স্বরচিত বিরহ অনুভূতিমূলক কবিতা || বাস্তব জীবন ধারা

in আমার বাংলা ব্লগlast month


০৩ আশ্বিন,১৪৩১ বঙ্গাব্দ
১৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ


IMG_20240917_164258831_BURST0003.jpg

selfie camera: Infinix Hot 11s-8mp
What3words location


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম


হ্যালো বন্ধুরা

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকের পোষ্টের বিষয় স্বরচিত কবিতা। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি সুন্দর একটি বিরহের কবিতা নিয়ে। আশা করি আমার লেখা এই বিরহ মূলক কবিতাটা আপনাদের অনেক ভালো লাগবে। চলুন তাহলে কবিতাটি আবৃত্তি করি।


কবিতা:

বাস্তব জীবন ধারা

মনের নায়িকা আয়েশা টাকিয়া

থাকে শুধু চক্ষুর অন্তরালে।

হৃদয়ে তারি ভালোবাসা টুকু
প্রেম অনলে জলে।

কেন বুঝিলো না মনি আমার
মনের আর্তনাদ।

বাবা পাইল তারে ফেলিয়া
নতুন মায়ের স্বাদ।

চায়নায় কখনো সঙ্গী তারে
বোন রূপে বেসে ছিলাম ভালো।

কোন অভিশাপে পুড়ালো কপাল
সারা জনম কাঁদালো।

একথা সত্য বোনটা আমার
দেখিয়েছিলো সু পথ

প্রতিজ্ঞা আমি যতদিন বাঁচি
মনটা রাখবো সত।

কত দিন দেখিনা তারে
দেখি না চাঁদ বদল মুখ।

যে মুখ দেখলে আত্ম তৃপ্তিতে
ভরে উঠতো বুক।

শেখালো আমায় নিষ্পাপ হয়ে
কেমনে থাকতে হয়।

নামাজ ধরালো পাঁচ ওয়াক্ত আমার
পূণ্য করতে সঞ্চয়।

হারালাম তারে চির জনমের তরে
ভাঙ্গিলাম স্বপ্ন ঘর।

আপন করে বুকে আনিলাম যারে
সেউ এখন পর।

পর হয়ে যায় পুড়া কপাল
বুকটা শুধু ফাটে।

হুহু করে কেঁদে উঠে মন
প্রশান্তি খোঁজে তেপান্তরের মাঠে।

যত দিন যায় মন থেমে যায়
ভেঙ্গে যায় এই বুক।

কষ্টকে চির সাথী করেছি
কি হবে আর সুখ।


সমা
প্ত


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

অনুভূতি প্রকাশ:


মন ভালো রাখার অন্যতম মাধ্যম কবিতা। যেখানে মনের মধ্যে জমে থাকা কথাগুলো ব্যক্ত করা সম্ভব হয়। তবে কবিতার ভাষাগুলো একটু ব্যতিক্রম। সরাসরি গল্প আকারে প্রকাশ না করে রূপকের চলে প্রকাশ করা যায়। আর তাই মনের জমে থাকা কষ্ট গুলো সুন্দরভাবে উপস্থাপন করা যায় কবিতার লাইনের মাধ্যমে। আমি যে সমস্ত বিরহের কবিতাগুলো আপনাদের মাঝে শেয়ার করে থাকি সেখানে জীবনের বাস্তবতার কিছু ইঙ্গিত রাখার চেষ্টা করি। তবে সরাসরি ব্যক্ত করতে চায়না। কারণ দুনিয়াটা এমন একটা নিষ্ঠুর জায়গা, এখানে কেউ কারো দুঃখ ভাগ করে নেয় না। যদি সুখে থাকেন অবশ্যই সুখ ভাগ করে নেওয়ার জন্য হাজার জন কাছে আসবে। কিন্তু আফসোস থেকে যায় পাশের মানুষ দুঃখ বোঝেনা যখন। আর সবচেয়ে কষ্ট লাগার বিষয় যে মানুষ অধিকার ফলিয়ে স্বপ্ন দেখায় সঠিক রাস্তা চেনায় সেই মানুষগুলো ভুল বুঝে জীবন থেকে দূরে সরে যায়। তারপরেও নতুন মুখ যখন বেঁচে থাকার আশা দিয়ে প্রতারণা শুরু করে তখন বেঁচে থেকেও যেন মনটা হয়ে যায় জিন্দা লাশ। আর এই সমস্ত ঘটনার মধ্য দিয়ে জীবন। আর সেই আলোকেই আমার আজকের কবিতা। জানিনা কে কতটা বুঝতে পেরেছেন কবিতার অর্থ। তবে আজকে কবিতা বিশ্লেষণ করলাম না অনুভূতি প্রকাশ করলাম।

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


আমার কবিতাটি কেমন লেগেছে? কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? সমস্ত বিষয় গুলো কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি @sumon09, আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।



6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif


6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjnzpQii6mQVp5A4gDGCDR68W9RxwfgYXDkuSdrT6M7Y7xaaSUX484gjnbdCNf4usUnqiHpgSG4y2v9nUyHY.png


Sort:  
 last month 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এই কবিতার ভাষাগুলো অসাধারণ ছিল।

 last month 

মন্তব্য করার জন্য ধন্যবাদ

 last month 

জীবন বড় অদ্ভুত! মানুষ বিভিন্ন ধরনের স্বপ্ন দেখে আশা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই। কিন্তু বাস্তবতা ভিন্ন ধরনের। আপনার কবিতাটি খুবই সুন্দর হয়েছে বেশ ভালো লেগেছে পড়ে। অনেক ধন্যবাদ সুন্দর কবিতাটি লিখে উপহার দেওয়ার জন্য আমাদেরকে।

 last month 

অনেক সুন্দর মন্তব্য করেছেন আপনি

 last month 

মামা আপনি আজকে আমাদের মাঝে খুবই চমৎকারভাবে প্রত্যেকটা মানুষের বাস্তব জীবনের ধারা কবিতার মাঝে তুলে ধরেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে সত্যি আমার কাছে বেশ ভালো লেগেছে। খুব সুন্দরভাবে ছোট্ট ছোট্ট লাইনে কবিতাটি লিখে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ মামা এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last month 

কবিতাটি আবৃত্তি করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68425.65
ETH 2646.01
USDT 1.00
SBD 2.68