আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজ করার অনুভূতি ফটোগ্রাফির ও বর্ণনার মাধ্যমে প্রকাশ করলাম।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - শুক্রবার

২৭ জ্যৈষ্ঠ,১৪২৯ বঙ্গাব্দ
১০ জুন ,২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম



IMG_20220510_133558_860.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি 'আমার বাংলা ব্লগ' কমিউনিটিতে আমার কাজ করার অনুভূতি সংক্রান্ত তথ্য নিয়ে নতুন একটি পোস্ট। আশা করি আমার এই পোস্ট এর মাধ্যমে আপনারা অনেকেই উৎসাহিত হবেন এবং শ্রদ্ধা জ্ঞাপন করবেন আমার বাংলা ব্লগকে। তাই প্রথমে ধন্যবাদ জানাই এই কমিউনিটির ফাউন্ডার @rme দাদাকে এবং আরো ধন্যবাদ জানাই সুন্দর একটি কনটেস্ট এর আয়োজন করেছেন @alsarzilsiam ভাই সহ সকল মডারেটর ভাই বোনদের।
আমার বাংলা ব্লগ কমিউনিটি একজন মাত্র মানুষকে দিয়ে চালানো সম্ভব নয়। এখানে রয়েছেন ফাউন্ডার, এডমিন,মডারেটর, ইউজার অর্থাৎ ভেরিফাইড অথবা ক্লাসের ছাত্র ছাত্রীর সকলকে মিলে সুন্দর একটি পরিবার বললেই চলে। আমি যখন প্রথম আমার বাংলা ব্লগে উপস্থিত হয়েছিলাম, অবশ্যই বাংলা ব্লগ সম্পর্কে জেনে উপস্থিত হয়েছিলাম। যখনই বাংলা ব্লগ সম্পর্কে জেনেছিলাম এবং বাংলা ব্লগের নিয়ম-শৃঙ্খলা সম্পর্কে জেনেছিলাম, তখনই বাংলা ব্লগের প্রতি উৎসাহিত হইয়ে উপস্থিত হয়েছিলাম। মন থেকে শ্রদ্ধা ও ভালোবাসা নিয়েই উপস্থিত হয়েছিলাম আমার বাংলা ব্লগ কমিউনিটিতে। আর এই কমিউনিটিতে কাজ করার সুযোগ করে দিয়েছিলেন আমার রেফারার @emonv@bidyut01 সহ মডারেটর ভাই-বোনেরা। আর সেই থেকে পিছনে ফিরে তাকাতে হয়নি, সামনের দিকে এগিয়ে আসার সকল প্রকার সহায়তা প্রদান করেছিলেন তারা। তাই আমি আপনাদের মাঝে এক এক করে সকল বিষয় উপস্থাপন করতে চাই। প্রথম থেকে এই পর্যন্ত যে সমস্ত ভালোলাগা ভালোবাসা অনুভূতিগুলো এবং কাজ কর্মের মধ্যে বিশেষ বিশেষ অংশ যা আমার জানা ছিল না জেনেছি সমস্ত বিষয় তুলে ধরব এ ব্লগে । আশা করি সাথে থাকবেন সবাই।


আমার অনুভূতিগুলো


আমার বাংলা ব্লগ

IMG_20220510_133107_918.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটির ফাউন্ডার দাদা আমাদের জন্য সুন্দর একটি সুযোগ করে দিয়েছেন অনলাইনের স্টিমিট প্লাটফর্মে বাংলা ভাষায় লেখালেখি করার জন্য। আমাদের মত যারা রয়েছে বাংলা ভাষায় লিখতে পছন্দ করেন, নিজের মনোভাব অন্যদের মাঝে তুলে ধরতে পছন্দ করে গান কবিতা বা বিভিন্ন টেক্সটের মাধ্যমে তার অন্যতম সঠিক নিয়ম শৃংখলার মাধ্যম আমার বাংলা ব্লগ কমিউনিটি। এখানে প্রত্যেকটি ইউজার তার সাবলীল ভাষার মাধ্যমে সৃজনশীলতাকে প্রকাশ করতে পারে। তাই আমি অতিমাত্রায় মুগ্ধ যে মাতৃভাষাকে অনেকের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করতে পারি। আর এর পেছনে প্রধান অবদান আমাদের ফাউন্ডার দাদা। আর প্রতিনিয়ত আমার বাংলা ব্লগকে সঠিক নিয়ম শৃংখলার মধ্য দিয়ে পরিচালনার জন্য অবিরাম ভাবে কাজ করে চলেছেন ফাউন্ডার সহ প্রত্যেক অ্যাডমিন মডারেটররা। ইউজারের ভুল ত্রুটি সংশোধন ও সঠিক পথে পরিচালনা করার জন্য এডমিন ও মডারেটররা বিশেষ ভূমিকা পালন করে থাকেন,যা আমার খুবই ভালো লাগে। প্রত্যেকটি ব্লগার তার মনের ভাষা প্রকাশ করতে পারে সৃজনশীলতার মধ্য দিয়ে। বিভিন্ন মার্ক ডাউনকোড ইউজ করে মনের ভাব পাঠকের সামনে উপস্থাপন করে দৃষ্টিনন্দন করতে পারি। তাই আমি মনে করি ভাষার অভ্যন্তরের শৃঙ্খলা বজায় রাখার একটি অন্যতম মাধ্যম আমার বাংলা ব্লগ। আমার বাংলা ব্লগে রেসিপি পোষ্ট,ফটোগ্রাফি,পেন্টিং, ছোট গল্প,কবিতা,গান ইত্যাদি প্রকাশ করতে পারি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে যে নিজের লেখা গান কবিতাও প্রকাশ করতে পারি এখানে।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


ডিস্কট চ্যানেল এর ভূমিকা

IMG_20220608_084231_406.jpg

আমি যখন আমার বাংলা ব্লগ সম্পর্কে জানতে পেরেছিলাম প্রথমত কিছু পোস্ট অন্ধকারে ঢিল মারার মতো পোস্ট করেছিলাম। পরবর্তীতে ডিস্কট চ্যানেলে যুক্ত হলাম মডারেটরদের সহায়তার মাধ্যমে। উনারা আমাকে অন্ধকারে ঢিল মারার মতো পোস্টগুলোতে এসে সুন্দর কমেন্ট করে ডিস্কট চ্যানেলে যুক্ত হতে বলেছিলেন এবং সেখান থেকে জানতে পারলাম এবিবির স্কুলের কথা এবং সাপ্তাহিক হ্যাংআউট এর কথা গুলো। জানতে পারলাম ভেরিফাইড মেম্বার হতে হলে লেভেল এক থেকে পাঁচ পর্যন্ত পাস করতে হবে। তবে কিছু ভয় অনুভূতি কাজ করতো। ভয় অনুভূতি এজন্য হয়েছিল আমিতো অনলাইন সম্পর্কে কিছুই জানি না। ঠিক স্কুলের ছোট বাচ্চাদের মতন, প্রথম অবস্থায় কিছুই জানার থাকেনা শিক্ষকদের হাত ধরে আস্তে আস্তে তার লেখাপড়ার হাতে খড়ি হয়। তবে মডারেটর ভাইদের সহায়তায় সে ভয় কেটেছিল।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


এবিবি স্কুল

IMG_20220524_135123_243.jpg

আমি যে, বর্তমানে আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন ভেরিফাইড মেম্বার তার পিছনে বিশেষ ভূমিকা এবিবি স্কুলের। কারণ প্রত্যেক লেভেলের প্রফেসররা ডিস্কট চ্যানেলের মাধ্যমে আমাদের প্রশিক্ষণ দিয়েছেন, পরীক্ষা দিতে বলেছে, ভাইভা নিয়েছেন এবং আমি সমস্ত ক্লাস উত্তীর্ণ হয়ে আজ আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড মেম্বার হয়েছি। আর এই ভেরিফাইড মেম্বার হওয়ার মধ্য দিয়ে আমার কাজের গতি আরো বৃদ্ধি পায়। উৎসাহ জাগে মনে প্রত্যেকের সাথে কিছুটা প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি হয় যে প্রতি সপ্তাহের সাতটি পোস্ট করব অবশ্যই এবং প্রত্যেকের পোস্ট গুলো ভালোভাবে পড়ে তার কমেন্ট করব এবং নতুন নতুন অভিজ্ঞতা সম্পর্কে জ্ঞান অর্জন করব। প্রতি সপ্তাহের সুপার একটিভ মেম্বার এর তালিকায় নিজের নাম লেখাবো। মূলত অচেনাকে চেনা এবং অজানাকে জানার উদ্দেশ্য নিয়েই আমার এই লেখালেখি। পাশাপাশি নিজের মধ্যে একটি সক্রিয়তা সৃষ্টি। নিজের স্টিমিট আইডিকে পাওয়ার আপ এর মধ্য দিয়ে সক্রিয়তা বৃদ্ধি করা, নিজের আইডি কে নিরাপত্তা দেওয়া, ডেলিগেশন করা সহ বিভিন্ন সেনসিটিভ কাজ এবিবি স্কুল থেকে শিখেছি।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


সাপ্তাহিক হ্যাংআউট

IMG_20220507_124128678_BURST0004.jpg

প্রতি সপ্তাহের বৃহস্পতিবার রাতে হাংআউট এর আয়োজন করা হয়ে থাকে আমার বাংলা ব্লগে। আমার সবচেয়ে বেশি ভালো লাগে আমি এই হ্যাংআউটে গান বলতে পারি। আরো বেশি ভালো লাগে এই জন্য যে প্রতি সপ্তাহে কে কি কাজ করেছে তার কর্মের মূল্যায়ন করা হয়ে থাকে এ অনুষ্ঠানে। এই অনুষ্ঠানে সাধারণ জ্ঞানের কনটেস্ট করা হয়ে থাকে। যেখানে আমি অংশগ্রহণ করে একাধিক হ্যাং আউট এর কুইজে পুরস্কার পেয়েছি এবং এই ব্যবস্থাটাকে আমি খুবই বেশী প্রাধান্য দেই এই জন্য যে এটা ভালো একটি দিক। এ ছাড়াও অনেকে আমার মত গানে অংশগ্রহণ করে থাকেন যা বিনোদনের বিশেষ একটা পর্ব। এখানে প্রত্যেকটি ইউজারের ভালো ভালো নির্দেশনা দেওয়া হয়ে থাকে, তুলে ধরা হয় তাদের সপ্তাহের কাজগুলো। আরো একটি বিষয় প্রায় প্রতি সপ্তাহে কনটেস্টের আয়োজন থাকে যে কনটেস্টে অংশগ্রহণ করে বিজয়ীদের পুরস্কারের ব্যবস্থা থাকেন এবং তাদের নাম ঘোষণা করা হয়। এক কথায় বলতে গেলে হ্যাংআউট এর অনুষ্ঠান টা যেন সুন্দর একটি বাগানকে মুখরিত করে তোলে কথা আর গানে। অনুষ্ঠান পরিচালনা করেন আমাদের শ্রদ্ধেয় শুভ ভাইয়া এবং উনার পাশাপাশি অন্যান্য সকল মডারেটররা সহায়তা প্রদান করে থাকেন বিশেষ বিশেষ টপিকস এর উপর। আমার সবচেয়ে বেশি ভালো লাগে এটা যে এখানে কোন প্রকার খারাপ আচরণ নেই। সকলের সাথে সুন্দর ব্যবহারের মধ্য দিয়েই আমার বাংলা ব্লগের কর্মের গতিধারা এবং হ্যাংআউট এর আয়োজন।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

IMG_20220510_133601_641.jpg

এ সমস্ত বিষয়গুলো ছাড়াও আরো অনেক কিছু বিষয় আমার বাংলা ব্লগে রয়েছে যেমন কোন ইউজার যদি বিশেষ কারণবশত ছুটি গ্রহণ করতে চায় তবে তাকে তাৎক্ষণিকভাবে ছুটি দেওয়া হয়ে থাকে। সার্ভার জনিত অথবা হ্যাকার জনিত কারণে কোন ইউজার ক্ষতিগ্রস্ত হলে অথবা সমস্যার সম্মুখীন হলে আমার বাংলা ব্লগের মডারেটর ভাইয়েরা দ্রুত তাকে সহায়তা প্রদান করে থাকেন। এই বিষয়গুলো আমাকে মুগ্ধ করে। আমিও একটি সমস্যার সম্মুখীন হয়েছিলাম ট্রন অ্যাকাউন্ট নিয়ে যা খুব দ্রুত মডারেটর আরিফ ভাইয়া সমাধান করে দিয়েছিলেন। এছাড়াও কোন ইউজার যদি বিপদ গ্রস্থ হয়ে থাকে তাকে সহায়তা করার জন্য সর্বদা চেষ্টা করেন আমার বাংলা ব্লগ। আর এই সমস্ত কর্মকাণ্ড গুলো আমাকে মুগ্ধ করেছে। আমার বাংলা ব্লগ শিখিয়ে দিয়েছে কিভাবে মানুষ মানুষের জন্য সহযোগিতার হাত বাড়াতে হয় সেই বিষয়গুলো।

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


IMG_20220403_171646_682.jpg

সর্বশেষে এ কথাটি বলতে চাই আমার বাংলা ব্লগ সম্পর্কে এরচেয়ে বেশি বলার কিছু নেই। কারণ আমার বাংলা ব্লগ আমাদের মত ইউজারদের জন্য নিয়ে এনে দিয়েছে নিজের ভাষা প্রকাশ করার সহজ এক মাধ্যম এবং নতুন এক দিগন্ত, যেখানে সোনা ফলে। আশা করি, আমার অনুভূতির খুব সহজেই বুঝে নিবেন সকলেই। আমার বাংলা ব্লগ দীর্ঘজীবী হোক সকলের মাঝে, সেই প্রত্যাশা ব্যক্ত করে আজকের মত আপনাদের মাঝ থেকে বিদায় নিতে চাই। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

@sumon09

💖💞💞💖


image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
লোকেশনlocation
আমার বয়স২৫ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনার কাজ করার অনুভূতি গুলো শেয়ার করেছেন দারুন হয়েছে। চমৎকার ভাবে আপনার অনুভূতি শেয়ার করেছেন। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনার মন্তব্য আমার মন ছুঁয়ে গেছে। ভালো লেগেছে এত সুন্দর মন্তব্য দেখে।

 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করতে পেরে আমাদের সবার কাছে অনেক ভালো লাগে। আমাদের মধ্যে একটি আন্তরিক বন্ধন সৃষ্টি হয়ে গেছে। এই কমিউনিটিতে কাজ করে আমরা সবাই ধন্য। আপনি ফটোগ্রাফির মাধ্যমে আপনার অনুভূতি গুলো শেয়ার করেছেন তাই আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্য আমাকে মুগ্ধ করেছে। এভাবেই পাশে থেকুন।

 2 years ago 

ভাই আপনি যথার্থই বলেছেন আর্মি দাদা আমাদের জন্য স্টিমিট প্লাটফর্মে বিশাল একটি সুযোগ তৈরি করে দিয়েছে যেটি হচ্ছে বাংলায় ব্লগিং করা। ধন্যবাদ আপনাকে সুন্দর অনুভূতি প্রকাশের জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই, এর জন্যই তো চেষ্টা করছি সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতি গুলো আপনি ফটোগ্রাফির মাধ্যমে খুব সুন্দর করে সারসংক্ষেপ লিখেছেন। সত্যিই দারুণ ছিল আপনার ফটোগ্রাফি। ফটোগ্ৰাফি গুলো দিয়েছেন ডিসকোডের এর অনুভূতি এবিবি স্কুল টা দেখতে কেমন এবং আপনার এবং স্কুলের শিক্ষা অর্জন সত্যিই দারুণ ছিল। আমাদের বাঙ্গালীদের জন্য এটা স্বপ্নের একটা প্লাটফর্ম। আপনার অনুভূতিগুলো খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

খুব খুশি হলাম আপনার এত সুন্দর মন্তব্য দেখে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.032
BTC 60799.23
ETH 2640.18
USDT 1.00
SBD 2.58