সুমনির স্মৃতি থেকে (প্রথম) অনু কবিতার আসর

in আমার বাংলা ব্লগ6 months ago
আসসালামু আলাইকুম

IMG_20231209_151500830_0001_COVER_1.jpg
Selfie device: Infinix hot 11s


হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি অনু কবিতার আসর। বিরহ অনুভূতি মন দিয়ে গড়া আজকের ছোট ছোট কবিতা গুলো, এই প্রথম শেয়ার করতে চলেছি অনু কবিতা। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

অনু কবিতা

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


(১)

স্বর্গ থেকে এসেছে যেই প্রেম

সেই প্রেম কি ভোলা যায়?
এত বেশি ভালোবাসার পরেও
কেমনে ভুলেছো আমায়?

চেয়েছিলাম ধরে রাখতে তোমায়
আমার কলিজায়
অমর করব যেই প্রেমের রাজ্য
সেখানে তুমি নাই!

ভেবে ভেবে হয়রান আজ
আমার বিষন্ন মন
যে ছিলে আমার অতি আপন
কিভাবে ভাঙলে মন।

ভেতরটা কত বার যন্ত্রণা দেয়

পাশের মানুষ যখন বোকার মত
আঘাত করে বারবার
ফিরে পাই সেই অতীত স্মৃতি

যেখানে মন প্রাণ উজার করেছিল
ভালোবাসার বিষম পিরিতি
মনের করিডোরে উকি দিয়ে যায়
ফেলে যাওয়া তার অনুভূতি।

ভেতরের আগুনটা বেড়ে যায়
বর্তমান যখন আমাকে বোঝেনা
অতীতের সঙ্গির চিন্তা এসে যায়
অচিন্ত্য মনের আবেগি মায়ায়।


বিরহের গানগুলো যেন কান্না করে মরে

কেমন করে বন্ধু তুমি রাখো দূরে সরে।

একলা ঘরে কেমন করে ঘুমাও তুমি আজ
কারণে অকারনে আমায় ফেলে দেখাও কত কাজ

ভালবাসার আবেগমাখা কত মধুর স্মৃতি
এক নিমিষেই ধ্বংস করেছো পবিত্র পিরিতি।

ভুলে যাওয়ার আগে তুমি ভাবলে না একবার
কার ছিলে আপন হয়ে হতে যাচ্ছো কার।

পাবেকি সেথাই আমার মত স্নেহময়ী মায়া
চলছো কোথায় ছলনাময়ী পিছনে ফেলে ছায়া



সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

মানুষের মনের অনুভূতি সব সময় এক রকম থাকে না। কখনো ভালো লাগার অনুভূতি, কখনো কষ্ট লাগা অনুভূতি মনের মধ্যে খেলা করে। অতীতে মানুষের ভালো-মন্দ দুই বিষয়ে স্মৃতি থেকে থাকে। তবে হঠাৎ যদি পাশের মানুষ আঘাত দিয়ে বসে তবেই তখন অতীতের মধুর স্মৃতি স্মরণে চলে আসে হয় সেটা প্রেম-ভালোবাসা অনুভূতি অথবা কষ্ট লাগা অনুভূতি। ঠিক সেই অনুভূতিকে কেন্দ্র করে আজকের কোন কবিতা গুলো। তবে আজকের অনু কবিতাগুলো ছিল বিরহ অনুভূতি দিয়ে গড়া। জীবনের ফেলে আসা অতীত বাস্তবতা এখানেই লুকিয়ে।

received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 6 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে দারুণভাবে তিনটি অনু কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা অনু কবিতাটি পড়তে আমার কাছে বেশ ভালো লেগেছে। কবিতাটি পড়ার পরে আমি যতটুকু বুঝতে পেরেছি ভালোবাসার মিশ্রণে কবিতাটি ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ মামা এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

হ্যাঁ মামা একদম ঠিক ধরেছো তুমি

 6 months ago 

অনু কবিতা তিনটি পড়ে খুবই ভালো লাগলো। তোমার লেখা তিনটি অনু কবিতার মধ্যেই ভালোবাসার করুন সুর দারুন ভাবে ফুটে উঠেছে। অত্যন্ত সাবলীল ভাষায় লেখা চমৎকার তিনটি অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

আমার কবিতাগুলো ভালো লেগেছে যেন খুশি হলাম

 6 months ago 

বাহ ভাইয়া আপনার অনু কবিতা গুলো অসম্ভব সুন্দর হয়েছে। কবিতাগুলো হৃদয় ছুঁয়ে যাওয়ার মত। স্বরচিত একগুচ্ছ অনেক কবিতা পড়ে সত্যিই অনেক ভালো লাগলো। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাদের ভালোলাগায় তো আমার কবিতা লেখার উৎস

 6 months ago 

এই প্রথম অনু কবিতা লেখি শেয়ার করেছেন আমাদের মাঝে। তবে আপনার অনু কবিতাগুলো অসাধারণ হয়েছে। অনু কবিতা ছোট হলেও এ কবিতাগুলো পড়তে আমার কাছে অনেক ভালো লাগে। তবে আপনার সবগুলো অনুতবিতা আমার কাছে চমৎকার লেগেছে পড়ে। অসংখ্য ধন্যবাদ আপনাকে অনু কবিতা গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনার ভালো লেগেছে যেন অনেক অনেক খুশি হলাম ভাই।

 6 months ago 

মানুষের মনের অনুভূতি এক সময় এক এক রকম হয়। আজকে আপনি খুব সুন্দর কিছু অনু কবিতা লিখেছেন। আপনার অনু কবিতাগুলো প্রথম হলেও পড়ে বেশ ভালই লাগলো। তবে আপনার প্রথম অনু কবিতাটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো আমার কাছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে কোন কবিতা গুলো লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনার ভালো লেগেছে জানাই আমি বেশ খুশি হয়েছি

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69156.99
ETH 3771.05
USDT 1.00
SBD 3.44