স্বরচিত বিরহের কবিতা 'নূপুরের শব্দ' || প্রিয় লাজুক খ্যাঁকের জন্য ১০%

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - শুক্রবার

০৭ শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
২২ জুলাই, ২০২২ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম

IMG_20220716_125556_624.jpg
Photography device: Infinix hot 11s
location




আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো
বন্ধুরা কেমন আছেন আশা করি শিশুপাত আর অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল রয়েছি আমার পক্ষ থেকে সকল ভাই বোন বন্ধুদেরকে জানাই আন্তরিক শুভেচ্ছা, অভিনন্দন ও সালাম সকল ভাই বোন বন্ধুদেরকে আমার ভালোবাসা জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকে নতুন একটি পোস্ট। পূর্বদিনের ন্যায় আজকে আমি আপনাদের জন্য সুন্দর একটি কবিতা রচনা করেছি। আশা করি আমার এই কবিতা পড়ে আপনাদের অনেক ভালো লাগবে। যদি আমার কবিতাটি ভালো লাগে তাহলে অবশ্যই বারবার পড়ার চেষ্টা করবেন।

ভালবাসার মানুষ যখন ভালোবাসার টানে প্রেমিকের পানে ছুটে আসে নূপুর পায়ে, তখন তার পায়ের নূপুরের শব্দ প্রেমিকের কাছে মধুর লাগে। হয়তো কয়েকবার শোনা প্রেমিকার পায়ের নূপুরের শব্দ, প্রেমিকের কানে মায়াবী শব্দ হয়ে লেগে থাকে। প্রেমিকা না আসলেও মাঝেমধ্যে মনে হয় যেন এই বুঝি আমার প্রেমিকা এলো নূপুর পায়ে। কল্পলোকে কানের মধ্যে ভেসে ওঠে নূপুরের শব্দ গুলো। এটা ভালোবাসার অন্যরকম এক বহিঃপ্রকাশ। আর যদি সে ভালোবাসার মানুষ দীর্ঘদিন ফিরে না আসে,তাহলে মাঝেমধ্যে স্মরণ হয় পূর্বের দিনগুলো। সেই নূপুরের শব্দের মধ্যে লুকিয়ে থাকে ভালোবাসা। ঠিক তেমনি একটি অনুভূতি নিয়ে আজকের কবিতা।





কবিতা

নূপুরের শব্দ

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


আজও কানে ধ্বনিত হয়

তোমার পায়ের নূপুর।

অনুভবে খুঁজে পায়
চৈত্রের ভরা দুপুর।

নূপুর পায়ে নাবতে তুমি সিঁড়ির প্রতিধাপ
মায়াবী শব্দ মনের মাঝে লেগে আছে ছাপ।

যে নূপুর পরে তুমি আলতা রাঙা পায়ে
ছুটে আসতে আমার পাশে
প্রেম পিপাসায়।

তোমাকে কাছে পাওয়ার প্রতীক্ষায়
চেয়ে থাকতাম আমি
হয়তো সেদিন সবার চেয়ে ছিলাম অনেক দামি।

প্রচন্ড সে গরমের দিন সাজতে রঙিন সাজে
চলার তালে নূপুরগুলো ঝুনঝুনিয়ে বাজে।

প্রতীক্ষার প্রহর হত বড় তোমারই আশায়
আসবে কখন হেঁটে তুমি তোমার সেই রাঙা পায়ে।

আমার কাছে পৌঁছানোর সময়
ধ্বনিত হবে নূপুরের শব্দ
সেই শব্দ ধ্বনিত হয়ে যেত বহুদূর
বেশ মন মুগ্ধ করে তুলতো নূপুরের সুর।

রাত দুপুরে কানে বেজে উঠতো সেই সুর
ঝন ঝন শব্দ আস্তে আস্তে বাড়তে থাকতো
অনুভবে বুঝে নিতাম তুমি এসে দাঁড়ালে পাশে
চোখ খুলতেই নিঝুম রাতে দেখা পেতাম তোমার

আলতোভাবে হাত বুলিয়ে যেতে আমার গায়ে
তোমার ছোয়ায় শিহরিত হয়ে কেঁপে উঠতো বুক
ল্যাম্পপোস্টের আলো লাগতো তোমার মুখে
মায়াবী মুখের চাহনি ভেসে ওঠে আজ চোখে

তুমি আজ এ হৃদয় ছেড়ে বহুদূরে
রয়ে গেল মনের অগোচরে
সেই হারানো দিনের প্রতীক্ষা

তোমার স্মৃতি যখন মনে পড়ে
খুঁজে পাই সেই শিহরণগুলো
তোমার পাওয়ার ব্যাকুলতা গুলো আজ
স্মৃতির পাতায় বন্দী হয়ে রয়েছে।

আকাশের গায়ে মেঘগুলো হয় যেমন করে ডাকে
মনের মধ্যে নূপুরের ধ্বনি তেমন করে হাকে।

মনের মাধুরী মিশিয়ে ভালোবাসতে মন চায়
পুনরায় পেতে চাই কাছে

রাতের বেলা জোয়ার আসে আমার নয়নে
বুঝতে পারি ভালো নেই তোমারই কারণে।

ভাবতে গেলে ব্যথা অনুভূত হয় বুকের এক কোণে
মনের মানুষ মন ছেড়ে আজ রয়েছে কোনখানে।




সমা
প্ত



received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

আমার কবিতাটি কেমন লেগেছে? নিশ্চয়ই ভালো লেগেছে। কবিতা পড়ে আপনাদের অনুভূতি কেমন? আশা করি বিরহের কবিতা পড়ে মনের মধ্যে প্রেম প্রেম ফিলিংস হচ্ছে। কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন? প্রেম বা বিরহের,সমস্ত বিষয় গুলো কমেন্ট বক্সে জানাবেন। তবে আজ আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি @sumon09, আশা করি ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1YGaRHjGNgt5Rer5B6F4g7irPGQYc8fWEfZqTANQMkujbw3BpuQhuZF9sFJriW5xg7LMsDDq4d4bcThss.gif

Sort:  
 2 years ago 

যে নূপুর পরে তুমি আলতা রাঙা পায়ে
ছুটে আসতে আমার পাশে
প্রেম পিপাসায়।

পুকুরের শব্দ কবিতাটি আপনি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন আমাদের মাঝে। কবিতার মাঝে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছে। প্রতিটি লাইন মনের আবেগ অনুভূতিগুলো প্রকাশ করিয়ে দিয়েছে।

 2 years ago 

কবিতার ঝুড়ি নিয়ে পুনরায় উপস্থিত হয়ে গেছি আবারও

 2 years ago 

খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। এরকম কবিতা পড়তে আসলে ভালো লাগে। আর আপনি ঠিক বলেছেন যে বিরহের কবিতা পারলে আসলে মনের ভেতরে প্রেম প্রেম ফিলিংস হয়। আপনার কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ সেই ফিলিংস অনুভূতির থেকেই আবারো সৃষ্টি হয়ে যায় এমন কবিতা।

 2 years ago 

ভালবাসার মানুষটিকে ঘিরে এত সুন্দর অনুভূতির প্রকাশ, অনেক বেশি ভাল লেগেছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বোন, খুবই খুশি হলাম মন্তব্য পেয়ে।

 2 years ago 

আপনার এই বিরহের কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে ব্যক্তিগতভাবে এ ধরনের কবিতা আমার অনেক বেশি পছন্দের। চেষ্টা করতে থাকুন এরকম সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে প্রতিনিয়ত শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইল আপনার প্রতি

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার কবিতা ভালো লেগেছে জেনে আমি খুব খুশি হলাম।

 2 years ago 

নুপুরের শব্দে ভালোবাসার অনুভূতির গল্প ভালই প্রকাশ করতে পেরেছেন। সত্যিই অনেক সুন্দর হয়েছে আপনার লেখা কবিতা। যেটার মধ্যে অনেক অনুভূতির কথা লুকিয়ে আছে পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে খুবই খুশি হয়েছি আশা করি এভাবে পাশে থাকবেন।

 2 years ago 

ভাই অনেকদিন পর আপনার কাছ থেকে একটি কবিতা পেলাম। সুন্দর একটি কবিতা লিখেছেন। কি বলবো ভাষায় প্রকাশ করতে পারছি না। তাই দুটো লাইন লিখে দিলাম-
তোমার নিঃশব্দ পদ চলা
হৃদয়ে তোলে সাগরের উত্তল জোয়ার
বুকটা করে ধক ধক যেন নুপুরের ধ্বনী।

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50