হারানো ব্যথা

আশাকরি " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ভালো আছেন। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম ।


image.png



লিংক


এই পৃথিবীতে আমরা সব ব্যথা সহ্য করতে পারলেও প্রিয় মানুষের দেওয়া ব্যথা আমরা কখনো সহ্য করতে পারি না। কেননা এই প্রিয় মানুষগুলো আমাদের জীবনে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা কাছে আসলে আমাদের মনটা আনন্দে ভরে যায় এবং তারা যখন দূরে চলে যায় তখন আমাদের কষ্টের কোন সীমা থাকে না। যদিও কেউ যদি এটা জানতে পারে যে প্রিয় মানুষটি অল্প সময়ের জন্য দূরে গেছে এবং পুনরায় সে তার জীবনে আবার ফিরে আসবে তাহলে সে হয়তোবা বেশি কষ্ট পায় না। যদিও সে কষ্ট পায় তবে সেই কষ্টটা কিন্তু ক্ষণিকের। কিন্তু এই পৃথিবীতে যাদের প্রিয় মানুষটি সারা জীবনের মতো চলে গেছে তাদের কি অবস্থা একবার ভাবুন তো। আসলে তাদের ব্যথা কেউ কখনো বুঝতে চেষ্টা করে না। একমাত্র প্রিয় মানুষ ছিল আমাদের জীবনে যারা আমাদের মনের সকল ব্যথা এবং কষ্ট সব সময় বুঝতো এবং তারা আমাদের সব সময় সান্তনা দিতো। আসলে সেই প্রিয় মানুষটি চলে যাওয়াতে এখন আর কেউ আমাদের সান্তনা দেয় না।



আসলে প্রিয় মানুষ যখন আমাদের জীবনে আসে তখন আমাদের জীবনটা রঙিন হয়ে যায়। চারিদিকের সবকিছু যেন আমাদের ভালো লাগে। এছাড়াও সেই প্রিয় মানুষটিকে নিয়ে আমরা ঘুমের মাঝে বিভিন্ন ধরনের স্বপ্ন দেখি। আসলে তাদের নিয়ে দেখা স্বপ্ন যেন শেষ হতে চায় না। তবুও এই প্রিয় মানুষগুলো আবার যখন আমাদের হাতটি ধরে বলে তুমি কখনো আমায় ছেড়ে যাবে না। আসলে এই কথাগুলো শুনলে সত্যিই আমাদের মনে আনন্দের কোন শেষ থাকেনা। কিন্তু যে প্রিয় মানুষটি চলে যায় একবার সে প্রিয় মানুষটি যদি আর না ফিরে তাহলে এই পৃথিবীতে আমাদের কাছে নরক যন্ত্রণা মনে হয়। আসলে মনে হয় যে এই নরক যন্ত্রণার থেকে আমাদের মৃত্যু হওয়া অনেক বেশি ভালো।

এই প্রিয় মানুষকে ছাড়া আমাদের প্রতিটা রাত যেন আর শেষ হয় না। অর্থাৎ আমাদের জীবনে অন্ধকার নেমে আসে তখন। এছাড়াও সবাই তখন আমাদের বিভিন্নভাবে অবহেলা করে এবং আমাদের কষ্ট দেয়। আসলে ভালোবাসার মানুষটি যদি আমাদের কষ্ট দিতে পারে তাহলে অন্যান্য মানুষ কি আমাদের ছেড়ে কথা বলবে। তাইতো একজন প্রিয় মানুষহীন মানুষ এই পৃথিবীতে একজন তুচ্ছ ব্যক্তি হিসেবে সময় কাটাতে থাকে এবং সবাই তাকে ঘৃণা করে। আসলে তার কাছে আর কোন কিছুই ভালো লাগেনা এবং অন্যের কোন কথা আর তার শুনতে ইচ্ছা করেনা। আসলে প্রিয় মানুষ যদি আর ফিরে না আসে তখন প্রিয় মানুষটি ভাবে যে হয়তোবা সে আসতেও পারে আমার জীবনে। আসলে সে মনকে বোঝাতে চেষ্টা করে। কিন্তু মন তো আর সেই মিথ্যা কথায় ভোলে না।


হারানো ব্যথা


হারানো ব্যথা আর ভুলতে পারিনা,

তোমাকে আজও মনে পড়ে।

তুমি যে আমায় একা ছেড়ে গেলে,

কি করে এমন তুমি করতে পারলে।


তোমার সাথে কত স্মৃতি ছিল,

সবগুলো নিমিষেই মুছে গেল।

এত জনমের সম্পর্ক ছিল আমাদের,

সবকিছু যেন তছনছ হয়ে গেল।


সময় যে আমার কাটে না আর,

জেগে থাকি আমি প্রতিটা রাত।

আমার দুচোখের ঘুম কেড়ে নিলে,

কাছে এসে ধরো না আমার হাত।


এ মনের ব্যথা কাউকে বলতে পারিনা,

কেউ তো শোনে না আমার কথা।

এ জীবনে সবাই আমাকে শুধু,

মনে দেয় শুধু ভীষণ ব্যথা।


সব ব্যথা আমি সইতে পারি,

তোমাকে ছাড়া আমি থাকতে না পারি।

কেন অবেলায় ফেলে গেলে আমায়,

তোমায় যে আমি ভুলতে না পারি।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

Sort:  
 yesterday 

প্রিয় মানুষ কিন্তু সব সময় স্পেশাল থাকে। তার কষ্ট এজন্যই সহ্য করা যায় না। প্রতিটি মানুষের জীবনে একজন করে প্রিয় মানুষ থাকে। যাই হোক আমি সেই প্রিয় মানুষটিকে নিয়ে আজকে কিন্তু খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার প্রতিটি লাইনে বিরহ বোঝা যাচ্ছিল। খুব ভালো লেগেছে আমার কাছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43