কসমেটিকস ব্যবসা || ১০% বেনিফেসিয়ার @shy-fox এর জন্য

হ্যালো বন্ধুরা,
কেমন আছেন সবাই?


আজ - ২৩ই ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | মঙ্গলবার | শরৎকাল |


আমি মোহাম্মদ সুমন আছি বাংলাদেশের ভোলা জেলা থেকে। আমি নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম।


আমার পোস্টের টাইটেল দেখে অনেকে হয়তো ইতিমধ্যে বুঝে গেছেন। আমার এলাকার বন্ধু মিনহাজ সে কসমেটিকস ব্যবসার সাথে জড়িত প্রায় ৫-৬ বছর যাবৎ। তার এই বিশাল অভিজ্ঞতা এবং এই ব্যবসার অবস্থা নিয়ে আজকে আলোচনা করবো।

stock-3088438_1280.jpg

ছবি এখান থেকে নেয়া

বর্তমান সময়ে কসমেটিকস প্রোডাক্ট এর ব্যবহার এবং চাহিদা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে ফলে অনেকেই ঝুঁকছেন এই সুন্দর ব্যবসার দিকে। মুদির দোকান, খাবারের দোকানের চাইতে প্রচুর পরিমাণে লাভবানও একটি ব্যবসা হচ্ছে ইহা।

IMG_20210904_122934.jpg

সাজতে বা নিজেকে পরিপাটি রাখতে ভালোবাসেন না এমন মেয়ে মানুষ কমই আছে! এখন মেয়েদের পাশাপাশি অনেক ছেলেরা কসমেটিকস প্রোডাক্ট ব্যবহার করে নিজেকে আরও স্মার্ট করার চেষ্টা করে থাকেন।

IMG_20210904_123133.jpg

করোনা এই পরিস্থিতির কারণে বার বার লকডাউনের জন্য অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে আমার বন্ধুকে। যাইহোক, সকাল থেকে তার দোকানে বসে আড্ডা দিচ্ছিলাম এবং তার ক্রেতাদের চাহিদা দেখছিলাম। আমি মনে করি, ইহা সত্যি একটি লাভবান ব্যবসা যেকেউ চাইলে ইনভেস্ট করে এই ব্যবসা শুরু করতে পারেন।

IMG_20210904_123538.jpg

মেয়েদের ছোট থেকে ছোট প্রসাধনী, ওরনামেন্ট, বিবাহের বাজার, নিত্য প্রয়োজনীয় সাজসজ্জার জিনিসপত্র সবই থাকে কসমেটিকস দোকানে! আমার ফটোগ্রাফিতে কিছু তুলে ধরার চেষ্টা করলাম। দেশীয় পণ্যের পাশাপাশি বিদেশি পণ্য পাওয়া যায় এখানে। তবে দামের ক্ষেত্রে কিছুটা তারতম্য থাকে।

IMG_20210904_123450.jpg

আমার বিবাহের প্রায় অধিকাংশ কসমেটিকস পণ্য আমি এখান থেকে ক্রয় করেছি। আমি যদি বলতে যাই, সেক্ষেত্রে কমদামী পণ্য থেকে শুরু করে বেশি দামী এবং ব্রান্ড থেকে শুরু করে বেনামী পণ্যও পাওয়া যায় এই দোকানগুলোতে। এছাড়াও মেয়েদের এবং ছেলেদের হিডেন প্রোডাক্টও এইসব দোকানে পাওয়া যায়।

IMG_20210904_123314.jpg

কিছু টিপস বা সাজেশন

  • যেহেতু অধিকাংশ ক্রেতাই মেয়েরা থাকেন সেক্ষেত্রে সুন্দর ব্যবহার, নমনীয় আচরণ এবং হাসিমুখে কথা বলতে হবে তাদের সঙ্গে।
  • আর লাভের পরিমাণ যেহেতু অনেক তাই কিছু কিছু ক্ষেত্রে ক্রেতা বুঝে পণ্যের দাম কম রাখা যেতে পারে ইহা ক্রেতাদের আকৃষ্ট করবে পরবর্তীতে আপনার দোকান বেছে নেয়ার জন্য।

IMG_20210904_123017.jpg

কোথা থেকে আনবেন জিনিসপত্র

  • ঢাকার চকবাজার নামক স্থান থেকে স্বল্প মূল্যে সবধরনের কসমেটিকস পণ্য পাইকারি হিসেবে কিনতে পারবেন। তবে জিনিসপত্র কেনার আগে অবশ্যই অরজিনাল কি না তা যাচাই করা উচিত।
  • এছাড়াও কোম্পানি ভেদে এলাকা ভিত্তিক মালামাল সাপ্লাই করা হয়ে থাকে যা নিশ্চিত করেন মার্কেটিং এক্সিকিউটিভ।

IMG_20210904_123512.jpg

দোকানের পজিশন অনুযায়ী বিক্রি কমবেশি নির্ভর করে। তবে আমার বন্ধু বলছিল, এই ব্যবসায় লাভের পরিমাণ চার ভাগের তিন ভাগ। আমার মতে ইহা অনেক লাভবান ব্যবসা। তবে ধৈর্য ধরে দোকানে বসে থাকতে হয়।

এই ছিলো আমার আজকের আয়োজন! নিজের মতো করে লিখার চেষ্টা করলাম! জানিনা কতটা ভালো করে লিখতে পেরেছি? তবে যদি কোন প্রকার ভুলত্রুটি আমার পোস্টে পেয়ে থাকেন দয়া করে মন্তব্য করবেন।

Sort:  

কসমেটিকস এর ব্যাবসা সম্পর্কে অনেক সুন্দর লিখেছেন।অনেক ভালো ভালো প্রোডাক্ট এর ছবি তুলেছেন।দোকানটা বেশ বড় ছিল।
আপনার দেওয়া সাজেশন গুলো বেশ সুন্দর ছিল।যা ক্রেতাকে আগ্রহী করবে দোকানদারের প্রতি।ভালো ব্যাবহার তো ভালো ব্যাবসা।

শুভ কামনা রইলো।

ঠিক বলছেন ভাই, আপনার কাছ থেকে মন্তব্য পেয়ে আমি সত্যি আনন্দিত ❤️ আশাকরি সাথেই থাকবেন ভাই।

 3 years ago 

দিন দিন কসমেটিকস পণ্যের চাহিদা বেড়ে যাচ্ছে, তাই কসমেটিক ব্যবসায়ীদেরও অনেক লাভ হচ্ছে। তাই অন্য ব্যবসা থেকেই কসমেটিক ব্যবসায় উত্তম। সব মিলিয়ে আপনার পোস্টে অনেক সুন্দর ছিল ধন্যবাদ ভাই আপনাকে।

আপনাকে স্বাগতম ভাইজান ❤️ আপনার সুন্দর মন্তব্য আমাকে পরবর্তী পোস্ট করতে অনুপ্রাণিত করলো, ধন্যবাদ ভাই 🙂

 3 years ago 

ব্যাবসা ছোট হোক বা বড় ব্যাবসা তো ব্যবসাই,,নিজে নিজে কিছু করার মাঝে মজাই অন্যরকম। আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন, ভালো ভালো জিনিস সম্পর্কে উপস্থাপন করেছেন। অনেক গুলো সাজেশন দিয়েছেন যা সবার উপকারে আসবে, ধন্যবাদ আপনাকে

ধন্যবাদ ভাই আপনাকে 🙂 আশাকরি যারা অল্প পুজিতে ব্যবসা করতে চান তারা এই পোস্ট পড়ে কিছুটা হলেও উপকৃত হবেন।

 3 years ago 

বাহ ভালোই তো। আপনার পোস্ট টা খুবই উপকারী একটি পোস্ট। কসমেটিকসের ব‍্যবসার অনেক মূলমন্ত্র দিয়েছেন এই পোস্টে। এছাড়াও পণ‍্য কোথা থেকে সরবরাহ করতে হবে সেটাও বলে দিয়েছেন। খুব ভালো ভাই। অনেক ভালো একটি পোস্ট ছিল। আপনার জন্য শুভকামনা।

ধন্যবাদ ভাই আপনার এই মূল্যবান মন্তব্য পেয়ে ভালো লাগলো আমার 🙂
আপনার জন্য ভালোবাসা ❤️

 3 years ago 

বেশ ভালো একটা দিক তুলে ধরেছেন ভাই। কসমেটিকসের ব্যবসা সত্যিই লাভজনক। এমনকি Manufacturing টাও অত্যন্ত কম পুঁজির ব্যবসা। দারুন করেছে এই নিয়ে পোস্ট করে। আশা করি এই পোস্টে অনেকেই উদ্বুদ্ধ হয়ে কসমেটিক্সের ব্যাবসায় নামার চিন্তা করবেন। ❤️

ধন্যবাদ আপনাকে ভাই 🙂 আপনার কাছ থেকে মন্তব্য পেয়ে আমার ভালো লাগলো। হ্যাঁ অত্যন্ত কম পুঁজির ব্যবসা হইা।
আমার জন্য ভালোবাসা ❤️

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 61763.08
ETH 2899.43
USDT 1.00
SBD 3.49