বিভিন্ন পর্যায়ের রেনডম ফটোগ্রাফি || ১৩ তম পর্ব

in আমার বাংলা ব্লগ8 months ago
আসসালামু আলাইকুম




হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হলাম রেনডম ফটোগ্রাফির একটি সুন্দর পোস্ট নিয়ে।

img_1708233488460.jpg


ফটোগ্রাফি সমূহ:


এটা চাঁদনী রাতের একটি সুন্দর দৃশ্য। মাঝেমধ্যে চাঁদনী রাতের ফটোগ্রাফি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি চেষ্টা করে থাকি বাইরে যখন একটু বন্ধুর সাথে ঘোরাঘুরি করতে যায় ঠিক সেই মুহূর্তে আকাশে সুন্দর দৃশ্য ক্যামেরা বন্দি করতে। আশা করব আপনারা সুযোগ সাপেক্ষে এভাবে আকাশের সুন্দর চাঁদনী দৃশ্য ফটোগ্রাফি করবেন। আর আপনার স্থান থেকে উঠানো সেই ফটোটা আমাদের মাঝে শেয়ার করবেন।

IMG_20231226_232826_390.jpg

এটা একটি সোলারের কন্ট্রোলার। আমি আমার সৌর প্যানেলে মূলত এ জাতীয় কন্ট্রোলার গুলো বেশি ব্যবহার করে থাকি বিভিন্ন সার্ভিস পাওয়ার আশায়। আমি আমার জীবনে যত সৌর কন্ট্রোলার নিজে ব্যবহার করেছি, সবচেয়ে বেশি এই জাতীয় কন্ট্রোল গুলোতে সুবিধা পেয়েছি। তাই কিছুদিন আগে অর্ডার করে অনলাইন থেকে কিনেছিলাম এটা। অর্ডার করার দুইদিন পরে পেয়ে গেছি হাতে।

IMG_20231227_114728_814.jpg

এদিকে আমার মেজ আব্বা আর তুহিন ভাই সবজি বাগানে সবজি চাষ করার জন্য কৃষি কাজে ব্যতিব্যস্ত। বেশ ভালো লাগছিল যখন তারা এই কাজ করছিল। কারণ আমি পরিত্যাক্ত জায়গায় কৃষি কাজ করতে বেশি পছন্দ করি। আর যাদের দেখি পরিত্যক্ত জায়গা ব্যবহার করছে কৃষি কাজের জন্য সত্যি খুব আনন্দ লাগে।

IMG_20231231_160510_436.jpg

আমাদের একটি আমড়া গাছ রয়েছে। আমড়া গাছটি বারোমাসি। এই গাছে সারা বছর কম বেশি অনেক আমড়া থাকে। তাই বাড়িতে যেকোনো মুহূর্তে যদি গেস্ট হাসি, অবশ্যই সেই গেস্টকে আমরা আমড়া পেরে খাওয়াতে পারি। ঠিক তেমনি একদিন বাসায় গেস্ট এসেছিল তাকে খাওয়ানোর পাশাপাশি সাথে বেঁধেও দিতে পেরেছিলাম।

IMG_20231231_162250_172.jpg

আমরা আঙ্গুর ফল চিনি কিন্তু ছোট আঙ্গুর ফলের বিকল্প বুনো আঙ্গুর হয়তো খুব কমই দেখেছি। এটা অনেকেই বিভিন্ন নামে জেনে থাকে। তবে আমাদের এখানে এই ফলটাকে আকনান্দি নামে সবাই জানে। এ ফলের গাছটা বেশ উপকারী। যাদের হাত পা কেটে যায় বা ফুলে থাকে,অনেকে এই গাছের লতা সে জায়গায় জড়িয়ে বেঁধে রাখে। এতে অনেকটা সমস্যার সমাধান হয় বলে গ্রামের মানুষ জানে।

IMG_20231225_170135_401.jpg

বেশ চমৎকার একটি প্রজাপতি বসে রয়েছে আমার সবজি গাছের সাথে। ঠিক এমনই ভাবে আমার সবজি বাগানে অনেক সুন্দর সুন্দর কীটপতঙ্গ দেখতে পাওয়া যায়। মাঝেমধ্যে আমিও ফটোগ্রাফি করে থাকি পাশাপাশি আমার পরিবারও ফটোগ্রাফি করে থাকে এই সমস্ত জিনিসগুলো। তবে আমার মোবাইলে তেমন বেশি পরিষ্কার ফটো না হওয়ায় আমি বেশি বিরক্ত বোধ করি। এদিকে আমার পরিবার এই সমস্ত বিষয়ে বিরক্ত বোধ করে না। দারুণভাবে সেও ফটোগ্রাফি করে থাকে।

IMG_20231212_142722_3.jpg

মাঝেমধ্যে বিকেল টাইমে ঘুরতে বের হয় গ্রামের ফাঁকা স্থানের দিকে। ঠিক তেমনি আমাদের গ্রামের এর রাস্তা অতিক্রম করে চলে যায় পাশের গ্রামের দিকে আর যেতেই আমাদের গ্রামের খাল খননের একটি অফিস রয়েছে। আর এই অফিস কে কেন্দ্র করেই খাল বিষয় বিভিন্ন কার্যক্রম হয়ে থাকে। তবে এই জায়গায় জড়িয়ে রয়েছে আমার ছোটবেলার অনেক স্মৃতি। যখন এখানে এই রুমটা ছিলনা ছিল বেশ পরিত্যক্ত জায়গা। যেখানে ছোটবেলায় অনেক মাছ ধরেছি শীতের আগ মুহূর্তে।

IMG_20231124_162230_396.jpg

পরিবারদের সহায়তা প্রদান করার জন্য বন্ধুর ল্যাপটপ আর প্রিন্টারের মাধ্যমে লেবেল থ্রির লেকচার শীট বের করার মুহূর্ত। চেষ্টা করি তাদের সহায়তা প্রদান করতে, বাকিটা তারা যদি পাশ করতে পারে তাহলে আলহামদুলিল্লাহ। ঠিক তেমনি একটা মুহূর্তের ফটোগ্রাফি এটা।

IMG_20231214_183813_303.jpg

এটা আমাদের গ্রামের ধানের চারা দেওয়ার সুন্দর দৃশ্য। আমরা জানি ধান লাগানোর পূর্বে ধানের চারা দেওয়া হয় সুন্দর সুন্দর ব্রেড তৈরি করে। আর এভাবেই গড়ে ওঠে অসাধারন কৃষি খেত। আশা করি ধানের গাছের সুন্দর দৃশ্য আপনাদের ভালো লেগেছে।

IMG_20231222_120512_479.jpg

বাজার থেকে টমেটো কেনার একটি মুহূর্ত ছিল এই। অবশ্য এই মুহূর্তে টমেটোর দাম ছিল ৬০ টাকা কেজি আর বর্তমানে মোটামুটি দাম মাত্র কুড়ি টাকা কেজি। তবে এই সময় যেন টমেটো তেমন স্বাদ লাগেনা। প্রথমত টমেটো গুলো বেশি ভালো লাগতো খেতে। আর এই নিয়েছিল আমার আজকের রেনডম ফটোগ্রাফি।

IMG_20231214_152540_054.jpg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 8 months ago 

আজকে আপনি ভিন্ন ভিন্ন অনেকগুলো ফটোগ্রাফি করেছেন। খুবই ভালো লেগেছে বিশেষ করে বুনো আঙ্গুর ফলের এবং প্রজাপতির ফটোগ্রাফি খুবই সুন্দর ছিল। আমার কাছে ফটোগ্রাফি খুবই প্রিয় যেটা করতে আমিও পছন্দ করি। আমাদের সাথে এত সুন্দর ফটোগ্রাফি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 8 months ago 

আপনি তো খুব সুন্দর করে রেনডম ফটোগ্রাফি করেছেন। রেনডম ফটোগ্রাফির মধ্যে বিভিন্ন ধরনের ফটোগ্রাফি দেখা যায়। সত্যি বলতে আজকে আপনার ফটোগ্রাফি সবগুলো আমার কাছে অসম্ভব ভালো লাগলো। এবং আপনি সবসময়ই চমৎকার ফটোগ্রাফি করে থাকেন। রেনডম ফটোগ্রাফি গুলো সুন্দর বর্ণনা দিয়ে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

অনেক ভালো লাগলো আপনার সুন্দর এই মন্তব্য শুনে।

 8 months ago 

বেশ চমৎকার হয়েছে আজকে আপনার ফটোগ্রাফি গুলো। বিভিন্ন রকম রেনডম ফটোগ্রাফি করেছেন। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে আমার কাছে বেশি ভালো লাগলো টমেটোর ফটোগ্রাফি ও আমড়ার ফটোগ্রাফি। তবে এই আকনান্দি ফলের নাম প্রথম শুনলাম। যাই হোক খুব সুন্দর করে মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

এটা কিন্তু আমাদের গাছের আমড়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67661.55
ETH 2619.39
USDT 1.00
SBD 2.72