পুকুর পাড়ে মিষ্টি কুমড়া চাষ

in আমার বাংলা ব্লগlast year

আজ - বুধবার

২৪ জৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
০৭ জুন, ২০২৩ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম


হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমার পুকুরপাড়ে মিষ্টি কুমড়া সবজি চাষ নিয়ে। যে থেকে আপনার অনেক ধারণা অর্জন করতে পারবেন এবং উৎসাহ পাবেন মিষ্টি কুমড়া চাষের প্রতি। তাই চলুন দেরি না করে বিস্তারিত আলোচনা এখন শুরু করা যাক।


ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

আপনারা সকলেই জানেন আমি একজন সবজি প্রিয় মানুষ অর্থাৎ ব্যস্ততার মাঝখানে সুযোগ করে বিকাল টাইমে যেকোনো সবজি চাষ করার চেষ্টা করে থাকি। আর এই সমস্ত সবজিগুলো চাষ করে থাকি আমি আমার পুকুরের পাড়ে। যেখানে সারা বছর জুড়ে বিভিন্ন প্রকার সবজি চাষ করা সম্ভব হয়ে থাকে। সারা বছরের বিভিন্ন সময়ে যে সমস্ত সবজি চাষ করে থাকে কৃষক ভাইয়েরা ঠিক আমিও চেষ্টা করি তার মধ্য থেকে কয়েকটি সবজি নিজের সাধ্যমত নিজের পুকুরপাড়ে চাষ করার জন্য। তবে পূর্ব থেকে আমার মধ্যে একটা বিষয় বেশি কাজ করত তা হচ্ছে ফরমালিনমুক্ত সবজি খাওয়ার শখ আমার সারা জীবনের। কারণ বাজারে যে সমস্ত সবজি পাওয়া যায় সেগুলো কতটা ফরমালিনমুক্ত আমরা কেউ কিন্তু সঠিক জানিনা। আর যে সমস্ত সবজি আমি চাষ করে থাকি তার মধ্য থেকে আজকে আপনাদের মাঝে উপস্থিত হয়েছে মিষ্টি কুমড়া বিষয় উপস্থাপন করার জন্য। যে সময় কৃষকেরা জমিতে ভুট্টা চাষ করেছিল ঠিক সেই সময়ে আমি পুকুরপাড়ে কয়েকটি থানা তৈরি করেছিলাম জৈব সার অর্থাৎ কমপোস্ট ব্যবহার করে সেখানে মিষ্টি কুমড়ার বীজ এবং ভুট্টা লাগিয়েছিলাম। আর নিয়ম মত সেই থানাতে পানি দিয়ে আস্তে আস্তে আমার কাজ অব্যাহত রাখছিলাম আর এদিকে কুমড়ার বীজ থেকে চারা বের হয়ে ধীরেস্থে বড় হতে থাকলো।

IMG_20230118_171536_277.jpg

IMG_20230118_171513_399.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স

২ নং ফটোগ্রাফি

যতদিন যায় মিষ্টি কুমড়া আর ভুট্টার গাছ খুব সুন্দরভাবে সুস্থ সবল অবস্থায় বৃদ্ধি পেতে থাকলো। আর এই দেখে যেন আমি মহা খুশি। আমি একজন প্রকৃতি প্রেমিক, প্রকৃতির মাঝে নিজেকে টিকিয়ে রাখতে চাই মানুষ সমাজ থেকে নিজেকে যথেষ্ট দূরে রাখার চেষ্টা করি। কেন চেষ্টা করি সেটা সঠিক আমি জানিনা তবে ছোট থেকে বেশিটা সময় একা পার করেছি এভাবে পুকুর পাড়ে লেখাপড়ার পাশাপাশি পুকুর পাড়ে আমার সবজি চাষ আর মাছ চাষ এর মত দিয়ে। এটা যেন আমার লাইফ। আর দিন দিন তাকিয়ে থাকা যেন একটু বড় ধৈর্যের ব্যাপার কবে আমার সবজি গাছ বড় হবে আর কবে ফল ধরবে। তাই মাঝে মধ্যে এভাবে ফটোগ্রাফি করে রাখতাম।

IMG_20230218_173211_211.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স


৩ নং ফটোগ্রাফি

দীর্ঘদিন অপেক্ষার পরে একটা সময় আসলো আমার পুকুরপাড়ে সবজি অর্থাৎ মিষ্টি কুমড়ার গাছ যেন চারিপাশ ছেয়ে যেতে লাগলো। আর এই সুন্দর বৃদ্ধি ঘন সবুজ দৃশ্য যেন আমাকে আকর্ষণ করতে থাকলো প্রতিনিয়ত। গাছের সুন্দর বৃদ্ধি দেখে আমিও যেন গাছের প্রতি বেশি আস্থা রাখলাম এবং যত্ন নিতে থাকলাম সব দিক থেকেই।

IMG_20230218_173223_902.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স

৪ নং ফটোগ্রাফি

খুব বেশিদিন দেরি নয় অল্প সময়ের মধ্যে লক্ষ্য করলাম আমার মিষ্টি কুমড়া গাছগুলোতে মিষ্টি কুমড়ার জালি আসা শুরু হয়েছে। আর এগুলো দেখে যেন আমি আরো বেশি খুশি হতে থাকলাম আর আমার মোবাইলে ক্যামেরা বন্দি করতে থাকলাম।

IMG_20230218_173338_409.jpg

IMG_20230218_173130_234.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স


৫ নং ফটোগ্রাফি

দীর্ঘদিন মিষ্টি কুমড়ার পানে চেয়ে অপেক্ষা করতে থাকলাম। মনের মধ্যে আশা থাকলো মিষ্টি কুমড়া বড় হবে কিন্তু লক্ষ্য করলাম অনেকগুলো জালি আসতে থাকে দিনকে দিন কিন্তু সম্পূর্ণ মিষ্টি কুমড়ার জালি গুলা নষ্ট করে দেয় পোকা আক্রমণ করে। আর এভাবে দীর্ঘদিন অপেক্ষার প্রহর যেন বিষন্ন হয়ে উঠলো। পুকুরপাড়ে বিভিন্ন প্রকার পোকার আক্রমণে আমার মিষ্টি কুমড়া একটাও থাকলো না। আমি ফরমালিনমুক্ত সবজি পছন্দ করি কিন্তু এই মুহূর্তে কি করব ভেবে পাচ্ছিলাম না তাই পরামর্শ নিলাম একজন সুদক্ষ সফল চাষীর কাছ থেকে। উনি আমাকে সুন্দর একটি পরামর্শ প্রদান করলেন নরমালি একটি কীটনাশক রয়েছে যেটা শুধুমাত্র ক্ষতিকারক পোকাগুলোকে ফসলের জমি থেকে দূরে হেঁটিয়ে দিতে পারে। আর এরপর থেকে মিষ্টি কুমড়া আর নষ্ট হবে না ঠিক এমন প্রত্যাশা নিয়ে আমিও একটু আশার আলো দেখলাম। তাই উনি আমাকে যতটুকু পরিমাণ সেই ওষুধ ব্যবহার করতে বলেছিল আমি সেটা তার চেয়ে হালকা পরিমাণে ব্যবহার করলাম কারণ আমি ফরমালিনমুক্ত সবজি প্রিয় মানুষ। আর এরপর থেকে যেন আশার আলো পুনরায় দেখতে থাকলাম।

IMG-20230313-WA0037.jpg

Photography device: Infinix hot 11s
সোর্স


ভিডিও

কৃষক ভাইয়ের সেই পরামর্শের পর থেকে যত্ন নেওয়ার বিষয়টা যেন আরও দ্বিগুণ হয়ে পড়ল। আমি খুব মনোযোগ সহকারে আবারও যত্ন নিতে থাকলাম এবং আগাছা পরিচ্ছন্ন করতে থাকলাম। সব মিলে আমার মিষ্টি কুমড়া গাছে মোটামুটি কুমড়া ধরতে থাকলো এবং বড় হতে থাকলো। আর আমি উৎসাহ প্রদান করতে থাকলাম আমার নিকটস্থ যুব সমাজকে পুকুর পাড়ে জমিগুলো ফেলে না রেখে কাজে লাগানোর জন্য। বিস্তারিত ভিডিওতে চোখ রাখুন।


Video device: Infinix hot 11s
সোর্স

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

Sort:  
 last year 

কুমড়ো আমার একটি প্রিয় সবজি। আপনি পুকুর পাড়ে কুমড়া চাষ করছেন, দেখে আমার অনেক ভালো লাগলো। আবার আপনার কুমড়া গাছের ফুল চলে আসছে, আশা করা যায় কিছু দিনের মধ্যেই কুমড়া হয়ে যাবে।

 last year 

হ্যাঁ অনেকগুলো কুমড়া হয়েছিল

 last year 

মাশাআল্লাহ দেতে অনেক ভালো লেগেছে আপনি পুকুর পাড়ে খুব সুন্দর করে মিষ্টি কুমড়ার চাষ করেছেন সেখানে ছোট ছোট মিষ্টি কুমড়া ধরেছে। বাজারের ফরমালিন যুক্ত খাবারের তুলনায় এভাবে কষ্ট করে চাষ করে যদি ফ্রেশ খাবার পাওয়া যায় তাহলে শরীরের জন্য অনেক ভাল। আপনি খুব সুন্দর একটি উদ্যোগ নিয়েছে আশা করি এভাবে এগিয়ে যান আপনি সফল হবেন।

 last year 

নিজের হাতের ফরমালিনমুক্ত সবজি খাওয়ার মজা আলাদা

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63098.06
ETH 2563.30
USDT 1.00
SBD 2.83