নার্সারি থেকে বিভিন্ন গাছের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - মঙ্গলবার

১৯ পৌষ, ১৪২৯ বঙ্গাব্দ
০৩ জানুয়ারি, ২০২৩ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি নার্সারি থেকে তোলা কিছু গাছের ফটোগ্রাফি নিয়ে। আশা করি এই সুন্দর ফটোগ্রাফিতে আপনার মন প্রাণ জুড়িয়ে যাবে এবং ইচ্ছে জাগবে গাছ রোপন করার প্রতি। তাই চলুন আর দেরি না করে এখনই বিভিন্ন গাছের সাথে পরিচিত হয়।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট



ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

আমাদের দেশে বিভিন্ন স্থানে এলাচ চাষ শুরু হয়ে গেছে। বিভিন্ন নার্সারিতে এলাচ গাছের চারা পাওয়া যায়। আমার ঘুরে আসা এ নার্সারিতে জায়গায় জায়গায় এলাচ গাছের চারা লক্ষণীয়। তবে ফটোগ্রাফি করেছি এই বড় এলাচের ঝাড় তারা রেখে দিয়েছে এলাচ ধরানোর জন্য। আমার কাছে খুবই ভালো লেগেছে এত সুন্দর একটি এলাচ গাছের ঝাড় দেখে। অবশ্য আমিও আমার বাড়িতে এলাচ গাছের ঝাড় করেছিলাম। তবে আমার জানা ছিল না এলাচ কোথায় ধরে। এলাচ গাছে ফুল এসেছিল তারপরে এলাচ ধরতে না দেখে আমি কেটে ফেলে ছিলাম। তার অনেক পরে জানতে পেরেছি এলাচ গাছের গোড়ার মাটি থেকে শীষ বের হয়ে সেখানে ধরে থাকে। অর্থাৎ গাছের মাথায় এলাচ হয় না নিচে হয়।

IMG_20221221_111343_068.jpg

IMG_20221221_111329_848.jpg

IMG_20221221_111322_730.jpg

IMG_20221221_111320_024.jpg
Photography device: Infinix hot 11s
Location


received_305654148004402.webp


২ নং ফটোগ্রাফি

কিছুদিন আগে যশোর যাওয়ার পথে বিভিন্ন স্থানে দেখলাম ড্রাগন গাছের চাষ শুরু হয়ে গেছে। তবে ড্রাগন গাছের চাষ নয় ড্রাগন চাষ বললে ভাল হয়। যাই হোক ড্রাগন চাষ দেশে বিভিন্ন স্থানে নতুন শুরু হলেও আমাদের মেহেরপুর এলাকায় তেমন সাড়া ফেলেনি। এই ফল খেতে যেমন সুস্বাদু গাছটাও দেখতে বেশ ব্যতিক্রম ধর্মি। তবে যাই হোক আমারও ইচ্ছে রয়েছে ড্রাগন চাষ শুরু করা। তবে আমাদের এখানে নার্সারি গুলোতে ড্রাগন গাছের চারার দাম অনেক বেশি। পিচ প্রতি ৫০ টাকা করে বলেছিল কিন্তু শুনেছি বাইরে কুড়ি টাকা পিস পাওয়া যায়। তবে আমি ভেবেছি আমাদের এলাকায় আগে এর চাষ ভালোভাবে শুরু হোক, একটু দেখেশুনে তারপরে না হয় শুরু করব। নার্সারিতে এত সুন্দর ড্রাগন গাছ গুলো দেখে আমার খুবই ইচ্ছে হয়েছিল ক্রয় করার জন্য কিন্তু জায়গা ঠিক না করে কেনা ঠিক নয়।

IMG_20221221_103217_471.jpg

IMG_20221221_103222_786.jpg

IMG_20221221_111310_116.jpg

IMG_20221221_111237_470.jpg

IMG_20221221_111255_218.jpg
Photography device: Infinix hot 11s
Location


received_305654148004402.webp


৩ নং ফটোগ্রাফি

নার্সারিতে অনেকগুলো পেয়ারা আম এবং বেলের চারা লক্ষ্য করেছিলাম। আমি নার্সারীর মানুষের কাছ থেকে জানতে চেয়েছিলাম এখানে তো অনেক বড় বড় বিভিন্ন প্রজাতির গাছের চারাও রয়েছে, এগুলো কি বিক্রয় হয়নি নাকি রেখে দিয়েছেন জবাবে তারা উত্তর দিয়েছিল এখানে সর্বশ্রেণীর চারা বিভিন্ন সাইজের রাখতে হয় কারণ সর্ব শ্রেণীর এবং বিভিন্ন সাইজের চারা এর চাহিদা সব সময় হয়ে থাকে। তাই কাস্টমার ধরে রাখতে আমাদের সব সাইজের চারা রাখতে হয়। তখনই বুঝতে পারলাম নার্সারির ব্যবসার বিভিন্ন দিক সচেতন থাকতে হয়। বিশেষ করে পেয়ারা চারাগুলো আমার কাছে খুবই ভালো লাগছিল, সুস্থ সবল দেখে মনে হচ্ছে। এর মধ্যে কিছু কিছু কমলালেবুর চারা গাছের লক্ষ্য করলাম কমলালেবু ধরে আছে। বারোমাসি ফল ধরা এমন অনেক রকম গাছের চারা পাওয়া যায় এখানে।

IMG_20221221_102642_159.jpg

IMG_20221221_102647_348.jpg

IMG_20221221_102639_329.jpg

IMG_20221221_102632_846.jpg

IMG_20221221_102655_473.jpg

IMG_20221221_111355_243.jpg
Photography device: Infinix hot 11s
Location


received_305654148004402.webp


৪ নং ফটোগ্রাফি

নার্সারিতে না গেলে বিভিন্ন গাছের সাথে পরিচিত হওয়া যায় না তাই লক্ষ্য করেছিলাম নার্সারিতে চেনা অচেনা বা অনেকদিন না দেখায় এমন অনেক রকম গাছের চারা রয়েছে। কিছু কিছু পাতা বাহার এবং বাসা বাড়ি সৌন্দর্য বৃদ্ধি করার মত গাছের চারার সাথেও পরিচিত হতে পেরেছি এবং স্বচক্ষে দেখে ফটোগ্রাফি করতে পেরেছি নার্সারিতে এসে। তবে এখানে যে সমস্ত গাছের চারাগুলো লক্ষ্য করছি এর মধ্যে এলোভেরা গাছটা আমার অনেক দিন পূর্ব থেকে রয়েছে। অ্যালোভেরা গাছটা আমি এই কারণেই চাষ করে থাকি যে গরমের দিনে শরবত করে খাওয়া যায় এবং মাথায় দেওয়া যায়। তবে আশা করি যে সমস্ত ফটোগ্রাফিগুলো করেছি এই জাতীয় ফটোগ্রাফির মধ্যে খুব পরিচিত এবং প্রিয় গাছ রয়েছে আপনার, যা আপনি নিজে লাগিয়ে থাকেন। আশা করি আপনার নিজের পছন্দের গাছ এবং নিজের গাছের কথা কমেন্টে জানাবেন।

IMG_20221221_111232_554.jpg

IMG_20221221_111234_600.jpg

IMG_20221221_111245_753.jpg
Photography device: Infinix hot 11s
Location


received_305654148004402.webp

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন, সেই সাথে নতুন জ্ঞান অর্জন করতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন, অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।

💌আমার পরিচয়💌


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)। বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। আমার বাসা গাংনী-মেহেরপুর। মড়কা বাজার, গাংনী,মেহেরপুর এ গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুল নামক প্রি-ক্যাডেট স্কুলের সহকারি শিক্ষক । ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও সৌর প্যানেল নিয়ে রিসার্চ করতে পছন্দ করি। প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। দীর্ঘদিনের আমি পাঙ্গাস মাছ চাষী এবং বিরহের কবিতা লেখতে খুবই ভালোবাসি।




পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৬ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্ট, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 2 years ago 

বাহ খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার পোস্ট থেকে গাছ সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। এলাচ গাছ আমার কখনো দেখা হয়নি। আজ আপনার পোস্ট থেকে এলাচ গাছ দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। এছাড়া অনেক গাছ দেখতে পেলাম আপনার এই ফটোগ্রাফির মধ্যে। ধন্যবাদ সুন্দর সুন্দর গাছের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আবারো নতুন কিছু নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হব

 2 years ago 

এলাচ গাছ কখনও দেখা হয়নি সরাসরি।তবে ছবি দেখেছি, তবে এলাচ যে মাটি থেকে শীর্ষে বের হয়ে যে ধরে তাই জানতাম না।আহারে ভাইয়া গাছ যে কেন কাটলেন।আর ড্রাগন গাছ ও এল্যাবেরা আমার বাসায় লাগিয়েছি। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

এ বিষয়টা অনেকের অজানা তাই আপনাদের মাঝে শেয়ার করলাম।

 2 years ago 

বেশ বড়সড় একটি নার্সারিতে গিয়েছেন দেখছি। এলাচ গাছ আমি এর আগে কখনো দেখিনি। আপনার আজকের ফটোগ্রাফি গুলোর মাধ্যমে দেখতে পারলাম। ড্রাগন ফলের চারা গুলো দেখেও খুব ভালো লাগলো। আসলেই এলোভেরা আমাদের শরীরের জন্য ত্বকের জন্য কিংবা চুলের জন্য খুবই উপকারী। আমার কাছেও বেশ কয়েকটা অ্যালোভেরা গাছ রয়েছে। যাইহোক, ভালো লাগলো আপনার ফটোগ্রাফি গুলো দেখে।

 2 years ago (edited)

আমি দীর্ঘদিনের অ্যালোভেরা গাছ চাষ করে আসছি আমার বাড়ির ছোট্ট বাগানে

 2 years ago 

এলাচ গাছ দেখে খুবই ভালো লাগলো। এর আগে কখনো দেখা হয়নি। তবে ফটোগ্রাফি গুলো দেখে মনে হচ্ছে নার্সারিটি বিশাল জায়গা জুড়ে। বিভিন্ন ধরনের ফলের গাছ সেখানে রয়েছে। এছাড়া অনেক উপকারী গাছগুলো নার্সারিতে খুব সহজেই পাওয়া যায়। তবে কোথাও গেলে ফটোগ্রাফি না করলে ভালো লাগেনা। ভালো লাগলো ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো দেখে।

 2 years ago 

এইজন্য আমি নার্সারিকে বেশি ভালোবাসি

 2 years ago 

আপনি যে নার্সারিতে গিয়েছেন সেটা দেখে বুঝা যাচ্ছে অনেক বড় জায়গা জুড়ে বিস্তৃত। সবার চাহিদা অনুযায়ী নার্সারিতে চারা বানান নার্সারির লোকেরা। আমাদের বাসায় এলোভেরা আর ড্রাগন ফল গাছ আছে। আমি সামনা সামনি এলাচ গাছ দেখেছি। অনেক ঝোপঝোপ হয়ে থাকে।

 2 years ago 

জি ভাইজান এই নার্সারি টা অনেক বড়

 2 years ago 

ভাইয়া আপনি নার্সারি থেকে খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। ফটোগ্রাফি গুলো দেখে চোখ জুড়িয়ে যায়। এলাচের গাছ এর আগে দেখা হয় নি।আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেলাম। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক মানুষ আছে আপনার এলাচ গাছ চিনত না। তাই ভেবেছিলাম আপনাদের মাঝে তুলে ধরি

 2 years ago 

বাহ্! আপনি খুব সুন্দর সুন্দর গাছের ফটোগ্রাফিক করেছেন। তবে এলাচ গাছ কখনো দেখা হয়নি।যাই হোক আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আশা করি পাশে থাকবেন

 2 years ago 

নার্সারি থেকে দেখছি আপনি দারুন কিছু গাছের ফটোগ্রাফি ধারণ করে এনেছেন। আসলে কি আর করা যাবে অন্য জায়গাতে ড্রাগন গাছের দাম ২০ টাকা হলেও আমাদের এলাকাতে সেগুলো ৫০ টাকা। আপনার সাথে আমি নার্সারিতে যেয়ে প্রথম বারের মত এলাচ গাছ দেখেছি।

 2 years ago 

ভাবছি পুনরায় এলাচ গাছ লাগিয়ে চাষ শুরু করব

 2 years ago 

আপনি নার্সারিতে গিয়েছেন জেনে খুব ভালো লাগলো। নার্সারি থেকে খুব সুন্দর করে বিভিন্ন গাছের ফটোগ্রাফি করেছেন। আমিও কয়দিন পূর্বে নার্সারি থেকে কয়েকটি পেয়ার গাছে চারা লাগিয়েছি । পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নার্সারি আমার প্রিয় স্থান

 2 years ago 

আপনি চমৎকার চমৎকার কিছু চারা গাছের ফটোগ্রাফি করেছেন। ফটোগ্রাফি গুলো দেখে অসম্ভব ভালো লাগলো। এর আগে আমি এলাচ গাছ দেখি নাই বা কখনো সামনে থেকে ও। গাছগুলোর ফটোগ্রাফি দেখে আমার কাছে অনেক ভালো লাগলো। এমনিতে নার্সারি বাগানে গেলে মন অনেক ভালো হয়ে যায়। আমি সময় পেলে নার্সারি বাগানে ঘুরতে যাই এবং ফুলের ফটোগ্রাফি করে থাকি। চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ফটোগ্রাফি গুলো আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

নার্সারিতে গেলে মন ভালো থাকে আপু

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62622.35
ETH 2442.15
USDT 1.00
SBD 2.64