ক্যাডেট কলেজে ভর্তি সম্পর্কে মোস্তাফিজুরের নেওয়া দারুন একটি ক্লাস

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - রবিবার

০১ মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
১৫ জানুয়ারি, ২০২৩ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম



হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাই-বোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা বিষয়ে কথা বলার জন্য। আশা করি আপনারা খুব মনোযোগ সহকারে এই পোস্ট পড়বেন এবং অনেক বিষয় সম্পর্কে অবগত হবেন। তাই চলুন আর দেরি না করে এখনই মনোযোগ সহকারে পড়া শুরু করে।


'আমার বাংলা ব্লগ'
কোয়ালিটি সম্পন্ন পোস্ট



ফটোগ্রাফি সমূহ:


১ নং ফটোগ্রাফি

ক্যাডেট কলেজ কী? কিভাবে সেখানে ভর্তি পরীক্ষা দিতে হয় এবং কেমন যোগ্যতা সম্পন্ন স্টুডেন্ট হতে হবে এই বিষয়ে আমাদের আজও ধারণা কম রয়ে গেছে। আর সেই সঠিক ধারণা দিতে এসে গেছি আমি আপনাদের মাঝে বিস্তারিত আলোচনা করার জন্য। আপনারা জানেন আমি আর আপনাদের আরেকজন প্রিয় বন্ধু মুস্তাফিজুর রহমান একই ক্যাডেট মুখী বিদ্যালয়ে শিক্ষকতা করে। আমাদের দুজনার দায়িত্ব রয়েছে অনলাইন সংক্রান্ত কাজ এবং ক্যারেটে এপ্লাই করা ও ভর্তি পরীক্ষা ছাত্র-ছাত্রীদের পরীক্ষা দিতে নিয়ে যাওয়ার। আলহামদুলিল্লাহ ২০২২ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ক্যাডেটের পরীক্ষা দেওয়াতে নিয়ে যাওয়া হয়েছিল ঝিনাইদহতে। আর তার পূর্বে কিভাবে আমরা ছাত্র-ছাত্রীদের যোগ্যতা তৈরি করেছিলাম পরীক্ষা দেওয়ার, সেটা জানা আমাদের একান্ত প্রয়োজন। আর এই বিষয়টা আমি আর মোস্তাফিজুর আমাদের বিদ্যালয় বেশি অবগত। কিন্তু এ বিষয়টা আমাদের বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের ও জানা প্রয়োজন। তাই অন্যান্য শিক্ষকদের এই বিষয়ে অবগত করার জন্য মুস্তাফিজুর একটি ক্লাস নিয়েছিল। যেহেতু পরিচালক ও উপদেষ্টা কমিটি এই দায়িত্ব আমাদের দিয়েছিল। সমস্ত শিক্ষক মন্ডলীকে একটি শ্রেণীর মধ্যে ডেকে নিয়ে মুস্তাফিজুর তার সাধ্যমত চেষ্টা করছিল ক্যাডেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য।

IMG_20221227_123603_859.jpg

IMG_20221227_123606_971.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp


২ নং ফটোগ্রাফি

আমি অবশ্য ক্যাডেটে কিভাবে আবেদন করতে হয়, এডমিট কার্ড হাতে পেতে হয় এবং ভর্তি পরীক্ষা দিতে যেতে হয় তা জানি। তাই চেষ্টা করছিলাম মুস্তাফিজুরের এই এত সুন্দর ক্লাসটি আমি শুধু ফটো করে রাখবো আপনাদের মাঝে তুলে ধরার জন্য যেন আপনারা বুঝতে পারেন। যাইহোক মুস্তাফিজুর বোর্ডে লিখে লিখে হাতে কলমে শিক্ষকমন্ডলীকে বোঝানোর চেষ্টা করছিল ক্যাডেট সম্পর্কে। প্রথমে সে সকলের দিকে মনোযোগ সহকারে ক্যাডেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে থাকলো কিছুটা সময় ধরে, কিভাবে কম্পিউটারের ঘরে যেয়ে ফরম পূরণ করতে হবে। এক্ষেত্রে কোন কোন বিষয়ে সজাগ থাকতে হবে। সমস্ত শিক্ষক মন্ডলী খুব মনোযোগ সহকারে তার আলোচনা শুনছিল। সমস্ত শিক্ষকদের হাতে একটি করে সিট দিয়ে দেয়া হয়েছিল যেন তারা একাধিকবার পড়ে ভালোভাবে বুঝতে পারে। তাই ক্লাসটি শুরু হওয়ার পূর্বে তাদেরকে ভালো করে পড়তে বলা হয়েছিল। জেনো মুস্তাফিজুর যা আলোচনা করবে তা বুঝে নিতে পারে। ফটোগ্রাফির পাশাপাশি আমিও বুঝিয়ে দিতে হেল্প করব। উপদেষ্টা পরিষদের নির্দেশ অনুসারে সকল শিক্ষক খুব মনোযোগ সহকারে তার পাঠদান গ্রহণ করল।

IMG_20221227_123439_679.jpg

IMG_20221227_122921_923.jpg

IMG_20221227_122930_739.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp


৩ নং ফটোগ্রাফি

প্রথমে মুস্তাফিজুর জানানো ক্যাডেট কলেজ কি? ক্যাডেট কলেজ বলতে বুঝায় আর্মি বড় অফিসার কর্তৃক নিয়ন্ত্রিত কলেজ ব্যবস্থা। যাদের লক্ষ্য ক্লাস সিক্স পাশ করার পর শিক্ষার্থী এখানে এডমিশন দিতে পারবে তবে তাদের বয়স হতে হবে সাড়ে ১৩ বছরের নিচে। এবং তাদের বিশেষ কিছু বৈশিষ্ট্য থাকতে হবে ফিটনেসের বিষয়ে। যেন পরবর্তী সময় তারা সমাজের নেতৃত্ব প্রদান করতে পারে অথবা ডিফেন্সের ভালো পর্যায়ের অফিসার হতে পারে। তাই যে সমস্ত ফিটনেস তাদের থাকা প্রয়োজন। যেমনঃ ক্যাডেটে এডমিশন দিতে ইচ্ছুক এমন স্টুডেন্ট অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে, ষষ্ঠ শ্রেণীর অথবা সমমানের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, তার বয়স সাড়ে ১৩ বছরের নিচে হতে হবে, উচ্চতা হতে হবে চার ফুট আট ইঞ্চি, সে শারীরিক এবং মানসিক দিক থেকে সুস্থ সবল হতে হবে, চোখের জ্যোতির দিক থেকে হতে হবে ফিট, এছাড়াও পূর্বকোণ ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করে নিয়ে এমন, শরীরে কোন প্রকার মৃগী রোগ; হৃদরোগ; বাত জ্বর; বাত; যক্ষা; আমাশা; হেপাটাইটিস; ডায়াবেটিস বিসানায় প্রসব করা ইত্যাদি জাতীয় রোগ থাকতে পারবে না। অতিরিক্ত বেটে চেহারা খারাপ অতিরিক্ত ওজন হওয়া যাবে না। আর এই সমস্ত বিষয়গুলো সে খুব সুন্দর ভাবে শিক্ষক মন্ডলের মাঝে উপস্থাপন করছিল,মনোমুগ্ধকর ভাবে মাঝেমধ্যে বোর্ডে লিখে প্রকাশ করছিল। সাথে সহতো প্রদানের চেষ্টা করছিলাম আমি।

IMG_20221227_123305_782.jpg

IMG_20221227_123242_367.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp


৪ নং ফটোগ্রাফি

সত্যি আমি তার এত সুন্দর ক্লাস নেওয়া দেখে অবাক হয়েছিলাম। সে খুব সুন্দরভাবে উপস্থাপন করছিল যেন প্রত্যেকটা শিক্ষক ভালো করে বুঝতে পারে। অবশ্য এই সমস্ত বিষয়গুলো আমার জানা কিন্তু সব সময় মনে থাকে না কাউকে কিছু বলতে হলে একটু সিটি দেখা লাগে। তবে এতটা সুন্দর করে উপস্থাপন করতে পারতাম কিনা জানিনা। তবে তার উপস্থাপনা এবং বোঝানোর দক্ষতা আমাকে মুগ্ধ করেছিল। আমি আর সে ছাড়া অন্যান্য শিক্ষক মন্ডলী এই বিষয়ে অবগত ছিল না বললেই চলে, তাই সকলকে এই বিষয়গুলো জানা জরুরি যার জন্য এই ক্লাসটা নেয়া হয়েছে এবং পরবর্তীতেও নেওয়া হবে। আশা করি এভাবেই বিদ্যালয়ে প্রতিটা শিক্ষক এবং শিক্ষক দ্বারা অন্যান্য ছাত্র-ছাত্রী এবং অভিভাবকেরা জানতেও বুঝতে পারবে এই বিদ্যালয়ের মূল লক্ষ্য কি। অবশ্য অনেক অভিভাবক আমাদের প্রশংসা করে থাকেন এই জন্য যে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে সরকারি প্রাথমিক বিদ্যালয় বা প্রাইভেট স্কুল বা এমপিওর এর ভুক্ত হাই স্কুল গুলো তাদের শিক্ষার্থীদের এমন স্বপ্ন দেখাতে পারে না সব সময়। আমাদের এলাকায় এমন সুন্দর স্বপ্ন দেখানো প্রতিষ্ঠান খুবই কম অর্থাৎ নেই বললেই চলে। তাই সেই দিক বিবেচনা করে সচেতন অভিভাবকরা আমাদের খুবই সম্মান করে থাকেন।

IMG_20221227_123337_063.jpg

IMG_20221227_123345_416.jpg

IMG_20221227_123325477_BURST0001_COVER.jpg
Photography device: Infinix hot 11s
সোর্স


received_305654148004402.webp

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন, সেই সাথে নতুন জ্ঞান অর্জন করতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন, অবশ্যই কমেন্ট বক্সে আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।

💌আমার পরিচয়💌


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)। বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। আমার বাসা গাংনী-মেহেরপুর। মড়কা বাজার, গাংনী,মেহেরপুর এ গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুল নামক প্রি-ক্যাডেট স্কুলের সহকারি শিক্ষক । ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও সৌর প্যানেল নিয়ে রিসার্চ করতে পছন্দ করি। প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। দীর্ঘদিনের আমি পাঙ্গাস মাছ চাষী এবং বিরহের কবিতা লেখতে খুবই ভালোবাসি।




পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৬ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 2 years ago 

আপনাদের স্কুল সম্পর্কে মোস্তাফিজুর ভাইয়ের পোস্ট পড়ে জানতে পেরেছিলাম।আপনারা দুজন একই স্কুলে শিক্ষকতা করেন জেনে খুবই ভালো লাগলো।ক্যাডেট স্কুলে ভর্তি সম্পর্কে এতো কিছু ধারনা আমার ছিলো না আজ বিস্তারিত ভাবে জানতে পারলাম।আপনাদের স্কুলে যেভাবে দিনের পর দিন বাচ্চাদের ক্যাডেট হওয়ার জন্য প্রশিক্ষণ দিয়ে থাকেন তাতে করে ওদের ক্যাডেট হওয়ার পথ অনেকটাই সহজ হয়ে যাবে।মোস্তাফিজুর ভাই অনেক সুন্দর করে শিক্ষকদের ক্লাস নিয়েছেন তা আপনি বিস্তারিত ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন দুজনকেই অনেক অনেক ধন্যবাদ জানাই। আপনাদের প্রতিটি পদক্ষেপ সফল হোক এই প্রার্থনা করি ভাইয়া।🙏

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্য আমাকে মুগ্ধ করেছে। আশা করি আপনার দোয়া আমাদের সামনে পথ চলার অন্যতম সহায়ক হবে।

 2 years ago 

আপনি আপনার পোষ্টের মাধ্যমে খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছেন ক্যাডেট কলেজ কি ক্যাডেট কলেজে ভর্তি হতে গেলে কি যোগ্যতা লাগে এবং কি কি উপায়ে ক্যাডেট কলেজে ভর্তি হওয়া যায়।আর একটা কাজ খুব ভালো করেছেন যে অন্যান্য শিক্ষকদের এ বিষয়ে অবগত করেছেন। যাতে করে তারা পরবর্তীতে অন্যান্য শিক্ষার্থীদের মাঝে আলোচনা করতে পারবে এবং তাদেরকে শেখাতে পারবে।

 2 years ago 

জ্বী আপু, সবাই জেনো এই বিষয়ে অবগত থাকে এবং ছাত্র-ছাত্রীদের সুন্দরভাবে বুঝিয়ে বলতে পারে ক্যাডেট সম্পর্কে।

 2 years ago 

ভাইয়া আপনার পোস্ট পড়ে ক্যাডেট কলেজে ভর্তি সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। যা আসলে আমার জানা ছিল না। মোস্তাফিজুর রহমান ভাইয়ের বুঝানোর দক্ষতা অনেক। আশাকরি উনি সকল শিক্ষকদের ভালো করে বিষয়টা বুঝাতে পেরেছেন। আপনারা বাচ্চাদের ক্যাডেট হওয়ার জন্য দারুণ প্রশিক্ষণ দিচ্ছেন।আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

হ্যাঁ আপু আমার পিটি প্যারেড থেকে শুরু করে বিভিন্ন শর্ট টেকনিক ব্যবহার করে থাকি ক্লাসে।

 2 years ago 

আপনাদের স্কুলটি আমার কাছে ভীষণ ভালো লাগে। আসলে শিক্ষকরা যদি পরিশ্রমী হয় তাহলে ছাত্রছাত্রীরা সফলতা অর্জন করে। আপনারা সকলেই অনেক পরিশ্রমী। তাইতো তাদের সব বিষয়ে দক্ষ করে তোলার চেষ্টা করছেন। আশা করছি আপনাদের প্রচেষ্টা সফল হবে। সকলের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দোয়া করবেন সর্বদা যেন আমরা সেই প্রচেষ্টায় থাকি।

 2 years ago 

আমাদের মোস্তাফিজুল ভাই তাহলে চমৎকার ভাবে একটা দায়িত্ব পালন করল শিক্ষকদের এই বিষয়গুলো সম্পর্কে অবগত করল, আসলে আমারও খুব একটা আইডিয়া নেই কারণ প্রথম থেকেই আমি ইঞ্জিনিয়ারিং কলেজের দিকেই মনোযোগ দিয়েছিলাম, আজ খানিকটা হলেও ধারণা পেলাম প্রাথমিকভাবে যে পদক্ষেপ নেয়ার প্রয়োজন।

 2 years ago 

জি ভাই সে খুব সুন্দর ভাবে বুঝিয়েছিল।

 2 years ago 

ক্যাডেট কলেজ এ ভর্তি সংক্রান্ত বিষয়গুলো সম্পর্কে শিক্ষকদেরকে সুন্দরভাবে অবগত করতে পেরে আমার কাছে অনেক ভালো লেগেছিল। জানিনা বাকি শিক্ষকেরা বিষয়গুলো কতটা ভালোভাবে মনে রাখতে পারবে কিন্তু আমি চেষ্টা করেছিলাম তাদের মাথার মধ্যে সকল বিষয়গুলো খুব সহজেই ঢুকিয়ে দেবার জন্য।

 2 years ago 

আশা করি যেভাবে বোঝানো হয়েছে তারা মাথায় রাখতে পারবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62820.16
ETH 2438.32
USDT 1.00
SBD 2.69