স্বরচিত বিরহ অনুভূতিমূলক কবিতা 'বেইমান পাখি'

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)

আজ - সোমবার

১৯ আষাঢ়, ১৪৩০ বঙ্গাব্দ
০৩ জুলাই, ২০২৩ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম

IMG_20230528_182022579_7.jpg


হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার আজকের পোষ্টের বিষয় কবিতা। পূর্ব দিনের ন্যায় আজকেও আমি আপনাদের মাঝে কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি একটি বিরহ অনুভূতিমূলক কবিতা নিয়ে, যে অনুভূতিমূলক কবিতার মধ্যে আমার বাস্তবতা খুঁজে পাবেন, খুঁজে পাবেন অনেক মানুষের এমন হৃদয় ভাঙ্গা অনুভুতি। তাই আর দেরি না করে কবিতাটি এখনই আবৃত্তি করি একাধিকবার এবং এই থেকে নতুন কোন কবিতা লেখার চেষ্টা করি। চলুন কবিতাটি আবৃত্তি করা যায়।

কবিতা

নাম: বেইমান পাখি

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


উড়ন্ত পাখিকে কেমনে ধরে রাখি

মানতে চায় না সে পোষ।

না জানি কার পাল্লায় পড়ে
মিথ্যা আশ্বাস শুনে চলেছে কার ফোঁস।

পিঞ্জর ভেঙ্গে যায় যখনই ভাবি হায়
তার দেয়া সেই অতীত স্মৃতি গুলো।

যত্নে গড়া হৃদয়ে রাখা স্বপ্নগুলো
আজ তা হয়েছে যেন পথের ধুলো।

অন্তরে দিয়ে তারে কত ভালোবাসিলাম
বুঝতে চাইলো না আমার কথা।

কার কথা শুনে আজ সে আমার বুকে
দিয়ে গেল চিরকালের ব্যথা।

পাখিরও লাগি মন বিবাগী
থাকতে চায় না মন ঘরে।

তারি পথ চেয়ে চেয়ে একাকী এই
আমার অন্তর কেঁদে মরে।

বুঝলো না সেই নিষ্ঠুর পাষানী
আমার মনের খবর।

এক সুতোতে বাধা জীবন
দিয়ে গেছে একা কবর।

মিষ্টি প্রেমের ছোয়া মন পেতে চায় তাকে
আজ চাঁদনী জোছনায়।

নিঃস্ব করে গেছে মিথ্যে ভালবেসে
কেমন করে মনকে বুঝায়।

কেমন করে হাই বার বার ফিরে পায়
নিঃস্ব নীরবতায় তার ছোয়া।

যেখানে থাকিস সুখে থাকিস
বেইমান পাখির লাগি করি সর্বদা দোয়া।




সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

কিছু মানুষ রয়েছে যারা ভালোবাসার মানুষের ভালোবাসাকে মূল্যায়ন করতে জানে না। যেন নিত্য নতুন চমক দেখে তার দিকে ছুটে চলে আর যে মানুষ তার জন্য ভালোবাসা নিয়ে পড়ে থাকে তাকে শুধু অবহেলার পাত্র ভেবেই এড়িয়ে চলার চেষ্টা করে। কিন্তু সত্যিকারের ভালবাসার মানুষকে কখনোই সে বুঝতে চায় না। বর্তমান যুগে প্রেম ভালোবাসাটা ঠিক এই রূপ ধারণ করেছে, যেখানে হৃদয় উজাড় করে ভালোবাসার মানুষকে অবহেলার পাত্র ভেবে চলে আর যে সমস্ত চমক গুলো জীবনে ক্ষতি বয়ে আনে তাদের পিছু ছুট্টে থাকে, তাদের কথায় ভালোবাসার মানুষকে লাঞ্চিত করতে থাকে। আর অবশেষে যাই ভুলের মাঝখানে ডুবে। এদিকে ভালোবাসার মানুষকে কাঁদায় বিচ্ছেদ হয়ে যায় ভালবাসার সেই রঙিন খেলাঘর। ঠিক তেমনি একটা অনুভূতিকে কেন্দ্র করে লিখা আজকের এই কবিতার অভ্যন্তরিক রূপ।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 10 months ago 

আপনার আবেগী কবিতা পড়ে খুব ভালো লাগলো। আসলে এই ধরনের কবিতা গুলো পড়তে ভীষণ ভালো লাগে। আসলে প্রিয়জন ধোকা দিয়ে চলে গেলে তা মেনে নেওয়া খুবই কষ্টকর। তার ফেলে যাওয়া স্মৃতি গুলো সব সময় হৃদয়ের মাঝে ব্যথা দেয়। এই লাইন গুলো খুবই দুর্দান্ত হয়েছে।

পিঞ্জর ভেঙ্গে যায় যখনই ভাবি হায়
তার দেয়া সেই অতীত স্মৃতি গুলো‌।

আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাই।

 10 months ago 

লাইন দুইটা ভালো লেগেছে জেনে খুশি হলাম

ভাই আপনার কবিতার প্রতিটি চরম অসাধারণ ছিল। কবিতাটি পড়ে আমি মুগ্ধ হয়েছি। আসলে প্রতিনিয়ত আপনার কবিতাগুলো অনেক সুন্দর হয়ে থাকে। যতই পড়ছি ততই মুগ্ধ হয়। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

 10 months ago 

মন্তব্য করার জন্য ধন্যবাদ

 10 months ago 

আপনি অনেক সুন্দর একটা বিরহ অনুভূতিমূলক কবিতা লিখে শেয়ার করেছেন। এরকম কবিতা গুলো পড়তে আমি খুব পছন্দ করি। আসলে ভালোবাসার মানুষগুলো যখন তার প্রিয় মানুষের কাছে অবহেলিত হয় এবং সেই মানুষটা যখন তাকে মূল্যায়ন করে না তখন অনেক বেশি খারাপ লাগে। অবহেলার পাত্র বানিয়ে দেয়। যাইহোক ভালো লাগলো সম্পূর্ণটা পড়ে।

 10 months ago 

খুবই ভালো লাগলো আপনার মন্তব্য দেখে

 10 months ago 

আসলে কিছু মানুষ রয়েছে যারা অন্যের ভালোবাসাকে মর্যাদা দিতে জানে না। কিছু মানুষ রয়েছে একটা মানুষকে অবহেলার পাত্র ভেবে এড়িয়ে চলে যায়, এবং কি তার ভালোবাসার মূল্যায়ন করে না। হয়তো সেই মানুষটা তাকে কত ভালোবাসে। আপনি এ টপিক গুলো তুলে ধরে অনেক সুন্দর ভাবে আজকের কবিতাটি লিখলেন। আপনার কবিতার প্রত্যেকটা লাইন খুব ভালো লেগেছে।

 10 months ago 

একদম ঠিক কথা বলেছেন আপু

 10 months ago 

ঠিক বলেছেন বর্তমান যুগে অনেকেই ভালোবাসা মূল্যায়ন করতে পারে না। তবে আজকে আপনি খুব সুন্দর করে বেইমান পাখি কবিতাটি সুন্দর করে লিখেছেন। আসলে কবিতার মধ্যে মনের ভাব প্রকাশ করা যায়। তবে কবিতা পড়তে এবং লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। খুব চমৎকার ভাবে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে কবিতাটি শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনার সুন্দর মন্তব্য আমাকে মুগ্ধ করেছে

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64307.66
ETH 3146.33
USDT 1.00
SBD 3.88