বিভিন্ন সময়ে সবজি উত্তোলনের মুহূর্তে হাতে ধরা কিছু সবজির ফটো

in আমার বাংলা ব্লগ8 days ago


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম


img_1723813357581.jpg

Photo Editing by mobile gallery app


হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি একটি ভিন্ন ধর্মী পোস্ট নিয়ে। যেখানে আপনারা দেখতে পারবেন আমার বিভিন্ন সময়ের সবজি বাগান থেকে সংরক্ষণ করা সবজির ফটোগ্রাফি। যে সমস্ত সবজিগুলো নিজের হাতে ধরে ফটো ধারণ করেছিলাম ঠিক তারই চিত্র। তাহলে চলুন আর দেরি না করে এখনি সে বিষয়ে আলোচনা শুরু করি।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট


ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি


প্রথমে আপনারা দেখতে পাচ্ছেন আমার পুকুর পাড়ে সবজি বাগানের পেঁপে গাছ থেকে পেঁপে সংরক্ষণ করার মুহূর্তে ধারণ করা একটি অসাধারণ আলোকচিত্র। যেখানে নিজের গাছ থেকে টাটকা শাকসবজি সংরক্ষণ করার অনুভূতি প্রকাশ পেয়েছে। আমরা বাজার থেকে পেঁপে কিনে খেতে গেলেও অনেক সময় চিন্তা করে থাকি ফরমালিনযুক্ত আছে কিনা। বিশেষ করে পাকা পেঁপে খাওয়ার আগে তো এই নিয়ে অনেক চিন্তা ভাবনা করতে হয়। কিন্তু নিজের বাড়িতে যদি এমন একটা গাছ থাকে তাহলে নিশ্চিন্তে নির্ভয়ে সংরক্ষণ করে খাওয়া যায়।

IMG_20231212_141337_163.jpg

received_305654148004402.webp


২ নং ফটোগ্রাফি


গত বছর আমি আমার পুকুর পাড়ে সবজি বাগান গুলোর মধ্যে শিমের একটি অসাধারণ প্রজেক্ট তৈরি করে ফেলেছিলাম। আর সেখান থেকে বেশ অনেকদিন ধরে শিম সংরক্ষণ করেছি। এবারও আলহামদুলিল্লাহ তার চেয়ে বড় একটি প্রজেক্ট হাতে নিয়েছি। যেখানে পুকুরের বেশিরভাগ অংশের শিমের বান তৈরি করে শিম উৎপাদন করব। আর এই মুহূর্তে আমার সেই কার্যক্রম চলমান রয়েছে। বেশ অনেক জায়গায় গাছ লাগানো হয়েছে এবং গাছগুলো মোটামুটি বড় হওয়া শুরু হয়ে গেছে।

IMG_20240127_111240_559.jpg

received_305654148004402.webp


৩ নং ফটোগ্রাফি


শীতের সময় আমার সবজি বাগানের মধ্যে অন্যতম আকর্ষণ থেকে থাকে টমেটো গাছ। কারণ টমেটো গাছ ছাড়া যেন আমার সবজি বাগান অপরিপূর্ণ। কিছু টমেটো গাছ থাকলে সেখান থেকে পাকা টমেটো খাওয়ার পাশাপাশি কাচা টমেটো উত্তোলন করে এনে বাড়িতে রান্না করে খাওয়া হয়। আর এটাও কিন্তু ভেজালমুক্ত সবজি বলা যায়। যেখানে নিজের হাতে উৎপাদিত টাটকা সবজি। তবে হয়তো হাতে আপনারা দেখতে পাচ্ছেন কাঁচা ফুলো টমেটো। কাঁচা ফুলো টমেটোতে উত্তোলন করা হয় তা কিন্তু নয়। এটা এমন একটা মুহূর্তে ধারণ করা ফটো।

IMG_20240228_175859_4.jpg

received_305654148004402.webp


৪ নং ফটোগ্রাফি


শীতকালে আমার সবজি বাগানে আরেকটা আকর্ষণীয় সবজি হচ্ছে মূলা। সারা শীতকাল জুড়ে দুই তিন জায়গায় মুলা বীজ বপন করা হয়। আর সে থেকেই পরিচর্যার মধ্য দিয়ে এমন বড় বড় মূলা উৎপাদন সম্ভব হয়। এগুলো হাইব্রিড জাতের মুলা। শীতের সময় এই সমস্ত মুলাগুলো আমি একটু বেশি চেষ্টা করে উৎপাদন করার, যেন কয়েকটাকে তরকারি হয়ে যায়।

IMG_20231212_143939_153.jpg

received_305654148004402.webp


৫ নং ফটোগ্রাফি


এখানে দেখতে পাচ্ছেন এই ফটোটা তুলার ফটো। আমাদের এলাকায় তুলা চাষ হয় না। তবে আত্মীয়র বাসা ভ্রমণ করতে গিয়েছিলাম সেখান থেকে দেখেছিলাম তাদের একটি ফসলের জমিতে তুলা চাষ করেছে। তাই সেখান থেকে প্রথম দেখতে পারলাম নিজে হাতে ধরে এমন তুলা গাছ এবং সেই গাছের ফুল ও ফল।

IMG_20231125_165944_185.jpg

received_305654148004402.webp


৬ নং ফটোগ্রাফি


আপনার অনেকেই জানেন আমি মোটামুটি শাকসবজি উৎপাদন করতে পছন্দ করি, কারণ টাটকা শাকসবজি খাওয়ার মধ্যে অন্যরকম এক ভালো লাগা রয়েছে এবং স্বাস্থ্যের জন্য উপকার রয়েছে। তবে এই সমস্ত শাকসবজির মধ্যে সেরা মানের শাকসবজি লাউ। আমরা জানি বিভিন্ন অসুখ-বিসুখ হলে ডাক্তারের বিভিন্ন প্রকার শাকসবজি খাওয়া মানা করে দেয় কিন্তু কোন ডাক্তার কোনদিনও এই লাউকে কোন রোগের জন্য মনে করে নাই। কোনদিন কোন ডাক্তার কোন কারণে মানা করেছে বলে এটাও আমার জানা নেই। কারণ এটাই এতটাই স্বাস্থ্যসম্মত এবং শরীরের জন্য উপকারী একটি সবজি। তাই প্রত্যেক বছর আমি এই লাউ উপাদান করার চেষ্টা করি আমার পুকুরপাড়ে।

IMG_20231212_141445_825.jpg

received_305654148004402.webp


৭ নং ফটোগ্রাফি


পুকুর পাড়ে বেশ কিছু বেগুন গাছ রোপন করেছিলাম। আমার এই বাগানের মধ্যে বিভিন্ন প্রকার বেগুন গাছ হয়ে উঠেছে। তবে তার মধ্যে এ জাতের বেগুনটা ভেজে খেতে অনেক ভালো লাগে। একদিন হঠাৎ বেগম উত্তোলনের মুহূর্তে লক্ষ্য করে দেখলাম কিছু কিছু বেগুনে এমন রোগ লেগেছে। নিচের অংশ চিরে কয়েকখণ্ডে খন্ডিত হয়ে যাচ্ছে। এটা একপ্রকার রোগ। অনেকে বলে পোকার আক্রমণে হয় আবার অনেকে বলে কোন রোগের কারণে এটা হয়ে থাকে। আবার অনেকে বলে অতিরিক্ত দানা হয়ে গেলে এভাবে ফেটে যায়। তবে সঠিকটা আমার জানা ছিল না। তবে যাই হোক সব কিছুতেই ফরমালিন মুক্ত রাখার চেষ্টা করি। কারণ ফরমালিন মুক্ত শাকসবজি শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

IMG_20231212_140942_218.jpg

received_305654148004402.webp


R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন, সেই সাথে নতুন জ্ঞান অর্জন করতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন, অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।

💌আমার পরিচয়💌


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)। বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। আমার বাসা গাংনী-মেহেরপুর। ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও সৌর প্যানেল নিয়ে রিসার্চ করতে পছন্দ করি। প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। দীর্ঘদিনের আমি পাঙ্গাস মাছ চাষী এবং বিরহের কবিতা লেখতে খুবই ভালোবাসি।




পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৮ বছর

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 8 days ago 

নিজের সবজির বাগান থেকে সবজি তোলার মজাই আলাদা। আজ আপনি সবজি তোলার দারুন কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। আপনার তোলা ফটোগ্রাফি গুলো দেখে ভীষণ ভালো লাগলো। খুবই চমৎকারভাবে প্রতিটি ফটো উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 7 days ago 

ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 8 days ago 

ভাইয়া আপনার সবজি বাগানের দারুন সবজি গুলো দেখে অনেক ভালো লাগলো। নিজের বাগান থেকে সবজি সংগ্রহ করার মজাই আলাদা। বিভিন্ন সময়ের করা ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো।

 7 days ago 

ভালো লাগলো আপু আপনার মন্তব্য।

 8 days ago 

আপনি যেভাবে পুকুরের পাড়ে সবজি উৎপাদন করেন সেটা সত্যিই আমার কাছে অনেক ভালো লাগে। এইভাবে যদি চাষ করা যায় তাহলে খুব সহজেই পরিবারে চাহিদা মেটানো সম্ভব আর সেই কাজটাই আপনি প্রতিনিয়ত করে যাচ্ছেন। সবজিগুলো দেখে খুবই ভালো লাগলো।

 7 days ago 

খুব সুন্দর মন্তব্য করেছেন আপনি।

 8 days ago 

বিভিন্ন সময়ে করা সবজির ফটোগ্রাফিগুলো শেয়ার করলেন আপনি। আপনার শেয়ার করা পুকুরপাড় থেকে ধারণকৃত সবজির ফটোগ্রাফি গুলো সব সময় দেখতে অনেক ভালো লাগে। বিশেষ করে আপনি অনেক আগের ফটোগ্রাফি ও শেয়ার করেছেন এখন অনেক ভালো লেগেছে। আগের সবজির ফটোগ্রাফি গুলো দেখে যেগুলো এখন বাজারে পাওয়া যায় না যা দেখে খেতে মন চাইছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 7 days ago 

বেশ ভালো লাগলো আপনার চমৎকার মন্তব্য দেখে।

 8 days ago 

আসলে নিজের ক্ষেত থেকে সবজি উত্তোলনের মুহূর্তে বেশ অসাধারণ হয়ে থাকে। যখন সবজি উত্তোলন করা হয় তখন খুব ভালো লাগে। আপনার সবজি উত্তোলনের মুহূর্তে গুলো দেখে খুব ভালো লাগলো। তরতাজা সবজি রান্না করলে খেতে খুব দুর্দান্ত লাগে। সবজি তোলার মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 7 days ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 6 days ago 

আপনার সবজি বাগান কিন্তু অনেক সুন্দর, মাঝে মাঝেই আপনার পোস্টে আমি দেখি।আসলে নিজের হাতে সবজি বাগান করতে যেমন ভালো লাগে তেমনি তুলতেও খুবই ভালো লাগে।আপনার পুকুর পাড়ে গাছে দারুণ পেঁপেও ধরেছে।এইসমস্ত টাটকা সবজি খুবই উপকারী, যাইহোক সাদা লাউয়ের ছবি বেশি ভালো লেগেছে আমার কাছে, ধন্যবাদ ভাইয়া।

 4 days ago 

হ্যাঁ আপু টাটকা জিনিস উপকার বেশি

 6 days ago 

বাহ এক সাথে অনেক ধরনের সবজি দেখতে পেলাম। আসলে এগুলো বাংলাদেশের মূল সম্পদ। এই গুলো যত চাষ হবে তত আমাদের দেশের জন্যই ভালো। বাহির থেকে আমদানি করা লাগে না। তুলা চাষ আমি কখনো দেখি নাই। কোথায় চাষ হয় সেটাও জানি না। আপনার ব্লগেই প্রথম দেখলাম। ধন্যবাদ।

 4 days ago 

আমিও দেখি নাই কিন্তু এখন দেখছি

 6 days ago 

ভিন্ন ভিন্ন সময় ভিন্ন ভিন্ন ফটোগ্রাফি করেছেন। আপনি যে সব সবজির ফটোগ্রাফিগুলো করেছেন এসব সবজি গুলো খেতে ভীষণ মজা। আর আপনার ফটোগ্রাফি গুলো খুবই দারুণ হয়েছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 4 days ago 

বেশ ভালো লাগলো আপনার মন্তব্য।

 5 days ago 

ভাইয়া আপনার সবজি বাগানের সবজি গুলা দেখে অনেক ভালো লাগলো।নিজের বাগানের সবজি তোলার মজাই আলাদা। আপনার বাগান থেকে অনেক সুন্দর সুন্দর সবজির ফটোগ্রাফি করেছেন। তরতাজা সবজিগুলো রান্না করলে খেতে কিন্তু অনেক ভালো লাগে। আপনার ধারণা করা ফটোগ্রাফি গুলো অনেক দারুন হয়েছে। সবজি তোলার সুন্দর মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 days ago 

একদম ঠিক বলেছেন আপনি

 4 days ago 

আমার কথা আপনার কাছে ঠিক মনে হয়েছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65