স্ট্রীট ফুড - ডাল পুরি || হালকা নাস্তার জন্য

হ্যালো বন্ধুরা,
কেমন আছেন সবাই?


আজ - ১৮ই ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | বৃহস্পতিবার | শরৎকাল |


আমি মোহাম্মদ সুমন আছি বাংলাদেশের ভোলা জেলা থেকে তবে এই মুহূর্তে ঢাকাতে। আমি নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম।


আজকে আমি স্ট্রীট ফুড - পুরি নিয়ে আমার পোস্ট সাজিয়েছি। পুরি হচ্ছে আমাদের দক্ষিণ এশিয়ার অতিজনপ্রিয় একটি খাবার। মূলত, এটি একটি রুটি জাতীয় খাবার যা অনেকে বিকেলের নাস্তা হিসেবে পছন্দ করে থাকেন। এটি বাংলাদেশ, ভারত এবং পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে তৈরি হয়ে থাকে।

IMG_20210902_190200.jpg

সাধারণত সকালের নাস্তায়, কিংবা বিকেলে হাল্কা খাবার হিসেবে ইহা অনেকেই গ্রহণ করে থাকেন। স্থান ভেদে বিভিন্ন ধরনের পুরি পাওয়া যায়, যেমন- ডাল পুরি, আলু পুরি এবং কিমা পুরি। এছাড়াও বিভিন্ন এরিয়াতে নানান ধরনের পুরি পাওয়া যায়, এই সম্পর্কে আরো জানতে বিস্তারিত

IMG_20210902_190658.jpg

আমি আমার ব্যক্তিগত কাজে বাংলাদেশের রাজধানী ঢাকার মিরপুর এরিয়াতে গিয়েছিলাম এবং সেখান থেকে আসার পথে দেখি রাস্তার ধারে একটি দোকানে গরম গরম পুরি ভাজা হচ্ছে। সেখানে মানুষের উপচে পড়া ভীড় ছিল, যেহেতু বিকেল গড়িয়ে সন্ধ্যা ছিল। স্বাভাবিক ভাবে সন্ধ্যায় মানুষের কিছুটা ক্ষুধা থাকে! সবাই ক্ষুধা নিবারনের জন্য পুরির সেই দোকানে ভীড় জমিয়েছেন।

IMG_20210902_190753.jpg

তাদের দেখার সাথে সাথে আমারও ক্ষুধা কিছুটা বেড়ে গিয়েছে! যাইহোক, আমি দোকানের সামনে গিয়ে কয়েকটি ফটোগ্রাফি করছি এবং আমিও পুরি নিয়েছি খাওয়ার জন্য (সাথে সস এবং পেঁয়াজ ছিলো), পেঁয়াজ না হলে আমার কেমন জানি লাগে এধরনের খাবার খেতে।

IMG_20210902_190049.jpg

যেহেতু ছোট আকারের ডাল পুরি এবং প্রতি পিস ৩ টাকা করে দাম এগুলোর। আমি সত্যি অবাক হলাম, কড়াই থেকে উঠানোর সাথে সাথে শেষ হয়ে যাচ্ছে মুহূর্তেই৷ পুরির স্বাদ বেশ ভালো ছিলো এবং সেজন্যই এতো বেশি ভীড়।

IMG_20210902_190734.jpg

পুরি কেউ কেউ চায়ের সঙ্গে খেতে পছন্দ করেন। কেউবা ঝোল দিয়ে, আবার কেউ সালাদ দিয়ে খেয়ে থাকেন। যেহেতু এটি একটি রুটি জাতীয় খাবার তাই বিভিন্ন মানুষের চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের খাবারের সাথে খেয়ে থাকেন লোকজন। যাইহোক, খাওয়া শেষ করে আমি স্থান ত্যাগ করলাম বিল পরিশোধ করে।

IMG_20210902_190200.jpg
ফটোগ্রাফিস্ট্রীট ফুড - ডাল পুরি
লোকেশনঢাকা, বাংলাদেশ
ব্যবহৃত ক্যামেরারেডমি নোট সেভেন প্রো
কৃতজ্ঞতা@sumon02

What's 3 Word Location : https://w3w.co/leathers
Google Plus Code : R959+3J Dhaka



এই ছিলো আমার আজকের আয়োজন! নিজের মতো করে লিখার চেষ্টা করলাম! জানিনা কতটা ভালো করে লিখতে পেরেছি? তবে যদি কোন প্রকার ভুলত্রুটি আমার পোস্টে পেয়ে থাকেন দয়া করে মন্তব্য করবেন।

Sort:  
 3 years ago 

পুরি আমি ঝোল দিয়ে খেতে ভালোবাসি এবং পুরি এমনি এমনিও খাওয়া যায় একটু লবণাক্ত থাকে এবং খুবই ভালো লাগে এবং সত্যিই গরম গরম খেতে অনেক সুন্দর লাগে আপনি খুবই সুন্দরভাবে পরিবেশন করেছেন যা এক কথায় অসাধারণ ছিল

অনেক ধন্যবাদ ভাই আপনাকে আপনার মূল্যবান সময় ব্যয় করে মন্তব্য করার জন্য ❤️ হ্যাঁ গরম গরম খেতে অনেক সুস্বাদু।

 3 years ago 

পুরি গুলি ছোট ছোট, এমন সাইজের পুরি আমার খাওয়া হয় নি।পুরি আমিও পছন্দ করি।আমার সালাদ দিয়ে খেতে ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ বোন আপনার মূল্যবান মন্তব্যের জন্য। হ্যাঁ পুরি গুলো বেশ ছোট আকারে ছিলো, আমি প্রথমে ভেবেছিলাম ২টাকা করে প্রতি পিছ পরে দেখলাম ৩ টাকা করে।
আপনার জন্য ভালোবাসা ❤️

 3 years ago 

ডাল পুরি আমারও অনেক পছন্দ ভাই। আগে বাইরে বের হলে প্রায় প্রতিদিন ই খাওয়া হত। করোনার ভয়ে এখন খুব একটা খাওয়ার সাহস করি না। তাও মাঝে মধ্যে খাই।

হ্যাঁ ভাই এখন অনেকেই সচেতন করোনা কারণে। আমি নিজেও অনেক দিন পর খেয়েছি।
ধন্যবাদ ভাই আপনার মূল্যবান সময় ব্যয় করে মন্তব্য করার জন্য ❤️

 3 years ago 

করোনা চলে গেলে আশা করি ভরপুর খাওয়া দাওয়া হবে বাইরে😅

হাহাহা, ইনশাআল্লাহ 🙂

 3 years ago 

এই ধরনের পুরি আমার খুবই প্রিয়। তবে ওর সঙ্গে যদি তেতুলের টক, পেঁয়াজ আর বিটলবন হয় তাহলে আমার কাছে সবচাইতে ভাললাগে। আমার কাছে টমেটো সসের থেকে তেতুলের টক অনেক বেশি মজা লাগে। পুরি সিঙ্গারা খাওয়ার জন্য সস হিসাবে তেতুলের টক বেস্ট। আপনার পুরি খাওয়ার ছবি দেখে আমার এখন খেতে ইচ্ছা করছে। পোস্ট টা বেশ সুন্দর করে গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

আপনাকে অনেক ধন্যবাদ ভাই আপনার মূল্যবান সময় ব্যয় করে মন্তব্য করার জন্য ❤️ তেঁতুলের সস দিয়ে যদিও খাওয়া হয়নি। তবে তেঁতুলের সস অনেক ভালো লাগে সর্বশেষ আমরা একটি পার্টিতে তেঁতুলের সস ব্যবহার করেছিলাম, ইহা খাবারের স্বাদ অতুলনীয় করে তোলে।

সাধারণত সকালের নাস্তায়, কিংবা বিকেলে হাল্কা খাবার হিসেবে ইহা অনেকেই গ্রহণ করে থাকেন। স্থান ভেদে বিভিন্ন ধরনের পুরি পাওয়া যায়, যেমন- ডাল পুরি, আলু পুরি এবং কিমা পুরি।

উল্লেখিত খাবার গুলো মুখরোচক হলেও এটা আসলেও আমাদের খাওয়া উচিত না।তৈলাক্ত খাবার আমাদের দেহের উপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।কিন্তু এগুলো আমরা সহজে পরিহার করতে পারছি না।

খাবার গুলো আমার খুব প্রিয় 😋।অনেক ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য।

আপনাকে স্বাগতম ভাইজান 🙂 ঠিক বলছেন তৈলাক্ত খাবার পরিহার করতে পারলে বিভিন্ন ধরনের ছোটখাটো রোগ থেকে মুক্তি মেলে।

 3 years ago 

ডালপুরি আমার বেশ পছন্দের একটি খাবার। দেখলেই খেতে ইচ্ছে করে।লোভ সামলানো একেবারে দায়।ধন্যবাদ আপনাকে।

জেনে ভালো লাগলো, আপনাকে স্বাগতম ভাইজান ❤️

 3 years ago 

ডাল পুরি এক সময় প্রচুর খেয়েছি, বিশেষ করে তেতুঁলের টক দিয়ে। কারন তেতুঁলের টক দিয়ে খেতে বেশ ভালো লাগে। আমিতো আলু পুরি, ডাল পুরি দুটোই সমানে খেতাম। ধন্যবাদ

জেনে ভালো লাগলো ভাই 🙂 আমার অনেক পছন্দের একটি খাবার পুরি তবে তৈলাক্ত খাবার যেহেতু তাই এখন একটু কম খাচ্ছি কেননা শরীর তুলনামূলক ভাবে অনেক বেড়ে গেছে আমার। আমার মূল্যবান সময় ব্যয় করে মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই ❤️

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69020.66
ETH 3731.25
USDT 1.00
SBD 3.65