আমার পাঙ্গাস ও তেলাপিয়া মাছের ফিড খাওয়ানোর সময় কিছু তোলা ছবি

in আমার বাংলা ব্লগ2 years ago


আজ - বৃহস্পতিবার

২৪ চৈত্র,১৪২৮ বঙ্গাব্দ
০৭ এপ্রিল,২০২২ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম




হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগের সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছে আজকের নতুন একটি ইউনিক পোস্ট। আপনারা অনেকেই জানেন আমি পাঙ্গাস মাছ চাষ করি। দীর্ঘ 2007 সাল থেকে এই মাছ চাষ করে আসছি। তাই এই দীর্ঘদিনের অভিজ্ঞতা দ্বারা সমস্ত মাছ চাষ বিষয়ে আমি অবগত। আর সেই অভিজ্ঞতা গুলো আজ আপনাদের মাঝে উপস্থাপন করতে চাই।

GridArt_20220407_171300975.jpg

প্রথমে আপনাদের জানানো উচিত আমি আমার মাছগুলোকে কি খাবার দিয়ে থাকি। অবশ্য এই মাছগুলো কে অটো মিলে বানানো ফিড খাওয়ানো হয়ে থাকে। হতে পারে সেটা কোন কোম্পানির প্যাকেটিং খাবার, অথবা নিজে থেকে তৈরি করে নিয়ে আনা খাবার। আমি যে খাবারগুলো নিয়ে পুকুর পাড়ে উপস্থিত হয়েছি আপনারা লক্ষ্য করলে বুঝতে পারবেন আমার হাতে ব্যাগের খাবারগুলো ভাসমান খাবার তা গোলাকৃতি দেখতে। এগুলো কোয়ালিটি কোম্পানির ফিড। আর সামনে রাখা খাবারগুলো নিকটস্থ মেল থেকে নিজে তৈরি করে নিয়ে আসা খবর। আশাকরি প্রাথমিক পর্যায়ের ধারণা লাভ করেছেন।

ফটোগ্রাফির ধাপসমূহঃ


প্রথম আলোকচিত্র

মাছের খাবার দেওয়ার উদ্দেশ্যে পুকুরপাড়ের মাচার উপরে খাবারগুলো রাখলাম। ভাসমান ফিড আমার হাতেই ছিল একটি ব্যাগে।

IMG_20220403_170851_224.jpg



received_305654148004402.webp


দ্বিতীয় আলোকচিত্র

মাছের খাওয়ার সময় হয়ে গেছে, তাই আমার উপস্থিতি টের পেয়ে তারা সামনে ঘোরাঘুরি শুরু করলো।

IMG_20220403_170909_830.jpg



received_305654148004402.webp


তৃতীয় আলোকচিত্র

হালকা পরিমাণ ভাসমান খাবার পুকুরে ফেলার সাথে সাথেই মাছগুলো লাফিয়ে লাফিয়ে খাওয়া শুরু করে দিল। চারিপাশ থেকে অন্যান্য মাছগুলো দ্রুতগতিতে ছুটে আসতে থাকলো খাওয়ার স্থানে।

IMG_20220403_170934_403.jpg



received_305654148004402.webp


চতুর্থ আলোকচিত্র

আমি একটু থামলাম, খাবার দেয়া বন্ধ করলাম।ভাসমান খাবার গুলো যেগুলো ভেসে যাচ্ছিল সেগুলো তেলাপিয়া ও পাঙ্গাশ মাছের ধরে ধরে খাওয়া শুরু করলো। তারই ফাঁকে ফাঁকে আমি ফটো ওঠাতে থাকলাম।

IMG_20220403_171029_464.jpg



received_305654148004402.webp


পঞ্চম আলোকচিত্র

ডান হাতে মোবাইল রেখে বাম হাতে একটু খাবার ফলাতে আবারো মাছগুলো লাফ দিয়ে উঠে কাড়াকাড়ি করে খাওয়া শুরু করলো।

IMG_20220403_171023_692.jpg



received_305654148004402.webp


ষষ্ঠ আলোকচিত্র

ফটো ওঠাতে হবে তাই খাবার একটু বেশি করে পানিতে ফেলে দিলাম। আমার মাছগুলো তাদের ইচ্ছেমত খাওয়া শুরু করলো। এই মুহূর্তে পুকুরের পানি জোরে জোরে দোল খাচ্ছিল, মাছের লাফালাফিতে।

IMG_20220403_170955_282.jpg



received_305654148004402.webp


সপ্তম আলোকচিত্র

মাছ চাষে যেমন কষ্ট রয়েছে ঠিক তেমন আনন্দও রয়েছে। কষ্টের সময় গুলো কখন কখন তা আপনাদের জানা একান্ত প্রয়োজন। বর্ষার মৌসুমে অনেক কাদা অতিক্রম করে মাছের খাবার দিতে আসতে হয়। রোদ গরমে বিভিন্ন স্থান থেকে খাবারের উপাদান সংগ্রহ করতে হয়। অটো মিলে সিরিয়াল দিয়ে মাছের খাবার তৈরি করে নিয়ে আসতে হয়। প্রতিরাতে একবার বার দুই বার মাছ পাহারা জন্য পুকুরে আসতে হয়।

IMG_20220403_171032_571.jpg



received_305654148004402.webp


অষ্টম আলোকচিত্র

মাছ পাহারা দেওয়া বড় রিক্স এর ব্যাপার। নিজের জানকে বাজি রেখে রাতে রাতে পুকুরে পুকুরে বেড়াতে হয় মাছ পাহারার উদ্দেশ্যে। হতে পারে গরমের রাত, যখন সাপের ভয়। হতে পারে বর্ষার রাত, আকাশে মেঘ ডাকে গুড়ুম গুড়ুম। হতে পারে প্রচণ্ড শীতের রাত, যখন মানুষ বিছানা থেকে উঠতে চায় না।

IMG_20220403_171240_257.jpg



received_305654148004402.webp


নবম আলোকচিত্র

কষ্ট করে খরচ খরচা পরে ঠিকই মাছ উৎপাদন করে থাকি। কিন্তু দুঃখের কথা হলেও সত্য কথা যখন মাছ বাজারে ছাড়ার সিজন আসে। তখন মাছের দাম পাওয়া যায় না মাছ নিয়ে নানান খেলা শুরু হয়ে যায়। অ-সিজেনে মাছের দাম থাকে। কিন্তু তখন পুকুরে মাছ থাকে না। সবকিছু পরেও মাছ চাষ করতে হয় নিজের জীবিকা অর্জনের জন্য। আর এই মাছ চাষের মধ্য দিয়ে সেই থেকে নিজেদের ফ্যামিলি চালিয়ে আসা হচ্ছে।

IMG_20220403_170934_403.jpg



received_305654148004402.webp

আশা করি আমার এই পোস্টটি পড়ার মধ্য দিয়ে আপনার অনেক কিছু জানতে বুঝতে ও শিখতে পেরেছেন। যদি কিছু জানার থাকেন,তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আমি তাৎক্ষণিকভাবে চেষ্টা করব উত্তর দেওয়ার জন্য। কারণ অনেকে অনেক সময় মাছ চাষ করার জন্য জ্ঞান নিয়ে থাকে। সঠিক জ্ঞানের অভাবে ঠিকমতো মাছ চাষ করতে পারে না। তাই আমি আমার সর্বোচ্চ চেষ্টা করব সঠিক বিষয়ে জানানোর জন্য।
IMG_20220403_170957_915.jpg


zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png




xh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23dg71NMC5sRWRkKLR2RfX8yNNYVVCB4FM1eo2HYfcrxr2eV176iSFg9w1j3VNsnuYXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

@sumon09

💖💞💞💖


image.png

image.png

5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera 50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৫ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোষ্টে,ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।
Sort:  
 2 years ago 

আপনি মাছ চাষের সঙ্গে জড়িত আছেন জেনে আমার খুব ভালো লাগলো। আমরা ভাতে মাছে বাঙ্গালী আমাদের প্রতিদিনের খাবারের মেনুতে মাছ থাকবেই। আসলে আমাদের আমিষের চাহিদার একটা বড় অংশ মাছ থেকেই পূরণ হয়। অনেক দুঃখ কষ্ট আনন্দের মাঝেও আপনি মাছ চাষ অব্যাহত রেখেছেন নিজের জীবিকা নির্বাহের জন্য। আপনার অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর মূল্যবান কথার মধ্য দিয়ে মন্তব্য করেছেন। এর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার যে মাছ মাছ চাষ করতেন তা তো আগে জানতাম না। আপনার মাঝে চাষ দেখে আমার খুবই ভালো লেগেছে। পাঙ্গাস মাছ এবং তেলাপিয়া মাছ কে ফিড খাওয়ানোর সময় এই ছবিগুলো তোলা হয়েছে মাছগুলোকে দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে মাশাল্লাহ। আপনি খুব তাড়াতাড়ি সফলতা অর্জন করবেন এই কামনা করি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার মাছের জন্য দোয়া করবেন।আপনার জন্য দোয়া করি।

 2 years ago 

আপনার মাছের খামারে একবার যেতে পারলে খুব ভালো লাগতো। এত মাছ একসাথে দেখতে আসলেই অন্যরকম ভালো লাগে। যদিও ছবিগুলোতে মাছগুলো খুব একটা পরিষ্কার বোঝা যাচ্ছে না। আপনার পোস্টটা পড়ে মাছ চাষের কিছু ব্যাপার সম্বন্ধে ধারণা পেলাম। রাতে যে এত কষ্ট করে পাহাড়া দিতে হয় সেটা জানা ছিলনা। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাস্তবতা বড়ই কঠিন ভাইয়া। দীর্ঘদিন এভাবে মাছ চাষ করে আসছি তো তাই অনেকটা স্বাভাবিক হয়ে গেছে। আপনি চাইলে আসতে পারেন ভাইয়া আমার গাংনী, মেহেরপুরে। কখনো আসার ইচ্ছা প্রকাশ করলে আমাকে জানাবেন। আমি আপনাকে রিসিভ করব।

পাঙ্গাস ও তেলাপিয়া মাছের ফিড খাওয়ানোর সময় কিছু তোলা ছবি শেয়ার করেছেন ভাই। বাহ মাছ গুলো খাবার পেয়ে ভালোই লাফিয়ে লাফিয়ে উঠছিল। দেখতে অবশ্য ভালোই লাগতেছে। চমৎকার লাগল আপনার পোস্ট দেখে। আপনার জন্য শুভকামনা রইল। 💞💞

 2 years ago 

মাছের খাওয়ানোর মধ্যে অনেক আনন্দ রয়েছে।

 2 years ago 

পাঙ্গাস ও তেলাপিয়া মাছের ফিড খাওয়ানোর সময় কিছু তোলা ছবি সত্যি অনেক অনেক অসাধারণ সুন্দর হয়েছে। যা দেখে আমার কাছে ভীষণ ভালো লাগলো। পুকুরে যখন মাছের খাবার দেয়া হয় তখন সকল মাছ যখন একসাথে দল বেঁধে এসে খাবার খাওয়ার জন্য ছোটাছুটি করে তখন সেই দৃশ্য দেখতে অনেক অনেক বেশি ভালো লাগে। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পাঙ্গাস ও তেলাপিয়া মাছের ফিড খাওয়ানোর সময় কিছু তোলা ছবি সত্যি দেখতে অনেক দারুন লাগছে ভাইয়া। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার তোলা ছবির মধ্যে বিশেষ করে আমার কাছে মাছের ছোটাছুটি ছবিটি অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কিছু মাছের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ, আশা করি এভাবেই পাশে থাকবেন।

 2 years ago (edited)

বাহ ভাইয়া আপনি মাছ চাষ করেন তা তো আগে জানতাম না খুবই ভালো লাগলো আপনার উদ্যোগটি দেখে অবশ্যই আপনি সফলতা অর্জন করতে পারবেন কারণ আপনার মধ্যে কঠোর পরিশ্রমের গুন রয়েছে

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।আমার জন্য দোয়া করবেন।

 2 years ago 

আপনার পাঙ্গাস ও তেলাপিয়া মাছের ফিড খাওয়ানোর সময় কিছু তোলা ছবি দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। মাছ চাষের ক্ষেত্রে আপনার ১৫ বছরের অভিজ্ঞতা শুনে আমি অবাক হয়ে গেলাম। আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে মাছ চাষের পদ্ধতি শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মাছ চাষ করলে যখন তাদের খাবার দেয়া হয় তখন মাছগুলোর লাফালাফি দেখতে অনেক বেশি মজা লাগে। আমাদের বাড়ির পুকুর যখন লিজ নিয়েছিল তখন আমরা নিজেরাই করেছিলাম ।আমার আব্বুর সাথে আমি নিজেও মাছগুলোকে খাবার দেয়ার জন্য যেতাম‌। সত্যি আমার অনেক ভালো লাগতো সেই মুহূর্তগুলো।
আপনার পোস্ট পড়ে সেই কথাগুলো মনে পড়ে গেল।

 2 years ago 

দোয়া করি আপু আপনি যেন সেই মুহূর্ত আবার ফিরে পান। পরিবারের সদস্যদের সাথে মাছের খাবার দেওয়া এবং তাদের খাওয়ার দৃশ্য ইনজয় করতে পারে

 2 years ago 

দেখেই বুঝা যাচ্ছে খুব সুন্দর কিছু মুহূর্ত কাটিয়েছেন। কারণ মাছকে ফিড খাওয়ানোর সময় বা মাছের খাদ্য দেওয়ার সময় তখন মাছের যে মুভমেন্ট বা মাছের লাপালাফি দেখেতে বেশ চমৎকার লাগে। অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ভালো থাকুন সবসময়।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.026
BTC 54691.22
ETH 2323.26
USDT 1.00
SBD 2.12