জাতীয় শোক দিবস পালনে আমার অংশগ্রহণ || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - সোমবার

৩১ শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
১৫ আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম

GridArt_20220815_182809731.jpg




আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট।

আপনারা সকলেই জানেন আজ ১৫ ই আগস্ট। আর ১৫ ই আগস্ট বলতে আমরা বুঝতে পারি বাংলার ভূমিতে এক শোকের কালো ছায়া। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট এর রাতে বীর বাঙালি, বাংলা মায়ের বীর সন্তান, বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ পরিবারকে নির্মমভাবে হত্যা করা হয়। আর এই শহীদদের শরণার্থী এবং তাদের রুহের মাগফিরাত কামনার্থে এই দিনটিকে শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। প্রতিবছর সারা দেশব্যাপী যথাযথ মর্যাদার মাধ্যমে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে তা পালন করা হয়ে থাকে। আজ ১৫ আগস্টে আমাদের স্কুল কর্তৃক আয়োজিত শোক দিবস পালনে আমি অংশগ্রহণ করেছিলাম। তাই আমি সেই বিষয়কে কেন্দ্র করে কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরতে চাই।


১৫ ই আগস্ট
🌑 জাতীয় শোক দিবস 🌑


📸🦊📸



নিজে তোলা
ফটোগ্রাফি
স্থান
গাংনী, মেহেরপুর


ফটোগ্রাফি সমূহ:


প্রথম পর্যায়ের ফটোগ্রাফি

১৫ ই আগস্ট, জাতীয় শোক দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী পালন উপলক্ষে 'গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুল'এর উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান দায়িত্ব পালন করতে হয় আমাকে। কারণ বিশেষ কোনো দিবস উপলক্ষে স্পেশাল দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে। সাথে অনলাইন সংক্রান্ত বিষয়ে আমাকে নিয়ন্ত্রণ করতে হয়। জাতীয় শোক দিবসে আমরা সবাই গভীরভাবে শোকাহত। আমার অনেকেই জানি এই ১৫ই আগস্ট পার্শ্ববর্তী দেশ ভারতে স্বাধীনতা দিবস। আমরা তাদের স্বাধীনতাকে শ্রদ্ধা জানাই। আর কোন জাতিকে যেন স্বাধীনতা রক্ষার জন্য বুকে রক্ত ঝরাতে না হয় সেই কামনা করি।

শোক দিবস উপলক্ষে আমাদের নির্দিষ্ট টাইম করে দেয়া হয়েছিল সকাল আটটার ১০-১৫ মিনিট পূর্বে স্কুলে উপস্থিত হতে হবে। তাই আমরা চেষ্টা করেছিলাম ৭ঃ৪৫ এ স্কুলে উপস্থিত হওয়ার জন্য। যেহেতু বিশেষ কোনো দিবস এবং অনলাইন বিষয়ক কাজে আমার দায়িত্ব বেশি। তাই এই বিষয়ের জন্য নিজেকে বেশি প্রস্তুত রাখতে হয়েছিল। যাহোক আমি সকাল ৭ঃ৪৫ মিনিটে স্কুলে পৌছে গেলাম। তার পাশাপাশি অন্যান্য শিক্ষকরা স্কুলে এসে উপস্থিত হল।

IMG_20220815_075131_738.jpg
Photography device: Infinix hot 11s
location

received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


দ্বিতীয় পর্যায়ের ফটোগ্রাফি

প্রথমে স্কুলের সাউন্ড বক্স অফিস থেকে বের করে দোতলায় নিয়ে গেলাম। সেটা একটি চেয়ারের উপরে রাখলাম হল রুমের পাশে। সাউন্ড বক্স অন করে আমার মোবাইলের সাথে ব্লুটুথ কানেকশন করলাম। এরপরে পবিত্র কোরআন তেলাওয়াত ইউটিউব থেকে ডাউনলোড করে নিয়ে প্লে করলাম। কোরআন তেলাওয়াত শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্লে করলাম।

IMG_20220815_075749_475.jpg
Photography device: Infinix hot 11s
location


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


তৃতীয় পর্যায়ের ফটোগ্রাফি

এরপরই মুস্তাফিজুর স্যার এবং শামসুল স্যারের সহযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শ্রদ্ধাঞ্জলি একটি ব্যানার টাঙ্গানোর কাজ সম্পন্ন করলাম। প্রথম এক প্রান্তে টাঙানো হয়েছিল কিন্তু প্রচণ্ড বাতাসের ফলে সেই স্থান পরিবর্তন করে হল রুমের সামনে নিয়ে আসা হয়। হয়তো এই কাজটি পূর্ব দিনে করা হয়ে থাকে কিন্তু আমাদের ব্যানার তৈরি করা হয়েছিল যার ফলে পূর্ব দিনে করতে পারি নাই।

IMG_20220815_080756_358.jpg

IMG_20220815_080838_565.jpg

IMG_20220815_101937_717.jpg
Photography device: Infinix hot 11s
location


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


চতুর্থ পর্যায়ের ফটোগ্রাফি

এরপরে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। আমরা সকলেই জানি বিশেষ কোন শোক দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। ঠিক সেটাই করলাম আমরা। স্কুলের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন পতাকা উত্তোলন করলেন। সকাল সাড়ে আটটার সময় জাতীয় পতাকা অর্ধনমিত করণের মধ্য দিয়ে এই দিবস পালনের সূচনা হয়। আমরা সকলেই নীরবে স্মরণ করলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

IMG_20220815_101946_744.jpg

IMG_20220815_102042082_BURST0002.jpg
Photography device: Infinix hot 11s
location


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পঞ্চম পর্যায়ের ফটোগ্রাফি

আমরা সকলেই জানি ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবরের সহ পরিবারকে হত্যা করেছিল ঘাতকেরা। তাদের নির্মম হত্যাকান্ড ইতিহাসের পাতায় এক শোকাহত দৃশ্য। এ বাঙালি জাতি যতদিন থাকবে ততদিন আশা করি এই দিনটিকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করবে এবং শহীদদের জন্য বিশেষ মোনাজাতের ব্যবস্থা করবে। এই দিনে সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ নিজ দায়িত্বে শোক দিবস পালন করে থাকে। শ্রদ্ধার সাথে স্মরণ করে বীর বাঙালি, বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। স্মরণ করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাসের কথা। সাতে মার্চের ঐতিহাসিক ভাষণের কথা।

আমরা আমাদের অফিসে আলোচনা সভার আয়োজন করেছিলাম। অনেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে গল্প করেন। তিনার মত শ্রেষ্ঠ নায়ক বাংলার মাটিতে একজনে ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন আদর্শ স্বপ্ন ন্যায় নীতিগুলো সবার মাঝে গুণকীর্তন হতে থাকে।
শেখ মুজিবুর রহমানের থেকে আমরা যে শিক্ষা পেয়েছি তা বাস্তবায়ন করার লক্ষ্যে প্রতিজ্ঞা। সকলের শ্রদ্ধার সাথে স্মরণ করলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আমাদের সকলের সম্মিলিত আলোচনা সভায় প্রত্যেক শিক্ষক সংক্ষিপ্ত বক্তৃতা প্রদান করলেন। তার পাশাপাশি স্কুল সংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা হল। আমাদের ছাত্র-ছাত্রীদের মাঝে এই বিশেষ দিনটিকে যথাযথভাবে উপস্থাপন করতে হবে এবং জানাতে হবে যেন তারা এই দিনটিকে শ্রদ্ধার সাথে স্মরণ করে এবং পালন করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে নিয়ে যে স্বপ্ন দেখতেন ছাত্র-ছাত্রীদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য যে চিন্তা চেতনা মনে লালন করতেন সেগুলো নিয়ে আলোচনা করা হলো। শিক্ষার্থীরদের জন্য কেমন সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সময় পাকবাহিনী আমাদের এলাকায় যে সমস্ত কর্মকাণ্ড করেছিল সে বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। মোটামুটি অনেক বিষয় নিয়ে আলোচনার মধ্য দিয়ে আমাদের সম্মানিত শোকসভা শেষ হলো দোয়া করা হলো শহীদদের জন্য।

IMG_20220815_102254_421.jpg
Photography device: Infinix hot 11s
location


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


ষষ্ঠ পর্যায়ের ফটোগ্রাফি

এরপরে আমরা স্কুল সংক্রান্ত কিছু বিষয় নিয়ে আলোচনার মধ্য দিয়ে আজকের কার্যক্রম শেষ করলাম। তবে কার্যক্রম শেষ করার পূর্বে সবাই একটি সিদ্ধান্ত নিল একত্রিত হয়ে ছবি উঠানোর জন্য। সকলে ফিক্সড করলো জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় দেখতে পারা যাবে বা ফটোর মধ্যে থাকবে এমন দৃশ্য সামনে রেখে ফটো উঠাতে হবে এবং শোক দিবসের ব্যানার পাশে রেখে ছবি উঠাতে হবে। সবই একমত দেওয়ার সাথে সাথে প্রস্তুত হলাম ছবি তোলার জন্য। তবে শোক দিবস উপলক্ষে আমাদের শার্টের বুকে কালো ছিল লাগানো হয়েছিল। আর এভাবে আজকের কর্মসূচি সম্পূর্ণ হল। আগামীকাল থেকে সহ সহ নিয়মে স্কুলের কার্যক্রম চলতে থাকবে। তবে জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় রেখে গেলাম। বিকেল পাঁচটার সময় নামানোর উদ্দেশ্যে নিকটস্থ একজনকে দায়িত্ব দেওয়া হয়।

IMG_20220815_105446_427.jpg

IMG_20220815_105235082_BURST0004.jpg

IMG_20220815_105422_682.jpg
Photography device: Infinix hot 11s
location


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন, সেই সাথে নতুন জ্ঞান অর্জন করতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন, অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।

💌আমার পরিচয়💌


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)। বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। আমার বাসা গাংনী-মেহেরপুর। মড়কা বাজার, গাংনী,মেহেরপুর এ গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুল নামক প্রি-ক্যাডেট স্কুলের সহকারি শিক্ষক । ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও সৌর প্যানেল নিয়ে রিসার্চ করতে পছন্দ করি। প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। দীর্ঘদিনের আমি পাঙ্গাস মাছ চাষী এবং বিরহের কবিতা লেখতে খুবই ভালোবাসি।




পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

@sumon09

💖💞💞💖


image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৫ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোষ্টে,ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 2 years ago 

আজ ১৫ আগস্টে আমাদের স্কুল কর্তৃক আয়োজিত শোক দিবস পালনে আমি অংশগ্রহণ করেছিলাম।

বাংলাদেশের প্রায় প্রত্যেকটি জায়গাতেই ১৫ ই আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করার জন্য শোক দিবস পালন করা হয়েছে। আমরাও চেষ্টা করেছি মিলাদ মাহফিল এবং বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে শোক দিবস পালন করার জন্য।

 2 years ago 

আমাদের সকলেরই উচিত শোক দিবস পালনে অংশগ্রহণ করা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69253.24
ETH 2750.52
USDT 1.00
SBD 2.74