আলু দিয়ে খাসি ছাগলের মাংস রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - রবিবার

৪ বৈশাখ,১৪২৯ বঙ্গাব্দ
১৭ এপ্রিল, মহান মুজিবনগর দিবস,২০২২ খ্রিষ্টাব্দ


আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম




হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগের সকল ভাইবোন বন্ধুদের কে আমার পক্ষ থেকে সালাম এবং মহান মুজিবনগর দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছে আজকের নতুন একটি পোস্ট।

IMG_20220414_191052_848.jpg

আজ আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আপনারা অনেকেই জানেন সুমন মানেই নতুন কিছু,সুমন মানে ইউনিক পোস্ট। ভিন্ন ভিন্ন বিষয়ে পোস্ট করা আমার অভ্যেস। দীর্ঘদিন রান্না জাতীয় কোন রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি নাই তাই আন্তরিকভাবে দুঃখিত। সে লক্ষ্যে আজকে আমি আপনাদের মাঝে আলু ও খাসির মাংস দিয়ে সুন্দর একটি রেসিপি উপহার দিতে এসেছি। আশা করি আপনারা খুব মনোযোগ সহকারে আমার এই রান্নার কার্যক্রমগুলো দেখে ও বুঝে নিবেন। তাই আর কথা না বাড়িয়ে চলুন এখন কার্যক্রম শুরু করা যাক। তবে কার্যক্রমের শুরুতেই সমস্ত উপাদানসমূহের সাথে পরিচিত হওয়া যাক এবং উপাদানগুলো প্রস্তুত করে নেই।


রেসিপি বানানোর উপাদান সমূহ:


ক্রমিক নম্বর
উপাদান
পরিমান
১.খাসির মাংসএক কেজি
২.পেঁয়াজ কুচিপাঁচ পিস
৩.রসুন কুচিচার পিস
৪.কাঁচা মরিচ১০ পিস
৫.সয়াবিন তেল১৫০ গ্রাম
৬.তেজপাতাতিন পিস
৭.গরম মসলাআট খন্ড
৮.মসলা বাকলাছয় খন্ড
৯.লবঙ্গদশ পিচ
১০.জিরাপরিমাণ মতো
১১.লবণপরিমাণ মতো
১২.মরিচের গুঁড়াএক চা চামচ
১৩.হলুদের গুঁড়াদুই চামচ
১৪.ধনিয়া গুড়াএক চা চামচ

GridArt_20220417_070358800.jpg


কার্যপ্রণালীর ধাপসমূহ:


ধাপ :-১

প্রথমেই চুলা জ্বালিয়ে একটি কড়াই চুলার উপরে বসিয়ে দিলাম এবং কড়াইয়ের মধ্যে পরিমান মত তেল ঢেলে নিলাম।

IMG_20220414_174703_271.jpg



received_305654148004402.webp


ধাপ :-২

এখন গরম তেলের মধ্যে সকল প্রকার মসলাগুলো একত্রিতে ঢেলে দিলাম।

IMG_20220414_174859_883.jpg



received_305654148004402.webp


ধাপ :-৩

সমস্ত মসলাগুলো এক সাথে খুন্তি দিয়ে উল্টেপাল্টে ভালোভাবে সিদ্ধ করে নিলাম।

IMG_20220414_174946_156.jpg



received_305654148004402.webp


ধাপ :-৪

এবার মসলা গুলোর মধ্যে খাসির মাংস ঢেলে দিয়ে খুন্তি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিলাম। আর এভাবে চুলার জ্বাল সহ খুন্তি দিয়ে কড়াইয়ের মাংস উলটপালট করা চলতে থাকল অনেকক্ষণ।

IMG_20220414_175155_275.jpg



received_305654148004402.webp


ধাপ :-৫

অনেকক্ষণ ধরে জ্বাল দেওয়ার পর কড়াই এর মাংসগুলো কষে গেল।

IMG_20220414_180523_617.jpg



received_305654148004402.webp


ধাপ :-৬

এবার কষানো মাংস গুলোর মধ্যে আলুর ফালিগুলো ঢেলে দিলাম।
IMG_20220414_180602_825.jpg



received_305654148004402.webp


ধাপ :-৭

খুন্তি দিয়ে উল্টে-পাল্টে মসলা মাংস আলুর ফালি একত্রিত মিক্সার করে নিলাম।

IMG_20220414_180634_518.jpg



received_305654148004402.webp


ধাপ :-৮

তরকারি ঝোল করার উদ্দেশ্যে পরিমাণমতো পানি ঢেলে নিলাম।

IMG_20220414_180820_752.jpg



received_305654148004402.webp


ধাপ :-৯

এবার মাংস ভালোভাবে সিদ্ধ করার জন্য সমস্ত কিছু পেশার কুকার এর মধ্যে রেখে প্রেসার কুকারের মুখ আটকে দিলাম। পেশার কুকার গ্যাসের চুলায় বসিয়ে গ্যাসের চুলা অন করলাম। অপেক্ষা করলাম পাঁচটি শিশ ওঠা পর্যন্ত।

IMG_20220417_171827_044.jpg



received_305654148004402.webp


শেষ ধাপ :

মাংস রান্না সমাপ্ত হলে পেশার কুকার থেকে নামিয়ে একটি গামলাতে নেই এবং সেখান থেকে সুন্দর করে পরিবারের সবার মাঝে পরিবেশন করার উদ্দেশ্যে একটি ছোট পাত্রে তুলে নিলাম । সেই ফাঁকে আপনাদের জন্য একটি ফটো তুলে রাখলাম মোবাইলে। রাতে খাবার সময় পরিবারের সকলের মাঝে পরিবেশনের মধ্য দিয়ে আমার আজকের মত কার্যক্রম সমাপ্ত হলো।

IMG_20220414_191100_428.jpg



received_305654148004402.webp


আশা করি,আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক বিষয় সম্পর্কে জানতে বুঝতে ও শিখতে পেরেছেন। পোস্টটি উপস্থাপনা কেমন ছিল এবং এ বিষয়ে আপনার অনুভূতি কেমন আমাকে জানাতে ভুলবেন না। আপনার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইলো।
TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

💖আমার পরিচয়💖


আমি মোঃ নাজিদুল ইসলাম (সুমন)@sumon09
বাংলা মাস্টার্স ফার্স্ট ক্লাস মেহেরপুর গভমেন্ট কলেজ। আমার বাসা গাংনী-মেহেরপুর। বর্তমান প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপ্ত করে,চাকরি প্রত্যাশায় বেকার-স্টাডিতে! নিয়োজিত। তবে মড়কাবাজার, গাংনী,মেহেরপুর এ গ্রীনরেইন ল্যাবরেটরি স্কুল নামক প্রি-ক্যাডেট স্কুলের ইংরেজি শিক্ষক হিসাবে জয়েন করেছি। এছাড়াও দীর্ঘদিন পাঙ্গাশ মাছ চাষের সাথে জড়িত এটা আপনাদের অনেকেরই জানা। ইলেকট্রনিক্সের যন্ত্রপাতি মেরামত ও প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি করা আমার সবচেয়ে বড় ভালোলাগা। বাংলার স্টুডেন্ট হওয়াই,রূপ রস ছন্দ অলংকার সম্মিলিত কবিতা লেখা যথেষ্ট পারদর্শী কিন্তু লেখার প্রয়োজন বোধ করি না। পূর্বে চর্চা করতাম তবে ছেড়ে দিয়েছিলাম, বর্তমান 'আমার বাংলা ব্লগ' কমিউনিটি তে কবিতা লেখার সুযোগ থাকায় পুনরায় শুরু করেছে।





xh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23dg71NMC5sRWRkKLR2RfX8yNNYVVCB4FM1eo2HYfcrxr2eV176iSFg9w1j3VNsnuYXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

@sumon09

💖💞💞💖


image.png

image.png

আমার পরিচিতিকিছু বিশেষ তথ্য
আমার নাম@sumon09🇧🇩🇧🇩
ফটোগ্রাফি ডিভাইসমোবাইল
ব্লগিং মোবাইলInfinix hot 11s
ক্যামেরাcamera-50mp
আমার বাসামেহেরপুর
আমার বয়স২৫ বছর
আমার ইচ্ছেলাইফটাইম স্টিমিট এর 'আমার বাংলা ব্লগ' এ ব্লগিং করা

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোষ্টে,ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 2 years ago 

আপনার খাসির মাংসের রেসিপি দেখে জিভে জল চলে এলো ভাইয়া। খাসির মাংস আমার অনেক পছন্দের একটি রেসিপি। আলু দিয়ে খাসির মাংসের রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

যেহেতু খাসির মাংস,তাই জিভে জল আসবেই।

 2 years ago 

আলু দিয়ে খাসির মাংস খেতে আমি একটু কমই পছন্দ করি, খাসির মাংস আমি ভুনা খেতে পছন্দ করি বেশি।
যাইহোক আপনার রেসিপিটি খুবই সুন্দর লাগছে ভাইয়া, দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। পুরো রেসিপিটি আপনি খুবই গোছালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ।

 2 years ago 

মাংসর কালার টা খুব সুন্দর ছিল

 2 years ago 

আলু দিয়ে খাসির মাংসের খুবই মজার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার তৈরি করা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে আপনি খাসির মাংসের রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুব ভালো লাগলো আপনার মন্তব্য দেখে।

 2 years ago 

খুবই লোভনীয় রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আলু দিয়ে খাসি ছাগলের মাংস রান্নার রেসিপি, দেখেই বুঝতে পারছি খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। খাসির মাংস খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর এই খাসির মাংসের সাথে যদি আলু যোগ করে দেয়া যায়,তাহলে সেই আলুর স্বাদ অনেক মজাদার হয়ে থাকে। আর এই মজাদার রেসিপি সুন্দর উপস্থাপনার মাধ্যমে ধাপে ধাপে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুব সুন্দর মন্তব্য করেছেন আপনি।

 2 years ago 

খাসির মাংস আমারও খুব পছন্দের। আলু দিয়ে খাসির মাংস রেসিপি আমার খুব ভালো লাগে। আপনার আলু দিয়ে খাসির মাংস রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আর রান্নার কালার টা দেখতে অসাধারণ লাগছে। আপনি আলু দিয়ে খাসির মাংস রেসিপির সবগুলো ধাপ চমৎকার করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মন্তব্য পড়ে খুশি হলাম।

 2 years ago 

ভাইয়া খাসির মাংসের রেসিপি টি দেখতে খুবই লোভনীয় হয়েছে।খাসির মাংস আমার খুবই প্রিয়। দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। সুন্দর উপস্থাপনা করেছেন ও উপকরণ গুলো সঠিক পরিমানে দেওয়ায় যে কেউ খুব সহজেই বুঝতে পারবে ও তৈরি করতে পারবে।কালারটা দারুণ হয়েছে পারফেক্ট কালার।অসংখ্য ধন্যবাদ আপনাকে রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া 🙂🙂

 2 years ago 

ভালো লাগলো আপনার সুন্দর মন্তব্য কি

 2 years ago 

আলু দিয়ে খাসির মাংস বরাবরই আমার খুব ফেভারিট আপনি লোভনীয় ভাবে' রেসিপিটি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল ধাপগুলো বসিয়ে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ঠিক বলেছেন ভাই।

কি বলবো ভাই দেখেই তো জিভে জল এসে গেল। আজকে এখনই আলু দিয়ে খাসির মাংস রান্নার রেসিপি আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি এভাবে পাশে থাকবেন।

 2 years ago 

ভাইয়া আপনার রেসিপি দেখে আমার খুব লোভ লেগে গেছে খাওয়ার জন্য। আপনার খাসির মাংসের রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করে খাসির মাংস আলু দিয়ে রান্না করার পদ্ধতি আমাদের মাঝে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

খাবারটি যে লোভনীয় ছিল।

 2 years ago 

ভাই খাইতে আসতে আছি আপনি এতো তাড়াতাড়ি খাইতে বইসেন না তাহলে আর পাব না।অনেক মজাদার রেসিপি শেয়ার করছেন। আপ্নি অনেক ভালো রান্না করতে পারেন বুঝতে পারলাম ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

চলে আসুন আপনাদের জন্য মনের দুয়ার খোলা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 59640.10
ETH 2860.45
USDT 1.00
SBD 2.26