খাবার রিভিউ - মিষ্টি দধি || খাবারের স্বাদ যেনো অতুলনীয়


আসসালামু-আলাইকুম, সবাইকে!



আজ মঙ্গলবার
১৭ আগস্ট, ২০২১ খ্রীস্টাব্দ
২রা ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ
এখন শরৎকাল।



আমি মোহাম্মদ সুমন আছি বাংলাদেশের ভোলা জেলা থেকে। আমি নতুন একটি পোস্ট নিয়ে সকলের মাঝে হাজির হলাম।


দধি বা দই খেতে অনেকেই ভালোবাসেন। আমি আজকে মিষ্টি দধি এবং কিছু ফটোগ্রাফি নিয়ে আমার পোস্ট সাজিয়েছি!

IMG_20210817_130815.jpg

মজাদার মিষ্টি দই

দই বা দধি একটি দুগ্ধজাতীয় পুষ্টিকর খাবার। দই সারা বিশ্বে জনপ্রিয় একটি খাবার। অনেকেই বেশ পছন্দ করেন এই দই। আমাদের গ্রামে অধিকাংশ অনুষ্ঠানে টক দধি ছাড়া অনুষ্ঠান জমে না। বিশেষ করে মহিষের দধি বিখ্যাত আমাদের জেলায়। তবে বগুড়ার দই আমাদের বাংলাদেশে বিখ্যাত। আমার কাছে টক দধির চেয়ে মিষ্টি দধি বেশ ভালো লাগে, খেতে সুস্বাদু বলে। দই এর রয়েছে নানান উপকারিতা। বাঙালির খাদ্যতালিকায় প্রতিদিন হয়তো দই থাকে না। অথচ দই হলো পুষ্টির আধার!

IMG_20210817_130809.jpg

ছোট্ট মটকাতে দই

আমার ছোট চাচা মিষ্টি দই বসাতে/তৈরি করতে পারেন। উনি একজন সরকারি কর্মকর্তা তারপরও বিভিন্ন ধরনের বিয়ের অনুষ্ঠানে উনি নিজে উদ্যোগ নিয়ে বিভিন্ন সাইজের হাঁড়িতে মিষ্টি দধি পেতে থাকেন।

কিছু উপকারিতা আমি ইন্টারনেট থেকে সংগ্রহ করে শেয়ার করছিঃ

  • দই থেকে তৈরি ঘোল লাচ্ছি বেশ মুখরোচক খাবার। পেট গরম হলে, পেটে গ্যাস হলে, এমনকি সর্দি হলেও ঘোল পান করলে বেশ উপকার পাওয়া যায়।

  • দই মানবদেহের পাকস্থলীতে খাবারের পচন প্রতিরোধ করে।

IMG_20210817_130905.jpg

খাওয়া আরম্ভ করেছি আমি

  • দইয়ের নিজস্ব ব্যাক্টেরিয়া মানুষের শরীরে ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন-বি কমপ্লেক্স গ্রহণে সহায়তা করে।

  • দইয়ের ল্যাক্টোব্যাসিলাস ব্যাক্টেরিয়া কোলনের ব্যাক্টেরিয়াগুলোকে উদ্দীপিত করে। ফলে পেট পরিষ্কার থাকে। কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়াও দ্রুত সেরে যায়।

IMG_20210817_131159.jpg

স্বাস্থ্যবিধি মেনে খেতে বসেছি

  • প্রতিদিন কিছুটা দই খেলে জন্ডিস ও হেপাটাইটিস প্রতিরোধ করা যায়। এমনকি দই ক্যান্সার রোগের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে।

  • হালকা কুসুম গরম দুধের মতো দইও ঘুমের সমস্যা দূর করে।

IMG_20210817_173154.jpg

ষ্টার কাবার বনানী

https://w3w.co/leathers.mocking.shuts

ফটোগ্রাফিখাবার - দধি
লোকেশনhttps://w3w.co/leathers.mocking.shuts
ব্যবহৃত ক্যামেরারেডমি নোট সেভেন প্রো
ফটোগ্রাফার@sumon02


এই ছিলো আমার আজকের আয়োজন! নিজের মতো করে লিখার চেষ্টা করলাম! জানিনা কতটা ভালো করে লিখতে পেরেছি? তবে যদি কোন প্রকার ভুলত্রুটি আমার পোস্টে পেয়ে থাকেন দয়া করে মন্তব্য করবেন।

Sort:  
 3 years ago 

ধন্যবাদ আপনার রিভিউটি ভাগ করে নেয়ার জন্য। মিষ্টি দই এবং টক দই দুটোই আমার খুব প্রিয়, সুযোগ পেলেই স্বাদ নেয়ার চেষ্টা করি।

তবে আপনার অংশগ্রহনের মাঝে একটু গ্যাপ রয়েগেছে, বিশেষ করে দ্বিতীয় নিয়মটি মানার ক্ষেত্রে, দয়া করে একটু চেক করে নিন-

https://steemit.com/hive-129948/@rex-sumon/or-or-amar-bangla-blog-contest-05-street-food-review-contest

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইজান ❤️ আমি নিয়মানুযায়ী কিছু বিষয় পরিবর্তন করে তার অংশগ্রহণের জন্য লিংক শেয়ার করেছি মূল পোস্টে।

 3 years ago 

মিষ্টিদই, আমার খুব পছন্দের একটি খাবার। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য আর কনটেস্ট অংশগ্রহণ করার জন্।

আপনাকে স্বাগতম ভাইজান ❤️ আমি টক দধির চেয়ে মিষ্টি দই খেতে বেশি ভালোবাসি।

 3 years ago 

অনেক সুন্দর করে রিভিউ করেছেন।‌‌খুব সুন্দর উপস্থাপনা করেছেন শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

ধন্যবাদ @limon88 ভাই, আপনার সময় নিয়ে পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য ❤️

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63968.82
ETH 2633.99
USDT 1.00
SBD 2.84