাছ না হলে কি তার নিচে মানুষের বসার বা খাওয়ার টেবিল করে রাখে? বাগানের সৌন্দর্য বৃদ্ধি করাতে কেউ কোন দিন গাব গাছ লাগায়? লাগালে তো সফেদা ফল গাছে লাগাবে। কারণ এটা মূল্যবান একটি ফল। সে বারবার বললো পাতা দেখেই তো চিনতে পারছি গাব গাছের পাতায়। এই মুহূর্তে আমাদের দ্বিতীয় বন্ধু জুলহাস এসে উপস্থিত হল। তাকে আমি বিস্তারিত খুলে বললাম। সেই মিয়াও ভিডিও ব্লগ করতে করতে এসে উপস্থিত। সেই ভিডিওর মাঝখানে তুলে ধরল আমার দুই বন্ধু একটু ঝগড়ার সম্মুখীন এই গাছের ফল নিয়ে। সে ভিডিও তে আরো বেশি বলা শুরু করলো বন্ধুরা আপনারা ভালো করে ফলটা চিনে রাখুন এবং কমেন্টে অবশ্যই জানাবেন এটা কি ফল।তারপরে নাই আমার দুই বন্ধুর মধ্যে সমাধান হবে। জুলহাস আমাদের এই বাকবিতণ্ড মীমাংসা না করে সে আরো সুন্দর ভিডিও করার সুযোগ পেয়ে গেল। এই মুহূর্তে আমাদের দুইজনার প্রচন্ড রাগ সৃষ্টি হলো তার প্রতি। সে মাঝে মাঝে ভিডিও থামায় এবং গাছ ভালো করে দেখে আবার ভিডিও চালু করে তার মধ্যে আমাদের দুজনাকে খোঁচা দিয়ে কথা বলা শুরু করতে লাগলো।

IMG_20221116_163706_116.jpg

IMG_20221116_163807_347.jpg

IMG_20221116_163810_470.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

received_305654148004402.webp


৩ নং ফটোগ্রাফি

জুলহাস আমাদের দুইজনকে রাগানোর জন্য তার ভিডিও তে তার ভিউয়ারদের লক্ষ্য করে বারবার বলতে থাকলো বন্ধুরা আপনারাই সমাধান করে দিন আমার দুই বন্ধুর কে হবে জয়ী। এখানে কারটা সঠিক? সুমন বলছে সফেদা গাছ আর মিলন বলছে গাব গাছ। সে এভাবে ফানি মুডে কথা বলছে এবং আমাদের দেখাচ্ছে ভিডিওতে। তখন আমি আর মিলন তর্ক করলাম না উপস্থিত জ্ঞানে আমি ইউটিউবে সার্চ করলাম। ইউটিউব সার্চ করে দেখলাম হ্যাঁ আমার কথাটাই সঠিক। ইউটিউবে সফেদার লাভজনক অনেক ভিডিও উপস্থিত হল সামনে। তখন তাদের দুই জনা কে দেখালাম। জুলহাস তার ভিডিওর মধ্যে তার ভিউয়ারদের দেখালো দেখুন সুমন সঠিক প্রমাণ খুঁজে পেয়েছে। ইউটিউবে এগুলা সফেদা গাছ কিন্তু মিলন তার প্রমাণ দিতে পারল না। তাহলে ভিউয়ার এখনই বলুন জয়ী জন্য কি পুরস্কার আর বিজয়ীর জন্য কি পুরস্কার দেওয়া যায়। জুলহাস ভিডিওর উদ্দেশ্যে আরো বললো দুজনাকে মালাম ধরালে কেমন হয় ভিউয়ার? তখন আমি আর মিলন সিদ্ধান্ত নিলাম নাও ওকে আমরা দু চারটা করে মেরে নেই, তার ভিউয়াররা দেখুক!

IMG_20221116_163551_351.jpg

IMG_20221116_164010_771.jpg

IMG_20221116_164005_862.jpg

IMG_20221116_164007_994.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

received_305654148004402.webp


৪ নং ফটোগ্রাফি

জুলহাস তার ভিডিও ব্লগ বন্ধ করলো এবং অনেকগুলো ফটোগ্রাফি করল। সে প্রথমে বিশ্বাস করেছিল না এগুলো সফেদা গাছ। কারণ তারা এভাবে কখনো সফেদা গাছ দেখে নাই যেখানে এত পরিমান ফল ধরে। সত্যি বলতে কি প্রতিটা গাছে এত পরিমাণ সফেদা ধরেছে যা কল্পনার বাইরে। তারপরে জুলহাস ফান করা বাদ দিয়ে বলল হয়তো এই গার্ডেনে এসে অনেক কিছুর সাথেই পরিচিত হতে পারছি এবং নতুন একটা জায়গায় ভালোলাগা অনুভূতি কাজ করছে মনের মধ্যে তাই তোমাদের সাথে একটু ফান করছিলাম তর্ক করা দেখে। আর এই ভিডিও গুলা একদিন আমাদের ভালোলাগার একটা অনুভূতি জাগাবে এবং ইতিহাস হয়ে থাকবে। যাইহোক তিন বন্ধু তর্ক বিতর্ক বাদ দিয়ে পুনরায় নিজ নিজ দায়িত্বে ফটোগ্রাফি আর ভিডিও করা কাজ শুরু করে দিলাম। এগুলো যে সফেদা গাছ সেটা আমি পূর্ব থেকে জানি। কারণ আমি প্রায় নার্সারিতে জেয়ে থাকি এবং বিভিন্ন প্রকার গাছ কিনে থাকি। নার্সারিতে অনেক দেখেছি ছোট ছোট সফেদা গাছে এমন ফল ধরে আছে। কিছুদিন আগে নার্সারিতে এমন উন্নত মানের সফেদ গাছের কথা জানতে চেয়েছিলাম। প্রত্যেকটি চারার পিচ পতি সাড়ে ৩০০ টাকা মূল্য বলেছিল। তবে এবার বর্ষায় সফেদা গাছ লাগানোর ইচ্ছে আছে ইনশাল্লাহ।

IMG_20221116_163617_939.jpg

IMG_20221116_163627_670.jpg

IMG_20221116_163718_170.jpg

IMG_20221116_163702_278.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স

received_305654148004402.webp

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন, সেই সাথে নতুন জ্ঞান অর্জন করতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন, অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।

💌আমার পরিচয়💌


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)। বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। আমার বাসা গাংনী-মেহেরপুর। মড়কা বাজার, গাংনী,মেহেরপুর এ গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুল নামক প্রি-ক্যাডেট স্কুলের সহকারি শিক্ষক । ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও সৌর প্যানেল নিয়ে রিসার্চ করতে পছন্দ করি। প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। দীর্ঘদিনের আমি পাঙ্গাস মাছ চাষী এবং বিরহের কবিতা লেখতে খুবই ভালোবাসি।




পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৬ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্ট, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 2 years ago 

সফেদা গাছ নাকি গাব গাছ এই নিয়ে বন্ধুর সাথে তো দেখছি বেশ ভালোই তর্ক করেছেন। আসলে কিছু কিছু বন্ধু এমন আছে যারা সঠিক প্রমাণ না দিলে আমাদের কথা বিশ্বাসই করতে চায় না। এদিকে আবার দেখছি আপনাদের তর্কের সুযোগ নিয়ে জুলহাস ভাই তো তার ভিডিও ব্লগ করার মাধ্যমে বেশ ভালোই মজা নিয়েছিল। যাই হোক আপনার পোস্টটি পড়ে ভালো লাগলো ধন্যবাদ সুমন ভাই আপনাকে এই সুন্দর মজার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইজান।

 2 years ago 

কিছু লোকজন থাকে এমন যারা যুক্তির ধার না ধেরে তর্ক করে।বোঝার চেষ্টাই করে না।আর গাব গাছ ফল দুইটা দেখতেই তো সফেদার থেকে অনেক আলাদা তারপরেও তর্ক।তবে আপনার তৃতীয় বন্ধু অনেক ইন্টারেস্টিং আর ব্যবসায়িক মাইন্ডের।আপনাদের ঝগড়া কে ভিউ এর জন্য ব্যবহার করেছে।যাই হোক ব্লগটি পড়ে ভাল লাগল অনেক।ধনযবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন, এমন অসংখ্য মানুষ থাকে যারা বাস্তবটা না জেনে অযথা তর্ক করে থাকে।

 2 years ago 

সফেদা নাকি গাব গাছ এই নিয়ে অনেক তো তর্ক করেছেন আপনার বন্ধু মিলে। বর্তমান সময়ে কোন কিছু না জেনে তর্ক করার মত মানুষের অভাব নেই।বর্তমানে অনেকে আছে সঠিক তথ্য না জেনে মানুষের সাথে তর্ক করে।আসলে সফেদা গাছ এক ধরনের গাছ, গাব গাছ অন্য একটা গাছ। দুইটা গাছ আলাদা গাছ। তবে হ্যাঁ ফলটা দেখতে অনেকটা একই রকম। তারপরও ফলের মধ্যে ভিন্নতা আছে। সফেদা ফল একটু মোটা হয়, গাবের ফল একটু ছোট হয়। যাহোক দুই পক্ষ তর্ক করলেও তৃতীয় ব্যক্তি খুব মজা নেছে আপনাদের তর্ক নিয়ে।

 2 years ago 

আমার বন্ধু জুলহাস একটু ব্যতিক্রম টাইপের সুযোগ পেলে ফান করে বেশি। তবে মানুষ ভালো।

 2 years ago 

সত্যি বলতে না জেনে তর্ক করাটা আসলে বোকামি। তবে আসলে এটি সফেদা গাছ হয়তো সে চেনেনা, তাই তর্কটা করেছে। অনেক ধন্যবাদ আপনাকে খুব চমৎকার ভাবে এই মুহূর্তটি আমাদের মাঝে তুলে ধরার জন্য ।

 2 years ago 

মাঝেমধ্যে আমার ওই ফ্রেন্ডটা একটু বোকার পরিচয় দিয়ে থাকে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58474.85
ETH 2500.10
USDT 1.00
SBD 2.39